Banner Advertiser

Saturday, January 24, 2015

[mukto-mona] হরতাল-অবরোধে দগ্ধদের আর্তনাদ



হরতাল-অবরোধে দগ্ধদের আর্তনাদ

আপডেট:  | প্রিন্ট সংস্করণ
Z

সারা দেশে দগ্ধ ২০৮, মৃত্যু ১৬
বিএনপির নেতৃত্বাধীন ২০–দলীয় জোটের টানা অবরোধ কর্মসূচি চলছে। মাঝে মাঝে হরতালের ডাকও দেওয়া হচ্ছে। গত ৪ জানুয়ারি থেকে শুরু হয় সহিংসতা। দেশের বিভিন্ন স্থানে যানবাহনে পেট্রলবোমা ছুড়ছে দুর্বৃত্তরা, যার শিকার হচ্ছেন সাধারণ মানুষ

ঢাকা মেডিকেল
মোট ভর্তি ৮৩, চিকিৎসাধীন ৫১, মৃত ,

রংপুর মেডিকেল
মোট ভর্তি ১৮, চিকিৎসাধীন , মৃত 

রাজশাহী মেডিকেল
মোট ভর্তি ১১, চিকিৎসাধীন ১১

বগুড়া মেডিকেল*
মোট ভর্তি , চিকিৎসাধীন, কেউ নেই
* শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল

চট্টগ্রাম মেডিকেল
মোট ভর্তি ৩, চিকিৎসাধীন 

এ ছাড়া কয়েকজন ঘটনাস্থলে মারা যান। দেশের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন অনেকে। পরিস্থিতি মোকাবিলায় কোনো কোনো হাসপাতাল অস্থায়ী বার্ন ইউনিটও স্থাপন করে|

http://www.prothom-alo.com/bangladesh/article/433876/

Prothom Alo

পেট্রলবোমায় দগ্ধ আরো ৭ : ফতুল্লায় পেট্রলসহ ৩ যুবককে গণপিটুনি
মানবকণ্ঠ ডেস্ক 
২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের ১৯তম দিনে গতকাল রাজধানীর সদরঘাটে মাঝ নদীতে নোঙর করা টিপু-৬ নামে একটি লঞ্চে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। গতকাল শনিবার সন্ধ্যা ৬টার দিকে লঞ্চটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এদিকে বগুড়ায় ট্রাকে দুর্বৃৃত্তদের নিক্ষেপ করা পেট্রলবোমায় চালক ও হেলপার অগ্নিদগ্ধ হয়েছেন। দিনাজপুরের চিরিরবন্দরে একটি ট্রাক ও একটি ট্রাক্টরে পেট্রলবোমা নিক্ষেপ করলে চালক ও হেলপার দগ্ধ হন। বরিশালের দপদপিয়া ব্রিজ এলাকা এবং কটকস্থলে দুবর্ৃৃত্তদের ছোড়া পেট্রলবোমায় দগ্ধ হয়েছেন দুই চালক ও একজন হেলপার। এদিকে ফতুল্লায় একটি বাসে ভাঙচুর করে পেট্রল দিয়ে আগুন দেয় অবরোধ সমর্থকরা। এ সময় স্থানীয়রা ধাওয়া করে তিন যুবককে পেট্রলসহ আটক করে গণপিটুনি দেয়। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়। গতকাল সারাদেশে অর্ধশতাধিক জনকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী। ভাঙচুর করা হয়েছে ২০টি যানবাহন। এসব ঘটনায় আহত হয়েছে ২৫ জন। নিজস্ব প্রতিবেদক, ব্যুরো অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর
বগুড়া: আবারো বগুড়ায় ট্রাকে দুর্বৃৃত্তদের নিক্ষেপ করা পেট্রলবোমায় চালক ও হেলপার অগ্নিদগ্ধ হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে বগুড়া শহরের চারমাথা বাস টার্মিনাল এলাকায় এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকাগামী একটি পণ্যবোঝাই ট্রাক চারমাথা এলাকায় এনার্জি ফিলিং স্টেশনের কাছে পৌঁছলে দুর্বৃত্তরা ট্রাকটি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। একপর্যায় দুর্বৃত্তরা চালকের আসন লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করলে আগুন ধরে যায়। এতে চালক মাসুদ হোসেন ও হেলপার জাহাঙ্গীর হোসেন অগ্নিদগ্ধ হন। পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা দু'জনকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। হেলপার জাহাঙ্গীর হোসেনের মুখমণ্ডল সম্পূর্ণ পুড়ে যাওয়ায় তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রাতেই তাকে ঢাকায় পাঠানো হয়।
দিনাজপুর: ২০ দলীয় জোটের টানা অবরোধ চলাকালীন শুক্রবার রাতে দিনাজপুরের চিরিরবন্দরে একটি ট্রাক ও একটি ট্রাক্টরে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এ সময় ট্রাকের চালক ও হেলপার দগ্ধ হয়েছে। দিনাজপুর-রংপুর মহাসড়কের চিরিরবন্দর উপজেলার ভূষিরবন্দর বড়ব্রিজ নামক স্থানে ট্রাকে এবং শুক্রবার রাত ৯টায় রানীরবন্দর-চিরিরবন্দর সড়কের ঠাকুরের বাড়ির মোড় নামক স্থানে ট্রাক্টরে আগুন দেয়ার ঘটনা ঘটে। চিরিরবন্দর থানার ওসি মো. রওশন মোস্তফা পিপিএম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ট্রাকের চালক ও হেলপার অগ্নিদগ্ধ হয়েছেন। তাৎক্ষণিকভাবে তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। 
নারায়ণগঞ্জ: গতকাল শনিবার দুপুরে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের ফতুল্লার কাশীপুর দেওয়ানবাড়ি এলাকায় একটি বাসে ভাঙচুর করে পেট্রল ঢেলে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। এ সময় তাড়াহুড়া করে নামতে গিয়ে বাসে থাকা ১০-১২ জন যাত্রী আহত হন। স্থানীয়রা ধাওয়া করে তিন যুবককে ৫ বোতল পেট্রলসহ আটক করে গণপিটুনি দেয়। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়। আটককৃতরা হলো ফতুল্লার নবীনগর এলাকার মোতালিব মিয়ার ছেলে শিহাব, ফতুল্লা রেলস্টেশন এলাকার সোবহান মিয়ার ছেলে মাহমুদ এবং সিদ্ধিরগঞ্জের পাঠানটুলি এলাকার মান্নান গাজীর ছেলে আবু সাঈদ। আহতদের নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে জরুরি বিভাগের চিকিৎসক ডা. কাজী এনামুল হক জানান, আহতদের অবস্থা আশঙ্কাজনক। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
বরিশাল: নগরীর দপদপিয়া ব্রিজ এলাকা এবং বরিশালের কটকস্থলে দুবর্ৃৃত্তদের ছোড়া পেট্রলবোমায় দগ্ধ হয়েছেন চালক ও হেলপার। খুলনা থেকে পোল্ট্রি ফিড নিয়ে ভোলা যাওয়ার পথে শুক্রবার রাত ১২টায় দপদপিয়া সেতুর পশ্চিম প্রান্তের ঢালে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে চালক শফিউদ্দিন ও হেলপার রুবেল দগ্ধ হন। এ সময় তারা ট্রাক থেকে লাফিয়ে পড়ে প্রাণে বেঁচে গেলেও ট্রাকটি সড়কের পাশের ৩টি পিলার ভেঙে খাদে পড়ে যায়। দগ্ধ চালক ও হেলপারকে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বরিশাল মেট্রো পুলিশের উপ-কমিশনার (সদর) সোয়েব আহম্মদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, পুলিশের নিরাপত্তায় যানবাহনগুলো চলাচল করলেও ওই ট্রাকটি বহর থেকে আলাদা হয়ে যাওয়ায় দুর্বৃত্তরা সুযোগ নিয়েছে। 
এদিকে একই রাতে বরিশালের গৌরনদী উপজেলার কটকস্থল ইমা পাগলার মাজার এলাকায় বাঁশবোঝাই একটি ট্রাকে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে চালক দগ্ধ হয়েছেন বলে নিশ্চিত করছেন জেলা পুলিশ সুপার একেএম এহসানউল্লাহ। 
গাইবান্ধা: গাইবান্ধা-পলাশবাড়ী সড়কে একটি মালবাহী ট্রাকে পেট্রলবোমা দিয়ে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। এদিকে যৌথবাহিনী জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গত শুক্রবার রাতে ৩২ বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে। 
নোয়াখালী: গতকাল সকাল সাড়ে ৮টার দিকে সোনাইমুড়ী পৌরসভার আক্কাস আলী মোড় এলাকায় চালককে নামিয়ে একটি সিএনজি অটোরিকশায় আগুন দেয় অবরোধকারীরা। বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জোটের ২৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
চুয়াডাঙ্গা: জেলার দামুড়হুদা উপজেলার জয়রামপুর কাঁঠালতলা নামক স্থানে একটি ট্রাক ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় ট্রাকচালক আবদুস সাত্তার গুরুতর আহত হয়েছেন। এদিকে চুয়াডাঙ্গা জেলা শহরের কেদারগঞ্জ ফিরোজ সড়কস্থ বাসা থেকে জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাসকে গ্রেফতার করেছে পুলিশ। 
মুন্সীগঞ্জ: ঢাকা-মাওয়া মহাসড়কে মুন্সীগঞ্জের সিরাজদীখানে শুক্রবার রাতে যাত্রীবাহী ৫টি বাস ভাঙচুর করে দুর্বৃত্তরা। এ ছাড়া চলন্ত বাস লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে অন্তত ৩ যাত্রী গুরুতর আহত হয়েছেন। 
মানিকগঞ্জ: মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ইসলামী ছাত্রশিবিরের সভাপতি ও এক কর্মীকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ২৩টি চৌফলা (তারকাঁটা দিয়ে তৈরি চার মাথাবিশিষ্ট পেরেক), পেট্রল এবং একটি মোটরসাইকেল জব্দ করা হয়। 
ধামরাই (ঢাকা): ধামরাইয়ের শরীফবাগ কামিল মাদরাসার ছাত্রাবাসে অভিযান চালিয়ে বোমা তৈরির সরঞ্জাম, জেহাদি বই ও লিফলেটসহ শিবির নেতা মাঞ্জুরুল মওলাকে গ্রেফতার করেছে ধামরাই থানা পুলিশ। মাঞ্জুরুল মওলা ধামরাইয়ের শরীফবাগ কামিল মাদরাসা শাখার শিবিরের সভাপতি।
এ ছাড়া সাতক্ষীরা, রাজশাহী, কুমিল্লা, রংপুর, সুনামগঞ্জ, সিলেটের বিশ্বনাথসহ বিভিন্ন স্থানে অবরোধের সমর্থনে ভাঙচুরের চেষ্টা করে ২০ দলীয় জোটের নেতাকর্মীরা।

- See more at: http://www.manobkantha.com/2015/01/25/208991.html#sthash.AfooTBC9.dpuf

Blockade supporters burn 40 people in a single day in Bangladesh as three more die

News Desk,  bdnews24.com

Published: 2015-01-24 03:05:45.0 BdST Updated: 2015-01-24 03:59:12.0 BdS

  
 
 


At least 40 people have burned in a single day in a string of arson attacks carried out by BNP-sponsored blockade supporters across Bangladesh.




__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___