Banner Advertiser

Friday, October 12, 2012

[mukto-mona] Madona and Malala



 Madonna dedicates song to Malala during her MDNA Tour in LA
After the outpour of grief and anger over the attack on Malala Yousafzai from world leaders and officials, the teenage girl from Swat received support from an unexpected quarter when Madonna dedicated a song to Malala in a concert in Los Angeles.NHB.
তালেবানের হুমকির মুখেও যে কোনোদিন নারীশিক্ষা আন্দোলন থেকে পিছপা হয়নি, ভয় পায়নি এতটুকু, সেই মালালা ইউসুফজাই এখন শত্রুর গুলিতে আহত হয়ে হাসপাতালের বিছানায়। এ ঘটনায় নিন্দার ঝড় উঠেছে পাকিস্তানসহ বিশ্বব্যাপী।
এবার ১৪ বছরের কিশোরী মালালার জন্য কাঁদলেন এবং তাঁর জন্য গান উৎকর্ষ করলেন পপসংগীতশিল্পী ম্যাডোনা। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এক কনসার্টে তিনি মালালার জন্য গানটি উৎসর্গ করেন। পাকিস্তানের পত্রিকা ...
'ডন' অনলাইনে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়।
'দ্য হলিউড রিপোর্টার'-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের সোয়াতে মালালা ইউসুফজাইয়ের গুলিবিদ্ধ হওয়ার খবরটি শুনে ম্যাডোনা কেঁদেছেন। 'এই গানটি তোমার জন্য মালালা' বলেই ম্যাডোনা 'হিউম্যান নেচার' গানটি গেয়ে শোনান।
ম্যাডোনা কনসার্টে তাঁর ভক্তদের উদ্দেশে বলেন, '১৪ বছর বয়সী ছাত্রী মালালা স্কুলে যাওয়ার জন্য ব্লগে লেখালেখি করে। তালেবানরা তার গাড়ি থামিয়ে তাকে গুলি করেছে। তোমরা কি বুঝতে পারো এটা কতটা বেদনাময়!'
এ সময় ৫৪ বছর বয়সী ম্যাডোনার এক ভক্ত 'শিক্ষাকে সমর্থন করো, নারীদের সমর্থন করো' বলে চিৎকার করতে থাকেন। কনসার্টে থাকা শ্রোতা-ভক্তরা এ সময় তাঁকে সমর্থন জানান।
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের উত্তর-পশ্চিমে সোয়াত উপত্যকার মিংগোরা শহরে গত মঙ্গলবার স্কুলবাসে উঠে তালেবান জঙ্গিরা মালালাকে লক্ষ্য করে গুলি চালায়। একটি গুলি তার মাথায় লাগে। এ সময় আহত হয় তার আরও দুই সহপাঠী।
 সোয়াত উপত্যকায় তালেবান জঙ্গিদের রক্তচক্ষু উপেক্ষা করে নারীশিক্ষার অধিকারের দাবিতে কাজ করাটাই কাল হয়েছিল কিশোরী মালালার। দীর্ঘদিন ধরে তালেবান অকুতোভয় এই কিশোরীকে হত্যার হুমকি দিয়ে আসছিল। সুযোগ বুঝে গত মঙ্গলবার তালেবান জঙ্গিরা তার ওপর কাপুরুষোচিত হামলা চালায়। তালেবান এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। পরের দিন পেশোয়ারে সম্মিলিত সামরিক হাসপাতালে অস্ত্রোপচার করে তার দেহ থেকে গুলি বের করা হয়। তবে গতকাল বৃহস্পতিবার মালালা পুরোপুরি শঙ্কামুক্ত নয় বলে চিকিৎসকেরা জানান। উন্নত চিকিৎসার জন্য তাকে রাওয়ালপিন্ডিতে নেওয়া হয়।
পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল অসিম বাজওয়া আজ শুক্রবার বলেন, মালালার অবস্থা উন্নতির দিকে। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে পরবর্তী ৩৬ থেকে ৪৮ ঘণ্টা তার জন্য ঝুঁকিপূর্ণ। তিনি আরও বলেন, পাকিস্তানের বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল মালালার চিকিৎসা করলেও বাইরে থেকে দুজন বিদেশি চিকিৎসক পরামর্শ দিচ্ছেন।












__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___