Banner Advertiser

Sunday, January 15, 2017

[mukto-mona] গাইবান্ধায় সাঁওতাল উচ্ছেদে তদন্ত রিপোর্টগুলো এখনো প্রকাশের অপেক্ষায়



গাইবান্ধায় সাঁওতাল উচ্ছেদে তদন্ত রিপোর্টগুলো এখনো প্রকাশের অপেক্ষায়


আমাদের সময়.কম
Published Time : January 15, 2017-17:11 
Last Update Time : January 15th, 2017-17:11

রাশিদ রিয়াজ: একাধিক মানবাধিকার সংগঠন ও জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তারা গাইবান্ধায় সাঁওতাল উচ্ছেদের পর সরেজমিন পরিদর্শন করেছেন। তদন্ত করার পর প্রতিবেদন তৈরি। কিন্তু তদন্ত প্রতিবেদনগুলো প্রকাশ হচ্ছে না। এসব সংগঠন বলছে তারা বিচার বিভাগীয় তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশের অপেক্ষা করছে।
জাতীয় মানবাধিকার কমিশন, পার্লামেন্টারি ককাস অন ইনডিজেনিয়াস পিপল এবং আইন ও শালিশ কেন্দ্রের কর্মকর্তারা গাইবান্ধা সরেজমিন পরিদর্শনের সময় ওই ঘটনার প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেন। এরপর তারা উচ্ছেদের ঘটনায় প্রতিবেদন তৈরির পর তা সরকারের কাছে জমা দেওয়ার কথা বলেন।
এর আগে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গাইবান্ধায় উচ্ছেদের ঘটনায় তদন্ত প্রতিবেদন তৈরি করতে হাইকোর্টের কাছে আরো সময় প্রার্থনা করে। কমিটি ইতিমধ্যে সাঁওতাল ও বাঙ্গালী প্রতিনিধি, ক্ষতিগ্রস্ত ব্যক্তি, কৃষক, চিনিকল কর্মচারি ও কর্মকর্তা ও গণপ্রতিনিধিদের সঙ্গে ৫টি গণশুনানির মাধ্যমে তাদের বক্তব্য গ্রহণ করে। হাইকোর্ট কমিটিকে আরো ১৫ দিন সময় বাড়িয়ে দেয় প্রতিবেদন শেষ করার জন্যে। আগামী ৩১ জানুয়ারির মধ্যে বিচার বিভাগীয় কমিটি এ প্রতিবেদন জমা দেবে।
গত ২১ নভেম্বর আইনজীবী জ্যেতির্ময় বড়–য়া হাইকোর্টে গাইবান্ধায় সাঁওতালদের উচ্ছেদের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের আবেদন জানিয়ে হাইকোর্টে রিট করেন। এরপর আদালত কমিটি গঠনের নির্দেশ দেন।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজি রেজাউল হক জানান, ঘটনাস্থলে প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে গণশুনানিতে তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রতিবেদন তৈরি করা হয়েছে। কিন্তু এখন তা প্রকাশ করা হবে না। কারণ বিচার বিভাগীয় তদন্ত কমিটি একই বিষয়ে কাজ করছে। এসময় আমাদের তদন্ত প্রতিবেদন প্রকাশের আইনগত অধিকার নেই। বিচার বিভাগীয় তদন্ত কমিটির রিপোর্ট উপস্থাপনের পর আদালত এ ব্যাপারে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবে। যদি আমাদের তদন্তে কোনো ত্রুটি ধরা পড়ে তাহলে নতুন পদক্ষেপ নেওয়া হবে।
সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা যিনি পার্লামেন্টারি ককাস অন ইনডিজেনিয়াস পিপল'এর আহবায়ক, তিনি বলেন, যখন বিচার বিভাগীয় তদন্ত কমিটি বিষয়টি নিয়ে কাজ করছে তখন আমরা আমাদের তদন্ত প্রতিবেদন সরকারের কাছে জমা দিচ্ছি না। এধরনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত এই প্রথম এবং এ তদন্তকে অবশ্যই স্বাগত জানাই। আমরা আশা করছি বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রতিবেদন আগামী সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে এবং তা আলোচনা করতে পারব।
ফজলে হোসেন বাদশা বলেন, আমাদের আস্থা আছে বিচার বিভাগীয় তদন্ত কমিটির ওপর এবং এ কমিটি আমাদের কাছে কোনো সাহায্য চাইলে আমরা তা সর্বান্তকরণে করব।
গাইবান্ধা পুলিশ বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রতিবেদনের জন্যে অপেক্ষা করছে। ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ হুমায়ুন কবির বলেছেন, আমরা কমিটির প্রতিবেদনের জন্যে অপেক্ষা করছি। যা আমাদের পরবর্তী পদক্ষেপ নিতে সাহায্য করবে।
গাইবান্ধায় রংপুর চিনিকলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদের ঘটনায় গত ৬ নভেম্বর দুই সাঁওতাল পুরুষ নিহত হয় ও ২৭ জন আহত হয়। ওই ঘটনায় ৯ জন পুলিশ আহত হয়। সাঁওতালরা ওই জমি নিজেদের বলে দাবি করে আসছিল। সাঁওতালদের ঘরে অগ্নিসংযোগ ও লুঠপাটের ঘটনা ঘটে। ঢাকা ট্রিবিউন থেকে অনুবাদ

http://www.amadershomoy.biz/unicode/2017/01/15/214236.htm#.WHw4CNQrJMs

    আমাদের সময়.কম

Published Time : January 15, 2017-17:11 
Last Update Time : January 15th, 2017-17:11

গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলার আলামত নষ্টের অভিযোগে আইনি নোটিশ






__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___