Banner Advertiser

Sunday, June 4, 2017

[mukto-mona] Re: {PFC-Friends} Re: ২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতার করুন: হেফাজত



Farida Majid 


মানুষই ইতিহাস বানায় -- আল্লাহর সুনির্দেশনা সত্বেও বিপথগামী মানুষের ইতিহাস - -অামাদের করনীয় তা থেকে শিক্ষাগ্রহণ। বেগম সুফিয়া কামাল, তাঁর সহকর্মী সমাজসেবী (আমার মা ও অন্যান্যরা), এবং তাঁদের সন্তান-সন্ততিগণ সকলে কওমের খেদমতগার । কওমকে যারা ভালবাসে না, সত্যিকারের খেদমত করতে চায় না তারাই সুলতানা কামালের মত নিবেদিতপ্রাণ সমাজসেবীকে গালাগালি দেয়। 

 


মনিকা আহমেদ   

 ইসলাম এত ঠুনকো ধর্ম না, যার ফলে কেউ সেটা না মানলেও তাকে মিথ্যের সাহায্য নিয়ে অসম্মানিত করতে হবে। ইসলামই সেটা করতে বলেনি। মিথ্যের আশ্রয় নিয়ে ইসলাম কখনো প্রচারিত হয়নি, প্রয়োজনই বোধ করেনি। এখন কী এমন প্রয়োজন হলো যে একজনের একটা কথাকে সততার সাথে সামনে না এনে তাকে দেশ ছাড়ানোর জন্য চাপ দেওয়া হবে, হাড্ডি মাংস আলাদা করার হুমকি দেওয়া হবে? রাসুলের (স) চাচা আবু তালিব মৃত্যু পর্যন্ত ইসলাম গ্রহণ করেননি, তাও তাকে হত্যা করা হয়নি। তার বিরুদ্ধে মিথ্যে ছড়িয়ে কিংবা প্রতারণার আশ্রয় নিয়ে কেউ তাকে হেয় করার চেষ্টা করেননি। সুলতানা কামাল একজন মুক্তিযোদ্ধা। এই দেশ যেমন একজন প্রগতিশীলের, একজন হেফাজতকর্মীরও।  - - - 


"সুলতানা কামালের সঙ্গে হেফাজতে ইসলামের নেতা মুফতি শাখাওয়াত হোসেন যে তর্কটি হয়েছিল, তা ছিল এমন- সুলতানা কামাল আলোচনার একপর্যায়ে বলেছেন, 'যদি মূর্তি হয়ও সেটা সেখানে থাকলে সমস্যা কী? মুসলমানরা সেটা পূজা না করলেই হলো।' 

এর উত্তরে মুফতি শাখাওয়াত বলেন, 'অসু
বিধা আছে। এটা আমাদের মুক্তিযুদ্ধের চেতনা... মুক্তিযুদ্ধের চেতনা হচ্ছে সাম্প্রদায়িকতামুক্ত।... এই মূর্তিটা একটা সম্প্রদায়ের। আদালত প্রাঙ্গণের মতো এত গুরুত্বপূর্ণ জায়গায় কোনও সম্প্রদায়ের প্রতীক থাকতে পারে না, যদি সেটা মুক্তিযুদ্ধের বিরোধী হয়।'

লক্ষ্য করুন, মুফতি শাখাওয়াত বলছেন, 'কোনও সম্প্রদায়ের প্রতীক' থাকতে পারে না। এই কথার প্রেক্ষিতে সুলতানা কামাল বলেছেন, 'মসজিদ আছে কেন, ঈদগা আছে কেন? সেখানে যদি মসজিদ থাকতে পারে, মন্দির থাকতে পারবে না কেন?' এর উত্তরে মুফতি শাখাওয়াত বলেছেন, 'অবশ্যই থাকবে। মুসলমানরা মসজিদে গিয়ে... হিন্দুরা তাদের মতো করে পূজা করবে।'

সুলতানা কামাল বলেন নাই 'মূর্তি না থাকলে মসজিদও থাকবে না'। অথচ সুলতানা কামাল এটা বলেছেন বলে প্রচার প্রপাগান্ডা চালানো হচ্ছে। যেহেতু মুফতি শাখাওয়াত বলেছেন 'কোনও সম্প্রদায়ের প্রতীক থাকতে পারে না'- এর প্রেক্ষিতে তর্কের প্রসঙ্গে সুলতানা কামাল বুঝিয়েছেন, এখানে মুসলমানদের মসজিদ আছে, ঈদগা আছে, মন্দির থাকতে পারবে না কেন? কোনও সম্প্রদায়ের কিছু যদি না থাকে তবে তো মসজিদও থাকার কথা না, ঈদগা থাকার কথা না...। 'কোনও সম্প্রদায়ের কিছু থাকবে না'- এই তর্ক প্রসঙ্গে মসজিদের প্রসঙ্গ এনেছেন সুলতানা কামাল।

সুলতানা কামালের বক্তব্যকে কিঞ্চিত বিকৃত করে রূপ দেওয়া হয়েছে 'মূর্তি না থাকলে মসজিদও থাকবে না।' 

তথ্যঃ বাংলা ট্রিবিউন




From: pfc-friends@googlegroups.com <pfc-friends@googlegroups.com> on behalf of rashed Anam <rashedanam1971@gmail.com>
Sent: Monday, June 5, 2017 9:31 AM
To: pfc-friends@googlegroups.com
Cc: Jalal Uddin Khan; Akhtaruzzaman; asifraih; Atiqur Rahman Salu; BNP Canada; BNP Universal; BNP-GERMANY MASUD REZA; Dr Farida Hossain; Dr KMA Malik; Dr. Firoz Mahboob Kamal; Farhad Mazhar; Faruk Ahmed; Isha Khan; Jamil Chowdhury; Mina Farah; MS Ahmed; Nazrul Islam; Serajul Islam; Shamsher M Chowdhury; Syed Siddique; Zainal Abedin; Sameer Syed; Zahidul Hassan; qamruddin chowdhury; S akhter; Muazzam Kazi; Hussain Suhrawardy; Outlook Team; mbimunshi@gmail.com; Shah Deeelder; Khoniker Othithee; Rezaul Karim; Syed Margoob; Capt Hossain; Mohammad Gani; Muazzam Kazi; ranu51@hotmail.com; Bangla Press; Mohammed Shoaib; Robaet Ferdous; Mohammad Aleem; Mohammed Islam; Quazi Nuru; Post Card; Mohammad Ashrafi; Mohamed Nazir; Javed Helali; bangladeshiAmericans@googlegroups.com; nabdc@googlegroups.com; Alochona Groups; alapon@yahoogroups.com; bisne-boston@googlegroups.com; bane-us@googlegroups.com
Subject: Re: {PFC-Friends} Re: ২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতার করুন: হেফাজত
 
এই সব ইসলাম-বিদ্বেষী সুলতানা কামাল, শারিয়ার কৰিব, গাফ্ফার চোধুরী, জাফর ইকবাল মার্কা মৌলবাদীরা   দাড়ি-টুপি-পড়া মুসলিমদের কোনো গণতান্ত্রিক  অধিকার দিতে রাজি না  ! ৯০% মুসলিম তাদের মূল্যবোধ ও সামাজিক দাবি করলে তা হয়ে যায় মৌলবাদ !!  অথচ নিজেরাই 'সেকুলার' মৌলবাদী!  ইসলাম-বিদ্বেষীদের মৌলবাদ   ধর্মীয় উগ্রবাদীদের মৌলবাদ  থেকে কোনো অংশেই কম না !!   ইসলাম-বিদ্বেষীদের অস্ত্র কলম ও মিডিয়া, আর  ধর্মীয় উগ্রবাদীদের অস্ত্র তলোয়ার !! যেহেতু কলম তলোয়ার থেকে অনেক বেশি শক্তিশালী, সেহেতু এই কলমের দ্বারা কৃত ক্ষতি অনেক বেশি  & সুদুর প্রসারী !! 

 এই সব ইসলাম-বিরোধীরা  যখন ভারতের হিন্দুরা মুসলিমদের পাইকারিভাবে হত্যা করে, কখনো গরুর মাংস খাবার জন্য, আবার কখনো ট্রেনে চড়ার জন্য, তখন কখনো বলে না " গরুর মাংস না থাকলে মন্দির থাকবে না " !! শুধু মাত্র মুসলিমদেরই টার্গেট করে !! যদিও  এই শাড়িপরা, ছাত্র-লীগের চাপাটি হাতে এই গ্রিক দেবতার বাংলাদেশে কোনো অনুসারী নাই , তবুও এই মূর্তির জন্য তাদের কি মরিয়া চেষ্টা , শুধু মাত্র বাংলাদেশকে বি-ইসলামী করণ করার জন্য , মুসলিমদের আঘাত দেবার  জন্য !  বাংলাদেশ যেন এতদিন মন্দির গুলোতে মূর্তি বসাতে ও  পূজা করতে কোনো বাধা ছিল !!  

এই ইসলাম-বিদ্বেষী  মৌলবাদীদের যুক্তি হলো  হউক না এদেশ ৯০% মুসলিম, তার পরও  মুসলিম সংস্কৃতির, মূল্যবোধের ও অনুভূতির বিপরীতে  মূর্তি সংস্কৃতিকে , হিন্দু সংস্কৃতিকে,  জাতির সাথে সম্পর্কহীন গ্রিক/রোমান সংস্কৃতিকে  জাতীয় সংস্কৃতি রূপে প্রাধান্য দিতে হবে !!  তাহলে কি তারা গণতন্ত্র মানে না ? গণতান্ত্রিক হিসাব অনুযায়ী জাতীয় সংকৃতি, মূল্যবোধ ও চেতনা সংখ্যা গরিষ্ট মানুষের আশা ও আকাঙ্খার প্রতিফলন !! ভারতের যেরূপ  হিন্দু সংকৃতির জয়গান সেখানে কি মুসলিমরা দাবি করতে পারে যে শিব লিংগের মূর্তির, মা-কালির মূর্তির, গনোসের মূর্তির, লেংটা লেংটা কামা সূত্রের  মূর্তি সরিয়ে চাদ তারার স্তম্ভ বানানো হউক ? ভারতের  হিন্দুরা কি সেটা মানবে ? এমনিই গো-মাংস খাবার জন্য মুসলিমদের কচুকাটা করছে !!  সেরূপে রোমান সংস্কৃতিতে তাদের সংখ্যা গরিষ্টের ইচ্ছা অনুযায়ী সেখানে তাদের লেংটা ডেভিড থেকে শুরু করে হাজার হাজার উলঙ্গ দেব দেবীর মূর্তির ভাস্কর্য আছে !! রোম যেমন সংখ্যা গরিষ্ট রোম বাসীদের ধর্মীয় ও সংস্কৃতির অন্তরূপের প্রতিফলন, ভারতও সেরূপ তাদের সংখ্যা গরিস্ট হিন্দু  সংষ্কৃতি ও ঐতিহ্যের   প্রতিফলন  !! কিন্তু  বাংলাদেশের বেলায় তার সংখ্যা গরিষ্ঠের  ইচ্ছার, মূল্যবোধের ও ধর্মের প্রতিফল করতে চাইলেই যত দোষ ?  ইসলাম-বিদ্বেষী মৌলবাদ বলে কথা !! 

-RA

2017-06-03 16:13 GMT-04:00 'zainul abedin' via PFC-Friends <pfc-friends@googlegroups.com>:
Salam,

Perfectly said,RA bhai.

Zainul Abedin




On Friday, June 2, 2017 10:46 PM, rashed Anam <rashedanam1971@gmail.com> wrote:



The tyrannies of  so called 'Secularists" are NO better than the tyrannies of religious extremists !!  They are the two sides of the same coin. One's tools is pen and the other's tool is the sword.  Since  pen is mightier than the sword and  more long lasting damages by pen when used for evil purpose. 

Please know that when their master India  was killing Muslims, raping Muslims, even for eating beef, or appointing communalist fundamentalist Odittha Nath as chief minister,  these anti-Muslims Sultana hypocrites  NEVER said  " If  beef  is not allowed, No Mondir will be allowed " .
They never said 'If Rhinggya slaughtering and ethnic cleansing is allowed is a crime against humanity and Buddhist extremists must be brought to justice" 

The seem to have allergy at the slight of  Muslims or Muslims values and culture. 

-RA    

2017-06-02 11:37 GMT-04:00 Outlook Team <zoglul@hotmail.co.uk>:
From: Zoglul Husain (zoglul@hotmail.co.uk

Yes, Jalal Bhai. The list of lackeys of India is long. The valiant people of Bangladesh will certainly defeat the BKSAL fascists and the Indian hegemonists in Bangladesh, Insha'Allah! 




From: Jalal Uddin Khan <jukhan@gmail.com>
Sent: 02 June 2017 15:49
To: Zoglul Husain
Cc: Akhtaruzzaman; asifraih; Atiqur Rahman Salu; BNP Canada; BNP Universal; BNP-GERMANY MASUD REZA; Dr Farida Hossain; Dr KMA Malik; Dr. Firoz Mahboob Kamal; Farhad Mazhar; Faruk Ahmed; Isha Khan; Jamil Chowdhury; Mina Farah; MS Ahmed; Nazrul Islam; Serajul Islam; Shamsher M Chowdhury; Syed Siddique; Zainal Abedin; Sameer Syed; Zahidul Hassan; qamruddin chowdhury; S akhter; Muazzam Kazi; Hussain Suhrawardy; rashed Anam; zoglul@hotmail.co.uk; mbimunshi@gmail.com; Shah Deeelder; Khoniker Othithee; Rezaul Karim; Syed Margoob; Capt Hossain; Mohammad Gani; Muazzam Kazi; ranu51@hotmail.com; Bangla Press; Mohammed Shoaib; Robaet Ferdous; Mohammad Aleem; Mohammed Islam; Quazi Nuru; Post Card; Mohammad Ashrafi; pfc-friends@googlegroups.com; Mohamed Nazir; Javed Helali; zainul abedin
Subject: Re: ২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতার করুন: হেফাজত
 
Great news, Zoglul Bhai. Also should be included Mita Hoque, Afsan Chy, Z/J E Mamun, and many others on the list of those to be arrested. Bdesh should be free of un-Islamic statues and murtis.

2017-06-02 10:02 GMT-04:00 Zoglul Husain <zoglul.hus@gmail.com>:
২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতার করুন: হেফাজত

[আজ শুক্রবার জুমার নামজ শেষে বায়তুল মোকাররমের উত্তর গেটে হেফাজতের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। দাবি ও বক্তব্যঃ (১) সুলতানা কামালকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করুন। না হয় তাকে তসলিমা নাসরিনের মতো দেশের বাইরে পাঠিয়ে দিন। সুলতানা কামালের দেশ বাংলাদেশ নয়। মাওলানা জুনায়েদ আল হাবীব বলেন, সুলতানা কামাল বলেছেন, ভাস্কর্য থাকতে না দিলে মসজিদ থাকতে দেওয়া হবে না। (২) বাংলাদেশে পূজা মণ্ডপ ছাড়া আর কোথাও মূর্তি রাখা হবে না। হাইকোর্টের মূর্তি না সরালে রোজার পর তারা ২৪ ঘণ্টায় কোটি লোক নিয়ে হাইকোর্ট ঘেরাও করবেন। (৩) অবিলম্বে প্রধান বিচারপতিকে অপসারণ করতে হবে। কারণ তিনি নিরপেক্ষতা হারিয়েছেন। (৪) মৃণাল হক, সুলতানা কামাল, শাহরিয়ার কবির, ইমরান এইচ সরকারদেরকে ভাস্কর্যসহ ভারতে পাচার করে দেওয়া হবে।]  

নীচের সংবাদ দেখুনঃ 

২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতার করুন: হেফাজত

   
02 Jun, 2017
২৪ ঘণ্টার মধ্যে সুলতানা কামালকে গ্রেফতারের দাবি জানিয়েছেন হেফাজতে ইসলামের নেতারা। সংগঠনের ঢাকা মহানগরের সহ-সভাপতি জুনায়েদ আল হাবীব বলেন, 'প্রধানমন্ত্রী মসজিদগুলোয় সৌর বিদৎুতের ব্যবস্থা করেছেন, প্রত্যেক উপজেলায় একটি করে মসজিদ বানাবেন ঘোষণা দেন, মসজিদের নগরী বলে আপনিও মানেন। সুলতানা কামালকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করুন না হয়। তাকে তসলিমা নাসরিনের মতো দেশের বাইরে পাঠিয়ে দেন। সুলতানা কামালের দেশ বাংলাদেশ নয়।' শুক্রবার জুমার নামজ শেষে বায়তুল মোকাররমের উত্তর গেটে আয়োজিত সুপ্রিম কোট থেকে ভাস্কর্য অপসারণের দাবিতে হেফাজতে ইসলামের এক বিক্ষোভ সমাবেশে তিনি এই দাবি জানান।
 
মাওলানা জুনায়েদ আল হাবীব বলেন, 'সাহস কত সুলতানা কামালের! তিনি (সুলতানা কামাল) বলেছেন, ভাস্কর্য থাকতে না দিলে মসজিদ থাকতে দেওয়া হবে না। সুলতানা কামাল রাজপথে নেমে দেখুন, হাড্ডি-গোস্ত রাখা হবে না।' তিনি বলেন, 'আমি বলতে চাই, বদরের যুদ্ধ কিন্তু রমজান মাসে হয়েছে। মক্কায় যত মূর্তি সরনো হয়েছে, সেটা রমজান মাসেই সরানোর হয়েছে। প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি মূর্তি কি এখান থেকে সরাবেন? নাকি আমরা আসব? যদি আমাদের আসতে হয়, বাংলাদেশে পূজা মণ্ডপ ছাড়া আর কোথাও মূর্তি রাখা হবে না। প্রশাসন ও সরকারকে বলতে চাই, আমরা যে আসতে পারি, আপনাদের নিশ্চয় তা জানা আছে। ২৪ ঘণ্টায় কোটি মানুষ ঘেরাও করবে হাই কোর্ট। মেহেরববানি করে আমাদের আসতে বাধ্য করবেন না। আমরা যে দিন আসব, পুলিশ ঠেকাতে পারবে না। আমরা যে দিন আসব, কাফনের কাপড় হাতে নিয়ে আসব।' 

হেফাজত নেতা মাওলানা মামুনুল হক বলেন, 'বাংলাদেশ স্পষ্টভাবে দু'টি শিবিরে বিভক্ত। একটি মূর্তির পক্ষে, অন্যটি মূর্তির বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের সামনে মূর্তি স্থাপন করা হয়েছে ভিনদেশি এজেন্ডা বাস্তবায়নের জন্য। সুপ্রিম কোটের কোন স্থানেই মূর্তি থাকতে দেওয়া হবে না।' হেফাজতের নেতাকর্মীদের উদ্দেশে মাওলানা মামুনুল হক বলেন, 'সেদিনের জন্য প্রস্তুত থাকুন, প্রয়োজনে আল্লামা আহমদ শফী ডাক দেবেন। এ দেশের আলেম সমাজ রাজপথে নামবে। থেমিসের গলা রশি বেঁধে প্রয়োজনে বুড়িগঙ্গায় ভাসিয়ে দেওয়া হবে।'

ঢাকা মহানগর হেফাজতের সহ সভাপতি মুজিবুর রহমান পেশওয়ারী বলেন, 'প্রধানমন্ত্রী, আপনি কলা ঝুলিয়ে মুলা খাওয়ালেন। তিন চারজন লোকের কারণে আপনার ভোট বাক্স কমছে। ৫ জানুয়ারির নির্বাচন সামনে আশা করবেন না। আগামী নির্বাচনে স্বয়ং মোদি এসে আপনাকে ক্ষমতায় বসাতে পারবেন না।'
সংগঠনটির সহ-সভাপতি মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, 'প্রধান বিচারপতি নিরপেক্ষতা হারিয়েছেন। তিনি বিচারপতি থাকতে পারেন না। সরকারকে আহ্বান জানাচ্ছি, অবিলম্বে প্রধানবিচারপতিকে অপসারণ করতে হবে। যদি অপসারণ না করা হয়, তবে তৌহিদা জনতা ঈদের পর বৃহত্তর আন্দোলনের মাধ্যমে মূর্তি আর মূর্তি পূজকদের বাংলাদেশ থেকে তাড়াতে বাধ্য হবে।'

মাওলান ফখরুল ইসলাম বলেন, 'ওরা বলে ভাস্কর্য আর মূর্তি এক জিনিস না। মূর্তির চেয়ে ভাস্কর্য আরও খারাপ। মূর্তির পূজা করে সামান্য গুটি কয়েক হিন্দু সম্প্রদায়ের লোকেরা। আর ভাস্কর্য পূজা করে মৃণাল হক, সুলতানা কামাল, শাহরিয়ার কবির, ইমরান এইচ সরকাররা। এসব নাস্তিক-মুরতাদরা ভাস্কর্য পূজা করে। এসব ডিজিটাল নাস্তিকদের বাংলার জমিন থেকে ভাস্বর্যসহ ভারতে পাচার করে দেওয়া হবে। মৃণাল হক সুপ্রিম কোর্টের সামনে জঙ্গিবাদ শুরু করেছে। সুপ্রিম কোর্টের সামনে দেবীর হাতে তরবারি দিয়েছে। এদের গ্রেফতার করে শাস্তি দিতে হবে।'

সভাপতির বক্তব্যে মাওলানা নূর হোছাইন কাসেমী বলেন, 'গ্রিক দেবী অপসারণের কারণে আমার গত শুক্রবার ধন্যবাদ জানিয়েছিলাম প্রধানমন্ত্রীকে। কিন্তু অন্তত্য ব্যথা বেদনার সঙ্গে আজ আমাদের প্রতিবাদ সমাবেশে সমবেত হতে হয়েছে। মূর্তি অপসারণের পর আবার প্রতিস্থাপন তামাশা, এছাড়া আর কিছু নয়। অনতিবিলম্বে মূর্তি অপসারণ করা হোক, না হলে রমজানের পরে বৃহৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী, জ্বালাও-পোড়াও এ বিশ্বাসী না।'

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন, ঢাকা মহানগর হেফাজতের সহ সভাপতি মুফতি মাহফুজুল হক, মুজিবুর রহমান পেশওয়ারী, গোলাম মুহিউদ্দীন ইকরাম, আতাউল্লাহ আমিন, হাকিম আব্দুল করিম প্রমুখ।

উৎসঃ   বাংলা ট্রিবিউন








--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@ googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/ optout.

--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/optout.


--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/optout.

--
You received this message because you are subscribed to the Google Groups "PFC-Friends" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to pfc-friends+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/d/optout.


__._,_.___

Posted by: Farida Majid <farida_majid@hotmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___