কানন বালাদের জন্মই কি আজন্ম পাপ?
http://www.bhorerkagoj.net/
এপ্রিল মাসের শেষপাদে ঢাকা ও কলকাতায় একটি নিউজ দেখেছিলাম। হেডিং ছিলো, 'বিশ্বজিতের লাশ কাঁধে করে শ্মশানে নিলেন মালেক-আজাদরা'। মিডিয়া সাথে একটি ছোট্ট ভিডিও সংযুক্ত করেছিলো। তাতে দেখলাম, মুসলমান শবযাত্রীরা হিন্দুদের মত "রাম নাম সত্য হ্যায়" বলতে বলতে লাশ বয়ে নিয়ে যাচ্ছিলো। এ অনন্য নজির। চমৎকার। ঘটনাটি পশ্চিমবঙ্গের। প্রায় একই সময়ে বর্ধমান জেলার মঙ্গলকোটের 'গোতিস্টা' গ্রামে মুসলমানদের কবরস্থানটি নদীর ভাঙ্গনে অল্প অল্প করে বিলুপ্ত হয়ে যাচ্ছিলো। স্থানীয় মুসলিমরা মৃত্যুর পর 'সাড়ে তিন হাত' জায়গা নিয়ে বেশ চিন্তাক্লিষ্ট ছিলেন। তাদের চিন্তা দূর করলেন সুদীপ ও সুনীল চক্রবর্তী, দুই ভাই। তারা পৈতৃক সম্পত্তি থেকে মুসলমানদের কবরস্থানের জন্যে প্রয়োজনীয় জমি দান করেছেন।
ঐ ধরণের ঘটনা বাংলাদেশে এখন বিরল। দেশে "আগে কি সুন্দর দিন কাটাইতাম" গানটি জনপ্রিয় হলেও আগের সেইদিন আর নাই। রাম নাম নেয়ায় মালেক-আজাদরা হিন্দু হয়ে গেছেন বলে শুনিনি। যেমন, একাত্তরে হিন্দুরা বাধ্য হয়ে কলেমা ও ইসলামী সূরা-কালাম মুখস্ত করে মুসলমান হয়ে যায়নি। আমাদের দেশে অনেকেই বেশ উঁচু গলায় বলতে পছন্দ করেন যে, 'বাংলাদেশের মানুষ ধর্মভীরু, ধর্মান্ধ নয়'। কথাটা আগে সত্য ছিলো। এখন নয়! আর বাংলাদেশে চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলতে বলতে রাজনৈতিক, কূটনীতিক, বুদ্ধিজীবী, মোল্লা সবাই মুখে ফেনা উঠিয়ে ফেলছেন। "যার বিয়া তার খবর নাই, পাড়া-পড়শীর ঘুম নাই"? যাদের নিয়ে সম্প্রীতি তারা কি বলে তা নিয়ে কারো কোন মাথাব্যথা নেই? খান আতার কোন এক সিনেমার ডায়লগ ছিলো, "তোমার মাথা মাথা, আর আমার মাথা তোমার লাঠি মারার জায়গা"? সম্প্রীতির সংজ্ঞা যদি তাই হয় তবে নিশ্চিৎ আমার দেশে সম্প্রীতির নহর বইছে।
পটুয়াখালীর দশমিনার আলিপুরে বিধবা কানন বালার ওপর সদ্য (১১ মে) ঘটে যাওয়া অত্যাচারের ভিডিও ঢাকায় একটি টিভি দেখিয়েছে। সম্পত্তি দখলের জন্যে কানন বালাকে হাত-পা বেঁধে অত্যাচার করা হয়। কানন বালা বলেছেন, "ওগো পাও ধইরা মাফ চাইছি। বাড়িঘর ছাইড়া ভারত চইল্যা যামু কইছি। তাও ওরা আমারে পাড়াইয়া মাটিতে ফালাইয়া রাখে"। প্রশ্ন হলো, বাংলাদেশে জন্মই কি কানন বালাদের আজন্ম পাপ? বর্তমান বাংলাদেশে বা তদানীন্তন পূর্ব পাকিস্তানে হিন্দুর জমি দখলের মহোৎসব শুরু সেই ভারত বিভাগের পর থেকেই। আজো তা সমানভাবে চলছে। বলার কেউ নেই। দেখার কেউ নেই। কারণ প্রায় সবাই অল্প-বিস্তর এই সুবিধা ভোগ করছেন। এমনকি রাষ্ট্রযন্ত্র এ সুবিধাভুগী। কেউ যদি ১৯৪৭-এর আগে বা এমনকি ১৯৭২-এর আগে এবং ২০১৭-তে হিন্দু সম্পত্তির পরিমান যাচাই করেন, তাহলে অবাক হয়ে যাবেন বৈকি? হিন্দুরা রাজত্ব, রাজকন্যা দুটোই হারাচ্ছে। রাষ্ট্রযন্ত্র এ যাবৎ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এ বিষয়ে সহায়তা করেছে।
১৯৫০ সালে পূর্ব-পাকিস্তানে জমিদারি প্রথা বাতিল হয় (পূর্ববঙ্গ জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০)। পশ্চিম পাকিস্তানে তা হয়নি, কারণ সেখানকার জমিদাররা ছিলেন প্রায় সবাই মুসলমান। পূর্ব পাকিস্তানে হয়েছে, কারণ প্রায় সকল জমিদার ছিলেন হিন্দু। যদিও তখন বলা হয়েছিলো, জমিদারদের থেকে জমি নিয়ে গরিবদের দেয়া হবে, বা অনেকে সমাজতান্ত্রিক শ্লোগানে অভিভূত হয়েছিলেন, মূলত: সেটি ছিলো 'হিন্দুর থেকে জমি নিয়ে মুসলমানকে দেয়া'। তারপর এলো ১৯৬৫ সালে 'শত্রূ সম্পত্বি আইন। এই আইন সাধারণ হিন্দুদের সর্বশান্ত করে দেয় এবং এটি করে রাষ্ট্রযন্ত্র। "রাজার হস্ত করে সমস্ত হিন্দুদের ধন চুরি"। এ জ্বালা এখনো শেষ হয়নি। এজন্যে দায়ী এ যাবৎকালের প্রতিটি সরকার। কারণ পাকিস্তানী এই কালো আইন সবার হাত ঘুরে রয়ে গেছে। মোল্লারা প্রায়শ: ফতোয়া দিয়ে থাকে যে, হিন্দুর ধর্ম ও সংস্কৃতি পালন হারাম'। এবার পহেলা বৈশাখেও দিয়েছে। কিন্তু এদের কাছে, "হিন্দু সম্পত্তি ও রমণী অতিশয় আরাম"?
কদিন আগে মন্ত্রীসভার এক বৈঠকে 'স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন ২০১৭'-এর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এরফলে জনস্বার্থে মন্দির, মসজিদ বা অন্য ধর্মীয় উপাসনালয়, কবর, শ্মশানের জমি বা সম্পত্তি অধিগ্রহণ করা যাবে। এরই মধ্যে এই আইনের সফল প্রয়োগ হয়েছে মিরপুরের কাফরুলে। সেখানে জনস্বার্থে রাস্তা প্রশস্থ করতে সার্বজনীন দূর্গা মন্দির গুড়িয়ে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ হিন্দুদের আপত্তি শুনেননি, কারণ জনস্বার্থ বলে কথা? ভুক্তভোগী মাত্রই জানেন গুলিস্তানের 'গোলাপ শাহের মাজার্' কতটা ট্রাফিক বিড়ম্বনার সৃষ্টি করে অথবা মিরপুর রোডে 'সোহবানবাগ মাসজিদ? কর্তৃপক্ষ কি পারবেন ওগুলো স্থানান্তর করতে? নাকি বীরত্ব সব হিন্দুদের ওপর? রমনা কালীবাড়ির কথা তুললাম না, রাষ্ট্রযন্ত্র এর পুরোটাই গিলে খেয়ে ফেলেছে। ঢাকেশ্বরী মন্দির প্রতিষ্ঠিত ২০ একর জমির ওপর, দখলে আছে মাত্র ৬.১০ একর, বাকি ১৩.৯০ একর বেদখল, এমনকি বিশ্ববিদ্যালয় পর্যন্ত হিন্দুর জমি মেরে খেয়েছে?
আবার বাংলাদেশে ইসলামিক ফাউন্ডেশন আছে, এর বিশাল বাজেট আছে। কিন্তু অন্যদের জন্যে আছে সামান্য অর্থের ট্রাষ্ট। হিন্দু কল্যাণ ট্রাষ্ট্রের চেয়ারম্যান অধ্যক্ষ মতিউর রহমান। ওই পদের জন্যে বাংলাদেশে কোন যোগ্য হিন্দু পাওয়া যায়নি? বাংলাদেশে ধর্মমন্ত্রী সবসময় একজন মাওলানা। একদা ধর্মমন্ত্রী ছিলেন রাজাকার মাওলানা মান্নান। সেই থেকে ওই মন্ত্রণালয়ে একটি 'রাজাকার রাজাকার গন্ধ' আছে। এই মন্ত্রণালয়টি কি আদৌ কোন দরকার আছে? সাধারণত: মুসলিম দেশগুলোতে ধর্মমন্ত্রী পদটি থাকে। বাংলাদেশে যদি ধর্মমন্ত্রীর দরকার থাকে তাহলে একজন অ-মুসলমান ধর্মমন্ত্রী হলে কেমন হয়? ভারতে ধর্মমন্ত্রী নাই, কিন্তু সংখ্যালঘু মন্ত্রণালয় আছে এবং এর বর্তমান মন্ত্রী হচ্ছেন মুক্তার আব্বাস নাগভী। তার আগে ছিলেন নাজমা হেপতুল্লাহ; কে. রহমান খান; সালমান খুরশিদ প্রমুখ। ভারতের নির্বাচনী ব্যবস্থাটা না হয় আমরা মানিনা, কিন্তু একটি সংখ্যালঘু মন্ত্রণালয় খুলে একজন সংখ্যালঘু মন্ত্রী বানালে তো কিছুটা অপবাদ ঘুচে?
সবাই জানেন, বাংলাদেশের নাটক ভাল। ফেইসবুকে একজন লিখেছেন, নাট্যকার মামূনুর রশিদের নাটকের প্রায় সকল হিন্দু চরিত্র প্রধানত: নাপিত, জেলে বা হরিজন। অন্য একজন ঠাট্টা করে লিখেছেন, স্বজাতির কথা তিনি ভুলতে পারেন না? আর সিনেমায় হিন্দু নায়িকার মুসলমান নায়কের সাথে প্রেম, বিয়ে, ধর্মান্তর তো একটি সাদামাটা ঘটনা। এরমধ্যে বিদ্যমান ধর্মীয় সুড়সুড়িটা সবাই উপভোগ করেন? কিন্তু নিন্ম মানসিকতার প্রসঙ্গ কেউ তুলেন না? এ সবকিছু, বা সম্পত্তি দখল ও ধর্ষনের লক্ষ্য হচ্ছে দেশ থেকে হিন্দু বিতরণ। ভাবটা এই যে, হিন্দু শূন্য দেশ যেন জাতীয় অখণ্ডতার একমাত্র শর্ত? হিন্দু না থাকলেই কি দেশে শান্তির সু-বাতাস বইবে? তা যদি হতো তবে পাকিস্তান 'শান্তির নীড়'-এ পরিণত হতো, তা হয়নি। বরং পৃথিবীতে যত মারামারি কাটাকাটি সব মুসলিম দেশগুলোতে। আমাদের দেশে সম্প্রতি আহমদিয়া মসজিদের ইমাম খুন বা শিয়াদের ত্যাজিয়ার ওপর আক্রমণ কিন্তু সেই ইঙ্গিত-ই দিচ্ছে?
প্রয়াত পাকিস্তানী ওয়াসির মীর বিদেশী বন্ধু হিসাবে বাংলাদেশের সম্মাননা পেয়েছিলেন। তার ছেলে সাংবাদিক হামিদ মীর তা ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। এতে বাংলাদেশের অনেকেই তার যর্থার্থ সমালোচনা করেছেন। কেউ কেউ বলেছেন, পাকিস্তানীরা মানুষ হয়না, পাকিস্তানিই থাকে। কথাটা হয়তো বহুলাংশে সত্য। সমস্যা হলো, পাকিস্তান থেকে বেরিয়ে এসে স্বাধীন বাংলাদেশে আমরা কতটা বাঙ্গালী হতে পেরেছি? বা দেশ কি এখনো পাকিস্তানী ধ্যান-ধারণায় মোহগ্রস্থ নয়? সাম্প্রদায়িক রাষ্ট্র পাকিস্তান থেকে বেরিয়ে আমরা আর একটি সাম্প্রদায়িক বাংলাদেশ গড়ছি এটাই কি বাস্তবতা নয়? ধর্মই যদি রাষ্ট্রের মূলভিত্তি হয়, তবে 'সাধের পাকিস্তান' ভাঙার কি দরকার ছিলো? আমরা কি বাঙ্গালী না বাঙ্গালী মুসলমান? হামিদ মীরকে পাকিস্তানী বলে গালিগালাজ করে লাভ নেই, আয়নায় নিজের চেহারাটা দেখুন!
শিতাংশু গুহ, কলাম লেখক।
নিউইয়র্ক। ১৪ মে ২০১৭।
This message is eligible for Automatic Cleanup! (pfc-friends@googlegroups.com) Add cleanup rule | More info
Friends,
At the end of the last chapter, there was a poem written by my father shortly after gaining Pakistan's independence in 1947. I could not include it due to formatting issues. Below is the poem.
Chapter 7 follows immediately.
Thanks,RC
আদর্শ পল্লী গঠনের পণResolve to Build a Model Village- মাওলানা শিহাবুদ্দিন আহমাদBy Maulana Shihabuddin Ahmadপেয়েছি মোরা আজাদী, করবো মোরাচৈয়ালী Independence we achieved, skills we will now attain:শিখব মোরা কামারী, কুমারী আর সুতারী Metallurgy, pottery and carpentry,আমি হব কাঁসারি, তুমি হও রে শাঁখারী |I be a blacksmith, you be a goldsmith.সুতা কাটব কাপড় বুনবো চরকা নিয়ে হাতেWith rotating wheels, we will spin thread to make cloth.কন্ট্রোল কাপড় চুলোয় যাক ভয়করিনা তাতেWe don't care if the imported cloth be destroyed.ধরবো মোরা চাষাবাদ ধন্য হবে জয়দাদ We will cultivate our land that will be resourcefulকরবো দূর অনশন খোদার নামে করোপণ And will thus remove hunger, that we promise to the Almighty.আলু কুমড়া চাষ করিয়ে ঘরে নিবলাই ভরিয়েWe will grow potatoes, pumpkins and fill our stores.মাল্লা মাঝি আসবে ধেয়ে করতে খাদ্য অন্বেষণ |We will feed the workers and boatmen when they come.তিল সরিষা চাষব মোরা ডাল মরিচ আর বেগুন চারাWe will grow sesame, mustard, lentil, pepper and brinjals,রসুন পিয়াজ হলুদ মাইরা পুষ্ট করবে দেহ মন |Garlic, onion, turmeric, amaranth green that will make our mind and body healthy.আমার বাড়ির রাখব নাকো একটু জায়গা খীলNo empty yard in my house.কোলার খেতে মরিচ মসল্লা সঙ্গেদিব তিলIn the adjoining land piece, we will plant pepper, sesame, and other condiments.বাম দিগেতে রাই সরিষা ডান দিগেতে ডালMustard to the left and lentil to the right.বিচনার মধ্যে আখের চারা কপি গমশাল |Sugar canes sprout in their bed with cauliflower, wheat and turnip.পুকুর পাড়ে কলা গাছ খেজুর আরতাল We will plant banana, palm and date trees on the banks of ponds.কদু কুমড়া থাকবে ভরা গরু ঘরেরচাল |Squash, pumpkin will fill the barn tops.পুকুর নালা ডোবা গড়ে বহু মাছ থাকবে পড়েVarieties of fish will fill the ponds, big or small.মেহমান অতিথ আসবে যখন জাল মারিয়ে ধরব তখনWe will net them when guests arrive.নানা আসলে নানী আসলে পাতে দিব ডাল We will then fill the plates of maternal grandparents,খাবার শেষে সঙ্গে দিব চামুচ ভরাতাল | At the end put scoops of palm paste.নানা বলবেন, 'কিরে নাতী, মেরে ফেলবি যেন !'"You're killing me, O my grandson?" he will ask in jest.বলব আমি, 'ওহে নানা, নিজের জিনিস কম দিববা কেন ?'"It's my own product, grandpa, why should I give you less?" I will reply.সার দিব জমি নিরাব কমর ঠেসে বেঁধে We will fertilize our lands, clean weeds with own hands,আউশ আমনের ভাত খাব ঘরে রেঁধে রেঁধে |And enjoy the rice grown in our own fields round the year.মোরা দশে মিলে খাল কাটিব বিলেWe will team up to make canals in the field,জল সেচিব তিলে তলে মাটি কাটব দূর খালের তলেDig them deeper to preserve water to irrigate our crops.মারব কোপ 'হেয়ও! হেয়ও !' বলে| Using spades, we sing and dig.লতা চুরি পাতা চুরি নারা চুরিরস চুরিSincerely, we detest all kinds of misappropriation.আটিয়া চুরি কলা চুরি মনে প্রাণে ঘৃনা করি |We hate stealing vegetables, fruits and crops.এস হে! হালাল হারাম বাছিয়া চলিবCome, let's live honestly, based on our faith.নামাজ রোজা ধর্ম কর্ম কভু না ছাড়িব Shall never neglect the basics of our faith.পোশাক পরিচ্ছদ নিব রাসুলের মতWe shall dress like our Prophet.জীবনে হবে মোদের এই শুধু ব্রত | This is our motto of life.মুসলিম হিন্দু ভুলে যাব মোরা মৈত্রী মোদের ধেনNo divisions between Hindus and Muslims, We are one.আজাদী পেয়েছি স্বাধীন হয়েছি দিয়েছি দোহের প্রাণ |We fought, we bled, we won independence.মোর রাহমান তোমার দয়াবান ভেদাভেদ কিছু নাইO Allah, the Merciful, we are all equal before you.মসজিদ
...
[Message clipped]
__._,_.___