Banner Advertiser

Thursday, September 15, 2011

[ALOCHONA] Peace Model of Prime Minister Sk. Hasina

জাতিসংঘ এজেন্ডায় শেখ হাসিনার শান্তির মডেল অন্তর্ভুক্ত
বার্ষিক অধিবেশন
এনা, জাতিসংঘ থেকে ॥ জাতিসংঘের ৬৬তম বার্ষিক সাধারণ অধিবেশনের উদ্বোধনী দিনেই বাংলাদেশের একটি প্রস্তাবকে সর্বসম্মতভাবে এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর বুধবার জাতিসংঘের নতুন প্রেসিডেন্ট নাসের আব্দুল আজিজ আল নাসেরের সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়েছে। উদ্বোধনী ভাষণে নাসের আব্দুল আজিজ বিশ্বে শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে ভয়ঙ্কর সমস্যার সমাধানে সদস্য রাষ্ট্রগুলোকে বিচক্ষণতা, অসীম সাহস, সীমাহীন ধৈর্য এবং প্রজ্ঞার সঙ্গে একযোগে কাজের আহ্বান জানানোর পরই বিশ্বশানত্মি প্রতিষ্ঠায় বাংলাদেশের প্রস্তাব উত্থাপন করা হয় ১৯৩ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের সদয় সম্মতির জন্য।
বাংলাদেশের প্রস্তাবটি ছিল 'পিপলস এম্পাওয়ারমেন্ট এ্যান্ড পিচ সেন্ট্রিক ডেভেলপমেন্ট মডেল' (জনগণের ক্ষমতায়ন এবং শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমে উন্নয়ন ত্বরান্বিত করা)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তির মডেলের আলোকে এ প্রস্তাব পেশ করা হয় সাধারণ অধিবেশনের মূল আলোচনায় তা এজেন্ডা হিসেবে পরিণত করতে। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে এ মোমেন শেখ হাসিনার শান্তির মডেলের সমর্থনে ৬টি ডকু্যমেন্ট উপস্থাপন করেছিলেন সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণের কাছে। সেগুলোর ওপর আলোচনা-পর্যালোচনা শেষে সকলেই সম্মত হয়েছেন 'পিপলস এম্পাওয়ারমেন্ট এ্যান্ড পীচ সেন্ট্রিক ডেভেলপমেন্ট মডেল'কে চলতি অধিবেশনের এজেন্ডা হিসেবে অনত্মর্ভুক্তির ব্যাপারে। এটি প্রেরণ করা হয়েছে জাতিসংঘের সেকেন্ড কমিটিতে। উলেস্নখ্য, সেকেন্ড কমিটির চেয়ারম্যান হচ্ছেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন। তাই সেকেন্ড কমিটির চূড়ানত্ম অনুমোদন পেতে খুব একটা কঠিন কাজ হবে বলে কূটনীতিকরা মনে করেন না। অর্থাৎ সেকেন্ড কমিটির বৈঠকে তা অনুমোদিত হলেই সাধারণ অধিবেশনে উপস্থাপিত হবে।
এ প্রসঙ্গে রাষ্ট্রদূত ড. মোমেন বৃহস্পতিবার বার্তা সংস্থা এনাকে বলেন, সেকেন্ড কমিটির মাধ্যমে যে এজেন্ডা সাধারণ অধিবেশনে সাবমিট হয় তা পাস হবেই। এটি এখন সময়ের ব্যাপার। ড. মোমেন বলেন, শেখ হাসিনার শানত্মির মডেলের ব্যাপারে ইতোমধ্যেই অনেকে আগ্রহ প্রকাশ করেছেন। প্রসঙ্গত কয়েক সপ্তাহ আগে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারম্নক চৌধুরী এবং সাধারণ সম্পাদক সরকার দলীয় হুইপ মির্জা আজম এমপির নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল জাতিসংঘের উপ-মহাসচিব ড. আশা রোজি মিগিরোর সঙ্গে একানত্ম বৈঠকে মিলিত হয়ে শেখ হাসিনার শানত্মির মডেল সম্পর্কে অবহিত করেন। সে সময় মিস আশা তাদের অত্যনত্ম উৎফুলস্নচিত্তে জানান যে, এ ধরনের একটি প্রক্রিয়াতেই আমরা বিশ্বশানত্মির পথ ত্বরান্বিত করতে পারব।
যুবলীগের ঐ প্রতিনিধি দলটি ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র কংগ্রেসসহ আনত্মর্জাতিকভাবে প্রভাবশালী সকল মহলের সঙ্গে সাক্ষাত করে শেখ হাসিনার শানত্মির মডেলের কপি হসত্মানত্মর করেছেন। ঐ প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. আবুল বারকাত এবং সাংবাদিক সৈয়দ বোরহান কবীর। তারা হার্ভার্ড, অঙ্ফোর্ডসহ বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এ নিয়ে সেমিনার করেছেন।
জাতিসংঘের শানত্মিরক্ষা মিশনে বর্তমানে সবচেয়ে বেশি সৈন্য সরবরাহকারী রাষ্ট্র হচ্ছে বাংলাদেশ। বিশ্বশানত্মি প্রতিষ্ঠায় বাংলাদেশের এ ভূমিকার পাশাপাশি অভ্যনত্মরীণ নিরাপত্তা ও শানত্মি, আঞ্চলিক সহযোগিতাপূর্ণ পরিবেশে শানত্মির প্রক্রিয়া ত্বরান্বিত করতে শেখ হাসিনার বেশ কিছু পদক্ষেপ ইতোমধ্যেই আনত্মর্জাতিক মহলের দৃষ্টি কেড়েছে বলে কূটনীতিকরা মনে করছেন। বিশেষ করে পার্বত্য শানত্মি চুক্তি, গঙ্গার পানি বন্টন, আনত্মর্জাতিক সন্ত্রাস নির্মূলে শেখ হাসিনার ভূমিকা গুরম্নত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে। সামনের সপ্তাহে জাতিসংঘের বিভিন্ন ফোরামে বাংলাদেশের এসব বিষয় প্রাধান্য পাবে বলে সংশিস্নষ্টরা আশা করছেন।
You may click at:
http://www.dailyjanakantha.com/news_view.php?nc=15&dd=2011-09-16&ni=70920

------------------------------------

[Disclaimer: ALOCHONA Management is not liable for information contained in this message. The author takes full responsibility.]
To unsubscribe/subscribe, send request to alochona-owner@egroups.comYahoo! Groups Links

<*> To visit your group on the web, go to:
http://groups.yahoo.com/group/alochona/

<*> Your email settings:
Individual Email | Traditional

<*> To change settings online go to:
http://groups.yahoo.com/group/alochona/join
(Yahoo! ID required)

<*> To change settings via email:
alochona-digest@yahoogroups.com
alochona-fullfeatured@yahoogroups.com

<*> To unsubscribe from this group, send an email to:
alochona-unsubscribe@yahoogroups.com

<*> Your use of Yahoo! Groups is subject to:
http://docs.yahoo.com/info/terms/