Banner Advertiser

Wednesday, March 1, 2017

[mukto-mona] Re: {PFC-Friends} Please read



 আ হা হা !  আমেরকার নতুন প্রেসিডেন্ট ট্রাম্প কত ভালো ! ! !


Argentinian Curator and Legal American Resident Denied Entry into US

 

In a public letter, Juan Garcia Mosqueda, an Argentinian curator who has been a legal US resident for the last decade and runs Chamber NYC, an architecture and design studio on 515 West Twenty-Third Street in Manhattan, was denied entry into the United States last Friday after a trip to Buenos Aires. Mosqueda called the experience "dehumanizing and degrading." A border patrol officer denied him legal counsel, claiming that "lawyers had no jurisdiction at the borders." Mosqueda was interrogated under oath and threatened with a five-year expulsion from the US if he did not answer his questions honestly. After his statement was given to the officer in charge, Mosqueda was told that he could not enter the US, and would be sent back to Buenos Aires. He was detained for fourteen hours before his trip back. During this time he was not permitted to contact anyone, and was not allowed access to any of his belongings. He was eventually escorted to a plane by two armed officers, and told he would not receive any of his documents until he got back to Buenos Aires.


https://www.artforum.com/news/id=66941


 আ হা হা !  আমেরকার নতুন প্রেসিডেন্ট ট্রাম্প কত ভালো ! ! !


 << ট্রাম্প অবৈধদের খেদাচ্ছে, তাও বাড়িঘর পোড়াচ্ছেনা, লুটতরাজ-রাহাজানি করছে না, ধর্ম অবমাননার অজুহাতে মানবতার অপমান করছেনা। >> আর বাংলাদেশে কি হচ্ছে? প্রতিদিন জোরপূর্বক হিন্দুদের খেদিয়ে দেয়া হচ্ছে, শত্রূ বা অর্পিত সম্পত্তি নামক আইন দিয়ে নিষ্পেষিত করা হচ্ছে, সংখ্যালঘুরা আতঙ্কগ্রস্থ জীবন কাটাচ্ছে। দেশে হিন্দুর সম্পত্তি দখলের মহোৎসব চলছে। >> তা হলে কি বুঝতে হবে বাংলাদেশের প্রেসিডেন্ট স্বয়ং হিন্দুদের উপর অত্যাচার করছেন? হিন্দুদের দেশ থেকে খেদাতে হবে বলে ভাষণ দিচ্ছেন?
Farida Majid নির্বাচনের সময় সংঘটিত হিন্দু নির্যাতনের প্রতিবাদে আমরা যারা রাস্তায় নেমেছিলাম তাদেরকে বলতে হয়নি "আজ আমরা সবাই হিন্দু"। বিনপি-জামাতিরা বলে দিয়েছিল যে আমরা সবাই নাকি ভারতের দালাল। হিন্দু নির্যাতন এখন একটা পেশাদারী ভাড়াটেদের হাতে। তবু আমরা নির্মূল কমিটি থেকে প্রতিবার প্রতিবাদ তুলি। রানা দাশগুপ্ত রয়েছেন আমাদের কমিটিতে -- তাঁকে জিজ্ঞাসা করলে হয় --বাংলাদেশে নিরীহদের প্রতি নিপীড়নের নাগরিক  প্রতিবাদ হয় কি না হয়।




From: pfc-friends@googlegroups.com <pfc-friends@googlegroups.com> on behalf of Sitangshu Guha <guhasb@gmail.com>
Sent: Wednesday, March 1, 2017 7:21 AM
To: pfc; Khobor; mokto mona
Subject: {PFC-Friends} Please read
 

http://www.bhorerkagoj.net/print-edition/2017/03/01/134347.php

ট্রাম্পের আমিরিকা এবং আমাদের বাংলাদেশ 

 

ট্রাম্পের আমেরিকায় এখন বিচিত্র সব খবর। নিউইয়র্কে রিয়েল ষ্টেট ব্যবসায়ী জাকির খানকে ছুরি দিয়ে কুপিয়ে হত্যা করেছে বাড়িওয়ালা। অভিযোগ জাকির নয় মাস ভাড়া দেননা। হত্যাকারী নিজেই গিয়ে থানায় ধরা দিয়েছেন। জাকির খানের মৃত্যু নিয়ে বাঙ্গালী পাড়ায় প্রচুর কথাবার্তা হচ্ছে। জাকির খান বাড়িঘর বেচাকেনার ব্যবসা করতেন এবং তার ব্যবসা মন্দ ছিলোনা। বাড়ী নিয়ে যার কারবার তিনি কেন ভাড়া বাড়ীতে থাকতেন, সেটা বোধগম্য নয়। অনেকে এনিয়ে কল্পকাহিনী বানাচ্ছেন, কিন্তু খুন মানে খুন। খুনি শাস্তি পাবে। খুনী বাঙ্গালী নন, তাই অনেক গল্পই আষাঢ়ে। এটা 'হেইট ক্রাইম' নয়, কারণ যিনি মরেছেন বা যিনি মেরেছেন ভিনদেশি হলেও দু'জনেই মুসলমান। জাকির খান খারাপ লোক ছিলেন এমন কথা শুনিনি। তাই শুধু ভাড়ার কারণে যদি মৃত্যু হয়, তবে সেটা অত্যন্ত দু:খজনক, অর্থহীন মৃত্যু। 

 

কানসাস সিটির ওঁলাথী শহরে এক শ্বেতাঙ্গের গুলিতে ভারতীয় যুবক নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন আরো দু;জন। তাদের মধ্যে একজন ভারতীয় এবং অন্যজন সাদা। হতাহত ভারতীয় যুবকদ্বয় বর্ণবৈষ্যমের স্বীকার। তৃতীয়জন শ্বেতাঙ্গ, বন্দুকধারীকে ঠেকাতে গিয়ে আহত হয়েছেন। হত্যাকাণ্ডের পরপরই খুনি এক 'বার'- গিয়ে লুকাতে চেয়েছেন এবং বলেছেন, "আমি দু'জন মধ্যপ্রাচ্যের মানুষকে গুলি করেছি" পুলিশ খুনিকে আটক করেছে। কলকাতায় দেখলাম একজন পরামর্শ দিয়েছেন, আমেরিকায় ভারতীয়রা মহিলারা যেন কপালে টিপ্ আর পুরুষরা তিলক ধারণ করেন। স্পষ্টত: খুনি মুসলমান মারতে চেয়েছিলেন! এটা 'হেইট ক্রাইম' তাতে সন্দেহ নেই। তবে এটাও লক্ষ্যণীয় যে, এক শ্বেতাঙ্গ খুনি এবং আর এক শ্বেতাঙ্গ রক্ষক হিসাবে এগিয়ে এসে নিজেই আহত হয়েছেন। 

 

শিকাগো থেকে বিমানে হিউষ্টন যাবার পথে এক পাকিস্তানী দম্পতিকে নাজেহাল করে আর এক পুরুষ যাত্রী। যাত্রীর আর কোন পরিচয় দেয়া হয়নি, তবে ধরে নেয়া যায় যাত্রীটি শ্বেতাঙ্গ। প্লেনের ভেতরে যাত্রীরা মাথার ওপরে ব্যাগট্যাগ রাখার সময়ে ওই যাত্রী পাকিস্তানীদের বলেন, 'তুমি যে ব্যাগটা রাখলে ওটাতে কি বোমা আছে? পাশে আর এক যাত্রী, সম্ভবত: তিনিও সাদা, এতে আপত্তি করেন। আর একজন ভিডিও করেন এবং ফ্লাইট এটেন্ডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন। এনিয়ে যাত্রীদের মধ্যে কিছুটা বচসা হয়। শেষে যেই যাত্রী পাকিস্তানীকে অপদস্ত করেছিলো তাদের বিমান থেকে নেমে যেতে বাধ্য করা হয়। এরা নেমে যাবার সময় অন্য যাত্রীরা বলেন, 'গুডবাই রেসিষ্ট' অন্য কেউ কেউ বলেন, 'এটা ট্রাম্পের আমেরিকা নয়' 

 

একজন হিজাবী মুসলিম মহিলা ওবামার আমলে হোয়াইট হাউসে বেশ ভালোই ছিলেন। এদেশে সাধারণত: প্রেসিডেন্ট বদল হবার সাথে সাথে প্রশাসনের আগাগোড়া সবই বদল হয়ে যায়। সবাই যারযার মত চলে যান। ওই মহিলা ট্রাম্পের হোয়াইট হাউসে থেকে যেতে চেয়েছিলেন। কিন্তু টিকেছেন মাত্র ৮দিন। এনিয়ে তার দু:খের কথা তিনি মিডিয়ায় বলেছেন। প্রশ্ন হলো: পদত্যাগ না করার 'বাংলাদেশী মানসিকতা' মহিলা পেলেন কোত্থেকে? শুধু হোয়াইট হাউস নয়, এদেশে যখন একটি কোম্পানীতে রদবদল হয়, তখন পুরানো প্রায় সকলকেই বিদায় নিতে হয়। আমি বা আমরা সবাই প্রায় এর ভুক্তভোগী, এতে দু:খের কিছু নেই। এটাই এদেশীয় নিয়ম। সংবাদটির সাথে বাংলাদেশের একটি খবর বেশ যুৎসই মনে হলো, তাই সেটা তুলে দিলাম: সৌদি বাদশার উপহার পেলেন চরমোহনার পীর

 

আমেরিকায় বা বিশ্বে মুসলমানদের পক্ষে বৃহৎ সমাবেশ বিক্ষোভ আমরা দেখেছি। 'দিন আগে ইহুদীরা এক সমাবেশে বললো, 'আজ আমরা সব মুসলমান' এটা বিশ্ব-সংবাদ। গরু জবাই নিষিদ্ধের বিরুদ্ধে কলকাতায় হিন্দুরা গরু খেয়ে বলেছে যার যা খুশি তাই খাবে। মুসলিম বিশ্বে বা এমনকি বাংলাদেশেও কিন্তু আমরা এমন ঘটনা দেখিনা বা উল্টোটা দেখি। বাংলাদেশে প্রতিনিয়ত হিন্দু নির্যাতনের প্রতিবাদে প্রগতিশীলরা রাস্তায় নেমে বলেন না যে, "আজ আমরা সবাই হিন্দু" আমেরিকায় ইহুদীরা বা কলকাতায় হিন্দুরা ওকথা বলে কিন্তু মুসলমান হয়ে যায়নি। ঢাকায় মুসলমানরা হিন্দুর পক্ষে রাস্তায় দাঁড়ালে হিন্দু হয়ে যাবেন না। এটাকে বলে নির্যাতিতের পাশে দাঁড়ানো। মুসলিম বিশ্ব শিখবে কবে? ইউরোপ-আমেরিকায় বা এমনকি ভারতে মুসলমানরা যে অধিকার ভোগ করেন, মুসলমানরা নিজেদের দেশে -মুসলমানদের তদ্রূপ অধিকারের পক্ষে দাঁড়াবেন কবে? বাংলাদেশে হেইট ক্রাইম বিলটি নাই কেন

 

আমেরিকায় এখন যা ঘটছে তা আরো ঘটবে বলেই মনে হয়। এর প্রভাব ইউরোপ অন্যত্র পড়বে। এরজন্যে দায়ী ইসলামী সন্ত্রাসবাদ। আইসিস, আল-কায়দা, বোকা-হারেম ইত্যাদি আমেরিকার সৃষ্ট এসব তত্ব আওড়িয়ে লাভ নেই। হিন্দু-বৌদ্ধ-বা ক্রিষ্টানদের দিয়ে তো এমনতর সংগঠন সৃষ্ট করা যায়না। আমেরিকা এর প্রয়োজনে অনেক কিছুই করতে পারে, আপনি কেন তাতে সম্পৃক্ত হবেন? আমাদের পরিচিত একজন শরীফ সাহেবের ছেলে নাকি সন্ত্রাসী হয়ে গিয়েছিলো। মাত্র 'দিন আগে একজন মহিলা আমায় বললেন, দাদা, ছেলেটা বড় হচ্ছে, চিন্তায় থাকি বিপথে না চলে যায়। তাকে বলেছিলাম: সমস্যা তোমাদের। সমাধানও তোমাদের হাতে। শুধু একবার ভাবো: "আমার ছেলে যদি সন্ত্রাসী না হয় তোমার ছেলে কেন সন্ত্রাসী হবে?" 

 

এপ্রসঙ্গে সজীব ওয়াজেদ জয়ের একটি উক্তি দেখলাম, তিনি বলেছেন, "আমি প্রথমে বাঙ্গালী, তারপর মুসলমান, হিন্দু----" সজীবের উক্তিটিকে আর একটু সম্প্রসারিত করে যদি বলতে পারি, "আমি প্রথমে মানুষ, তারপর বাঙালি, তারপর হিন্দু----" তাহলেই তো আর সমস্যা থাকেনা। মুসলিম বিশ্বের কথা বাদ দিলাম, বাংলাদেশে কি আমরা আগে বাঙ্গালী নাকি আগে মুসলমান? সজীবের মত মানুষ বাংলাদেশে কমে গেছে, এখন সবাই আগে মুসলমান। বিশ্বাস হয়না? মিডিয়া এমন একটা জরিপ করুন না? যাকগে, দেশে বিশেষ সুবিধা রেখে বাল্যবিবাহ নিরোধ বিল পাশ হয়েছে। এরফলে সরকার যেচে মোল্লাদের কাছে আর একবার নতি স্বীকার করলেন। একজন মহিলার হাত দিয়ে নারী বিরোধী বিলটি পাশ হয়েছে। যেমন পাঠ্যপুস্তক ইসলামীকরণ হয়েছে কমিউনিষ্ট মন্ত্রীর হাত দিয়ে। 

 

ট্রাম্পের আমেরিকার কথা বলতে গিয়ে বারবার আমাদের বাংলাদেশের প্রসঙ্গও এসে যায়। যারা ট্রাম্পের সমালোচনায় মুখর, তাদের বলবো, আয়নায় নিজের চেহারাটা দেখুন। ট্রাম্প অবৈধদের খেদাচ্ছে, তাও বাড়িঘর পোড়াচ্ছেনা, লুটতরাজ-রাহাজানি করছে না, ধর্ম অবমাননার অজুহাতে মানবতার অপমান করছেনা। আর বাংলাদেশে কি হচ্ছে? প্রতিদিন জোরপূর্বক হিন্দুদের খেদিয়ে দেয়া হচ্ছে, শত্রূ বা অর্পিত সম্পত্তি নামক আইন দিয়ে নিষ্পেষিত করা হচ্ছে, সংখ্যালঘুরা আতঙ্কগ্রস্থ জীবন কাটাচ্ছে। দেশে হিন্দুর সম্পত্তি দখলের মহোৎসব চলছে। সদ্য, আবুল বারাকাত বলেছেন, ৩০ বছর পর দেশে হিন্দু থাকবে না? ট্রাম্প খারাপ, কারণ আমাদের গায়ে আঁচড় লেগেছে। ট্রাম্প কি আমাদের চেয়েও খারাপ? সুসংবাদ হচ্ছেপৃথিবীর মত আরো সাতটি উপগ্রহের্ সন্ধান মিলেছে। একজন বললেন, সব মোল্লাদের একটিতে পাঠিয়ে দিলে তো আমরা শান্তিতে থাকতে পারি

 

শিতাংশু গুহ, কলাম লেখক।

২৭শে ফেব্রুয়ারি ২০১৭। নিউইয়র্ক।

--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/optout.


__._,_.___

Posted by: Farida Majid <farida_majid@hotmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___