Banner Advertiser

Wednesday, May 24, 2017

[mukto-mona] বিএনপি সন্ত্রাসে জড়িত: সিদ্ধান্তে অনড় কানাডার আদালত



বিএনপি সন্ত্রাসে জড়িত: সিদ্ধান্তে অনড় কানাডার আদালত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি সন্ত্রাসে জড়িত থাকার কারণ দেখিয়ে কানাডার ফেডারেল কোর্টে দলটির এক কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজ হওয়ার কয়েক মাসের মাথায় একই রায় এসেছে ওই আদালতের আরেক বিচারকের কাছ থেকে।

গত ১২ মে প্রকাশিত ওই রায়ে বিচারক সাইমন ফাদারগিল বিএনপির এক কেন্দ্রীয় নেতার রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজের বিরুদ্ধে বিচারিক পর্যালোচনার (জুডিশিয়াল রিভিউ) আবেদন নাকচ করেছেন। এখানে আপিলের জন্য যুক্তিসঙ্গত কোনো কারণ পাওয়া যায়নি বলে সিদ্ধান্তে পৌঁছেছেন তিনি।

এর আগে মোহাম্মাদ জুয়েল হোসেন গাজী নামে স্বেচ্ছাসেবক দলের এক কর্মীর দেশটির ইমিগ্রেশন ডিভিশনের সিদ্ধান্ত পর্যালোচনার আবেদন খারিজ করেছিলেন কানাডার ফেডারেল আদালতের বিচারক হেনরি এস ব্রাউন।

অভিবাসন দপ্তরের সিদ্ধান্তে বলা হয়েছিল, আবেদনকারী জুয়েল হোসেন গাজী এমন একটি সংগঠনের সদস‌্য, যে দল 'সন্ত্রাসে যুক্ত বলে মনে করার যৌক্তিক কারণ আছে'। সুতরাং কানাডার ইমিগ্রেশন অ‌্যান্ড রিফিউজি প্রোটেকশন অ‌্যাক্টের (আইআরপিএ) ৩৪(১) এর এফ ও সি ধারা অনুযায়ী তিনি সুরক্ষা পাওয়ার জন‌্য কানাডায় বসবাসের স্থায়ী অনুমতি পাওয়ার যোগ‌্য নন।

কানাডার আইনের ওই ধারায় বলা হয়েছে, কোনো ব‌্যক্তি যদি এমন কোনো দলের সঙ্গে যুক্ত থাকেন, যে সংগঠন সন্ত্রাসের সঙ্গে জড়িত ছিল, আছে বা ভবিষ‌্যতে থাকতে পারে বলে বিশ্বাস করার যৌক্তিক কারণ আছে, তাহলে তিনি নিরাপত্তাজনিত কারণে কানাডায় প্রবেশের অনুমতি পাবেন না। 

জুয়েল গাজীর জুডিশিয়াল রিভিউ আবেদনের শুনানি করে অভিবাসন দপ্তরের সিদ্ধান্তই সঠিক বলে গত ২৫ জানুয়ারি রায় দিয়েছিলেন বিচারক ব্রাউন।

একই আদালতের বিচারক ফাদারগিলও জুডিশিয়াল রিভিউ আবেদন খারিজের পিছনে একই কারণ দেখিয়েছেন। তবে ওই বিএনপি নেতার অনুরোধে সাড়া দিয়ে তার নাম প্রকাশ না করে নামের আদ্যক্ষর 'এস এ' লেখা হয়েছে রায়ে।   

'কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন'- এই তথ্য প্রকাশ পেলে বাংলাদেশে তার জীবন নিরাপত্তাহীন হয়ে পড়বে দাবি করে তিনি আদালতের কাছে নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়েছিলেন।

মামলার রায়ে বলা হয়, 'এস এ' আদ্যক্ষরের ব্যক্তি ২০০৪ সালে বিএনপির যুব শাখা জাতীয়তাবাদী যুবদলে যোগ দেন। ২০১২ সালে তিনি বিএনপির নির্বাহী কমিটির যুগ্ম সম্পাদকের দায়িত্ব পান। ২০১৪ সালে তিনি কানাডায় এসে রাজনৈতিক আশ্রয় চান।

২০১৬ সালের আগাস্টে ইমিগ্রেশন ডিভিশন তার আবেদনের শুনানি করে ওই দিনই সিদ্ধান্ত জানায়। 'এস এ' নিজেকে বিএনপি নেতা হিসেবে দাবি করেছেন উল্লেখ করে ইমিগ্রেশন ডিভিশন তাকে কানাডায় প্রবেশের অযোগ্য ঘোষণা করে।

তাদের সিদ্ধান্তে বলা হয়, বিএনপি সন্ত্রাসে ছিল, আছে বা ভবিষ‌্যতেও থাকতে পারে-এমন ধারণা করার যৌক্তিক কারণ আছে। কাজেই বিএনপির সদস্য হিসেবে  'এস এ' ইমিগ্রেশন ও রিফিউজি প্রোটেকশন অ্যাক্ট এর ৩৪ (১) (এফ) ধারা মোতাবেক  কানাডায় প্রবেশের অযোগ্য।

এই বিএনপি নেতার রিভিউ আবেদন নিষ্পত্তি করে বিচারক ফাদারগিল বলেন, ইমিগ্রেশন ডিভিশনের পর্যালোচনায় তিনি কোনো ভুল খুঁজে পাননি। কানাডার আইনে সন্ত্রাসের বিস্তৃত যে সংজ্ঞা দেওয়া আছে সেদিক থেকে বিএনপির হরতাল ডাকার উদ্দেশ্য ও ইচ্ছা, হরতালে যে সন্ত্রাস এবং স্বাভাবিক জীবনের বিঘ্ন ঘটেছে এবং এই কাজের (হরতালের)  ফলে সম্ভাব্য প্রতিক্রিয়ার বিষয়ে বিএনপির সচেতনতা বিবেচনায় নিয়ে ইমিগ্রেশন ডিভিশন যুক্তিসঙ্গতভাবেই উপসংহারে পৌঁছেছে যে, বিএনপি হচ্ছে একটি সংগঠন যেটি সন্ত্রাসে লিপ্ত ছিল,আছে বা সন্ত্রাসে লিপ্ত হবে।


বিএনপি সন্ত্রাসে জড়িত: সিদ্ধান্তে অনড় কানাডার আদালত - bdnews24.com

RELATED STORIES


কানাডার আদালতে ফের সন্ত্রাসী সংগঠন বিএনপি | | Samakal Online Version

3 hours ago - দলটির একজন নেতার আশ্রয়ের আবেদন নিষ্পত্তি করে দেওয়া রায়ে বিচারক বলেন, বিএনপিএমন একটি সংগঠন_ যেটি সন্ত্রাসী তৎপরতায় লিপ্ত ছিল, এখনও রয়েছে এবং ভবিষ্যতেও ... কানাডার অভিবাসন বিভাগ প্রদত্ত সন্ত্রাসের সংজ্ঞা, সাক্ষ্য-প্রমাণ বিশ্লেষণ এবং তাদের সিদ্ধান্ত যে, বিএনপি এমন একটি সংগঠন যেটি সন্ত্রাসী তৎপরতায় লিপ্ত ছিল, ... ধারাগুলোয় বলা হয়েছে, কোনো বিদেশি নাগরিক যদি সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতহন বা এমন কোনো সংগঠনের সদস্য হন যেটি সন্ত্রাসী তৎপরতায় জড়িত ছিল, রয়েছে বা লিপ্ত ...

বিএনপি সন্ত্রাসী সংগঠন: কানাডীয় আদালত | GGN24


Feb 23, 2017 - সিদ্ধান্ত পর্যালোচনার আবেদনে জুয়েল গাজী দাবি করেছিলেন, বিএনপি সন্ত্রাসকে 'প্রশ্রয় দেয় না' এবং দলের গঠনতন্ত্র লঙ্ঘন করায় কর্মীদের বিরুদ্ধে সাংগঠনিক ব‌্যবস্থা নেওয়ারও নজির রয়েছে। ... রায়েআদালত বলেছে, কানাডার গভর্নর কাউন্সিল তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেয় এবং তার সঙ্গে রাজনৈতিক বিষয় জড়িত থাকে।







__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___