Banner Advertiser

Tuesday, January 24, 2017

[mukto-mona] রিকশা থামিয়ে কুনিও হোশিকে গুলি করেন মাসুদ - তিন প্রত্যক্ষদর্শীর আদালতে সাক্ষ্য



তিন প্রত্যক্ষদর্শীর আদালতে সাক্ষ্য
রিকশা থামিয়ে কুনিও হোশিকে গুলি করেন মাসুদ
রংপুর প্রতিনিধি
Published : Tuesday, 24 January, 2017 at 5:44 PMUpdate: 24.01.2017 6:02:12 PM
  
রিকশা থামিয়ে কুনিও হোশিকে গুলি করেন মাসুদরংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি গ্রামে রিকশায় করে নিজের ঘাসের খামারে যাচ্ছিল জাপানি নাগরিক  কুনিও হোশি। তাকে রিকশা থেকে নামিয়ে গুলি করে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য মাসুদ রানা। ঘটনার পর মোটরসাইকেলে করে মাসুদ ও তার সঙ্গী অন্য দুই জঙ্গি পালিয়ে যায়। 
মঙ্গলবার দুপুরে রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে তিন প্রত্যক্ষদর্শীর সাক্ষীর সাক্ষ্য প্রদান কালে এ ভাবেই সাক্ষ্য প্রদান করেন। এসময় মাসুদ রানাকে তিন প্রত্যক্ষদর্শীই মূল হত্যাকারী হিসেবে চিহ্নিত করেন। এরআগে সকাল ১০টায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মামলার আসামিকে আদালতে আনা হয়। বেলা ১১টায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। প্রথমে সাক্ষ্য দেন ঘটনাস্থলের পাশের বাসার মালিক মুরাদ। তিনি আদালতে দেয়া জবানবন্দিতে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যার মূল নায়ক জঙ্গি মাসুদ রানাকে আদালতের কাঠগড়ায় দাঁড়ানো অবস্থায় দেখিয়ে দিয়ে বলেন, এই মাসুদ রানা নিজ হাতে গুলি করেছে জাপানি নাগরিককে। 
একইভাবে সাক্ষ্য দেন কুনিও হোশিকে রিকশায় করে খামারে নিয়ে যাওয়া রিকশা চালক মোন্নাফ আলী। তিনি ঘটনার বর্ণনা দিয়ে আদালতে জবানবন্দি দেয়ার সময় কাঠগড়ায় দাঁড়ানো মাসুদ রানাকে দেখিয়ে বলেন, ওই লোকটি জাপানি নাগরিককে রিকশা থামিয়ে গুলি করেছে। একই সাক্ষ্য দিয়েছেন ঘটনাস্থলের কাছে থাকা চায়ের দোকানদার আব্দুল্লাহ আল মামুন। তিনি আদালতে দেয়া জবানবন্দিতে বলেছেন, একটি লাল রংয়ের মোটরসাইকেলে করে তিনজন ঘটনাস্থলে আসে। একজন মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে থাকে। কাকী দুজন জাপানি নাগরিককে গুলি করে। এদের মধ্যে মাসুদ রানাকে দেখিয়ে দিয়ে তিনি বলেন, তাকে চিনতে পেরেছেন। এছাড়াও আলুটারি গ্রামের আশরাফ আলী ও নুরুল ইসলাম আদালতে সাক্ষ্য দেন। পাঁচ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে বুধবার ফের পরবর্তী সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ করবে আদালত। 
উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি গ্রামে রিকশায় করে নিজের ঘাসের খামারে যাওয়ার সময় জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় কাউনিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। পরবর্তীতে জেএমবির জঙ্গি সদস্য মাসুদ রানা গ্রেফতার হওয়ার পর জেএমবির জঙ্গিরাই জাপানি নাগরিককে হত্যা করেছে বলে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। পরে মাসুদ রানা ছাড়াও আরও চার জঙ্গি পুলিশের হাতে গ্রেফতার হয়। তদন্ত শেষে পুলিশ আট জঙ্গির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে।

মানবকণ্ঠ/এমএম/এফএইচ
- See more at: http://www.manobkantha.com/2017/01/24/186361.php#sthash.K6OUSvCA.dpuf
মঙ্গলবার, ২৪ জানুয়ারি ২০১৭, ১১ মাঘ ১৪২৩, ২৫ রবিউস সানি ১৪৩৮ 


__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___