Banner Advertiser

Friday, January 2, 2015

[mukto-mona] সেরা দশে ঢাকা বিশ্ববিদ্যালয় !!!!!!!!!!!!! [Hope for the best ...]



সেরা দশে ঢাকা বিশ্ববিদ্যালয়

সাইফুল সামিন | আপডেট:  | প্রিন্ট সংস্করণ


২০২৫ সালে কেমন হবে বাংলাদেশ? বাস্তবতা ও কল্পনার মিশেলে সেটাই দেখার চেষ্টা করেছে প্রথম আলোর তরুণ কর্মীদল। প্রথম আলোর ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশিত বিশেষ সংখ্যা থেকে বাছাই করা কিছু লেখা নিয়ে এই আয়োজন।

প্রত্যাশিত খবরটা আজই বেরিয়েছে। বিশ্বের শীর্ষস্থানীয় ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এক দশক আগেও গোনার বাইরে থাকা 'প্রাচ্যের অক্সফোর্ড' এখন অন্যতম বিশ্বসেরা বিদ্যাপীঠ। উচ্চশিক্ষার মান ও গ্রহণযোগ্যতা দিয়ে তাবৎ দুনিয়ার মেধাবী শিক্ষার্থীদের নজর কেড়েছে এ বিশ্ববিদ্যালয়। পরিসংখ্যান বলছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রায় ১০ হাজার বিদেশি শিক্ষার্থী আবেদন করেছেন। ভর্তির সুযোগ পেয়েছেন অনলাইনে তীব্র প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে। এমফিল ও পিএইচডির জন্যও এ বিশ্ববিদ্যালয়কে পছন্দের শীর্ষে রাখছেন ভিনদেশি শিক্ষার্থীরা।

ভিনদেশি শিক্ষার্থীদের চোখে
বাঘা বাঘা বিশ্ববিদ্যালয় রেখে এখানে কেন?—জানতে চাইলে যুক্তরাষ্ট্র থেকে আসা শিক্ষার্থী মার্ক রায়ান বলেন, 'উচ্চশিক্ষার ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই আন্তর্জাতিক খ্যাতি কুড়িয়েছে। সর্বাধুনিক ও মানসম্মত উচ্চশিক্ষা দিয়ে এ বিশ্ববিদ্যালয় দৃষ্টান্ত তৈরি করেছে।'

গত এক দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবিশ্বাস্য রূপান্তর ঘটেছে। এখানে বিশৃঙ্খলা নেই, নেই পুলিশ। আবাসিক হলগুলোতে আছে সাম্য, শান্তি ও সম্প্রীতি। বিশ্ববিদ্যালয়টি পুরোপুরি ডিজিটাল। শ্রেণিকক্ষগুলো সর্বাধুনিক প্রযুক্তিতে সজ্জিত। শিক্ষক-শিক্ষার্থীরা চাইলে অনলাইনের মাধ্যমে ক্লাসে যোগ দিতে পারেন। বিশ্ববিদ্যালয়ে আছে বিশ্বের অন্যতম সমৃদ্ধ গ্রন্থাগার। অনলাইনেও এই গ্রন্থাগারের বই পড়ার ব্যবস্থা আছে। 

বিশ্ববিদ্যালয়ে আছে অত্যাধুনিক সব গবেষণাগার। সেখানে দিন-রাত চলে নতুন জ্ঞানের সন্ধান, নতুন উদ্ভাবন। যুক্তরাজ্যের জুলিয়া রজার জানালেন, দক্ষ গবেষক হওয়ার প্রবল ইচ্ছা থেকেই এ বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঝকঝকে পরিচ্ছন্ন ক্যাম্পাসজুড়ে সবুজের সমারোহ। ছবির মতো সাজানো পরিবেশবান্ধব দৃষ্টিনন্দন স্থাপত্য। মালয়েশিয়া থেকে আসা শিক্ষার্থী নাজিব রাজা জানালেন, তাঁর লক্ষ্যই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। এ জন্য বেশ আগে থেকেই নিজেকে প্রস্তুত করেছেন তিনি। অবশেষে স্বপ্ন পূরণ হয়েছে দারুন খুশি নাজিব।

http://www.prothom-alo.com/special-supplement/article/412918/

সেরা-দশে-ঢাকা-বিশ্ববিদ্যালয়

Prothom Alo

ইংরেজি নববর্ষ সংখ্যা জানুয়ারি ০১, ২০১৫









__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___