Banner Advertiser

Monday, July 17, 2017

[mukto-mona] ভারতের পশ্চিমবঙ্গ : দাঙ্গার আবহে এই মুসলিম যুবক যা করছেন, তাতে কুর্নিশ জানাবেন আপনিও



দাঙ্গার আবহে এই মুসলিম যুবক যা করছেন, তাতে কুর্নিশ জানাবেন আপনিও

রাজ্য জুড়ে অশান্তির পরিবেশ। সম্প্রীতি রক্ষার জন্য একজোট দুই সম্প্রদায়ের মানুষ। এই আবহেই ব্যতিক্রমী নজির যুবকের।

Muslim youth's initiative to maintain communal harmony deserves much appreciation
সম্প্রীতির বার্তা এবার এল সুন্দরবনে। — প্রতীকী চিত্র (পিক্সাবে)

সম্প্রতি রাজ্য জুড়ে যে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে তাতে চিন্তিত সব মহল। তাই সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধনে উদ্যোগী হয়েছেন প্রশাসনিক আধিকারিক থেকে রাজনৈতিক নেতারা। সম্প্রীতি রক্ষায় পিছিয়ে নেই কবি-সাহিত্যিকরাও। এই তালিকায় অন্যতম সংযোজন সুন্দরবনের কবি ও সমাজসেবী ফারুক আহমেদ সর্দার।
 
সপ্তাহ দুয়েক আগে বছর সতেরোর এক কিশোরের ফেসবুক পোস্ট ঘিরে অশান্তি ছড়ায় উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার বাদুরিয়াতে। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। ঘটনাটি এতটাই স্পর্শকাতর ছিল যে তার জেরে উত্তর ২৪ পরগনা জেলা পুলিশে ব্যাপক রদবদল করতে হয়েছিল রাজ্য প্রশাসনকে। পাশাপাশি সম্প্রীতি রক্ষার তাগিদে রাজ্য জুড়ে বিভিন্ন প্রান্তে সমাবেশ ও মিছিলের আয়োজন করা হচ্ছে প্রশাসনিক ও রাজনৈতিক উদ্যোগে। একইভাবে বসিরহাটের ঘটনার দিন দুয়েক আগেই একটি ধর্মীয় সংগঠনের জনসভাকে ঘিরে উত্তেজনা ছড়িয়েছিল দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে।

দাঙ্গা রুখতে সুন্দরবনের বাড়ি বাড়ি গিয়ে সম্প্রীতির কবিতা শোনাচ্ছেন ফারুক। — নিজস্ব চিত্র

সে যাত্রায় প্রশাসনের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও, বসিরহাটের বাদুরিয়া কাণ্ডের রেশ যেন বাসন্তীর চাপা আগুনে ঘি দিয়েছিল। এই পরিস্থিতি থেকে বাসন্তীর মানুষকে বুঝিয়ে এলাকায় শান্তি বজায় রাখার ক্ষেত্রে একদিকে যেমন প্রশাসন উদ্যোগী হয়েছিল ঠিক তেমনি অন্যদিকে সুন্দরবনের প্রত্যন্ত গ্রাম গরানবোসের বাসিন্দা ফারুক আহমেদ সর্দারও এই সম্প্রীতি রক্ষায় অন্যতম ভূমিকা পালন করেছেন।

এই বিষয়ে অন্যান্য খবর

সুন্দরবন অঞ্চলের প্রত্যন্ত গ্রামে গ্রামে ঘুরে বিদ্রোহী কবি নজরুল ইসলামের 'মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুষলমান' থেকে শুরু করে নিজের লেখা 'মোদের দেশে যদি মোরা রাখি সম্প্রীতি/ সুখে শান্তিতে থাকব আমরা সকল জাতি' কবিতা-সহ বিভিন্ন সম্প্রীতির উদাহরণ গ্রামের মানুষের কাছে প্রচার করে বেড়াচ্ছেন এই যুবক। প্রতিদিন সকালে বিভিন্ন গ্রামে ঘুরে ঘুরে এই সম্প্রীতির কবিতা শোনান ফারুক। ফারুকের বিভিন্ন সমাজসেবামূলক কাজে মুগ্ধ হয়ে অতীতে এলাকার বিডিও, থানার ওসি, প্রাক্তন সেচমন্ত্রী, রাজ্য মৎস্য দপ্তরের যুগ্ম সচিব-সহ বহু মানুষ শংসাপত্র দিয়েছিলেন। রাজ্যের এই অশান্ত পরিস্থিতিতে তাই ফারুকের এই উদ্যোগ সমাজের সকল স্তরের মানুষের প্রশংসা কুড়িয়েছে। যদিও এ বিষয়ে জানতে চাইলে ফারুক বলেন, "শরিয়তের বিধানে আছে সম্প্রীতি ও দেশপ্রেম ইমানের অঙ্গ, এই দেশে জন্মে আমার জীবন ধন্য।'' 





                                               





















































































































































































আরও পড়ুন :

পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক উত্তেজনা রুখতে ৬০ হাজার শান্তি বাহিনী - BBC

Jul 6, 2017 - অমিতাভ ভট্টশালী বিবিসি বাংলা, কলকাতা ... উত্তর চব্বিশ পরগণায় বাংলাদেশ সীমান্ত লাগোয়াবাদুরিয়া, বসিরহাট, দেগঙ্গা আর স্বরূপনগরে গত সোমবার থেকে চলতে থাকা সাম্প্রদায়িক উত্তেজনা ও হিংসাত্মক বিক্ষোভ শুরু হয়েছিল মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র কাবাঘরের একটি ফটোশপ করা ছবি ফেসবুকে পোস্ট করাকে কেন্দ্র করে।

ফেসবুকে আপত্তিকর পোস্টে পশ্চিমবঙ্গে উত্তেজনা​ | বাংলা

www.bn.bangla.report/.../10584-ফেসবুকে-আপত্তিকর-পোস...
Jul 5, 2017 - নিয়ে ফেসবুকে এক কিশোরের আপত্তিকর পোস্ট দেওয়ার ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে। ... মঙ্গলবার বাদুরিয়া পরিস্থিতি নিয়ে জানতে চাইলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনডিটিভির কাছে রাজ্যের গভর্নর কেশরী নাথ ত্রিপাঠির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, 'গভর্নর আমার ...





__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___