Banner Advertiser

Sunday, November 20, 2011

[ALOCHONA] Sold (!) Water Minister of Bangladesh.




আমাদের প্রতিবাদ জানানোর কিছু নেই - পানিসম্পদ প্রতিমন্ত্রী
সোমবার, ২১ নভেম্বর ২০১১ (Manavzamin)
স্টাফ রিপোর্টার: টিপাইমুখ বাঁধ ও জলবিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের ব্যাপারে বাংলাদেশকে কিছু না জানিয়েই ভারত সরকার চুক্তি স্বাক্ষর করেছে। আর এটি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার বলে মন্তব্য করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী। তিনি বলেন, এ ধরনের চুক্তি করার ব্যাপারে বাংলাদেশকে আগে থেকে অবগত করার কোন কথাও ছিল না। এ ব্যাপারে এ পর্যায়েই আমাদের আপত্তি বা প্রতিবাদ জানানোর কিছু নেই। অভ্যন্তরীণ বিষয়ে তারা চুক্তি করতেই পারে। গতকাল রোববার সচিবালয়ে মানবজমিনকে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশের বৃহত্তর সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চাঁদপুরসহ বিরাট অংশের মানুষের জীবন-মরণ এ সমস্যাকে এতটা হালকা করে দেখছেন কেন- এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুবুর রহমান তালুকদার বলেন, হালকা করে দেখছি না। প্রতিবাদ জানানোর যথাযথ প্রক্রিয়া ও সময় রয়েছে। প্রধানমন্ত্রী গভীরভাবে বিষয়টি পর্যবেক্ষণ করেছেন। গতকালই তিনি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। দেশের শীর্ষস্থানীয় সরকারি, বেসরকারি বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করা হবে। ভারতীয় পরিকল্পনা বাস্তবায়িত হলে বাংলাদেশের ওপর কি বিরূপ প্রভাব পড়বে, আমাদের ক্ষতি হবে কিনা, কি পরিমাণ ক্ষতি হতে পারে- সে ব্যাপারে তারা রিপোর্ট দেবেন। তাদের রিপোর্টের ভিত্তিতেই সরকার পরবর্তী পদক্ষেপ নেবে। ক্ষতিকর হলে অবশ্যই আমরা প্রবলভাবে প্রতিবাদ করবো। তার আগ পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। ভারতের প্রধানমন্ত্রী একাধিকবার আশ্বস্ত করেছেন যে, টিপাইমুখে তারা এমন কিছু করবেন না যাতে বাংলাদেশের ক্ষতি হয়। প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব বলেন, এ পর্যায়ে আমাদের ভারতের কাছে জবাব চাওয়ার কিছু নেই। নয়া দিল্লির হাই-কমিশনারের মাধ্যমে তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে। আমাদের বিশেষজ্ঞদের প্রতিবেদন পাওয়ার পর ক্ষতিকর হলে অবশ্যই আমরা পদক্ষেপ নেবো, যাতে আমাদের কোন ক্ষতি না হয়। 
উল্লেখ্য, পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন এখন সিঙ্গাপুর রয়েছেন। সাবেক পানি সম্পদমন্ত্রী, সংসদ সদস্য আবদুর রাজ্জাকের নেতৃত্বে একটি সংসদীয় প্রতিনিধি দল গত বছর প্রস্তাবিত টিপাইমুখ বাঁধ এলাকা পরিদর্শনে গিয়েছিল। প্রাকৃতিক দুর্যোগঘন পরিবেশে হেলিকপ্টার নামতে পারেনি। প্রতিনিধি দল ভারতীয় মন্ত্রী ও শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। টিপাইমুখ বাঁধ ও জলবিদ্যুৎ প্রকল্পের ডিজাইনসহ সমস্ত তথ্য উপাত্ত বাংলাদেশ সরকারের কাছে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তাঁরা। কিন্তু ভারত সরকার আজও তা পাঠায়নি।


Desh-Bondhu,
'Desher Kotha Bolay'


__._,_.___


[Disclaimer: ALOCHONA Management is not liable for information contained in this message. The author takes full responsibility.]
To unsubscribe/subscribe, send request to alochona-owner@egroups.com




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___