Banner Advertiser

Wednesday, February 26, 2014

[mukto-mona] জোট আমলে জাওয়াহিরির বাংলাদেশে আসার প্রমাণ সংসদে দিলেন মতিয়া



জোট আমলে জাওয়াহিরির বাংলাদেশে আসার প্রমাণ সংসদে দিলেন মতিয়া
সংসদ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে আন্তর্জাতিক শীর্ষ জঙ্গী সংগঠন আল কায়েদা প্রধান জাওয়াহিরির বাংলাদেশে তিনবার এসে কয়েক মাস অবস্থানের তথ্য-প্রমাণ জাতীয় সংসদে উত্থাপন করলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। একই সঙ্গে তিনি জঙ্গী-সন্ত্রাসী দল ও সংগঠনের সঙ্গে কিছু বিদেশী দূতাবাসের কর্মকর্তার গোপন বৈঠকের ব্যাপারেও তাঁদের সতর্ক করে দিয়ে বলেন, বিএনপি জঙ্গীদের মদত দিয়ে, আশ্রয়-প্রশ্রয় দিয়ে, তাদের মাধ্যমে সহিংস কর্মকা- চালিয়ে ক্ষমতা কুক্ষিগত করতে চায়। সন্ত্রাসী, জঙ্গী, তালেবান ও আলকায়েদার সঙ্গে বিএনপির সম্পর্ক নতুন কিছু নয়, লুকানো কিছু না। 
মঙ্গলবার জাতীয় সংসদে ৩০০ ধারায় প্রদত্ত এক বিবৃতিতে মতিয়া চৌধুরী বলেন, অনেক দূতাবাসের কর্মকর্তারা সন্ত্রাসী ও জঙ্গীদের সঙ্গে বৈঠক করেন। তখন আমার মনে পড়ে যায়- 'হাঁসে ডিম পাড়ে, গুইসাপ না না করে, আসলে ডিম খাওয়ার কুয়ারা করে।' বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাব দিতে গিয়ে তিনি আরও বলেন, ওইসব বিদেশী শক্তি জঙ্গী সংগঠন সম্পর্কে আমাদের সুবচন শোনায়। কিন্তু তারা এসব জঙ্গী সংগঠনকে মদত দেয়, আবার এসব জঙ্গী বাংলাদেশের ক্ষমতায় আসলে তাদের সঙ্গে সম্পর্কের কোন অভাবও দেখি না। তারা আসলে কি চান সেটা দেশবাসীর কাছে স্পষ্ট।
সম্প্রতি আলকায়েদা নেতা জাওয়াহিরির অডিওবার্তা ও পরবর্তীতে গাজীপুরের ত্রিশালে জঙ্গী হামলায় পুলিশ নিহত ও জেএমবির শীর্ষ সন্ত্রাসীদের ছিনিয়ে নেয়া প্রসঙ্গে মতিয়া চৌধুরী বলেন, 'কিছু দিন আগে বাংলাদেশ সম্পর্কে আল কায়েদা নেতা জাওয়াহিরি বক্তব্যের পরিপ্রেক্ষিতে সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে আমরা কিছু কথা বলি। আমাদের কথায় তীব্র ভাষায় প্রতিবাদ করেন বিএনপির ভারপ্রাপ্ত সম্পাদক মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফখরুল ইসলাম বলেন, আমরাই (আওয়ামী লীগ) নাকি শুধু বলি বিএনপির আমলে বাংলাদেশে জাওয়াহিরির আগমন সম্পর্কে। আর কেউ নাকি বলে না বা জাওয়াহিরির আগমন প্রসঙ্গে কেউ কিছু প্রকাশও করেনি।
এ সময় বিশ্বের প্রভাবশালী টাইম ম্যাগাজিনের প্রকাশিত একটি রিপোর্টের উদ্ধৃতি দিয়ে মতিয়া চৌধুরী বলেন, '২০০২ সালে ২০ অক্টোবর টাইম ম্যাগাজিনে এলেক্স প্যারি একটি প্রতিবেদনে লিখেছেন। এতে বলা হয়েছে, বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকার সময় ২০০১ সালের ২১ ডিসেম্বর সন্ধ্যায় ১৫০ জন আফগান তালেবান ও আল কায়েদা জঙ্গী বাংলাদেশে প্রবেশ করে। তালেবান শীর্ষ নেতা ফজলে করিম ভারতের পুলিশের কাছে গ্রেফতার হলে তিনি স্বীকার করেন ২১ ডিসেম্বর আরও এক শ' তালেবান ও আল কায়েদা জঙ্গী চট্টগ্রামে প্রবেশ করেছে। 
তিনি বলেন, এই রিপোর্টে স্পষ্ট করে বলা হয়েছে, ওই সময় বাংলাদেশের বিভিন্ন পত্রিকা নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক দূতাবাসের বরাত দিয়ে লিখেছে বিন লাদেনের সেকেন্ড ম্যান মিসরীয় নাগরিক জাওয়াহিরি চট্টগ্রাম দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন এবং এখানে কয়েক মাস থাকেন। ধারণা করা হয় জাওয়াহিরি মার্চ মাসে ঢাকায় আসেন এবং একজন মৌলবাদী নেতার বাড়িতে অবস্থান করেন। তবে বাংলাদেশ ত্যাগ করার বিষয়টি নিশ্চিত নয়। 
মতিয়া চৌধুরী বলেন, 'টাইম রিপোর্টে আরও বলা হয়, ডিজিএফআইর একটি সূত্র জানিয়েছে আলকায়দা নেতা জাওয়াহিরি রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বার্মা দিয়ে চলে যান। ওই রিপোর্টে আরও বলা হয়, বাংলাদেশে জঙ্গীদের অবস্থান আছে। এ ব্যাপারে বাংলাদেশ সরকারকে জানানো হলে তারা রাগান্বিত হয়। যেহেতু ২০০১ সালে অক্টোবর মাসের নির্বাচনে খালেদা জিয়া ক্ষমতায় আসেন এবং তার জোটের দুটি দল তালেবানদের সঙ্গে সম্পৃক্ত এবং একটি দলের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের সঙ্গে তালেবান আল কায়েদাদের সম্পর্ক রয়েছে। পত্রিকাটির রিপোর্টে বলা হয়েছে, খালেদা জিয়া নিজে দুই বার অস্বীকার করলেও তার প্রশাসন সরকারের মধ্যে তালেবান ও আলকায়েদা সদস্য থাকার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। এ ব্যাপারে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী মোর্শেদ খানও উদ্বেগ প্রকাশ করে টাইমকে বলেন, দলের মধ্যে এরা থাকলে (তালেবান) কম ক্ষতিকর। কারণ তারা দলের ডিসিপ্লিনের মধ্যে থাকবে।
কৃষিমন্ত্রী আরও বলেন, সম্প্রতি একটি বিদেশী থিঙ্ক ট্যাঙ্কের প্রতিবেদনে প্রকাশ পেয়েছে ছাত্রশিবির বিশ্বের তৃতীয় শীর্ষ সন্ত্রাসী সংগঠন যারা তালেবান ও আলকায়েদার সঙ্গে জড়িত। এই ছাত্রশিবিরকে ২০০৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রীর পুত্রধন তারেক রহমান বলেছিলেন, এই ছাত্রশিবির এক মায়ের পেটের দুই ভাই। তাহলে তখনকার প্রধানমন্ত্রী তাদের জননী। তিনি বলেন, জেএমবি শীর্ষ সন্ত্রাসী বাংলা ভাই তারেককে মামা বলে ডাকত। বাংলা ভাইকে তারেক রহমানের মদদের ব্যাপারে মার্কিন রাষ্ট্রদূতকে জানান মুখ্য সচিব কামাল সিদ্দিকী। এছাড়া খালেদার পূর্ণ সমর্থন ছিল বাংলা ভাই ও শায়েখ আবদুর রহমানের প্রতি জানানো হয় রাষ্ট্রদূতকে। 
তিনি বলেন, আজ কি অপূর্ব মিল, যখন প্রিজনভ্যানে আক্রমণ করে পুলিশ কনস্টেবলকে হত্যা করা হলো, ছিনিয়ে নেয়া হলো জেএমবি জঙ্গীদের। এরপরে একজন জঙ্গী এনকাউন্টারে নিহত হলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম বললেন, কিছু জানার আগেই তাকে হত্যা করা হয়েছে। কিন্তু একজন পুলিশ যে নিহত হয়েছে সে ব্যাপারে তাদের (বিএনপি) কোন কথা নেই। তারা আসলে এসব জঙ্গীদের মদত দিয়ে, আশ্রয়-প্রশ্রয় দিয়ে, তাদের মাধ্যমে সহিংস কর্মকা- চালিয়ে ক্ষমতা কুক্ষিগত করতে চায়। তাদের এ ব্যাপারে কোন লজ্জাবোধ নেই, রাগঢাক নাই। এটাও জানা আছে রাজশাহীর এসপির মাধ্যমে পুলিশ দিয়ে বাংলা ভাইকে ট্রাক মিছিল করার সুযোগ করে দেয়া হয়। 
মতিয়া চৌধুরী বলেন, 'আমি মির্জা ফখরুল ইসলামকে সজ্জন বলে জানি। উনি শিক্ষক ছিলেন, পড়ালেখা করতেন। কিন্তু সম্প্রতি তার বিবৃতি দেখে ও পড়ে আমার মনে হয়েছে ইদানীং এবং তারা ক্ষমতায় থাকা অবস্থায় টাইম ম্যাগাজিনের মতো পত্রপত্রিকা তিনি পড়তেন না। তাই হয়ত বলছেন তাদের সময়ে কোন তালেবান, আলকায়েদা বাংলাদেশে আসেনি। আমি তাকে বলব আপনি পড়ালেখা করুন জানুন তারপর কথা বলুন। পড়ালেখার চর্চাটা চালিয়ে যান।

Related:
  1. Deadly Cargo - TIME

    content.time.com/time/magazine/article/0,9171,364423,00.html
    By ALEX PERRY / CHITTAGONG Monday, Oct. 14, 2002 ...about the M.V. Mecca that stood out from the other boats plying the waters off southern Bangladesh.
    1. Interview: Bangladesh's Khaleda Zia - TIME

      content.time.com/time/magazine/article/0,9171,1179420,00.html
      By WILLIAM GREEN and ALEX PERRY Monday, Apr. 10, 2006... Bangladesh's Prime Minister Khaleda Zia entered politics after the 1981 assassination of her ...
      1. Is Bangladesh 'A New Hub for Terrorism'? - Washington Post

        www.washingtonpost.com › Opinions
        The Washington Post
        Aug 24, 2006 - Six months later Alex Perry wrote a similar article, "Deadly Cargo," in Time magazine. The article referred to Bangladesh becoming a safe ...
      1. The Threat of Islamic Extremism to Bangladesh | Conflict ...

        A few months later, Time magazine's Alex Perry provided details on southern Bangladesh having become "a haven for hundreds of jihadis." The Bangladeshi ...


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___