Banner Advertiser

Wednesday, September 24, 2014

[mukto-mona] ভারত থেকে গরু আসছে ব্যাপকহারে : খাটাল মালিকরা দিনে চাঁদা নিচ্ছে ৩৫ লাখ টাকা



সাতক্ষীরা সীমান্ত দিয়ে বৈধ-অবৈধভাবে গরু আসছে : সরকার রাজস্ব বঞ্চিত
সাতক্ষীরা প্রতিনিধি : আসন্ন ঈদুল আযহাকে কেন্দ্র সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতীয় গরু আসা বৃদ্ধি পেয়েছে। গত ৮ দিনে সাতক্ষীরা সীমান্ত দিয়ে বৈধভাবে গরু এসেছে ২২ হাজার ৯৩৭টি। তবে ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে স্থানীয় অনেক ব্যবসায়ী জানিয়েছেন এসময়ে ভারত থেকে গরু এসেছে কমপক্ষে এর দিগুণ। 
খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সাতক্ষীরার চারটি করিডোর দিয়ে গরু এসেছে ২২ হাজার ৯৭৩টি। এর মধ্যে দেবহাটার কুলিয়া করিডোর থেকে গরু ছাড় করা হয়েছে ১ হাজার ৮০টি। সাতক্ষীরা সদরের সাতানী করিডোর থেকে ৬ হাজার ৩৮৯টি, কলারোয়ার সোনাবাড়িয়া করিডোর থেকে ১৫ হাজার ২৩১টি এবং কালিগঞ্জের বসন্তপুর করিডোর থেকে গরু ছাড় হয়েছে ২৭৩টি। আর এসব গরু থেকে সরকার রাজস্ব আয় করেছে ১ কোটি ১৪ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা। তবে সীমান্ত সংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে জানা গেছে, ঈদকে সামনে রেখে বিপুল সংখ্যক গরু আসছে ভারত থেকে। তাদের দাবি ৮দিনে এর দ্বিগুণ গরু এসেছে। তারা জানান, করিডোর থেকে একটি গরুর রাজস্ব স্লিপ নিয়ে তার মেয়াদ থাকে তিন দিন। তিন দিনের মধ্যে ওই স্লিপ দেখিয়ে ব্যবসায়ীরা দু'দফা গরু নিয়ে যান। এর ফলে একদিকে যেমন সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয় অন্যদিকে গরুর আসার সংখ্যা অনেক কমে যায়। ফলে বাজারে কৃত্রিম সংকট দেখিয়ে গরুর দাম বৃদ্ধি করে অসাধু ব্যবসায়ীরা। 
সাতক্ষীরা কাস্টমস এক্সসাইজ ভ্যাট বিভাগের সহকারি কমিশনার আবুল কাসেম কোরবানীর ঈদ উপলক্ষে গরু আসা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বলেন, গত ৮ দিনে সাতক্ষীরার চারটি বৈধ করিডোর দিয়ে ২২ হাজার ৯৭৩টি গরু করিডোর করা হয়েছে। এর বিপরীতে সরকার রাজস্ব পেয়েছে ১ কোটি ১৪ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা। একই স্লিপ দিয়ে দু'বার গরু নিয়ে যাবার বিষয় প্রসঙ্গে তিনি জানান, তাদের কাছে প্রায়ই এমন অভিযোগ আসে। তারা একাধিকবার সাতক্ষীরার বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়েও ধরতে পারেননি বলে জানান তিনি। 

- See more at: http://gramerkagoj.com/details.php?b=&id=40139#sthash.VssS17lE.dpuf

কাঁটাতারের বেড়া কেটে আসছে ভারতীয় গরু

boarder 1-03-newsnextbdকোরবানির ঈদকে সামনে রেখে চুয়াডাঙ্গার বিভিন্ন সীমান্ত পথে বাংলাদেশি গরু ব্যবসায়ীরা জীবনের ঝুঁকি নিয়ে গরু আনছে ভারত থেকে। এমনকি কাঁটাতারের বেড়া কেটে আনা হচ্ছে গরু।  - See more at:
http://bangla.newsnextbd.com/article104467.nnbd/
  1. হাজার হাজার গরু আসছে প্রতিদিন | | Samakal Online Version

    3 days ago - কোরবানির ঈদ সামনে রেখে এরই মধ্যে বেড়েছে পশু চোরাচালান। নানা কৌশলেভারত থেকে গরু-মহিষ নিয়ে আসছে চোরাকারবারিরা। এসব গরু ও মহিষের দাম টাকার বদলে স্বর্ণের বিস্কুটে রফা হচ্ছে। ভারত সীমান্তের ৩১টি করিডোর দিয়ে প্রতিদিন হাজার হাজার গরু বৈধভাবে আসছে। তবে বিএসএফের কড়াকড়ি ও বিজিবির সতর্কাবস্থানের কারণে ...
ভারত থেকে গরু আসছে ব্যাপকহারে : খাটাল মালিকরা দিনে চাঁদা নিচ্ছে ৩৫ লাখ টাকা
আমিনুর রহমান মামুন, যশোর
কোরবানি ঈদ উপলক্ষে ভারত থেকে ব্যাপকহারে গরু আসছে। খাটাল মালিকদের চাঁদার হারও বেড়ে গেছে। সেখানে সরকার প্রতিদিন রাজস্ব পাচ্ছে সাড়ে ১৭ লাখ টাকা। আর খাটাল মালিকরা সেখান থেকে দিনে ৩৫ লাখ টাকা চাঁদা আদায় করছে। 
কাস্টমস যশোরের গরু করিডরের দায়িত্বে থাকা কর্মকর্তা বজলুর রহমান জানান, কোরবানির ঈদ উপলক্ষে এখন ভারত থেকে আগের তুলনায় গরু আসা দ্বিগুণ হয়েছে। নাভারন করিডর দিয়ে গত ২৩ দিনে ৮১ হাজার ৫শ'টি গরু এসেছে। এর আগের মাসে এসেছে ৫৭ হাজার ৪শ'টি।  তার আগের মাসে অর্থাৎ জুলাই মাসে ৩৪ হাজার ৫৬৫টি গরু এসেছে। সে হিসাবে এখন প্রতিদিন সাড়ে ৩ হাজারেরও বেশি গরু আসছে। গরুপ্রতি সরকার ৫শ' টাকা করে ভ্যাট পাচ্ছে। সে হিসাবে গত ২ মাস ২৩ দিনে ৮ কোটি ৬৭ লাখ টাকার মতো রাজস্ব পেয়েছে সরকার। ঈদকে সামনে রেখে গরু আসা আরো বেড়ে যেতে পেতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এদিকে গরু ব্যবসায়ীদের অভিযোগ, সরকারি ভ্যাট ৫শ' টাকা হলেও পুটখালী গরুর খাটাল থেকে দেড় হাজার টাকা করে আদায় করছে খাটাল মালিকরা। এ টাকা নিচ্ছেন মফিজুর রহমান বিশ্বাস ওরফে ঘ্যানা। 
ব্যবসায়ীরা জানান, পুলিশ, বিজিবি, কাস্টমস এবং স্থানীয় রাজনৈতিক নেতাদের দেয়ার কথা বলে তাদের কাছ থেকে ওই টাকা নেয়া হচ্ছে।
সূত্রমতে, একটি গরু বৈধ করে সরকার ৫শ' টাকা পেলেও খাটাল মালিকরা নিচ্ছে এক হাজার টাকা। সে হিসেবে প্রতিদিন সাড়ে ৩ হাজারেরও বেশি গরু আসছে। সেখান থেকে ৩৫ লাখ টাকা চাঁদাবাজি করছে খাটাল মালিকরা।
খাটাল মালিকদের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করে জানায়, এ টাকা থেকে তারা পায় ২০০ টাকা। বাকি টাকা যায় পুলিশ, বিজিবি, কাস্টমস এবং স্থানীয় রাজনীতিবিদদের পকেটে। তবে মিডিয়ার সামনে কথা বলতে রাজি হননি খাটাল রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা মফিজুর রহমান। 
অন্যদিকে গরুপ্রতি হিস্যা নেয়ার কথা অস্বীকার করেন পুটখালীস্থ বিজিবির কোম্পানি কমান্ডার সুবেদার শামছুর রহমান।
তিনি বলেন, এসব মিথ্যা কথা। আদৌ অতিরিক্ত টাকা নেয়া হয় কি-না তা আমার জানা নেই। একই কথা বলেন, নাভারণে করিডরের দায়িত্ব থাকা কাস্টমস পরিদর্শক নাজমা আক্তার। তিনি বলেন, পুটখালী থেকে নাভারণের দূরত্ব অন্তত ১৫ কিলোমিটার। সুতরাং সেখানে কি হচ্ছে তা আমাদের জানার কথা নয়। আমরা শুধু ভ্যাটের বিষয়টি দেখাশোনা করি।
- See more at:

ভারতের গরু আনতে গিয়ে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার

নওগাঁ প্রতিনিধি,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2014-09-16 16:42:35.0 BdST Updated: 2014-09-16 16:42:35.0 BdST

সীমান্তে কড়াকড়িতে ভারতীয় গরু আসছে না
শ ম সাজু, রাজশাহী 
 - See more at: http://www.shokalerkhabor.com/2014/09/09/147728.html#sthash.yY9xyYfM.dpuf

সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে প্রতিদিনই আসছে বিপুল সংখ্যক ভারতীয় গরু







RxeY SzuwK _vK‡jI †_‡g †bB Miæ †PvivPvjvb

Avgv‡`i mgq.Kg : 21/07/2014

vlcsnap-2014-07-21-11h53m26s118

mxgv‡šÍ Miæi nvU A_ev ˆea Dcv‡q Miæ Avg`vwb Kiv †M‡j †PvivPvjvb K‡g hv‡e e‡j aviYv wewRwei| hgybv wUwf

¯'vbxq mgq : 1201 N›Uv, 21 RyjvB 2014

http://www.amadershomoys.com/newsite/2014/07/21/61065.htm#.VAvmT8JdU-0

 

Miæ e¨emvqx Avgv‡`i mgq.Kg 

 






__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___