Banner Advertiser

Wednesday, August 9, 2017

[mukto-mona] Re: {NA Bangladeshi Community} Quality Education?




মাদ্রাসার পরিচালকের বিশ্রামাগারে পাওয়া গেছে কাওসারের লাশ, শিক্ষক পলাতক


আমানুর রহমান রনি২২:৪৩, আগস্ট ০৮, ২০১৭
মাদ্রাসাছাত্র কাওসার

বাথরুমে আত্মহত্যার কথা বলা হলেও নয় বছরের কিশোর মাদ্রাসাছাত্র হাফিজুর রহমান কাওসারের লাশ উদ্ধার করা হয়েছে পরিচালকের বিশ্রামাগার থেকে। বিশ্রামাগারে তার লাশ রেখে অন্য কক্ষগুলোয় চলছিল বাকি ছাত্রদের শিক্ষাদান। এমনকি কাওসারের মৃত্যুর খবরটি তার পরিবারকেও জানায়নি মাদ্রাসা কর্তৃপক্ষ। পরিচালক তার নিজের কক্ষে কাওসারের লাশ নিয়ে বসে ছিলেন। ঘটনার পর পালিয়েছেন ওই মাদ্রাসার এক শিক্ষক।  মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনাকালে এমন তথ্য জানা গেছে। 

 


From: zainul abedin <zainul321@yahoo.com>
Sent: Wednesday, August 9, 2017 7:44 AM
To: mgani69@gmail.com; nabdc@googlegroups.com
Cc: Zoglul Husain; Dr Jalal Uddin Khan; RANU CHOWDHURY; Dr. Jamir Chowdhury; asm_rob@hotmail.com; Mohammad Ashrafi; prof.yunus@gmail.com; selimcpb@yahoo.com; Shamsher M Chowdhury; Dr. Nurun Nabi; Mainul Hosein; Barrister Muhammad Shahjahan Omar Bir Uttam Retd; Dr Md Saidul Islam (Associate Prof); A.H.M.Mainuddin Ahmed; rezwansiddiqui@yahoo.com; Muhammad Ahmed; A Hye Sikder; Alamgir Mohiuddin; S M Asaduzzaman; Dr Abdul Latif Masum; Omar Faruk; Mohammed Amirul Islam; Sitanshu Guha NY; Farida Majid
Subject: Re: {NA Bangladeshi Community} Quality Education?
 
Salam, Gani Bhai,
You are not a havenot, at least!

Zainul Abedin


On Tue, Aug 8, 2017 at 8:24 PM, Mohammad Gani
<mgani69@gmail.com> wrote:
20170808
Forwarded by:
Mohammad Gani
Dhaka/India
**********
RE-POSTED
                                                          গাঁজার নৌকা - ৩  


By: মেধাবিকাশ  


অনেক ভাবলাম- কিন্তু একটা জিনিস কিছুতেই বুঝে আসলোনা -
ভাল হয়ে গেলেন আমার বাবামা, তাহলে তাঁরা মাদ্রাসায় না পড়ে আমাকে কেন মাদ্রাসায় দিলেন? 
প্রয়োজনে ওনারা উভয়ে পড়তেন, আমি কেন? 
জানতাম নিজাম কাকু ছাড়া কেউই আমার এই প্রশ্নের উত্তর দিতে পারবেনা। কিন্তু নিজাম কাকু যে আর আসেনা! 


দারুল উলুমের এক বছরে আমার জীবনের শ্রেষ্ঠ অর্জন ছিল সহপাঠী, বন্ধু, পথপ্রদর্শক লুৎফুরের সাথে পরিচয় এবং ঘনিষ্ঠতা। সেই ছোট বয়সেই লুৎফুর আমাকে শেখাল নামাযের স্বরলিপি; কুর'আন হাদীসের তাল, লয় আর সুর; বিপ্লবের ঝংকার। গভীরভাবে কিছুই বুঝিনি সে বয়সে, কিন্তু বিপ্লবকে ভালবাসতে শিখেছি। ওর কথাগুলো এমন ছিল, 'নামায পড়ার আগে নামাজের স্বরলিপি শিখতে হবে, নতুবা একসময় জীবনের ব্যাস্ততায় নামায হারিয়ে যাবে, আর স্বরলিপি জানা থাকলে সারাজিবনেও নামাযকে ভুলে যাওয়া যাবেনা। একইভাবে কুর'আন হাদীস আর বিপ্লবের তাল, লয়, সুর আত্মস্থ করে নিতে হবে যেন আমাজনের গভীর জঙ্গলে বসবাস করলেও আমাদের কাছ থেকে বিপ্লবের ঝংকার আর কুর'আন হাদীসের সুর হারিয়ে না যায়'। 


আরেকদিন কথাপ্রসঙ্গে লুৎফুর বলল, 'আমাদের ইসলামের জন্যই ক্যারিয়ার গঠন করতে হবে। আমরা যদি ভাল ক্যারিয়ারে না যাই, সমাজ আমাদের কথাকে মূল্য দেবেনা। দেখনা, হুজুররা হুজুরগিরি করে ভাত খায়, সেজন্যই তো ওদের কোন দাম নেই। যদি হুজুরেরা প্লেন চালাত আর ডাক্তারী করত তাহলে ওদের সবাই দাম দিত। তাই ইসলামের জন্যই আমাদের ক্যারিয়ার গঠন করতে হবে'। আমার চিন্তার জগতে এক বিরাট দ্বন্দ্বের সৃষ্টি হোল- নিজাম কাকু বলেন ক্যারিয়ার বাদ দিতে হবে, আর লুৎফুর বলল ক্যারিয়ার গঠন করতে হবে। যদি নিজাম কাকুর কথা শুনি টিফিন ক্যারিয়ার আর সাইকেলের ক্যারিয়ার দু'টোই বাদ যাবে। আর লুৎফুরের কথা শুনলে আমার আরেকটা ক্যারিয়ার হবে। কিন্তু প্রশ্ন হোল, তৃতীয় ক্যারিয়ারটা লাগাব কোথায়? 


আর ক্যারিয়ারের প্রশ্নে সবসময়ই মন সাইকেলের ক্যারিয়ার হয়ে পলিদের বাসার সামনে হারিয়ে যেত। সেই বয়সে প্রেম বুঝতাম না সত্যি, ভালবাসাও বুঝতাম না তাও সত্যি, তবে ভালবাসার আঁচে সামান্য সামান্য গরম লাগত, আর ভাল লাগাটা পুরোপুরিই বুঝতাম। এই প্রবণতা মনে হয় মানবের জন্মগত। 


প্রতিবছর শীতে আমরা সপরিবারে জাহাজে করে চট্টগ্রাম থেকে সন্দ্বীপ - হাতিয়া হয়ে বরিশাল যেতাম। সে বছরও গেলাম। ঘাটে আত্মীয়স্বজনরা আসত, অনেক দূর থেকে তাদের হাত নাড়া দেখতাম। সেই আন্তরিকতা ভোলার নয়। সেবার সবার ভিড়ে নিজাম কাকুকে খুঁজে পেলাম না। পরে জানলাম কাকু আমার অসুস্থ। দু'দিন পর কাকুকে দেখতে গেলাম। আব্বা গিয়েই ডাক দিলেন, 'মুকুল, হামিদ, তোরা কই?' কাকুর দুই ছেলে ছিল- বড়ছেলে ডাক্তার মুকুল আর ছোট ছেলে অ্যাকাউন্টেন্সী থেকে পাশ করা হামিদ। হামিদ ভাই চট্ট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়তেন। মাঝে মাঝে আমাদের বাসায় আসতেন। সাদা ধবধবে ফর্সা, ঠিক পলির মত গায়ের রঙ। কাকু খুব দুঃখ করে বললেন, 'হেরা এক নোয়াখাইল্ল্যার পাল্লায় পইড়া উচ্চতর লেখাপড়ার জন্য বাংলাদেশী বিলাতি মেম বিয়া কইরা পেটিকোট ভিসায় বিলাত গ্যাছে'। 

তখন আমাদের দেশে বিদেশি কুকুর পালার চল ছিল। বিদেশি কুকুরকে বিলাতি কুত্তা বলা হত। আর টিনের দুধকে সবাই বলত বিলাতি দুধ। আব্বা দুষ্টুমি করে বললেন, 'ভালই তো বিলাতি পুতের বৌ পাইছেন'। এ'নিয়ে বড়দের অনেক কথাবার্তা, হাসিঠাট্টার পর যাওয়ার সময় নিজাম কাকু আমাকে ওনার বাড়ীতে রেখে দিলেন। অনেক রাতে কাকু গাঁজা নিয়ে বসলেন, আমি কাকুর একমাত্র নিশাচর সঙ্গী। 
জিজ্ঞাসা করলাম, 'কাকু, মাথা ভোদভোদায়?' 
বললেন, 'হ' 
'ঝিম আইসে?' 
'হ' 
বললাম, 'কাকু, তাইলে কও দিহি এই পেটিকোট ভিসা কি জিনিস?' 
'শোন ভাইডি আমার। ট্যুরিস্ট ভিসায় বিদেশ গেলে বেশিদিন থাওন যায়না। স্টুডেন্ট ভিসায় গেলে লেখাপড়াও শেষ, ভিসাও শেষ। আর পেটিকোট ভিসা হইল, এই ভিসায় বিদেশ গেলে আর আওন নাই। বিলাতি পেটিকোটের ফিতার বান এমন টাইট, ওরা মরা গিট্টু দিয়া পেটিকোট বান্ধে, এই বান খোলেও না আর মরা গিট্টুতে আমার পোলাগোও ছাড়েনা'। 
বাবারে, এর নাম পেটিকোট ভিসা! কিছুই বুঝলাম না, শুধু বুঝলাম আমার ভাইয়ারা বিলাত গেছে, আর আসবেনা কোনদিন। 
জিজ্ঞাসা করলাম, 'তুমি যাইতে দিলা ক্যান?' 
বললেন, 'হেরা যে কইল ইসলামের জন্য ক্যারিয়ার গঠন করতে বিদেশ যাওয়া লাগবে, আমি আর না করি নাই'। 
ছোট বয়সে মনে খুব দুঃখ পেলাম। আজ হলে কাকুকে সেই বিখ্যাত দোয়াটা শিখিয়ে দিতাম, ''হে আল্লাহ, তুমি আমাকে নোয়াখাইল্ল্যা, হিন্দু, মহিলা, পুলিশের হাত থেকে বাঁচাও' (ঘুষপ্রেম - ২ দ্রষ্টব্য)। কিন্তু আমি নিজেই তো তখন জানতাম না। আমি তো এই দোয়া শিখেছি অনেক বড় হয়ে। 


নিজাম কাকুর বাসায় আরো দুইদিন বেড়িয়ে চলে আসলাম বরিশাল, আমার দাদার পৈত্রিক ভিটায়। পুরো শীতকাল কাটিয়ে আবার একই জাহাজে চট্টগ্রাম। আমার দাদী প্রতিবারই অনেক কাঁদতেন আমরা চলে আসার সময়। একদিন দাদীকে জিজ্ঞাসা করলাম, 'দাদীগো, তুমি শুধু আমার আব্বা আম্মার হাত ধরে কাঁদো কেন?' 

ব্যাপারতা আমাকে বিব্রত করত। আমার যে চার চাচী দাদীকে সেবা করতেন আমার মায়ের চেয়েও বহুগুন, আমার যে চাচারা মাকে ঘিরেই রয়ে গেলেন সারাজীবন, সে তুলনায় বছরে একবার দাদী দর্শন আর অনেক উপহার প্রদান আমার চাচা চাচীদের সারাবছরের সেবার কাছে তুচ্ছ আর বেমানান। 
দাদী বললেন, 'তোর মা এই বাড়ীর সেরা বৌ আর তোর বাপ আমার সেরা পোলা, দেখছনা তোর মা বাপে আমার লাইগ্যা কতটা আনে?' 
ছোট চাচীর প্রচন্ড মাইগ্রেন পেইন আর হাঁপানি নিয়ে সারারাত দাদীর মাথাটেপা, নওয়া চাচীর অফিস থেকে ফিরে বিকেলে দাদীর ধোয়া শাড়ি আবার ধুয়ে নীল দিয়ে শুকোতে দেয়া কিংবা বড়চাচীর আধামজা পুকুরে কোমর অবধি নেমে তিতা হেলেঞ্চা তুলে আনা আমার মায়ের হরলিক্স, ওভালটিন আর বিলাতি দুধের কাছে বার বার মার খেত। শহুরে রঙ্গিন মোড়কের উপঢৌকনের কাছে সাথে থাকার ছোট ছোট ভালবাসা আর আন্তরিকতা চিরকালই মার খায়। 
এর নামই মনে হয় লীলা ঘুষ। 

দারুল উলুম মাদ্রাসায় আর যাওয়া হোলনা। সদ্য রিটায়ার্ড পোর্ট চেয়ারম্যান মরহুম আলহাজ্জ গোলাম কিবরিয়া সে বছর একটি নতুন মাদ্রাসা খুললেন, নাম বায়তুশ শরফ আদর্শ মাদ্রাসা। ভর্তি হলাম সেখানে। 



এই বায়তুশ শরফে আমার দেখা হয় এদেশের কাজে না লাগা, আমার দেখা শ্রেষ্ঠ প্রতিভা মুনিরুল ইসলাম ফারুকের সাথে। ক্লাসের হিসেবে আমাদের কয়েক বছরের বড় ছিলেন। ক্লাসে কোনদিনই ভাল করতে পারেননি। কিন্তু তাঁর ধারেকাছে আসার সামর্থ্যও কারো ছিলোনা। তাঁর মাধ্যমে আমাদের ভুপেন হাজারিকার সাথে পরিচয় হোল, বিথোভেনকে চিনলাম, এলভিস প্রেসলী আর বনিয়ামের নাম জানলাম, ওমার খাইয়াম ছিল তাঁর মুখে মুখে- সেই সময়ই উর্দু আর ফার্সী ভাষার তিনি বিশাল পণ্ডিত। আরবী আর ইংরেজিতে তিনি আমাদের শিক্ষকদের প্রায় সমান সমান। যারা রাসুলুল্লাহর শানে নিবেদিত কবিতা প্রকাশের সাথে জড়িত ছিলেন তাঁরা হয়ত তাকে চিনবেন। তাঁর জন্মই হয়েছিল মাইকেল অ্যাঞ্জেলো বা ভিঞ্চি অথবা আল মাহমুদ হওয়ার জন্য। কিন্তু আকাশের কত তারা খসে যায় মা বাবার আর সমাজের ইচ্ছার কাছে... 


আমি আজও বুঝিনা কেউ কেন প্রশ্ন করেনা, 'আল মাহমুদ ভাই, আপনি কি পাশ?' 

তবলচি জাকিরকে কেউ জিজ্ঞেস করেনা, 'তোমার লেখাপড়া কি?' 
কবি নজরুলের কেন মাস্টার্স ডিগ্রি নেই? 
নোবেল বিজয়ী ডঃ ইউনুস কেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার চাকরি ছেড়ে দিলেন। 
অথব হাসিনা বু আর খালেদা ভাবীর কয় ক্লাস পাশ? 


একদিন ফারুক ভাইয়ের বাসায় গেলাম। দেখলাম রাশি রাশি বই। চেয়ারে বই, চেয়ারের নীচে বই, টেবিলে বই, টেবিলের নীচে বই, খাটের উপর বই, খাটের নীচে বই, বাথরুমে কমোডের সামনে টুল দিয়ে রাখা বই, বালিশের নীচে বই, কম্বলের ভাঁজে বই, চায়ের কাপের নীচে বই, জানালার গ্রিলের ফাঁকে বই। আমাকে সবচেয়ে বেশি আকর্ষন করল শেখ সাদীর গুলিস্তা আর বোস্তা, আমীর আলীর হিস্ট্রি অফ সারাসেনস আর ম্যাক্স উইভারের ব্যুরোক্রেসী। জিজ্ঞেস করলাম, 'ফারুক ভাই, এত এত এসব কি বই?' 

বললেন, 'আরো বড় হও, তারপর তোমাকে পড়তে দেব'। 
অনেক বড় হয়ে, অনার্স জীবনে, ম্যাক্স উইভারের ব্যুরোক্রেসী পড়েছি যা ফারুক ভাইকে সেভেন এইটেই নাড়াচাড়া করতে দেখেছি। 

বছর শেষে নিজাম কাকু আসলেন, এবার সাথে কাকিও। ততদিনে হামিদ ভাই আর মুকুল ভাই জানিয়ে দিয়েছেন ওনারা আর আসবেন না। আব্বা জিজ্ঞেস করলেন, 'কারণ কি?' 


কাকা বললেন, দুবাইয়ের পর থেকেই নাকি আমার ভাবীরা নাকে বাংলাদেশের দুর্গন্ধ পান, ঢাকা বিমানবন্দরের দরজা খুললেই নাকি শব্দদূষণে ওনাদের কান স্তব্ধ হয়ে আসে, এদেশের খাওয়ায় কঠিন ব্যামো হওয়ার আশঙ্কা আছে। আব্বা অনেক সান্তনা দিলেন উভয়কে। কিন্তু আমার মনে প্রশ্ন রইল, 'যেই দেশের এত সমস্যা, সেই দেশের পোলাগো আমার বিলাতি ভাবীদের এত ভাল লাগে কেন?' 


অপেক্ষায় থাকলাম রাত্তিরের। রাত আসল, কাকুর মাথা আবার ভোদভোদাইল, ঝিমও আসল, কাকুকে আমার প্রশ্ন জিজ্ঞেস করলাম।
কাকু বললেন, 'শোন, এই দ্যাশের সব খারাপ হইলেও পোলাগুলা বড় ভাল আর চরিত্রবান। তাইত বিলাতি মাইয়ারা আমাগো পোলাগো লাইগ্যা দিশাহারা। আর বিলাত মাইয়্যাগো রঙ চং আর ঢং দেইখ্যা হামিদ আর মুকুল আইজ সর্বহারা'। 


****************************** ****************************** ****************




           



****************************** ****************************** ****************************** ****************************** ****************  

--
You received this message because you had subscribed to the Google Groups "North America Bangladeshi Community forum". Any posting to this group is solely the opinion of the author of the messages to nabdc@googlegroups.com who is responsible for the accuracy of his/her information and the conformance of his/her material with applicable copyright and other laws where applicable. The act of posting to the group indicates the subscriber's agreement to accept the adjudications of the moderator(s). To post to this group, send email to nabdc@googlegroups.com.
---
You received this message because you are subscribed to the Google Groups "North America Bangladeshi Community" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to nabdc+unsubscribe@googlegroups.com.
Visit this group at https://groups.google.com/group/nabdc.
For more options, visit https://groups.google.com/d/optout.


__._,_.___

Posted by: Farida Majid <farida_majid@hotmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___