Banner Advertiser

Tuesday, May 20, 2014

Re: [mukto-mona] এই প্রথম ভারতের লোকসভায় শাসক দলে মুসলিম সাংসদ নেই!



Congress ran out of fuel after too long in power. BJP, under Narenda Modi, is expected to move India forward; I hope religious minorities, especially Muslims, will participate in this progress whole heartedly so they can share the progress.
Jiten Roy
On Tuesday, May 20, 2014 8:59 PM, "'Jamal G. Khan' M.JamalGhaus@gmail.com [mukto-mona]" <mukto-mona@yahoogroups.com> wrote:


 
এই প্রথম ভারতের লোকসভায় শাসক দলে মুসলিম সাংসদ নেই!
কালের কণ্ঠ অনলাইন

এই প্রথম লোকসভায় শাসক দলে কোনো মুসলিম সাংসদ নেই।‌ এ থেকেই পরিষ্কার, মোদি-ঝড় বিজেপির মুসলিম প্রার্থীদের মধ্যে কোনো প্রভাব ফেলতে পারেনি।‌ বিজেপি এবার ৪৮২ জনকে প্রার্থী করেছিল, যার মধ্যে সাতজন মুসলিম প্রার্থী ছিলেন।‌ তাঁরা সবাই হেরেছেন।‌ বিজেপির একমাত্র জেতা সাংসদ ছিলেন শাহনওয়াজ হুসেন।‌ ১৯৯০ থেকেই বিহারের সাংসদ।‌ এবারে ভাগলপুরে হেরে গেছেন।‌ পশ্চিমবঙ্গে বাদশা আলম দাঁড়িয়েছিলেন তমলুক থেকে মহম্মদ আলম ঘাটালে।‌ পেয়েছেন যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্হান।‌ জম্মু ও কাশ্মীরে তিনটি আসনে জিতেছে বিজেপি।‌ কিন্তু অন্য তিন আসনে যে তিন মুসলিম প্রার্থী ছিলেন, সেই গুলাম মহম্মদ মির, ফৈয়াজ আহমেদ ভাট ও মুস্তাক আহমেদ মালিক হেরে গেছেন।‌ লাক্ষাদ্বীপেও হেরেছেন সাংসদ সইদ মহম্মদ কোয়া।‌ তবে গোটা লোকসভাতেই মুসলিম সাংসদের হার খুব কম।‌ মাত্র ২৩।‌ মোট সাংসদের মাত্র ৪ শতাংশ৷। ১৯৬২ সালের পর এই প্রথম এত কম।‌ উত্তরপ্রদেশ থেকে একজনও নেই! অথচ ২০০৪ সালে এখান থেকে সাংসদ হন ১০ জন, ২০০৯-এ ৬ জন ৷ পশ্চিমবঙ্গ থেকেই সবচেয়ে বেশি মুসলিম প্রার্থী সাংসদ হয়েছেন।‌ যার মধ্যে আছেন তৃণমূলের চার সুলতান আহমেদ, ইদ্রিস আলী, অপূর্ব পোদ্দার ওরফে আফরিন আলী ও মমতাজ সঙ্ঘমিতার কংগ্রেসের দুই মৌসম নূর ও আবু হাসেম খান চৌধুরী এবং সিপিএমের দুই মহম্মদ সেলিম, বদরুদ্দোজা খান।‌ এরপর বিহার, চারজন।‌ এ ছাড়া কেরালা, আসাম, তামিলনাড়ু ও লাক্ষাদ্বীপ থেকেও জিতেছেন কয়েকজন।‌
এদিকে দার-উল-উলুমের প্রধান মুফতি আবুল কাসিম নোমানি বলেছেন, গণতন্ত্রে জনগণের রায়কে অবশ্যই সম্মান জানানো উচিত।‌ বিজেপি সরকার গড়ার পর কী করে, সেটাই দেখার। আগেভাগে কিছু বলা ঠিক নয়।‌ তবে আমরা ভালো কিছু হবে, এমনটাই আশা করছি৷। জামাত-ই-ইসলামি হিন্দ এনডিএর এই জয়কে ধর্মনিরপেক্ষ দলগুলোর অনৈক্য, বিভাজন ও নিজেদের মধ্যে সংঘর্ষের ফল বলেই মনে করে ৷ দলের সাধারণ সম্পাদক নুসরত আলী বলেছেন, এই ফল ধর্মনিরপেক্ষতার কাছে বড় চ্যালেঞ্জ।‌ মুসলিমদের হতাশ না হয়ে নতুন করে নিজেদের ভাবমূর্তি তৈরিতে মন দেওয়া উচিত, বলেছেন মিল্লি কাউন্সিলের ড. মনজুর আলম।‌ এদিকে সমাজবাদী পার্টির নেতা আজম খান মনে করেন, মোদির জয়ে মুসলিমদেরও অবদান রয়েছে।‌ আজমের দাবি, এই জয় থেকেই প্রমাণিত মুসলিমরা ধর্মনিরপেক্ষ ছিল এবং আছে।‌ আজকাল।

http://www.kalerkantho.com/online/world/2014/05/20/86574

†jvKmfvq gymwjgwenxb we‡Rwc

Avgv‡`i mgq.Kg : 20/05/2014
look
Muslim representation to be low in 16th Lok Sabha, none in BJP's 282






__._,_.___

Posted by: Jiten Roy <jnrsr53@yahoo.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___