Banner Advertiser

Monday, May 22, 2017

Re: [mukto-mona] Real life witch hunting in Kolkata : ‘ডাইনি’ অপবাদে নারী-নিগ্রহ ! [1 Attachment]

[Attachment(s) from Sukhamaya Bain subain1@yahoo.com [mukto-mona] included below]

Shame, shame!! Kolkata has been decaying in terms of practically all indicators of life on Earth; but this is unimaginable in the 21st century in the city that was considered the educational and cultural center of greater India in the nineteenth century.

SuBain

====================================


On Monday, May 22, 2017 6:24 PM, "'Jamal G. Khan' M.JamalGhaus@gmail.com [mukto-mona]" <mukto-mona@yahoogroups.com> wrote:


 
খাস শহরেই 'ডাইনি' অপবাদে নারী-নিগ্রহ 
নিজস্ব সংবাদদাতা  ৫ ডিসেম্বর, ২০১৪, ০০:৪৫:৩২

90

'ডাইনি' অপবাদে মহিলাকে নিগ্রহের ঘটনার পরে থমথমে সেই পাড়া। বৃহস্পতিবার।— নিজস্ব চিত্র

কোনও গণ্ডগ্রাম নয়, খাস কলকাতার বুকে টালিগঞ্জ থানা এলাকায় এক প্রৌঢ়াকে 'ডাইনি' অপবাদে গণপিটুনি দেওয়ার অভিযোগ উঠল। ওই মহিলা 'ডাইনিবিদ্যা' প্রয়োগ করে প্রতিবেশীদের ছেলেমেয়েকে অসুস্থ করে দিচ্ছেন, এই অভিযোগে গত বুধবার রাতে তাঁর উপরে চড়াও হয় কিছু লোক। তাঁকে চুলের মুঠি ধরে টেনে-হিঁচড়ে বার করে বুকে-মুখে এলোপাথাড়ি ঘুষি-লাথি মারা হয় বলে অভিযোগ। মহিলা অসুস্থ হয়ে ক্রমশ নেতিয়ে পড়েন। এমনকী, তাঁর বাড়ির শিশুদেরও মারা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
খবর পেয়ে রাতেই টালিগঞ্জ থানার পুলিশ আসে। দু'জন পুলিশকর্মীকে এলাকায় মোতায়েন করা হয়। বৃহস্পতিবার সকালে হামলাকারীরা ফের ওই প্রৌঢ়াকে মারধরের চেষ্টা করলে পুলিশ কোনওমতে তাঁকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। পুলিশই ঘটনাটি নথিভুক্ত করে রেখেছে। শিক্ষা, সংস্কৃতি, মননে যে কলকাতাকে নিয়ে এত গর্ব, সেখানে এমন ঘটনায় উদ্বিগ্ন সমাজতাত্ত্বিক থেকে শুরু করে মনোবিদ ও প্রশাসনের অনেকেই।
কেন ডাইনি অপবাদ দেওয়া হল ওই প্রৌঢ়াকে?
এলাকা সূত্রের খবর, টালিগঞ্জ রোডের জমাদার বস্তিতে দুই মেয়ে-জামাই এবং নাতি-নাতনিদের সঙ্গে থাকেন ওই মহিলা। কয়েক বছর আগে তাঁর এক বোন মারা গিয়েছেন। বুধবার রাতে ওই বস্তিরই এক বাসিন্দা দলবল নিয়ে তাঁদের উপরে চড়াও হয়। সে দাবি করে, ওই প্রৌঢ়া আসলে ডাইনি। এবং ঝাঁড়ফুক করে নিজের মৃত বোনের আত্মা নামিয়ে তার মেয়ে নেহার দেহে ঢুকিয়ে তাকে অসুস্থ করে দিয়েছেন। আক্রান্ত মহিলার বড় মেয়ের অভিযোগ, "বুধবার রাতে খাওয়ার পরে আমরা একসঙ্গে বসে গল্প করছিলাম। আচমকাই ওই ব্যক্তি বেশ কিছু লোকজন নিয়ে আসে। দরজা খুলতেই ওরা মাকে এলোপাথাড়ি মারতে থাকে।" অভিযুক্তকে এ দিন অবশ্য পাওয়া যায়নি। তার বাড়ির লোকেরাও কথা বলতে চাননি।
সমাজতাত্ত্বিক রামানুজ গঙ্গোপাধ্যায়, অভিজিৎ মিত্রেরা এর মধ্যে অন্য অভিসন্ধি খুঁজে পাচ্ছেন। রামানুজের কথায়, "ডাইনি বলতে যে গুণাবলী আরোপ করা হয়, তার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। সামাজিক অভিসন্ধি পূরণের জন্যই এ ধরনের তকমা দিয়ে দেওয়া হয়।" অভিজিৎবাবু আবার মনে করছেন, "শহর বলেই যে সকলে সভ্য এবং কুসংস্কারমুক্ত, তা মনে করা যাবে না। শহুরে অসভ্যকে বোঝা যথেষ্ট মুশকিল। আসল কারণ হয়তো অন্য, মানুষ সেটা চাপা দিয়ে অন্যত্র নিজের রাগ দেখাচ্ছে। বিষয়টি নিয়ে গভীর ভাবে ভাবার অবকাশ আছে।"
একই অনুভব ডাইনিবিদ্যা বিশারদ ঈপ্সিতা রায় চক্রবর্তীর। তিনিও মনে করেন, 'ডাইনি' শব্দটা সামনের একটা আবরণ মাত্র। এর পিছনে যেমন লিঙ্গবিবাদ কাজ করে, তেমন রয়েছে অর্থনৈতিক বিষয়। এক জন মহিলাকে যখন অনেকে মিলে ডাইনি অপবাদ দিচ্ছে, তখন দেখতে হবে সেই মহিলার কোনও সম্পত্তি, জমিজমা, গয়না হাতানোর উদ্দেশ্য তাঁদের রয়েছে কি না। ঈপ্সিতা মনে করেন, মহিলা যদি কমবয়সী হন, তা হলে হয়তো তিনি কাউকে যৌনলিপ্সা পূরণে বাধা দিয়েছিলেন। সেই প্রতিহিংসাবশত তাঁকে ডাইনি অপবাদ দিতে পারে। ঈপ্সিতার কথায়, "আমি এক বার পুরুলিয়ার গ্রামে গিয়েছিলাম। সেখানে লোকজন আমাকে পাথর মেরেছিল। আমাকে গ্রামের মেয়ে-বৌদের সঙ্গে কথা বলতে দেয়নি।" মহিলাদের অধিকার নিয়ে কাজ করা শাশ্বতী ঘোষের মনে পড়ে যাচ্ছিল বছর তিনেক আগের কথা। সে সময়ে উত্তর কলকাতায় ডাইনি অপবাদে এক মহিলাকে হেনস্থা করা হয়েছিল। শাশ্বতী মনে করেন— বস্তি অঞ্চলে যেখানে অনেক মানুষ খুব কাছাকাছি, ঘেঁষাঘেঁষি করে বাস করেন, সেখানে কোনও একটি বিষয়কে কেন্দ্র করে তাঁদের খেপিয়ে তোলা অনেক সহজ, যেটা এ ক্ষেত্রে হয়েছে।
এই অনেককে খেপিয়ে তোলা বা 'মাস হিস্টিরিয়া' ব্যাখ্যা করতে গিয়ে মনোবিশেষজ্ঞ অমরনাথ মল্লিক বলেন, "কিছু কুসংস্কার বা ভুল ধারণা মানুষের মধ্যে গেড়ে বসে। তাকে আরও বেশি হাওয়া দিলে মন যুক্তি-তর্কের ঊর্ধ্বে উঠে গিয়ে কিছু কাজ করতে পারে।" আবার মনোবিদ মোনালিসা ঘোষের মতে, "আগ্রাসন বা রাগ প্রকাশের একটা চাহিদা মানুষের মধ্যে থাকে। সুযোগ পেলে সেটাই গণ হিস্টিরিয়ার রূপ নেয়।" এটা যে শুধু গ্রামাঞ্চলে হয় তা নয়, শহরাঞ্চলে সমান ভাবে দেখা যায়। রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন সুনন্দা মুখোপাধ্যায় যেমন বলছিলেন, "শহরের মানুষও তান্ত্রিক, কবজ, মাদুলি, বাচ্চাদের ঝাড়ানোর পিছনে ছোটে। তা হলে ডাইনিতে বিশ্বাস করবে না কেন? আসলে পাড়ায় পাড়ায় বিজ্ঞানচর্চা উঠে যাচ্ছে, স্বচ্ছ যুক্তি-চিন্তা সব হারিয়ে যাচ্ছে।"
যে এলাকায় ঘটনাটি ঘটেছে, সেই ৮৮ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর মালা রায় বলেন, "মানুষের সচেতনতার অভাব আছে। এমন আর যাতে না ঘটে, তার জন্য আমি ধারাবাহিক প্রচারও চালাব।'' এলাকার তৃণমূল বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়ের কথায়, "পুলিশকে বলেছি, রাজনৈতিক তকমা না দেখে যারা এই কাণ্ড ঘটিয়েছে, তাদের ধরে কঠোর শাস্তি দেওয়া হোক।"




























































                                                       





Inline image 1             


৮ জ্যৈষ্ঠ ১৪২৪ সোমবার ২২ মে ২০১৭     


















































সম্পর্কিত বিষয়:

Thousands of women, accused of sorcery, tortured and executed in Indian witch hunts





"Witch-hunting is essentially a legacy of violence against women in our society," wrote Rakesh Singh of the Indian Social Institute. "For almost ...




A Brief History of the Salem Witch Trials | History | Smithsonian

A girl is accused during the Salem Witch Trials (Bettmann / CORBIS). By Jess Blumberg ... Witch HuntAll three women were brought before the
Witch Hunting On The Rise Across Several Indian States ...
Indiatimes.com600 × 337Search by image
The National Crime Records Bureau says 2,097 murders were committed between 2000 and 2012 where witch hunting was the motive.

ডাইনি সন্দেহে ভারতে প্রতিবছর খুন ১০০ | daily nayadiganta

Nov 7, 2016 - ভারতে প্রতি-বছর ডাইনি সন্দেহে হত্যা করা হয় প্রায় ১০০ নারীকে। এমনই তথ্য পাওয়া গেছে ন্যাশানাল ক্রাইম রের্কড ব্যুরোর গবেষণায়। ১৯৯৯ সাল থেকে সংগ্রহ করা পরিসংখ্যান দেখে এই ছবিটাই উঠে এসেছে এনসিআরবির খাতায়। আর এই সব কটি খুনের পিছনে রয়েছে সেই একই রাজনৈতিক উদ্দেশ্য। আধুনিকতার দাবি তোলা ভারতবর্ষের বুকে এখনো তাই ...

পীরের ভণ্ডামি উন্মোচন করলো বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন ...

Aug 6, 2012 - পরিবর্ধিত ও পরিমার্জিত রূপে প্রকাশিত হতে চলেছে 'সংস্কৃতি: সংঘর্ষ ও নির্মাণ' · রাষ্ট্র চাইছে একটা দাঙ্গা হোক · গল্প হলেও সত্যি · প্রসঙ্গঃ জাতীয়তাবাদ · শালবনিতে ডাইনি তকমা দিয়ে অত্যাচারের প্রতিবাদে যুক্তিবাদী সমিতি · ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির বার্ষিক সম্মেলনে সাধারণ সম্পাদকের বক্তব্য – ২০১৭ ...

মুক্তমনা বাংলা ব্লগ - বিশ্বাসের ভাইরাস -২ (বিশ্বাস ও দারিদ্র্য)

Dec 27, 2016 - চার্চের নির্দেশে হাজার হাজার রমনীকে 'ডাইনী' সাব্যস্ত করে পুড়িয়ে মারা শুরু হয়। 
এই ডাইনীপোড়ানো র রীতি এক ডজনেরও বেশি দেশে একেবারে গণহিস্টেরিয়ায় রূপ নেয়। সে সময় কতজনকে এরকমডাইনী বানিয়ে পোড়ানো হয়েছে? সংখ্যাটা এক লক্ষ থেকে শুরু করে ২০ লক্ষ ছড়িয়ে যেতে পারে। ঠগ বাছতে গা উজাড়ের মতই ডাইনী বাছতে ...









 ...








__._,_.___

Attachment(s) from Sukhamaya Bain subain1@yahoo.com [mukto-mona] | View attachments on the web

1 of 1 Photo(s)


Posted by: Sukhamaya Bain <subain1@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___