Banner Advertiser

Tuesday, October 20, 2015

[mukto-mona] ভারতের মন জয়ের মিশনে খালেদা-তারেক



২০ অক্টোবর ২০১৫ ১৮:৩১:০০ পিএম মঙ্গলবার
Print

ভারতের মন জয়ের মিশনে খালেদা-তারেক

স্পেশাল করেসপন্ডেন্ট 
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া  ও  বিএনপি সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও বিএনপি সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান
লন্ডন:  বিদেশি নাগরিক হত্যায় বিএনপি'র সংশ্লিষ্টতা নিয়ে দেশের গোয়েন্দা সংস্থাগুলোর সন্দেহের তীর অনিশ্চিত করে তুলেছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেশে ফেরা। এই সন্দেহকে সরকারি ষড়যন্ত্র হিসেবে পশ্চিমা দেশগুলোসহ ভারতের সামনে তুলে ধরতে আরও কিছুদিন ব্রিটেনে থেকে যাওয়াই উত্তম মনে করছেন সাবেক এই প্রধানমন্ত্রী। 

আর তার ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান মনে করছেন, ব্রিটেনে থেকেই আপাতত দল পরিচালনা করতে পারেন তার মা। এক্ষেত্রে সরকারি নজরদারি এড়িয়ে ভারতসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে যোগাযোগও অনেক সহজসাধ্য হবে বলে বিশ্বাস তার। যুক্তরাজ্য বিএনপি ও তারেক রহমানের ঘনিষ্ট সূত্রগুলো এমনটাই জানিয়েছে। 
ভিসা পাওয়ার পর ব্রিটেনে আসার ঘোষণা দিয়েও প্রথম দিকে না আসা, আসার পর চিকিৎসা শেষে পনের দিনের মধ্যে দেশে ফেরার কথা থাকলেও মাসাধিককাল পেরিয়ে গেলেও দেশে না ফেরা, এরমধ্যেই দেশে দুইজন বিদেশি হত্যায় তার দলের সম্পৃক্ততার সন্দেহ এবং লন্ডনে তার অবস্থান ও কার্যক্রম নিয়ে কঠোর গোপনীয়তার বিষয়ে ব্যাপক গুঞ্জন লন্ডনের কমিউনিটিতে। 

দেশে ফেরার জন্য একাধিকবার তারিখ র্নিধারণ হলেও বার বার তার শিডিউল পরিবর্তন করা হচ্ছে। ৩, ৮, ১৬ এবং সর্বশেষ ২০ অক্টোবর দেশে ফেরার তারিখ ঠিক করেও কোন তারিখেই লন্ডন ত্যাগ না করায় গুঞ্জনের ডালপালা আরো বিস্তার লাভ করেছে। বর্তমানে ভাড়া করা বড় একটি বাসায় পরিবার পরিবেষ্টিত হয়ে পূর্ণ বিশ্রামেই সময় কাটছে বিএনপি চেয়ারপারসনের। 
দলীয় সূত্রগুলো জানিয়েছে, খালেদা জিয়া লন্ডনে আসার আগে থেকেই ভারতের সঙ্গে একটি সম্পর্ক তৈরির আপ্রাণ চেষ্টা করছিলেন তারেক। এক্ষেত্রে ব্রিটেনে বসবাসরত কোনো কোনো প্রভাবশালী ভারতীয় নাগরিকের সহযোগিতা পাবেন বলেও আশাবাদ ছিলো তার। 

এরমধ্যেই দেশে পরপর ইতালি ও জাপানের দুইজন নাগরিক হত্যা, অস্ট্রেলিয়ার ক্রিকেট খেলতে বাংলাদেশে না যাওয়া, পশ্চিমা কোন কোন দেশের বাংলাদেশ ভ্রমণে নিজ নাগরিকদের প্রতি সতর্কতা জারি ইত্যাদি ঘটনা নিয়ে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর বরাতে দেশটির কোনো কোনো সংবাদ মাধ্যমে খবর প্রকাশে তারেকের ওই মিশন হোঁচট খায়। 

আর এ হোঁচট থেকেই এখনই মা এর দেশে ফেরার বিপক্ষে অবস্থান নেন তারেক। সাবেক প্রধানমন্ত্রীকে লন্ডনে রেখেই পরিস্থিতি মোকাবেলার পক্ষে তিনি। বিদেশি হত্যায় বিএনপির সম্পৃক্ততা না থাকার বিষয় নিয়ে পশ্চিমা বিশ্ব, বিশেষ করে ভারতকে কনভিন্স করতে খালেদাকে লন্ডনে রেখেই লবিং মিশন পরিচালনা করতে চান তারেক। এক্ষেত্রে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি'র সঙ্গে যোগাযোগ না হওয়া পর্যন্ত খালেদা জিয়ার দেশে ফেরা অনেকটাই অনিশ্চিত বলে জানায় নির্ভরযোগ্য সূত্র। 

চিকিৎসার কাজ শেষ হলেই সাবেক প্রধানমন্ত্রী দেশে ফিরছেন, দেশবাসীকে এমন একটি ধারণা দিতে ২ নভেম্বর তার দেশে যাওয়ার একটি তারিখ নির্ধারণ করা হলেও এই তারিখেও দেশে ফিরছেন না তিনি।  
ভারতের সঙ্গে সম্পর্ক রক্ষার সত্যতা সম্পর্কে যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালেকের কাছে জানতে চাইলে বিষয়টি স্বীকার বা অস্বীকার না করে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন তিনি। 

মালেক বলেন, লবিং করতে ম্যাডামের কি কোন প্রয়োজন আছে? এ জন্য তো আমরাই যথেষ্ট। 

তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, লন্ডনে থেকেই বিদেশি লবি ঠিক করার মিশনে মূল গুরুত্ব দেয়া হচ্ছে ভারতকে। খালেদা-তারেকের ধারণা, একমাত্র ভারতই এই মুহূর্তে বর্তমান সরকারের রক্ষাকবচের ভূমিকা পালন করছে। আমেরিকা, ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলো ভারতের কারণেই কঠোর হতে পারছে না বলে মনে করছেন মা-ছেলে। সম্প্রতি বাংলাদেশ বিষয়ে আমেরিকা'র ভূমিকা নিয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ অন্যদের তীর্যক মন্তব্য ওয়াশিংটনের সঙ্গে বর্তমান সরকারের দূরত্ব সৃষ্টির প্রমাণ বলে মনে করে উৎফুল্ল তারা। তাদের ধারণা, এখন একমাত্র ভারতের মন হয় করতে পারলেই এই সরকারের পতন অনিব‍ার্য। 

অন্যদিকে, দেশ ছাড়ার আগ থেকেই লন্ডনে এসে ব্রিটেনের প্রভাবশালী রাজনীতিকদের সঙ্গে বৈঠকের কথা বলা হলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনও কোন ব্রিটিশ রাজনীতিকের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের খবর পাওয়া যায়নি। 

এরইমধ্যে খালেদা জিয়ার একচোখে অপারেশন সম্পন্ন হলেও আরেক চোখ ও পায়ের চিকিৎসা চলছে। পায়ে নিয়মিত শেক দেয়া হচ্ছে তার। অপর চোখেও অপারেশন করতে হতে পারে। 

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
জেড‌এম/








Related:

ভারতের সাথে সম্পর্কোন্নয়নে ব্যস্ত বিএনপি

Link:

fvi‡Zi mv‡_ m¤ú‡K©vbœq‡b e¨¯Í weGbwc

Avgv‡`i mgq.Kg : 17/08/2015

hhhhhhhhhhhhhhhh






http://www.amadershomoys.com/newsite/2015/08/17/375628.htm#.VdH40rJViko

Ø›Ø Avi Awek¦v‡m bvwfk¦vm weGbwc

http://www.amadershomoys.com/newsite/2014/07/06/48492.htm#.U7haFpRdU-0

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নরেন্দ্র মোদীকে সর্বপ্রথম অভিনন্দন জানিয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। শপথ গ্রহণের পরপরই তারেক রহমানের পক্ষ থেকে তার লিখিত শুভেচ্ছা বার্তাটি প্রধানমন্ত্রী মোদীর হাতে পৌঁছে দেন বিজেপির সেন্ট্রাল ফরেন অ্যাফেয়ার্স সেক্রেটারি বিজে জলি।



মোদীর সঙ্গে যোগাযোগের চেষ্টা চালাচ্ছেন তারেক রহমান!
2015.02.08.
ভূতের মুখে রাম নাম !!!!

বিএনপি 'ভারতবিরোধী' নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2015-05-27 18:30:57.0 BdST Updated: 2015-05-27 20:34:38.0 BdST

ঢাকা সফরে আসতে যাওয়া নরেন্দ্র মোদীকে প্রশংসায় ভাসিয়ে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, তারা ভারতবিরোধী দল নয়।

http://bangla.bdnews24.com/politics/article974079.bdnews

Related:

বিএনপির নাকে খত???

বিএনপি ভারতবিরোধী রাজনীতি করে না, করবেও না ॥ রিপন

স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকে স্বাগত জানিয়েছে বিএনপি। বুধবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেন, মোদির ঢাকা সফরকে আমি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষ থেকে স্বাগত জানাই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ভারতবিরোধী রাজনীতি এখনও ... বিস্তারিত

weGbwcÕi e³e¨‡K 'fviZ †ZvlYbxwZ' ej‡jb mv‡`K Lvb
Avgv‡`i mgq.Kg : 28/05/2015

http://www.amadershomoys.com/newsite/2015/05/28/301978.htm#.VWYiDdJViko

Memory lane:



Bhorerkagoj Logo :mylgv ¯^iv‡Ri mdi Ges †`‡ki ivRbxwZwe`iv

†fv‡ii KvMR : 05/07/2014

প্রকাশ: শনিবার, ৫ জুলাই ২০১৪, ২১ আষাঢ় ১৪২১

সুষমার সফরও গেল ॥ এখন কি করবেন খালেদা
মুহম্মদ শফিকুর রহমান
প্রকাশ:শনিবার, ৫ জুলাই ২০১৪, ২১ আষাঢ় ১৪২১

রবিবার, ২৯ জুন ২০১৪, ১৫ আষাঢ় ১৪২১
সুষমার সঙ্গে খালেদার সাক্ষাতে বিএনপি হতাশ
নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ
শরীফুল ইসলাম ॥ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাতে বিএনপির অর্জন শূন্য। বহু চেষ্টা-তদবির করে হোটেলে গিয়ে সাক্ষাত করলেও এতে কোন রাজনৈতিক ফায়দা অর্জন করা তো সম্ভব হয়ইনি, উল্টো দলের ইমেজ ক্ষুণœ হয়েছে। সাক্ষাতকালে খালেদা জিয়া দশম জাতীয় সংসদ নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে সরকারের বিরুদ্ধে নালিশ করেও কোন কাজ না হওয়ায় বিএনপি হতাশ হয়েছে। .......
Datails at:
রবিবার, ২৯ জুন ২০১৪, ১৫ আষাঢ় ১৪২১

সুষমাকে খালেদার 'নালিশ'

নিজস্ব প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2014-06-27 12:07:33.0 BdST Updated: 2014-06-27 17:14:38.0 BdST

    



বাংলাদেশের গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে প্রতিবেশী ভারতের পররাষ্ট্র মন্ত্রীসুষমা স্বরাজের কাছে 'নালিশ' দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।...............





__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___