Banner Advertiser

Thursday, May 1, 2014

[mukto-mona] Manna dey.



মান্না দের জন্মদিনে কফি হাউস

শীর্ষ নিউজ ডটকম, কলকাতা : আজ মান্না দে'র ৯৫তম জন্মদিন। মান্না দে'র প্রসঙ্গ আসলে প্রথমে মনে পড়ে যায় তার বিখ্যাত সেই গানটি- 'কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই।'

মান্নাহীন গানের জগতে এটা তার প্রথম জন্মদিন। কফি হাউসে তার প্রতিকৃতিতে মাল্যদান করে, তার গান, কবিতা ও বক্তব্যের মাধ্যমে আয়োজন করা হয়েছিল এক মনোজ্ঞ অনুষ্ঠানের। উপস্থিত ছিলেন- কফি হাউসের প্রতিদিনের বন্ধুদের পাশাপাশি, সমস্ত আধিকারিকরা ও অধ্যাপিকা সুষমা মুখোপাধ্যায়সহ প্রমুখ।

এত কিছুর পরে কিছু প্রশ্ন থেকেই যাচ্ছে। মান্না দে মানে কি শুধুই কফি হাউস? তার জন্মদিনটাই কয়জনের মনে আছে?

বাঙালির সেই প্রাণের শিল্পীর ঠাঁই এখন কোথায়? এই কিংবদন্তী শিল্পীর ইচ্ছা ছিল, শুধু বাঙালির ড্রয়িংরুমে তার গান বাজবে না। গান ছড়িয়ে থাকবে গোটা ভারতবর্ষে। গোটা বিশ্বের প্রবাসী ভারতীয়দের ঘরে ঘরে। একটা ছোঁয়া থাকবে আন্তর্জাতিকতার।

প্রশ্ন হচ্ছে বাঙালি কোনো দিন এই আন্তর্জাতিক, সর্ব বাঙালির মান্না দে'কে ধরতে পেরেছে কি না। ধরার চেষ্টাই বা করেছে কি না। কোনো বাঙালির কাছে মান্না দে মানে এখনো চারটে জায়গায় আটকে রয়েছেন। ওরফে বাঙালি করে রাখা হয়েছে তাকে। 'কফি হাউসের সেই আড্ডা', 'জীবনে কি পাবনা', 'উত্তম কুমারের মুখে কিছু সিনেমার গান' এবং 'প্রেমের কিছু আধুনিক গান।' নতুন প্রজন্মের কাছে আবার শুধুই প্রথম দুটো। অথচ তার হিন্দি, গুজরাতি, মারাঠি, মালয়ালি, ওড়িয়া, পাঞ্জাবি গান যেভাবে ছড়িয়ে রয়েছে সর্বভারতীয় গানের বিশ্বে, তা অবাক করে।

ইউটিউবে প্রতিদিন বিশ্বের কোথাও কেউ না কেউ তার প্রিয় মান্না দে'র গান আপলোড করে। ঢাকা, সিডনি, দুবাই, ফিজি, লিসবন, ডারবানের কেউ পোস্ট করেছেন সেই সব গান।

মান্না নিজেও বিশ্বাস করতেন, হিন্দি জগতে তিন নম্বর জায়গাটা তার। মুকেশ, তালাত মেহমুদের আগে। আর হিন্দি ফিল্মের বাইরে কিছু রক্তে দোলা দেওয়া অসাধারণ গজল ও গীত রয়েছে মান্নার।

সুচিত্রা সেনের নামে কলকাতায় রাস্তা ও স্কোয়ার হয়েছে। কিন্তু তৃণমূল সরকার মান্নার জন্য কিছুই করেনি। টলিউডই বা কী করেছে? মান্না দে দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়ার সময় টলিউডের শিল্পীমহল বা বামফ্রন্ট সরকার কোনো সংবর্ধনা দেয়নি। এ নিয়ে তার বেশ আক্ষেপও ছিল।

উত্তম কুমারের গলায় সবচেয়ে বেশি হিট গান তার। সৌমিত্র চট্টোপাধ্যায়ের রোমান্টিক নায়কে উত্তরণে মান্নার তিনটি গানের (হয়তো তোমারি জন্য, জীবনে কি পাবো না, আগুন লেগেছে আগুন) বড় ভূমিকা রয়েছে। অথচ টলিউডও মান্নার বড়ো স্তরে স্মরণসভা করার সময় পায়নি। কিন্তু মুম্বাই বা আহমেদাবাদে এখনো হয়ে চলেছে মান্না স্মরণে অনুষ্ঠান।



__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___