Banner Advertiser

Thursday, February 4, 2016

[mukto-mona] Re: ধর্ম নিরপেক্ষতা-বোধের সিঁড়ি



সাধারণ মানুষের দুটো অবস্থা থাকে। পেট ভরাতে তাদের দিন গুজরান হয়।  তারা মানুষে মানুষে ভেদাভেদ থাকলে যে ক্ষতি হয় সেটা বিলক্ষণ বোঝে।  দ্বিতীয় বিষয় হচ্ছে যে সাধারণ মানুষ দৈনন্দিন মেলামেশা থেকে তাঁদের সামাজিক জ্ঞান আর দর্শন সংগ্রহ করে, তাই পৃথিবীতে সবজায়গা তেই নিপীড়িত সংখ্যালঘু দের natural ally হয় সাধারণ খেতে খাওয়া মানুষ কারণ দৈনন্দিন পরিশ্রমে তারা এই নিপীড়িত সংখ্যালঘুদের ই পাশে পায় কাজের সুবাদে। তাই সাধারণ মানুষদের মধ্যে ভেদভাব কম।  মধ্যবিত্ত কিন্তু পরজীবি , তাদের পরিশ্রম মানে চাকুরী এবং মূলত service sector এ , এরা কিন্তু পৃথকীকরণ বা distinction এর ওপরেই ভরসা করে বেঁচে থাকে। [মার্কিন দেশে এই পৃথকীকরণ কে প্রশংসাসুচক শব্দে আখ্যায়িত করা হয় -private individual শব্দ যুগলবন্দী র মাধ্যমে] যত রকমের পার্থক্য হতে পারে তার পুজারী এরা ,[ হিন্দুস্তানী তে একটা শব্দ আছে- ফিরকাপরস্তি বা পার্থক্যপুজারী ] ঠিক এই জন্যই মধ্যবিত্ত  মানসিকতা সবচেয়ে প্রতিক্রিয়াশীল।  CPM এই শ্রেণীচরিত্র এরই প্রতিনিধিত্ব করে, তারাই সমস্ত রকমের ধর্মীয় কুসংস্কার বজায় রেখে ইউনিয়ন থেকে সুযোগ সুবিধে পাওয়ার জন্যে লাল ঝান্ডা কাঁধে ন্যায়।

2016-02-05 0:40 GMT+05:30 Farida Majid <farida_majid@hotmail.com>:

Parthasarathi Basu

করিম ভাই সুন্দর বলেছেন -- সব কিছুর মত ধর্ম নিরপেক্ষতা-বোধের ও একটি সিঁড়ি আছে, কে কতটা ধাপ পার হতে পারে ! এই প্রসঙ্গে আমার কিছু অভিজ্ঞতা শোনাই।
ভারতে রাজনৈতিক দলগুলির কোনটি যে প্রকৃতপক্ষে সেকুলার সংশয় আছে। এমন কি বি জে পি ও তার গঠনতন্ত্রে ঘোষিত ভাবে সেকুলার। এককালে বিশ্বাস ছিল অন্তত বাম দলগুলি বিশেষ করে কম্যুনিস্টরা বোধ হয় অকলঙ্ক। তো শুনুন---
বাবরি মসজিদ যে বছর ভাঙল আমি তখন আসামের তিনসুকিয়ায়। আসামে আমার বাসার সামনেই ছিল সৎসঙ্গ বিহার। ঠাকুর শ্রী শ্রী অনুকূল চন্দ্রের আশ্রম। সারা ভারতে রাম মন্দিরের জন্য প্রতীকী ইঁট সংগ্রহ করছে করসেবকরা। একটি ইটও যায় নি সৎসঙ্গ থেকে। আনন্দ পেয়েছি। কিন্তু-

সে বছরই বদলী হয়ে কোলকাতায় ফিরলাম। যে শাখায় যোগ দিলাম তার ইউনিয়ন মার্ক্সবাদী দল প্রভাবিত। দুপুরে ক্যান্টিনে যাওয়ার পথে আমার পরিচিত দুই নেতা বাবরি নিয়ে কথায় মশগুল--
যাই ঘটুক মিয়াঁদের বড় বাড় বেড়েছে। আমরা যা পারব না করসেবকরা করে দেখিয়েছে। আমাদের কাজ তো প্রতিবাদ মিছিল। ওদের কাজ ওরা করে যাক।
আমি থাকতে না পেরে বলে ফেললাম-- আপনারা কি পার্ট টাইম বি জে পি? পশ্চিমবঙ্গে কি এখন এটাই দস্তুর ?
দুজনেই জিভ কেটে জানালেন -- সরি সাহেব। আপনি শুনে ফেললেন !


Farida Majid   অনেক ধার্মিক লোকেদের মধ্যে সেকুলারিজম পাওয়া যায়, কারন তারা সমাজে ধর্মে ধর্মে সহবাস বোঝে। দেশী মধ্যবিত্ত শিক্ষিত শ্রেনী, যারা ধর্মকে তুড়ে গালাগালি করে, নিজেদের ধর্ম নিরপেক্ষতা নিয়ে দম্ভ করে, একটু খোঁচাতেই তাদের ভেতরের নোংরা সাম্প্রদায়িকতা বেরিয়ে আসে।









__._,_.___

Posted by: Soumitra Bose <soumitrabose@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] Fw: Thanks Friends In The USA For Your Support !!!!!!





On Thursday, February 4, 2016 10:51 PM, Muhammad Ali <manik195709@yahoo.com> wrote:




On Thursday, February 4, 2016 10:50 PM, Muhammad Ali <manik195709@yahoo.com> wrote:


Thanks friends in the USA for your support and March in Baltimore USA on 19th. July 1971 to stop loading arms on the Pakistani ship 'Padma' to continue the massacre on innocents Banglaees by Pakistan Military in Bangladesh ...‪#‎joiBangla‬ ‪#‎joiBongobondhu‬ ‪#‎joi71‬‪#‎globalcitizensofconscience‬
১৯৭১ সালের ১১ জুলাই যুক্তরাষ্ট্রের বালটিমোর সমুদ্রবন্দরে এক অভাবনীয় ঘটনা ঘটে। সেদিন বন্দরে নোঙর করার কথা ছিল সমুদ্রগামী পাকিস্তানি জাহাজ 'পদ্মা'র। জাহাজটি পাকিস্তানের সামরিক বাহিনীর জন্য অস্ত্র বহন করছে—এ তথ্য জানতে পেরে পেনসিলভানিয়া ও বালটিমোরে বসবাসরত একদল মার্কিন...
PROTHOM-ALO.COM







__._,_.___

Posted by: Muhammad Ali <man1k195709@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] Shakespeare o Bangla [2 Attachments]

[Attachment(s) from Mukid Choudhury mukid2014@yahoo.co.uk [mukto-mona] included below]

 
বাংলা নাট্য-সাহিত্যে শেক্সপিয়রের প্রভাব
ড. মুকিদ চৌধুরী
 
শেক্সপিয়রের সঙ্গে বাঙালির মানস-সংযোগ এবং প্রাথমিক পরিচয় ঘটে প্রধানত বিদ্যাশালা এবং নাট্যশালার মাধ্যমে।  হিন্দু কলেজ (১৮১৭ ) এবং স্কুল সোসাইটি (১৮১৮)-র ইংরেজি সাহিত্য পঠনপাঠনে স্বভাবতই শেক্সপিয়রের স্থান ছিল সবার উপরে; অধ্যাপক রিচার্ডসনই এই কাজটি মূলত করেন। অন্যদিকে, ক্যালকাটা থিয়েটার (১৭৭৬), মিসেস ব্রিস্টোর থিয়েটার (১৭৮৯), বেঙ্গলী থিয়েটার (১৭৯৫), চৌরঙ্গী থিয়েটার (১৮১৩), সাঁসুসি থিয়েটার (১৮৩৯) প্রভৃতি নাট্যলাশায় শেক্সপিয়রের নাটক প্রধানত অভিনীত হতে শুরু করে। এমনকি ১৮১৩ খ্রিস্টাব্দে বাঙালির উদ্যোগে স্থাপিত প্রথম নাট্যশালা 'হিন্দু থিয়েটার'-এর উদ্বোধন হয় প্রসন্ন কুমার ঠাকুরের অনূদিত ভবভূতি রচিত সংস্কৃত নাটক 'উত্তররামচরিত' ও শেক্সপিয়রের ইংরেজি নাটক 'জুলিয়াস সিজার' মাধ্যমে। ডেভিড হেয়ার একাডেমি ও ওরিয়েন্টাল সেমিনারীতে দুটো রঙ্গমঞ্চ স্থাপিত হলে সেখানেও শেক্সপিয়রের নাটকই অভিনীত হতে থাকে।  তবে শেক্সপিয়রের নাটকের প্রথম অনুবাদক হচ্ছেন নাট্যকার হরচন্দ্র ঘোষ (১৮১৭-১৮৮৪)। তিনিই সর্বপ্রথম প্রাচ্য ও পাশ্চাত্ত্য রীতির সংমিশ্রণে আধুনিক নাট্যরীতি প্রবর্তনের চেষ্টা করেন। তারই রচিত 'দি মার্চেন্ট অব ভেনিস' অবলম্বনে 'ভানুমতী-চিত্তবিলাস' (১৮৫৩) ও 'রোমিও এ্যান্ড জুলিয়েট' অবলম্বনে 'চারুমুখ-চিত্তহরা' (১৮৬৪)। 'ভানুমতী-চিত্তবিলাস'-এ গদ্য ও পদ্য উভয় ধারাই ব্যবহার করা হয়েছে। এ অবিকল অনুবাদ নয়, বরং ভাবানুবাদ; দেশীয় রুচি-অনুযায়ী মূল নাটকে অলদ-বলদ করে মূল কোনও কোনও চরিত্রকে নূতনভাবে উপস্থাপনসহ  দু-একটি নূতন চরিত্র সৃষ্টি করেছেন। 'চারুমুখ-চিত্তহরা' নাটকেও নাম, ঘটনা, স্থান প্রভৃতি নূতনভাবে পরিবেশিত হয়েছে। হরচন্দ্র ঘোষের অবশিষ্ট নাটকের মধ্যে পুরাণ অবলম্বনে রচিত 'কৌরব বিয়োগ' (১৮৫৮) হচ্ছে একটি মৌলিক নাটক।
শেক্সপিয়রের 'দি কমেডি অব এরোরস' অবলম্বনে ঈশ্বর চন্দ্র বন্দ্যোপাধ্যায় (২৬ সেপ্টেম্বর ১৮২০-২৯ জুলাই ১৮৯১) 'ভ্রান্তিবিলাস' নাটকটি রচনা করেন। তিনি ছিলেন ঊনিশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য প্রথম জীবনেই তিনি লাভ করেন 'বিদ্যাসাগর' উপাধি। বাংলা, সংস্কৃত ও ইংরেজি ভাষায় বিশেষ ব্যুৎপত্তি ছিল তার। তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ ও অপরবোধ্য করে তুলেন। বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনিই। তিনিই 'ভ্রান্তিবিলাস' নাটকে মূল পাত্র-পাত্রীদের নাম পরিবর্তনের রীতি অবলম্বন করেন।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অগ্রজ বাঙালি লেখক, সংগীত-স্রষ্টা ও ভাষাবিদ সত্যেন্দ্রনাথ ঠাকুর অনূদিত শেক্সপেরিয়রের 'সিমবেলিন' নাটকটি হচ্ছে 'সুশীলা-বীরসিংহ' (১৮৬৭)। কবি এবং আইনজীবী হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় (১৮৩৮-১৯০৩) অনুবাদ করেন শেক্সপিয়রের 'দি টেম্পেস্ট' অবলম্বনে 'নলিনী বসন্ত' (১৮৭০) ও 'রোমিও এ্যান্ড জুলিয়েট' নাটকের ছায়াবলম্বনে 'রোমিও-জুলিয়েট' (১৮৯৫)। শেক্সপিয়রের 'জুলিয়াস সিজার' নাটকটি দ্বারকানাথ ঠাকুরের পৌত্র ও দেবেন্দ্রনাথ ঠাকুরের পঞ্চম পুত্র জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরও অনুবাদ করেন। নাট্যকার, নাট্যপরিচালক, মঞ্চাভিনেতা গিরিশচন্দ্র ঘোষ (১৮৪৪-১৯১২) শেক্সপিয়রের 'ম্যাকবেথ' পদ্যে বঙ্গানুবাদ করেন। তারপর সাত মাস মহড়া দিয়ে মহাসমারোহে 'ম্যাকবেথ' মঞ্চস্থ করেন মিনার্ভা থিয়েটার (১৮৯৩)-এ। এছাড়া তার 'চণ্ড', 'সিরাজদ্দৌলা' প্রভৃতি সম্পূর্ণভাবে শেক্সপিয়রীয় নাট্যরীতি, চরিত্রসৃষ্টি, নাট্যদ্ব›দ্বরূপায়ণ প্রভৃতির প্রভাবে রচিত। দেবেন্দ্রনাথ বসু (১২৬৭-১৩৪৫ বঙ্গাব্দ) সেক্সপিয়রের 'ওথেলো' এবং 'ক্লিওপেট্রা' নাটক বঙ্গানুবাদ করেন।
শেক্সপিয়রের প্রভাব মৌলিক বাংলা নাট্য-সাহিত্যের উপরও পড়েছে, যার সূচনাকাল ১৮৫২ খ্রিস্টাব্দ। পৌরাণিক, সামাজিক ও ঐতিহাসিক ধারার মধ্যে ঐতিহাসিক রোমান্টিক নাটকের মধ্যেই শেক্সপিয়রের প্রভাব সর্বাপেক্ষায় দেখা যায়। শেক্সপিয়রের নাটকের উদাত্তগম্ভীর পরিবেশ, চরিত্রের পৌরুষদীপ্ত বলিষ্ঠতা, উচ্চাঙ্গের ভাবকল্পনা, বিয়োগান্তক বেদনার সীমাহীন গভীরতা ও মর্মবিদারী বেদনাময়তা বাংলা ঐতিহাসিক নাটকে সর্বাপেক্ষা ও সার্থক ভাবে পরিস্ফুটিত। ১৮৫২-তে বাংলা সাহিত্যের সর্বপ্রথম মৌলিক নাটক যোগেশচন্দ্র গুপ্তের 'কীর্তিবিলাস' (প্রথম  বিয়োগান্তক) ও তারাচরণ শিকদারের 'ভদ্রার্জুন' (পরিণতি মিলনান্তক) শেক্সপিয়রীয় রীতিতে রচিত। পঞ্চাঙ্কের নাটক 'কীর্তিবিলাস' নাটকের ভাষা, রচনা ও অলঙ্কারে সংস্কৃত দ্বারা আড়ষ্ট। দুঃখের সার্থক রূপায়ণই এই নাটকে পরিস্ফুটিত। 'ভদ্রার্জুন'-এ অর্জুন কর্তৃক সুভদ্রা-হরণই এর বর্ণনীয় বিষয়বস্তু। কাহিনীর সুসংহত ক্রিয়াশিলগতি, নাটকীয় কৌতূহল ও আবেগের সঞ্চার আর সংলাপের আড়ম্বরহীর স্বাভাবিক ছন্দে বাঁধা। সমাজ-সংস্কারের উদ্দেশ্যে ১৮৫৬ খ্রিস্টাব্দে রচিত উমেশচন্দ্র মিত্রের 'বিধবা-বিবাহ' (বিয়োগান্তক)-ও শেক্সপিয়রের নাট্যরস দ্বারা প্রভাবিত।
প্রথম আধুনিক নাটক রচনার কৃতিত্ব মাইকেল মধুসূদন দত্তেরই। তিনি পাশ্চাত্ত্য নাট্যরীতি অনুসরণ করে রচনা করেন 'শর্মিষ্ঠা' (১৮৫৯), 'পদ্মাবতী', 'কৃষ্ণকুমারী' প্রভৃতি। মহাভারতের শর্মিষ্ঠা-দেবযানী-যযাতি উপাখ্যান অবলম্বনে মাইকেল মধুসূদন দত্তের রচিত 'শর্মিষ্ঠা' আধুনিক বাংলা নাট্য-সাহিত্যের পথপ্রদর্শক, এ নাট্যরীতিরূপই বাংলা নাট্য-সাহিত্যে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হয়ে আছে। 'পদ্মাবতী'-র মধ্যে শেক্সপিয়রীয় রীতি শধুমাত্র বহিরঙ্গেই প্রবর্তিত। অন্তর্দ্বন্দ্বে ও বিয়োগান্তক বেদনায় মধুসূদনের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ নাটক 'কৃষ্ণকুমারী'-তে শেক্সপিয়রীয় নাটকের ধর্ম অতি সার্থকভাবে রূপান্তরিত হয়েছে। এর শেষ অংশে 'কিং লিয়ার'-এর প্রভাব সুস্পষ্টভাবে পরিলক্ষিত। ঘটনার তীব্র বেগ, প্রবল নাট্যোৎকণ্ঠা, চরিত্রসৃষ্টি, বলিষ্ঠ বিয়োগান্তক বেদনা, বহির্দ্বন্দ্বের সঙ্গে কঠোর অন্তর্দ্বন্দ্বের সমাবেশ, পদ্য-সংলাপ প্রভৃতির দিক থেকে শেক্সপিয়রের প্রভাব সার্থকভাবে পরিস্ফুটিত দ্বিজেন্দ্র লাল রায়ের 'তারাবাই', 'নুরজাহান', 'সাজাহান' ঐতিহাসিক নাটকসমূহে। 'তারাবাই' নাটকের সূর্যমল ও তমসা শেক্সপিয়রের 'ম্যাকবেথ' নাটকের রাজ্যলাভের উচ্চাশা পোষণকারী ম্যাকবেথ ও লেডি ম্যাকবেথের প্রভাবেই সৃষ্টি হয়েছে বলে অনুমান করা যায়। লেডি ম্যাকবেথের মতো নুরজাহানের নারী-সত্তা (করুণা ও মমতা)-র সঙ্গে অশুভ-সত্তা (ঐশ্বর্য ও ক্ষমতা)-র তীব্র লড়াই দেখা যায় 'নুরজাহান' নাটকে। 'কিং লিয়ার'-এর মতো 'সাজাহান'। রাজা ও সাজাহান উভয়ই একদিকে নিষ্ঠুর, উৎপীড়ক, কূটনৈতিক-বুদ্ধিসম্পন্ন, অন্যদিকে স্নেহহীন ও যুক্তিহীন নন। কর্ডেলিয়ার মতো জাহানারা চরিত্রটিও পিতার প্রতি স্নেহশীলা, মমতাময়ী।  শেক্সপিয়রের যেকোনও নাটকে সাধারণত তিন ভাগ করা যায় : (এক) নাট্য-ঘটনার উপস্থাপনা, (দুই) বিবর্তন, তীব্রতা ও জটিলতা, (তিন) পরিসমাপ্তি। প্রথম অঙ্কে উপস্থাপনা এবং নাট্য-সংঘাতের সূচনা; দ্বিতীয়-তৃতীয়-চতুর্থ অঙ্ক জুড়ে (কোনও কোনও ক্ষেত্রে পঞ্চম অঙ্কের কিছু অংশ জুড়ে) বিবর্তন, তীব্রতা ও জটিলতা; পঞ্চম অঙ্কে পরিসমাপ্তি। এসবেরই প্রভাব পড়েছে 'নুরজাহান' নাটকেও; প্রথম অঙ্গে নাট্য-ঘটনার উপস্থাপনা; দ্বিতীয়-তৃতীয় অঙ্কে সংঘাতের শুরু (বিবর্তন, তীব্রতা ও জটিলতা), চতুর্থ অঙ্কে শক্তির প্রাধান্যের সূচনা ও পতনের আভাস; পঞ্চম অঙ্কে পরিসমাপ্তি- শোচনীয় পতন। দীনবন্ধু মিত্রের বিখ্যাত নাটক 'নীল দর্পণ' (১৮৬০)-এ শেক্সপিয়রীয় তিন অংশ দেখা যায়; প্রথম অঙ্কে উপস্থাপনা; দ্বিতীয়-তৃতীয় অঙ্কে বিবর্তন, তীব্রতা ও জটিলতা; চতুর্থ অঙ্কে তীব্রতা ও জটিলতার গতি হ্রাস, শ্লথগতি; পঞ্চম অঙ্কে দুঃখজনক পরিসমাপ্তি ঘটেছে। রবীন্দ্রনাথ ঠাকুরের 'রাজা ও রানী' ও 'বিসর্জন' পুরোপুরি শেক্সপিয়রের প্রভাবে রচিত। শেক্সপিয়রের প্রণয়রস ও কৌতুকরসের সঙ্গম সুস্পষ্টভাবে লক্ষ করা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের 'চিরকুমার সভা' ও 'শেষরক্ষা' নাটকে।
পরিশেষে একথা অবশ্যি স্বীকার করতে হয় যে, শেক্সপিয়রের প্রভাব আমার রচিত নাটকগুলোতেও পড়েছে, যেমন- রবীন্দ্রনাথ ঠাকুরের 'চিত্রাঙ্গদা'র অজুন-চিত্রাঙ্গদার না-বলা কাহিনী নিয়ে ও 'এ্য মিডসামার নাইট'স ড্রিম'-এর ছায়াতলে রচিত 'একটি আষাঢ়ে স্বপ্ন' (পরিবেশনায়: মুজাইজ-লন্ডন ও শায়েস্তাগঞ্জ থিয়েটার-হবিগঞ্জ), বিজয় সিংহের শ্রীলঙ্কাকে জয় করার ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করে ও 'দি টেম্পেস্ট'-এর ভাবার্থ ধারন করে রচিত 'অচিন দ্বীপের উপাখ্যান' (পরিবেশনায়: প্রতীক থিয়েটার), 'হ্যামলেট'-এর ছায়াতলে রচিত 'অশোকানন্দ' (ডাকাতিয়া থিয়েটার ও অনীক থিয়েটার-ভারত), 'কিং লিয়ার'-এর কিছু অংশের প্রভাবে রচিত 'গোমোতীর উপাখ্যান' (ভিক্টোরিয়া কলেজ থিয়েটার) ও 'ম্যাকবেথ'-এর ছায়াতলে রচিত 'যোদ্ধা' (অনীক থিয়েটার); তবে অবিকলভাবে শেক্সপিয়রের নাট্যরূপ ধারণ করিনি; কারণ, বাঙালির সামাজিক ও পারিবারিক জীবনরূপ, ঐতিহ্য ও সংস্কৃতির মূলবোধ, পরিবেশ ও প্রকৃতির বিশিষ্ঠ প্রভাব সুসমঞ্জস করেই বাঙালির জীবন-ইতিহাস-পরিবেশ-প্রকৃতি-চিত্ত-প্রবণতার প্রকাশ ঘটাতে হয়েছে। কোথাও সমান কাহিনী রক্ষা করা হয়নি, বরং মৌলিক ও নূতন কাহিনী সৃষ্টি হয়েছে, তবে সবগুলোই পঞ্চাঙ্কে রচিত। উদাহরণস্বরূপ বলা যায় 'অশোকানন্দ'-এর কথা। এই নাটকে ইতিহাস, পটভূমি, চরিত্র, বিষয় ইত্যাদি সংগ্রহণ করা হয়েছে বঙ্গমগধ থেকে। ধর্মের রাজনৈতিক আর্যপুরাণে যে জাতিকে ইতিহাস গড়ার কাজে নির্বাচন করেনি 'অশোকানন্দ' সেই জাতিকে গুরুত্ব দিয়েছে। আর্যপুরাণের পক্সখীর সঙ্গে তুলনা করে কয়েকটি পংক্তি খরচ করা এই উপেক্ষিত জাতি 'অশোকানন্দ'-এর কেন্দ্রবিন্দু; কারণ তারা ইতিহাসেরই অন্তর্গত। তাই 'অশোকানন্দ'-এ অন্তর্ভুক্ত হয়েছে, যা এর দৃষ্টিকোণ, এই অঞ্চলের মানুষ আর মহারাজাধিরাজরা। এই আখ্যানের নায়কই অশোকানন্দ, বাঙালি রাজপুত্র। আশোকানন্দ শুধু পিতৃশোকে বিহবল ও বিপদগ্রস্ত তরুণের প্রতিশোধ-স্পৃহা-তাড়িত এক ট্যাজেডি নয়। বস্তুত নায়কের ব্যক্তিগত ট্র্যাজেডি পরিণত হয় সমাজ ও জীবনকে কেন্দ্র করে আবর্তিত হওয়া বিবিধ নৈতিক প্রশ্ন ও সংঘাতের এক সংক্ষুব্ধ উৎস-স্থল; এক নিকৃষ্ট প্রাসাদ ষড়যন্ত্রের বলি। ষড়যন্ত্রের এই বিষাক্ত পরিবেশ পরিণামে তাকে নিমজ্জিত করে এমন এক অস্তিত্ব সংকটে, যাতে সে ভাবতে বাধ্য হয় 'বেঁচে থাকাটাই বৃথা'। ফলে দিশাহীন সময়ে সমগ্র জাতি তার কাছে হয়ে ওঠে ষড়যন্ত্রে ভরা এক ভণ্ডামি ও হিংসার কারাগার। তাই মন্ত্রী-কন্যা অপরাজিতার সঙ্গে তার মধুর প্রেমও বলিপ্রাপ্ত হয়। কখনো-বা স্বনির্দেশিত নাটকের মাধ্যমে আসল সত্যকে তুলে ধরে পিতার হত্যাকারী রাজা (চন্দ্রগুপ্ত) ও ছলনাময়ী মাতা (কস্তুরী)-কে বিবেকের কাঠগড়ায় দাঁড় করায়। ঘটনার রসদ দানকারী মন্ত্রীকে এক রাতে খুন করে অশোকানন্দ। একদিকে পিতৃহত্যার প্রতিশোধ, আর অন্যদিকে প্রেমিককে বেছে নিতে না পেরে অপরাজিতা আত্মহননের পথ বেছে নেয়। এক পর্যায়ে মন্ত্রীর (চানৈক্যের) অপরাধ ছিল জেনে তার পুত্র (ঐক্যলভ্য) শান্ত হয়। কিন্তু অশোকানন্দের বুকের জ্বালা শান্ত হয় না, যতক্ষণ তার পিতৃহত্যাকারী বেঁচে আছে। অবশেষে সত্যের জয় হয়, অশোকানন্দেরও। শুধু যে মাতাকে অশোকানন্দ ছলনাময়ী ভেবেছিল, পরিশেষে তাকে সে চিনতে পারে। সে বুঝতে পারে, নারীরা শুধুই পদভার অলঙ্কৃত করে। তারা থাকে সময় আর ক্ষমতার দাস হয়ে। এজন্যই দেবর চন্দ্রগুপ্তের সঙ্গে কস্তুরীর সংসার যাপন করতে হয়েছে।


__._,_.___

Attachment(s) from Mukid Choudhury mukid2014@yahoo.co.uk [mukto-mona] | View attachments on the web

2 of 2 File(s)


Posted by: Mukid Choudhury <mukid2014@yahoo.co.uk>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

Re: [mukto-mona] President Obama encourages U.S. Muslims: “You fit in here”



"It is undeniable that a small fraction of Muslims are propagating a perverted version of Islam." This is a shameful political correctness on the part of the US President. Is Mr. Obama is an expert on Islam? He should have had a big name Islamic cleric utter this in his presence, if he could find such a cleric. The large majority of the Muslims are not terrorists, because all Muslims are humans too; and most of them do use a good deal of common sense over following everything that are in the religion that they never had a chance to choose objectively. However, there is no honest basis for Mr. Obama to imply that the terrorists are not following Islam or that they are propagating a perverted version of Islam.

SuBain

=============================


On Wednesday, February 3, 2016 6:20 PM, "'Jamal G. Khan' M.JamalGhaus@gmail.com [mukto-mona]" <mukto-mona@yahoogroups.com> wrote:


 
 
Acts of Faith

At Baltimore mosque, President Obama encourages U.S. Muslims: "You fit in here"




   

U.S. President Barack Obama delivers remarks at the Islamic Society of Baltimore mosque in Catonsville, Maryland February 3, 2016. REUTERS/Jonathan Ernst
President Obama Wednesday delivered the comforting sermon to U.S. Muslims that their community leaders have been requesting for years, framing Islam as deeply American and its critics as violating the nation's cherished value of religious freedom. Obama's comments came in his first visit as president to a U.S. mosque.
The historic 45-minute speech at a large, suburban Baltimore mosque was attended by some of the country's most prominent Muslims. In it Obama celebrated both the long history of historic of Muslim achievement in areas from sports to architecture as well as aimed to regularize a community in the throes of Islamophobia — offering images of Muslim Cub Scouts, soldiers and parents, including the mother of the premed college student who introduced him at the podium.
"There are voices who are constantly claiming you have to choose between your identities..Do not believe them..You fit in here. Right here. You're right where you belong. You're part of America, too," Obama said, his volume rising as he said he was speaking in particular at that moment to young Muslim Americans. "You're not Muslim or American, you're Muslim and American. And don't grow cynical."
While Obama has multiple times, including in the last few months, spoke out against anti-Muslim rhetoric, Wednesday's visit was the longest and most direct such effort, framed as an intimate conversation between he and American Muslims, between a faith community and a president who has at times seemed to be a bit at arm's length. It had the feeling of a pep talk and was interrupted many times by fervent applause.
The speech was one of several almost back-to-back, high-profile Obama addresses to U.S. faith communities, talks he seems to be using to focus on religious tolerance during an election season where faith often comes up in fiery contexts. One week ago he spoke at the Israeli Embassy, saying the impulse to stigmatize people of other faiths is "deep within us." On Thursday he will address one of the most high-profile evangelical events, the National Prayer Breakfast.
Obama's comments come to a country furiously debating what exactly constitutes religious freedom and for whom: Is it the Muslim refugee from Syria? The conservative Christian baker or photographer who can't in good conscience participate gay weddings? The Orthodox Jewish private schools seeking funding? His comments Thursday will likely be closely watched and critics on social media portrayed Obama as a hypocrite:
That Obama decided to do the event Wednesday put the biggest spotlight in memory on Muslim American life, but not in the way most Americans are accustomed to seeing. He met before his talk with a competitive fencer, a graffiti artist and a police chaplain.
A big part of why Muslim American leaders have been pushing for years for Obama to visit a mosque is because they feel their community has been defined, and stigmatized, since the Sept. 11, 2001, attacks by images related to terrorism. That any time Americans hear "Muslim," they see images in the news of the Paris attacks or San Bernardino or Islamic State militants. The expression experts often use is that Muslims are stuck in front of a "security lens."
That's why the visit Wednesday at the large Islamic Society of Baltimore was being watched closely by Muslims eager for a rebranding.
A new poll out Wednesday by the Pew Research Center shows that the overwhelming majority of Americans — 68 percent — see the problem of religious violence as really being about "violent people using religion to justify their actions," compared with 22 percent who say some religious teachings promote violence. However, for those who said some religions promote violence, Islam was by far the most common religion named, with 14 percent of respondents.
Aside from the fact that presidents don't often visit houses of worship outside their own church time, making the mosque visit happen has appeared to be tricky for a president who is believed to be Muslim by about one-third of Americans, according to some polls. (He's Christian.) The White House has been talking about this trip since last fall, said spokeswoman Jen Psaki. That was about the time Republican candidates began ramping up comments about Muslims that set off Islamophobic rhetoric.
"We discussed this as an option of something powerful the president could do to speak directly to Muslim Americans," she told The Washington Post on Tuesday. The rhetoric, she said, "has really impacted him on a personal level in terms of how damaging he feels it is to this entire community."
Among those outside the mosque Wednesday was Hasiynah Mohammed, who had driven with her husband and four children from Philadelphia in hopes of getting in. Without a ticket, that didn't happen. "We're disappointed, but we're still excited."
Mohammed noted that Obama had chosen an immigrant-founded mosque and said it would have been better to pick one with a stronger African American presence, to highlight a segment of the Muslim community that has been here for many generations. She also wished the visit had come earlier in his presidency. "It's a little, no, it's a LOT late."
Obama's visit is likely to be compared with a landmark speech to the Islamic world early in his presidency. At Cairo University, Obama in 2009 called for a "new beginning" between the Islamic world and the United States, noting shared interests on issues such as extremism but also acknowledging mistakes made over centuries by all societies in the name of culture and faith.
Asked why it took seven years to organize a U.S. mosque event, Psaki said that "was a hard question to answer" and was more about logistics than politics. Many political observers of both parties, however, believe Obama was unable to make the visit before because of the intense anger and fear around Islamist extremism, but that today it could be politically beneficial to Democrats (from Obama to 2016 candidates) who can contrast Obama's comments with the GOP on this issue of Islam. GOP candidates in recent months have talked about excluding Muslim migrants from other countries and creating an official preference for Christians.
Among those who attended the pre-speech roundtable were Ibtihaj Muhammad, a member of the U.S. fencing team who will be the first Olympian to compete in a hijab if she makes it into the 2016 games in Rio; Rami Nashashibi, an artist who directs the Inner-City Muslim Action Network and runs a holistic health center; Imam Khalid Latif, chaplain of the Islamic Center at New York University; Khadija Gurnah, who founded a project for young Muslims; and Suzanne Barakat, a San Francisco doctor whose brother and sister-in-law were killed in the 2015 Chapel Hill killings last year.
Asked Tuesday whether the president was intending to encourage Muslims to be more active in helping police catch radicals, White House spokesman Josh Earnest emphasized to reporters that the point of the visit is to bring up othertopics. And to show support for Muslim Americans.
"Look, I also don't want to leave you with the impression that the president's remarks at the mosque are going to be focused on national security," Earnest said. "I think the president is quite interested in making sure that we're affirming the important role that Muslims play in our diverse American society, and certainly affirming their right to worship God in a way that's consistent with their heritage."
Obama did speak Wednesday about Islamist violence, saying Muslims need to play a key role in how their faith is presented.
"It is undeniable that a small fraction of Muslims are propogating a perverted version of Islam. This is the truth," he said.
Federal prosecutors have charged 77 men and women around the country in connection with the Islamic State. So far, 22 have been convicted.  The FBI says that, in a handful of cases, it has disrupted plots targeting U.S. military or law enforcement personnel.
Since the visit was announced Saturday, Muslim Americans have been discussing intensely the purpose of the visit, the location and the different perspectives that the small, extremely diverse Muslim community has on everything from politics to theology. The event brought to the fore day-to-day conversations among today's Muslim Americans. Those include the estrangement many young Muslims feel from the institution of the mosque, and the issue of women's roles in mosque leadership and worship. The Islamic Society is progressive in its pursuit but typically conservative in that men and women sit separately, with men in the primary sanctuary space.
Photos of women who participated in the event with the president showed only women whose heads were covered. According to Pew, about 36 percent of Muslim American women wear hijabs when they are in public.
According to The Baltimore Sun, the Islamic Society's campus on Johnnycake Road in Catonsville houses a mosque, a school and a seminary, as well as a Girl Scout troop and an athletic club. It was founded in 1969 by three doctors and now has about 3,000 congregants, the Sun reported Tuesday. This week, its leaders were rushing to get their facilities ready for the presidential visit.
The community at the Islamic Society of Baltimore is diverse but consists predominantly of immigrants from Pakistan, India and Bangladesh and their families. The society has its roots in the small group that began meeting on the Johns Hopkins campus to pray, discuss scripture and study Arabic.
The Sun also noted that since Saturday there has been a low buzz about a former longtime imam, Mohamed Adam El Sheikh. In 2004, after he left the Islamic Society, he was quoted as saying that suicide bombings might be acceptable in extreme circumstances. He told the Sun on Tuesday that he had spoken out "repeatedly" since that time against religious extremism and terrorism — a view he expressed to the Sun in 1985, when he was an imam there.
David Montgomery in Baltimore contributed to this report.
Want more stories about faith? Follow Acts of Faith on Twitter or sign up for our newsletter.
Michelle Boorstein is the Post's religion reporter, where she reports on the busy marketplace of American religion.










__._,_.___

Posted by: Sukhamaya Bain <subain1@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___

[mukto-mona] সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মী: আমি তো দেহ ব্যবসা করতে যাইনি - Modern day slavery



সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মী: আমি তো দেহ ব্যবসা করতে যাইনি


কালের কণ্ঠ অনলাইন   




৪ ফেব্রুয়ারি, ২০১৬ ২৩:৩৭






বাংলাদেশ থেকে পুরুষ কর্মীরা যেখানে টাকা খরচ করে সৌদি যাবার জন্য উদগ্রীব সেখানে বিনা খরচে নারীকর্মীরা কেন আরবে যেতে চান না? বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে গৃহকর্মী নেওয়ার জন্য চুক্তি হয়েছিল গত বছর। সৌদি সরকার দুই লাখের বেশি নারীকর্মীর চাহিদা জানালে বাংলাদেশ থেকে মাসে ১০ হাজার নারীকর্মী পাঠানোর কথা বলা হয়। অথচ ২০১৫ সালের হিসেবে মাত্র ২০ হাজার ৯৫২ জন নারী সৌদি আরবে গিয়েছে। সৌদি সরকার সম্প্রতি বাংলাদেশকে জানিয়েছে, তাদের পক্ষে এখন দুই লাখ নারীর জন্য ভিসা প্রস্তুত রয়েছে। কিন্তু গৃহকর্মী হিসেবে বাংলাদেশি নারীদের সৌদি আরবে যাওয়ার আগ্রহ খুবই কম। চুক্তির এক বছরে চাহিদার দশ ভাগের একভাগ নারী বাংলাদেশ থেকে সৌদি আরবে গেছেন। কাজ করতে যাবার অল্প দিনের মধ্যে আবার নারীদের ফেরত আসার প্রবণতাও দেখা যাচ্ছে। ঢাকায় সৌদি একটি নিয়োগকারী সংস্থা আল শারক'র ব্যবস্থাপক বলেন, বাংলাদেশ থেকে আরো বেশি নারীকর্মী সৌদি আরবে দরকার। গত এক বছরে আমরা মাত্র ১৫০ জনের মতো নারী নিয়োগ দিতে পেরেছি। বাংলাদেশি গৃহপরিচারিকা আমাদের জনগণের পছন্দ কারণ তারা মুসলিম এবং কাজে বেশ ভালো। ২০১৫ সালে যারা সৌদি আরব গেছে তাদের মধ্যে থেকেও বেশকিছু নারী দেশে ফিরে এসেছে। ঋণ করে সৌদিতে কাজে গিয়ে এক মাস থেকেই ফেরত আসা একজন বলছিলেন তার স্বপ্নভঙ্গের কথা। রহিমা বলেন, ১০-১৫ দিন ভালই ছিলাম। কিন্তু আমারে বাড়িতে ফোন করতে দেয় না, বাড়ির বাইরেও যাইতে দেয় না। তবে যে অভিযোগে তিনি দেশে ফিরেছেন সেটি আরো বেশি ভয়াবহ। তিনি বলেন, আমি সারাদিন কামকাজ করি, পরে যখন রাইতে ঘুমাইতে যাবো তার আগে কাপড় ইস্ত্রি করি, ঐ সময় উনি (বাড়ির মালিক) আমার ঘরে গিয়া ডিস্ট্রাব করতো। আমার রুমে ও ঘুমাইবো। আমি রাজি হইনি, তারপরও জোর করে থাকতে চায়। আমার কথা শুনতো না, পরে আমি ওর বউরে ডাক দিলাম মামা বাবা খারাপ, বাবা আমার রুমে ঘুমাতে চায়, ভালো না। পরে কৌশলে অফিসের সঙ্গে যোগাযোগ করে দেশে ফেরত আসেন তিনি। 'আমিতো দেহ ব্যবসা করতে যাই নাই। আমিতো গেছি কামের জন্য, কাম করমু, ভাত খামু, পয়সা ইনকাম কইরা পোলাপান মানুষ করমু। কষ্টের লাইগা গেছি'- এ কথাগুলো বলছিলেন রহিমা। তিনমাস কাজ করে ফিরে এসেছেন রূপগঞ্জের রহিমা। তার অভিযোগ সেখানে অতিরিক্ত কাজের চাপ। তিনি বলেন, কাজের নির্যাতনে পইরা গেসিগা, সময়তে ওরা ভাল ব্যবহার করতো সময় খারাপ ব্যবহার করতো। অসুস্থ্য হয়া কাম করতে পারি না হেরপরও জোর কইরা করাইতো। সইতে না পাইরা আমি কইছি মা আমি বাংলাদেশে যামুগা। ফেরত আসা নারীদের এসব অভিজ্ঞতাও অনেক ক্ষেত্রে সৌদি আরবে নারীকর্মী কম যাওয়ার একটি কারণ বলে মনে করা হয়। সৌদি কর্তৃপক্ষের চাহিদার কথা উল্লেখ করে বাংলাদেশে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার সভাপতি আবুল বাসার বলেন,নারীদের খুব দ্রুত পাঠানো সম্ভব নয়। তারাতো চায় এক মাসে দুই মাসের মধ্যে পাঠান। আমাদের পক্ষে তা সম্ভব নয়। মহিলাতো। পুরুষ হইলে দুই লক্ষ পুরুষ তিন মাসের মধ্যে পাঠানো সম্ভব কিন্তু দুই লক্ষ মহিলা আমরা দুই বছরেও পাঠাইতে পারবো না। আমাদের দেশের মহিলারা পর্দাশীল তাই তারা যেতে চায় খুবই কম। অত্যাচার বা নিপীড়নের প্রসঙ্গে আবুল বাসার বলেন, নারীদের ক্ষেত্রে নির্যাতনের ঘটনা এখন অনেক কম। তবে বিদেশে কেউ নির্যাতিত হলে পাড়া প্রতিবেশি কেউ যেতে চায় না। এতে তো আমরা অ্যাফেক্ট হবোই। আসলে এ কারণে আমাদের সংকট একটু বেশি হয়। তিনি আরো বলেন, গত বছর যারা গিয়েছে তার মধ্যে ফিরে আসার হার ৫ শতাংশের বেশি হবে না। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কাজী আবুল কালাম বলেন, সৌদিতে নারীরা যেখানে যায় কোনো পরিবার ভাল আবার কোনো পরিবার খারাপও হতে পারে। রিয়াদে দূতাবাস আছে এবং জেদ্দায় কনস্যুলেট আছে। রিয়াদে সাময়িক শেল্টার হাউজও আছে। সেখানে থেকে সে তার সমস্যা সমাধানের চেষ্টা করতে পারবে এবং দূতাবাস তাকে সাহায্য করবে। এছাড়া যদি নির্যাতনের বিষয়টি খুব গভীরতর হয় সে শ্রম আদালতে মামলা করবে। এ ব্যাপারেও দূতাবাস তাকে সহায়তা করে তিনি বলেন, নিরাপত্তা বা তার সমস্যা অ্যাড্রেস করার মত ব্যবস্থা যে একেবারে নেই তা না। আছে তবে এটা আমাদের কর্মীদের জানতে হবে বুঝতে হবে এবং সেটার সুযোগও নিতে হবে। সৌদি আরবে প্রায় ১৩ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছে। সাত বছর বন্ধ থাকার পর ২০১৫ সালে নারীকর্মী পাঠানোর মধ্যে দিয়ে সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানির বাজার পুনরায় উন্মুক্ত হয়। সৌদি আরবে যাবার ক্ষেত্রে নারীকর্মীদের সমস্ত খরচ বহন করে সৌদি নিয়োগকারী সংস্থা। নারীদের আকৃষ্ট করতে সরকারি বেসরকারি উদ্যোগে বিনা খরচে এক মাসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নারীকর্মীদের বিদেশে পাঠানোর আগে স্বল্প খরচে বাংলাদেশে সরকারি ২৬টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে আরবি ভাষা, গৃহস্থলীর কাজকর্ম এবং সৌদি নিয়ম-কানুন শেখানো হয়। সুত্র: বিবিসি বাংলা - See more at: http://www.kalerkantho.com/online/world/2016/02/04/321196#sthash.7uDDSCEH.dpuf

Also read:

Human Trafficking & Modern-day Slavery in Saudi Arabia

Child Prostitution in [Saudi Arabia] [other countries]. Human Trafficking & Modern-day Slavery. In the early ... Saudi Arabia and contemporary slavery. Pat Roush  ...











                         


__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___