Banner Advertiser

Monday, August 29, 2011

[mukto-mona] (unknown)



 
 
মুক্তমনা এদ্মিন ,
 
একটি কবিতা পাঠালাম । ছাপানোর উপযোগী মনে করলে ছাপবেন ।
 
সপ্তক
 
            
 
 
                ধর্ম কথা
 
                       সপ্তক
 
ধর্ম নিয়ে অনেক কথা
ধর্মের সাথে বসবাস করেও ধর্ম কে আমরা চিনি না।
খুজে ফিরি ধর্ম কে
কোথায় ধর্ম ? , কোথায় সে ত্য ধর্ম ?
যে দিতে পারে কঠিন এক সঙ্কল্প , যে সঙ্কল্প করতে চাই আমরা সবাই বিনা রক্তপাতে
কোথায় সে ধর্ম ? , ঠিকানা কে দেবে ?
অনেক খুজেছি ধর্মকে , নোয়াখালী  হতে নর্থ আমেরিকা তে
মসজিদ , মন্দির ,  গির্জাতে
পাইনি খুজে কোথাও  ধর্মকে
ধর্ম যদি থাকে বিবেকে তবে কেন তাকে খুজতে গেলাম এ প্রান্ত থেকে ওপ্রান্তে ? ।
কোথায় আছে ধর্ম ?...। মক্কা অথবা  ভ্যাটিক্যান  এ ? , জেরুজালেম অথবা  কাশীতে
কোথাও ত পেলাম না  ধর্মকে  
ধর্ম আছে মনের মসজিদে
ধর্ম আছে মনের মন্দিরে
ধর্ম আছে মনের   গির্জাতে ।
আর খুজব না  ধর্মকে , যদি খুজতে হয় খুজব নিজেকে
নিজেকে আবিস্কার করে ধর্মকে  বিসর্জন দেব ।
ধর্ম  বিশ্বকে  কিছুই দেয়নি তা ও বলিনা 
যখন ছিল না বিজ্ঞান  ,  তখন ছিল ধর্ম
যখন  ছিল না  দর্শন  তখন ছিল  ধর্ম 
যখন ছিল না ইতিহাস  তখন ছিল  ধর্ম ।
এখন বিজ্ঞান , দর্শন ,ইতিহাস সবই  আছে , তবে যাব কেন  মসজিদ , মন্দির অথবা  গির্জাতে!
ধ্যান এর জন্য ধর্ম জরুরী নয়  জেনে গেছি আমি বিজ্ঞানের ই কল্যাণে
ধর্ম  তোমাকে দূর হতে এন্টিক হিসেবে আমি দেখব
মনের মসজিদ , মন্দিরে নিজেকে ই ধারন করব ।
মানবতাকে  আসল ধর্ম  মানব ।
 
এভাবেই আমি সভ্য হতে   সভ্যতর হব , বিকশিত হব ।
পরজনমের  ভয়ে আর কুঁকড়ে যাব না  
  জন্মেও অনাচার করব না
আমি কোথাও হতে আসিনি , আমি কোথাও যাবও না 
আমার জন্য বেহেশত অপেক্ষা  করে থাকলেও  দোজখের  অস্তিত্ব  যে নেই  তা আমি জেনে গেছি
 এখন আমি শান্ত , স্নিগ্ধ  ,  মানবতার  তরে  উৎসগ'কৃত
এভাবেই আমি  নিজের মাঝেই নিজে বিলীন হবো ।     
 
 
 
 
 
 
 
 


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___