Banner Advertiser

Monday, May 7, 2012

[mukto-mona] ইলিয়াস আলী: যেভাবে ক্যাম্পাসের অস্ত্রবাজ ক্যাডার থেকে ফ্রন্টলাইনে !!!!!!!!!



ইলিয়াস আলী: যেভাবে ক্যাম্পাসের অস্ত্রবাজ ক্যাডার থেকে ফ্রন্টলাইনে

ক্যাটাগরী: 

দেশে এখন সবচেয়ে আলোচিত বিষয়, ইলিয়াস আলি। একজন দরিদ্র কৃষক পরিবারের সন্তান, কোন দৃশ্যমান পেশা ছাড়াই এখন শতকোটি টাকার সম্পদের মালিক। রাজনীতিতে প্রবেশ এসময় এরশাদের নতুন বাংলা ছাত্রসমাজের সশস্ত্র ক্যাডার হিসেবে যোগ দিয়ে অস্ত্রবাজির রাজনীতি শুরু করেন।নতুন বাংলা ছাত্রসমাজের ক্যডার হিসেবে যোগ দিলেও পরে দলবদল করে ছাত্রদলের অস্ত্রবাজ কর্মী হয়ে ওঠেন ইলিয়াস আলী। দুর্ধর্ষ নিরু আর বাবলু তখন ক্যাম্পাসের রাজা। পাগলা শহীদের শিষ্য ছিল গোলাম ফারুক অভি আর ওস্তাদ শহিদকে খুন করে হিরো হয়ে গেছিল অভি। বাবলু তার নিজ রুমে রহস্যজনক বোমা দুর্ঘটনায় নিহত হয়।
৯০ সাল পর্যন্ত ক্যাম্পাসে অভি নীরুদের রাজত্ব ছিল, ইলিয়াস সে সময় একটা ছ্যাচড়া মাস্তান ছাড়া কিছু না। মহসীন হলে মাস্তানির জন্য ইলিয়াস আলীকে মধুর ক্যান্টিনে কান ধরে ওঠ বস করিয়েছিল সবার সামনে অভি-সজলরা। সে সময় ছাত্রদল সিনিয়র ক্যাডারদের ফুট ফরমায়েশ খেটেই দিন কাটত ইলিয়াসের, ৯০ এ মিলন হত্যার কারণে অভি নীরুদের রাজত্বের অবসান হয়। এরপর বিএনপি ক্ষমতায় আসলে ছ্যচড়া ক্যাডার ইলিয়াস আলী ফ্রন্টলাইনে এসে অভি-নিরু হওয়ার চেষ্টা করে।
বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায়ই নিজ দলে গ্রুপিংয়ের রাজনীতি ঢুকিয়েছিলেন ইলিয়াস আলী। মাফিয়া স্টাইলে গড়ে তুলেছেন নিজস্ব হিটিং গ্রুপ। ছাত্রদলের ক্যাডার পরিচিতি দিয়েই উত্থান তার। একের পর এর ঘটনার নায়ক হয়ে জন্ম দিতে থাকেন অভন্তরীণ সংঘাত। এসময় বিশ্ববিদ্যালয়ে ঘটে যায় বেশ কয়েকটি রাজনৈতিক হত্যাকাণ্ড। ইলিয়াস আলী পরিণত হন ত্রাস সৃষ্টিকারী এক সন্ত্রাস নির্ভর ছাত্রনেতায়। বহু খুনের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সে কারণে একাধিকবার গ্রেফতার করা হয় তাকে। জেলে কাটে সময়।
৮৭ সালের ১৭ সেপ্টেম্বর সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। তার বিরুদ্ধে ৮৮ সালের ১১ ডিসেম্বর ছাত্রদল নেতা বজলুর রহমান হত্যাকাণ্ড, ৮৯ সালের ২৯ নভেম্বর তার নেতৃত্বে ডাকসু কার্যালয় ভাংচুর। ৯২ সালের ৩ আগস্ট ছাত্রদলের রতন গ্রুপের সঙ্গে ইলিয়াস গ্রুপের বন্দুকযুদ্ধে অজ্ঞাত পরিচয় ব্যক্তির নিহত হওয়া এবং এই সংঘর্ষের জের ধরে ৯২ সালের ৪ সেপ্টেম্বর মামুন ও মাহমুদ নামে দুই ছাত্রদল নেতাকে নিজ হাতে পিস্তল দিয়ে গুলি করে হত্যা করে ছিলেন ইলিয়াস আলী। মামুনকে হত্যা করে তার লাশ গুম করা হয়েছিলো সূর্যসেন হলের ট্যাংকিতে।
এইসব খবর সে সময় ফলাও করে পত্রিকার প্রথম পাতায় ছাপা হয়েছিল। এছাড়াও প্রতিপক্ষ গ্রুপের সঙ্গে সশস্ত্র পিস্তল যুদ্ধে ছাত্রদল নেতা মির্জা গালিব ও ছাত্রলীগ নেতা লিটন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৯৯১ সালে গ্রেফতার করা হয় ইলিয়াস আলীকে। নিজদলের ভেতর মাফিয়া স্টাইলে গ্রপিং করে অর্ধশতাধিক নিজ দলের সহকর্মীদের হত্যার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ওই বছরই ক্ষমতায় আসে বিএনপি। তাই এক বছরের মধ্যেই ছাড়া পান ইলিয়াস আলী। এর পর দলের প্রত্যক্ষ মদদে অভি-নিরু বিহীন ছাত্রদলে ব্যাপক প্রভাব বিস্তার করতে সক্ষম হন তিনি। কিন্তু সন্ত্রাসী তখনও কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ওঠায় বিএনপির শীর্ষ নীতিনির্ধারকেরা তার প্রতি বিরাগভাজন হয়ে ওঠেন। মাত্র ৩ মাসের মাথায় ছাত্রদলের কমিটি ভেঙ্গে দেওয়া হয়। এ সময় বিএনপি ক্ষমতায় থাকা স্বত্বেও ৯৩ সালের ১০ সেপ্টেম্বর মামুন ও মাহমুদ হত্যা মামলায় আবার গ্রেফতার হন ইলিয়াস আলী। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়। ২ বছর কারাবাসের পর মুক্তি পান তিনি। শর্ত হিসেবে বিএনপির হাইকমান্ডকে ইলিয়াস আলী কথা দেন কেবলমাত্র তার নিজ এলাকা বিশ্বনাথ-বালাগঞ্জে বিএনপির সংগঠন করা ছাড়া অন্যকিছু নিয়ে মাথা ঘামাবেন না।
এরপর ঢাকার রাজনীতি ছেড়ে সিলেটে যান ইলিয়াস আলী। কিন্তু সিলেট গিয়েই ভুলে বসেন কেন্দ্রীয় নেতৃত্বকে দেওয়া তার ওয়াদার কথা। সে সময় থেকেই ভয়ংকর মূর্তি নিয়ে সিলেট দাপিয়ে বেড়ান এই নেতা। শুধু নিজ এলাকায় বিএনপি সংগঠিত করা নয় সিলেটে তাকে কেন্দ্র করে ছাত্রদলের একটি শক্তিশালী মাফিয়া গ্রুপ গড়ে উঠে। তিনি নিজেও তার বেপরোয়া আচরণ অব্যাহত রাখেন। নিজস্ব সন্ত্রাসী বলয় গঠন করে সিলেটের রাজনীতির আলোচনায় উঠে আসেন ইলিয়াস আলী।
১৯৯৬ সালে ভোটারবিহীন নির্বাচনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সিলেটের অনেক সিনিয়র রাজনীতিবীদ ইলিয়াস আলীর ও তার দলবলের হামলার মুখে পড়েন। বর্ষীয়ান রাজনীতিবীদ এম সাইফুর রহমান, আবদুস সামাদ আজাদ, এসএমএ কিবরিয়া, হুমায়ুন রশীদ চৌধুরী, আব্দুল মাল আবদুল মুহিতের মতো ব্যক্তিরা ইলিয়াস আলীর সন্ত্রাস আর রাজনৈতিক কূটচালের কাছে অসহায় হয়ে পড়েন।
শুধু সিলেট আর ঢাকায় নয় দেশের বাইরেও উচ্ছৃংখল আচরণের দায়ে পুলিশের নজরবন্দি হতে হয় ইলিয়াস আলীকে। ২০০০ সালে লন্ডনের মিল্টন কিন্স শহরে জয়পুর রেস্টুরেন্টে ওয়েটারকে হত্যার হুমকি দেন তিনি। রেস্টুরেন্ট কর্তৃপক্ষ পুলিশে খবর দিলে পুলিশ গ্রেফতার করতে এলে মুচলেকা দিয়ে সমঝোতা করে ছাড়া পান। ইলিয়াস আলী তার দীর্ঘ ছাত্র ও জাতীয় রাজনৈতিক জীবনে কম শত্রু সৃষ্টি করেননি, এমন মন্তব্য করে অনেকেই । ৯০ দশকে তার অত্যাচারে অতিষ্ট হয়ে বিএনপি সরকারই তাকে দুই বছর জেলে রেখেছিল। অপারেশন ক্লিন হার্টের সময় তাকে হন্যে হয়ে খোঁজা হচ্ছিল খতম করার জন্য।
২০০১ সালে এমপি হওয়ার পর তার এলাকা বিশ্বনাথ বালাগঞ্জে ত্রাসের রাজনীতি কায়েম করার অভিযোগ উঠে ইলিয়াস আলী বিরুদ্ধে। তার নির্বাচনী এলাকায় সন্ত্রাসী বাহিনী আর প্রশাসনকে ইচ্ছেমতো দলীয়করণের প্রচেষ্টায় নামেন তিনি।
প্রকাশ্য আগ্নেয়াস্ত্র নিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করতে মাঠে নামে 'ইলিয়াস বাহিনীর লোক' নামে পরিচিত একদল ক্যাডার-এমন অভিযোগ তার নির্বাচনী এলাকার মানুষের। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরও এসব কিছুর প্রতিবাদ করারও সাহস ছিলো না ইলিয়াসের ভয়ে ভুক্তভোগীদের। ২০০১ সালের ওইসব ঘটনার জের ধরে মামলা হয়েছে ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার পরের দিন সকালে। ইলিয়াস গ্রেফতার হয়েছে ভেবে নিরাপদ বোধ ফিরে আসে। সিলেটের বিশ্বনাথ থানায় তার বিরুদ্ধে চাঁদাবাজি, হামলা ও ভাংচুরের অভিযোগ এনে দুটি মামলা হয়।
মামলায় সন্ত্রাসী, চাঁদাবাজি, ভয় দেখানো, ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে ২০০১ সালের নির্বাচনে বিএনপি নেতৃত্বধীন জোট সরকার ক্ষমতায় আসার পর ইলিয়াস আলী ও তার লোকেরা বাদীর ব্যবসায়ী প্রতিষ্ঠানে হামলা চালায়। এতসব অত্যাচার নিপীড়নের অসংখ্য বিতর্কিত ঘটনার নায়ক ইলিয়াস আলী সবকিছু পাশ কাটিয়ে ফিল্মি স্টাইলে দেশ ব্যাপী পরিচিত হয়ে উঠেন একমাত্র বিএনপির নীতিনির্ধারকদের মদদে।
একটা খুনি আসামি, যে সারা জীবন কোন্দল-গ্রুপিং, খুনখারাপি করে পুরোটা সময় পার করেছে, দলের নাম করে নিজের স্বার্থ হাসিল করেছে, আর তাকেই করা হল দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ..!!
এই ধরনের অস্ত্রবাজ ক্যাডার ও ছাত্রনেতা আওয়ামী লীগেও অসংখ্য ছিল। দলের ছাত্রসংগঠন অনেক শক্তিশালী থাকলেও দলের রাজনীতিতে কখনো ছাত্র নির্ভরতা দেখা যায়নি। মন্টু, আওরংগ, লেয়াকত, হান্নান, গামা এরা কখনোই হাসিনার পাসে বসার যোগ্যতা অর্জন করতে পারেনি। পরবর্তীতে দুর্ধর্ষ গডফাদার আওরংগকে বহিষ্কার করা হলে বিএনপি তাকে সাদরে গ্রহন করে। তত্ত্বাবধায়ক আমলের শেষদিকে যুবলীগ নেতা লিয়াকত গুম হয়।
এইসব থার্ডক্লাস ক্যাডারদের জন্য আওয়ামী লীগ এক ফোঁটা চোখের পানিও ফেলেনি। হরতাল তো দূরের কথা। বিএনপির কাছে এইসব টোকাইরা বিশাল নেতা, ম্যাডামের পাশে বসতে পারে। তার জন্য দুই দুইটা হরতালও হয়।


সর্বমোট ৪৮টি মন্তব্য করা হয়েছে

  1. :) ভাই কালবৈশাখী, আমি অভিভূত !! অভিনন্দন আপনাকে, এহেন মহান নেতার তথ্য জানিয়ে আমাদের সত্যিই ভারমুক্ত করলেন আপনি। এই মহান ইলিয়াস আলী-র গুমজনিত গুমোট থেকে দেশ ও জাতি মুক্তি পাক। লেখাটি শেয়ার করতে চাই ফেসবুক ও টুইটারে যদি অনুমতি দেন। শুভেচ্ছা।
  2. Image-Unavailable Ronny বলেছেন: 2
    আপনি যে খাটি আওয়ামী লীগের লোক তা খুব সহজে বুঝলাম।
  3. Image-Unavailable সোহাগ বলেছেন: 3
    এতদিন আপনি কোথায় ছিলেন, নিশ্চয়ই আপনার কাছে সব নেতা সমর্থকদের তথ্য আছে।
  4. Image-Unavailable khukon বলেছেন: 4
    [মডারেটেড] আওয়ামীলীগ এর দালাল দালালি করার জাইগা পান না [মডারেটেড]
  5. Image-Unavailable মোবাইল বলেছেন: 5
    এই ইলিয়াস আলী নাকি বিএনপি র জনপ্রিয় নেতা ভাবতে কষ্ট লাগে এই বিএনপি কে আমরা ভোট দেই
  6. Image-Unavailable rasel বলেছেন: 6
    দালাল
  7. Image-Unavailable প্রতিক্রিয়া বলেছেন: 7
    আপনার মত লোকেরাই পারবে জনপ্রিয় লোকের চরিত্র হনন করতে | সে পরোপকার না করলে তার নির্বাচনী এলাকার লোক তার জন্য জন দিতে প্রস্তুত হবে কেন | এ জন্যই আপনার এই জ্বালা |
  8. Image-Unavailable Shanto বলেছেন: 8
    ডিয়র কালবৈশাখী…।
    ধন্যবাদ আপনার ইনফর্মেশনের জন্য। কিছু লোক মনে করতে পারে আপনি বি ন পির দালাল। কিন্তু আমি জানি উপরের কথাগুলি সঠিক। যারা ঐ সময় ঢাকা ইউনিভার্সিটি তে ছিল তারা জানে। কে এলিয়াস আলী। প্লীজ না জেনে সততকে নিয়া মন্তব্য করবেন না । আমি কিন্ত কারও দালাল না। সত্তের পূজারী.
  9. Image-Unavailable বাংগাল বলেছেন: 9
    ধন্যবাদ কালবৈশাখী , এমন তথ্যনির্ভর লেখার জন্য |আসলে এরকম টোকাইদের কারণেই আজ আমাদের প্রাণপ্রিয় তারেক রহমান ,কোকো রহমান , ম্যাডাম জিয়া , এবং সর্বোপরি দলের এই ড্রেনে চুবানী খাওয়া দশা | এসব নষ্টামির জন্য ই গত নির্বাচনে আমাদের গুরুতর অবস্থা |জনগণ কী আমাদের আবার ক্ষমতায় বসার স্বাদ পেতে দিবেনা ?
  10. Image-Unavailable ক্ষুধা মুক্ত দুনিয়া বলেছেন: 10
    কোনো নেতার জন্য মানুষ জীবন দিলেই সে ভাল নেতা হয়ে গেল না। দুনিয়াতে খারাপ নেতাদের জন্য ও কিছু মানুষ মারা যায়। খারাপ নেতাদের ও কিছু মানুষ আছে যাদের জন্য ওই নেতা কিছু করেছে….
  11. Image-Unavailable সাদাত বলেছেন: 11
    লেখক ভাই, কথা বলুন জাতির পক্ষ নিয়ে, কোনও দলের হয়ে না। যদি মনে করেন ইলিয়াস আলী বড় সন্ত্রাসী, আদালতের মাধ্যমে তাকে কঠিন এবং দৃষ্টান্তমূলক শাস্তি দিন, আমরা দেখে বলবো যে দেশে আজ আইন অনেক শক্তিশালী। যে দেশে আইনের শ্বসনব্যবস্থা আছে সে দেশে গুম হওয়া মনে মানবাধিকার উদ্বেগজনক এটা কর কাম্য নয়। অবস্থা জটিল না করে সমাধানের পথ খুযুন। ইলিয়াস আলী জীবিত না মৃত সেটা জনতা বেশি দরকার, গুম কোনও পাপের স্বস্তি হতে পারে না।
  12. Image-Unavailable liton বলেছেন: 12
    ডিগ্রী ফাইনাল ইযার রেজাল্টস পুব্লিশেদ কবে প্লীজ date
  13. Image-Unavailable জল্লাদ 71 বলেছেন: 13
    খুব কষ্ট ।…। বংগাল সাহেব উপহাসটা সীমার বাইরে চলে গেল কিন্তু ।
  14. Image-Unavailable attractive male বলেছেন: 14
    এই ধরনের লেখা পোস্ট করা মানে হচ্ছে গুম অপহরন এগুলো কে বৈধতা দেয়া। ইলিয়াস আলী যাই হন না কেন তিনি তো এখন গুম আছেন। তার বিরুদ্ধে এখন লেখার মানে হচ্ছে যারা গুম করেছে তাদেরকে সমর্থন দেয়া। আজকে লেখক আপনিও গুম হতে পারেন আপনার নিকটজন কেউ হতে পারেন, যারা লেখক কে সমর্থন করছেন তারাও হতে পারেন। আমাদের নিজেদের কথা চিন্তা করতে হবে। আমরা যদি গুম কে সমর্থন করে যাই তাহলে তো এগুলো আরও বাড়বে। আশা করি লেখকের শুভবুদ্ধি'র উদয় হবে। বিডি নিউজ ব্লগ অথরিটি ও এই বিষয়ে নজর দিবেন আশা করি।
  15. Image-Unavailable murad বলেছেন: 15
    ইলিয়াস আলী সন্ত্রাসী হলে তার বিচার করার জন্যে দেশে প্রচলিত আইন আদালত আছে কিন্তু তা না করে গুম করা বা বীনা বিচারে হত্তা করা মানবতা বিরোধী অপরাধ|
    কোনও মানবিক বোধ সম্পন্ন মানুষ এ ধরনের মানবিকতা বিবর্জিত কাজকে সাপোর্ট করতে পারেনা|
  16. Image-Unavailable Hasan বলেছেন: 16
    আপনি যে খাটি আওয়ামী লীগের লোক তা খুব সহজে বুঝলাম।
    আওয়ামীলীগ এর দালাল দালালি করার জাইগা পান না,
    দালাল
  17. সারাহ বলেছেন: 17
    দলভিত্তিক কোনও মন্থব্য অন্তত বলগরদের থেকে কাম্য নয়।
  18. তাজুল ইসলাম বলেছেন: 18
    আপনার সাথে আমি একমত নই। সে যা ই থাকুক অতীতে তা নিয়ে তো এখন সোচ্চার হয়ে লাভ নাই। কেননা এখন একটা লোককে খুজে পা্ওয়া যাচ্ছে না তা নিয়ে ভাবুন কেননা আজ সে নিখোজ কাল আমিও কোন কারণে নিখোজ হয়ে যেতে পারি। সেক্ষেত্রে সরকার কি ভূমিকা পালন করছে তাই নিয়ে ভাবুন। কেননা স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে দিনে দুপুরে আমাদের দেশের কেউ না কেউ তাকে তুলে নিয়েছে, অথবা হয়েতা অন্য কোন কারণে সে নিখোজ হয়েছে তাই নিখোজ হওয়া ব্যক্তিকে খুজে বের করাটাই এখন মূখ্য বিষয়, ইলিয়াস আলীকে নিয়ে সমালোচনা করলেতো আর ইলিয়াস আলী ফিরে আসবে না? দেশের প্রতিটি লোকের সুরক্ষা নিশ্চিত করবে সরকার। এর দায়ভার সরকারেরই নিতে হবে।
  19. Image-Unavailable রহিম উদ্দিন বলেছেন: 19
    কাল বৈশাখী, আপনার লেখার ভাষায় আমার সন্দেহ লাগের আপনি ও ইলিয়াছ আলিকে গুম করাতে জড়িত না কি, বাংলার জনগণ কিছু কিছু ব্যাপারে অনেক সচেতন, আপনি যাহা লেখছেন।
    তাহাতে বুজা যাইতেছে, আপনি ইলিয়াছ আলির নিকট কি অপরাধ করেছিলে, এত দিন আপনি তাহা প্রকাশ করিলেন না কেন, জনগন বুজতে পারে, ইলিয়াছ আলির উপর তাহার এলাকায় যে মামলা করেছেন গুমের পর দিন, তাহা সাজানু মামলা হবে, না হয় অই লোকে জানে, ইলিয়াছ আলিকে কে বা কাহারা গুম করেছে,এত দিন মামলা না করে, উনি ইলিয়াছ আলি গুম হওয়ার পরের দিন মামলা করবে কেন।
  20. আপনি যে খাটি আওয়ামী লীগের লোক তা খুব সহজে বুঝলাম।
    আওয়ামীলীগ এর দালাল দালালি করার জাইগা পান না,
    দালাল.
    ইলিয়াস আলী সন্ত্রাসী হলে তার বিচার করার জন্যে দেশে প্রচলিত আইন আদালত আছে কিন্তু তা না করে গুম করা বা বীনা বিচারে হত্তা করা মানবতা বিরোধী অপরাধ|
    কোনও মানবিক বোধ সম্পন্ন মানুষ এ ধরনের মানবিকতা বিবর্জিত কাজকে সাপোর্ট করতে পারেনা|
  21. Image-Unavailable মুকুল বলেছেন: 21
    দলভিত্তিক কোনও মন্থব্য অন্তত বলগরদের থেকে কাম্য নয়।
  22. Image-Unavailable ঝড়ের রাত্রি বলেছেন: 22
    ধন্যবাদ কাল বোশেখি। এলেন ২ মে, একটু সময় নিলেন, তারপর এই বাজিমাত করা লেখা। প্রস্তুতির সময় তিনদিন। ভালোই হোম ওয়ার্ক করেছেন। তবে ইলিয়াসকে কেবল ইলিয়াস বললে হবে না। সঙ্গে আলীও বলতে হবে, না হয় ভাবমূর্তির (না কি অগ্নমূরতি'র?) পূর্ণতা পায় না। ইলিয়াস আলী আজ জীবিত থাকলে আপনার চোপার সবগুলো দাঁত জায়গা মতো থাকতো কি না সন্দেহ! আমি জানি এ ধরণের আরো অনেকগুলো ইলিয়াস আলী এখনো আওয়ামী লীগ, বিএনপিতে তলোয়ার ঘুরাচ্ছে! লিখুন না তাদেরকে নিয়ে? একটু হোম ওয়ার্ক করুন প্লিজ!
    এই পরগাছাগুলোকে তো নেতা বানাই আমরাই! আপনি কি দেখতে পান না- পুরো দেশটাই আজ এদের হাতে জিম্মি? দেখবেন নাসির উদ্দিন পিন্টু যেদিন বের হবে জেল থেকে, সেও হয়ে যাবে বিএনপির মহাসচিব। তথ্যবহুল লেখাটার জন্য আবারো ধন্যবাদ আপনাকে। অনুগ্রহ করে সবাইকে উত্তর দিন। তাহলে আমার মতো ছাগলরা ভয়ের কাথামুড়ি থেকে অন্তত বেড়িয়ে আসবে! মনে রাখবেন- কাল বোশেখি'র চেয়ে ঝড়ের রাত্রি কিন্তু আরো ভয়ানক!! আমি আপনার পাশে আছি।
  23. Image-Unavailable দিদারুল আলম স্বপন বলেছেন: 23
    আসলে আমরা ভুলে গেছি মানবিকতা , সততা ..।
    রাজনীতির এ নোংরামিকে শুধু থুথু ….।
  24. Image-Unavailable Hasan বলেছেন: 24
    আপনাদের কি মনে আছে ? কিবরিয়া হত্যা , আহসানউল্ল্যা হত্যা, ব্রিটীশ হাইকমিশনার এবং শেখ হাছিনার উপর বোমা হামলার কথা ৷ আপনারা যারা বি এন পি র হয়ে কথা বলছেন তাদেরকে মনে করিয়ে দিচ্ছি বি এন পি র নেতা ও ব্যবসায়ী চট্টগ্রামের জামাল উদ্দীনের নিখোজ হওয়ার কথা, ঐ সময় কিন্তু বি এন পি ক্ষমতায় ছিল ৷ জামাল উদ্দীনের সন্তান, স্ত্রী তৎকালীন প্রধান মন্ত্রীর পায়ে পর্যন্ত ধরেছিল কিন্তু কাজ কি হয়েছিল ?
    এখন প্রশ্ন নিখোজ ইলিয়াস আলীর খোজের জন্য সরকার পতন, হরতাল ইত্যাদি করার নৈতিক অধিকার বি এন পি রাখে কি না ?
    আমার তো মনে হয় বি এন পি র মুল উদ্দ্যেশ্য নিখোজ ইলিয়াস আলীর খোজ পাওয়া নয় বরং সরকারকে বেকায়দায় ফেলা ৷বি এন পি নিজে যে অপরাধে অপরাধী সেই একই অপরাধের জন্য বিচার চাওয়া / সরকার পতন, হরতাল ইত্যাদি করা সুষ্পষ্ট ভাবেই অযৌক্তিক ৷
  25. Image-Unavailable Arif বলেছেন: 25
    [ব্যক্তি আক্রমনাত্মক অশালীন মন্তব্য মুছে দেয়া হল :ব্লগ টিম]
  26. Image-Unavailable hasib বলেছেন: 26
    ইলিয়াস আলির অনেক বদনাম / তার চরিত্র সম্পর্কে শুনলাম । মানলাম সব সত্য । কিন্তু সে সন্ত্রাসি হক আর ভাল০অ মানুস হোক , একটা মানুষ রাস্তা থেকে গায়েব হয়ে যাওয়াটা ঠিক নয় ।
    অনেকেই পোস্ট দিসেন ব্লগার নাকি আওয়ামিলিগ এর দালাল বলসেন । দেখেন বিএনপি আওয়ামিলিগ বলে লাভ নাই । আপ্নারা যদি এক জন কে আওয়্বমিলিগ এর দালাল বলেন , তাহলে বজাই যায় আপ্নারা বিএনপি এর দালাল । ব্লগ এর ইনফর্মেশন সব মিথ্যা এই রকম প্রমান আপনাদের কাসে থাকলে বলেন । না থাকলে বলেন না । অনার নির্বাচনী এলাকা তে গেসেন কোনদিন , রাস্তা-ঘাট দেখসেন , এলাকার পরিস্থিতি দেখসেন । ভোট এ জেতার জন্য জনপ্রিয়তা লাগেনা টাকা এবং অস্ত্র থাক লেই হয় । অস্বীকার করেন এই কথা ।
  27. Image-Unavailable truth বলেছেন: 27
    দ্য রাইটার এন্ড হিজ টিম ইজ দ্য কিলার অফ ইলিয়াস ফর শিওর ….
  28. Image-Unavailable জনি আহমেদ বলেছেন: 28
    পড়লাম,বুঝলাম। অনেক কিছুই সত্য। লেখক একচোখা সেটাও বুঝলাম। আমার ইচ্ছা সন্ত্রাসী লালনের অপরাধে খালেদার বিচার হওয়া উচিত। আর বিডিআর বিদ্রোহের মাধ্যমে সীমান্ত রক্ষী বাহিনীকে দূর্বল, দেশের সামরিক বাহিনীকে মেরুদন্ড ভাঙ্গা, দেশের স্বার্থ ভারতের কাছে র্নিলজ্জ ভাবে বিকিয়ে দেয়া, সাগর-রুনি খুন, শেয়ার বাজারের অর্থ লুঠ, পদ্মা সেতুর অর্থ আগাম লুট, গুমের প্রচলন সহ নানা অপরাধে আপনার দেবীকে রিমান্ডে নিয়ে ৩৬৫ দিন রাখা যেতে পারে এবং প্রকাশ্যে বিচারের মাধ্যমে ইতি টানা যেতে পারে। আমি কোন হত্যাকান্ডেরই পক্ষে নই। মুজিব, জিয়া থেকে একজন মজুরের মৃত্যুও না। আর যারা এই সব হত্যা, গুম হওয়াকে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে সমর্থন করেন, কামনা করি আপনার কোলের সন্তানটি কিছু দিনের জন্য হারিয়ে যাক তা হলে বুঝবেন স্বজন হারানোর জ্বালা।
  29. Image-Unavailable gobindo বলেছেন: 29
    সাপুড়েরা সাপের হাতেই মারা যায়। বর্তমানে দেশে motsonay নীতি চালু হয়ে গেছে। দেশের বিচার ব্যবস্থা ভাল না হলে এটাই হয়। আদালতে যখন বিচার পায়না তখন মানুষ নিজেই প্রতিশোধ নেয়।
  30. Image-Unavailable Bathin বলেছেন: 30
    আই আন্ডারস্ট্যান্ড দ্যাট ইউ সাপোর্ট দিজ আনএক্সপেকটেড এক্সিডেন্ট। বাট ইউ শুড বি নো দ্যাট ইট উইল ইনক্রিজ আওয়ার সোসাইটি প্রবলেম মার্ডার অর এনাদার আনপেক্সটেড সারকামসট্যান্সেস। হোয়াই ইজ দ্য গভমেন্ট এন্ড হিউম্যানিটিজ? ইট কুড নট বি এ পানিশমেন্ট ফর এ ম্যান। বিকজ হোয়্যার উইল গো টু হিজ ফ্যামিলি, চিলড্রেন এন্ড হিউম্যানিটি?
  31. Image-Unavailable loda বলেছেন: 31
    সত্য কথআ বললে shobar আট ga jole কেন ?
  32. এম. মাসুদ আলম বলেছেন: 32
    ইলিয়াস আলী সাহেবের বর্ণাঢ্য জীবনী জানলাম। ভালোই লাগলো। তবে তার গুম হওয়াকে আমি মোটেই সাপোর্ট করি না। তার অতীত অপরাধের জন্য তাকে আইনের আওতায় আনা হোক। যারা তাকে গুম করেছে তাদেরকেও আইনের আওতায় আনা হোক।
    ধন্যবাদ।
  33. Image-Unavailable arfin jobair বলেছেন: 33
    নিউজ এডিটন মনে হয় বোঝাতে চাইছেন ইলিয়াস আলী নিখোঁজ হয়েছেন ভাল হয়েছে, কারণ সে একজন গডফাদার ছিল, এখন আমার কোয়েশ্চেন হল ইলিয়াস আলী এখন নিখোঁজ এন্ড সে একজন এক্স পার্লামেন্ট মেমবার, এন্ড বাংলাদেশের নাগরিক, যদি এখন আপনি নিখোঁজ হয়ে যান তাহলে স্টুডেন্ট লাইফে আপনি যা করেছেন তা প্রকাশ করলে আপনি কী মনে করেন, তাই আপনার কলম দিয়ে লিখুন যাতে তাকে তাড়াতাড়ি তার ফ্যামিলির কাছে হাজির করে দেয় আমাদের গভমেন্ট।
  34. Image-Unavailable বোকা মানুষ বলেছেন: 34
    ভাই ,
    লোকটা খারাপ তাই বলে তাকে মেরে ফেলতে হবে সেটা কোন আইনে আছে?
    সে দোষী হলে তার বিচার হবে। তাই নয় কী????????
    আপনার লেখা টা 2 মাস আগে দিলে ভাল হতো নয় কী??
    ইলিয়াস আলীর মত সকল খারাপ লোক দের এ রকম তথ্য দে না দে কী কত সহস?
    অপেক্ষায় থাকলাম ……..
  35. Image-Unavailable জাহাঙ্গীর কবির লিটন বলেছেন: 35
    যেখানে একজন সন্ত্রাসীকে বিচার বহির্ভূত হত্যা করলে প্রতিবাদ হয়, সেখানে আপনি একজন নামকরা রাজনীতিবিদকে ঘুম করাকে কীভাবে সাপোর্ট করলেন? আপনাকেও আইনের আওতায় আনা উচিত।
  36. Image-Unavailable রুহুল আমিন বলেছেন: 36
    কাল বৈশাখী আওয়ামিলিগের গোলামি না করলেই পারতেন। [মন্তব্যের নারী অবমাননাকর অশালীন বক্তব্য মুছে দেয়া হল :ব্লগ টিম]
  37. Image-Unavailable বোলছি তোমায় বলেছেন: 37
    আমরা বাচতে চাই। দেশে এখন যা হচ্ছে তা কারোরি কাম্য নয়। আমরা আর কোন গুম, হত্যা চাই না। তবে যারা অন্যায় করছে তাদের শাস্তি হোয়া দরকার। দেশ পিরচালনায় সচ্ছ্তা্ থাকা একান্ত জরুরী। কাউকে দোষ না দিয়ে সত্যটা বের করা খুব দরকার। আজ আমরা সবাই ভীত। রাস্তা দিয়ে হাটতে গেলে ভয় হয় কখন কি হয়ে যায়। যতখন বাসায় থাকি ততখন মনে হয় বেচে আছি। তবে দিন দিন সেটা নষ্ট হয়ে যাচ্ছে। অবশ্যই সবাই বুঝতে পারচ্ছেন কিছু দিন আগের ঘটা কাহিনি কথা।
  38. মওলা ই কুদ্রত বলেছেন: 38
    কাল বৈশাখী কারো গোলামী করেছে বলে মনে হয় না! ধর্ষক যে দেশে ফের জামিনে এসে ধর্ষন করে, খুনী টাকার জোরে জামিনে এসে আবার নিয়তঃ খুন করেই চলে, সে দেশে বিচারের ওপর কার আস্থা থাকে? নিজের কেউ এই সব ঘটনার স্বীকার হলে কেউ কাল বৈশাখীকে লিখতেন না! কাল বৈশাখী্ তো গুম হওয়া সাপোর্ট করেনি, শুধু ইলিয়াস আলীর যে বৃত্তান্ত দিয়েছে, তা শত ভাগই ঠিক, কিন্তু তা বললেই আওয়ামী লীগ হতে হবে? @ সারাহ, ব্লগারদের প্রতিকুল অবস্থাতেও সত্য কথা লেখা উচিত!
  39. Image-Unavailable মোঃ খান বলেছেন: 39
    বিএনপি হল সত্যিকারের গণতান্ত্রিক (খিচুড়ি) দল। এই দলে সব রকমের ও সব মতাদর্শের রাজনীতিবিদ আছে। যেমন আছে মুক্তি যোদ্ধা তেমন আছে রাজাকার। এই দলে আছে ব্যাবসায়ী, চোরাচালানী, চাঁদাবাজ, গৃহবধূ, আন্ডার অয়ারল্ডের নেতা, ছিনতাইকারী, ভূমি দস্যু, ধর্মব্যাবসায়ী সহ আরোও বহু জাতের মানুষ। সবারই একটাই উদ্দেশ্য, ক্ষমতায় যেতে হবে ও থাকতে হবে। দলের প্রধান আবশ্যই হতে হবে জিয়া পরিবারের কাউকে, না হলে কেউই কাউকেই মানবে না। বাংলাদেশের মানুষ সত্যিই খুবই ভাগ্যবান এমন একটি দল দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসাবে রয়েছে।
  40. আামার মনে হয় কেউই ইলিয়াস আলীর অতীত কর্মকান্ডকে সমর্থন করছেনা। তবে বাংলাদেশের শিক্ষায়তনে পেশীবাজী-অস্ত্রবাজির সুচনার কৃতিত্ব ইলিয়াস আলীর নয়, এটি অনেকের জন্য গৌরবের কারন হতে পারে। আমি এই গৌরবের অধিকারীর নামটি এখন আর বলছিনা।
  41. Image-Unavailable Hasan বলেছেন: 41
    ইলিয়াস আলী তার স্ত্রী ও সন্তানদের কাছে ফিরে আসুক এটাই আমাদের চাওয়া উচিৎ ৷ তবে বি এন পি এটা চায় কি না এ বিষয়ে যথেষ্ঠ সন্দেহ আছে ৷ ইলিয়াস আলীকে যে সরকারই গুম করেছে তার কোন নিশ্চিত প্রমান কি বি এন পি র কাছে আছে ৷ বি এন পি র ক্ষমতায় থাকার সময়ওতো নিজেদের লোক গুম হয়েছিল, যেমন বি এন পি র নেতা ও ব্যবসায়ী চট্টগ্রামের জামাল উদ্দীনের গুম হওয়ার বিষয়টি ৷ প্রশ্নটি বি এন পি নেতাদের কাছে রইল ৷(উদাহরন অনেক গুলো আছে) বি এন পি বাংলাদেশের একটি বড় ইসলাম ধর্ম পন্থী দল হিসাবে (যদিও মওদুদ সাহেবের বাসায় বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় মদের বোতল পাওয়া গিয়েছিল ) নিজেদের অতীত কৃতকর্মের জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে মাফ চেয়ে তবেই অন্য দলের দোষ ক্রটির সমালোচনা করা উচিৎ, অন্যথায় তা হবে গীবত ৷আর আপনরা সবাই জানেন যে গীবতকারীর দোয়া সর্বশক্তিমান আল্লাহ কবুল করেন না ৷
    মানুষের জান মালের নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ত্ব ও কর্তব্য ৷সে হিসাবে
    ইলিয়াস আলীকে তার স্ত্রী ও সন্তানদের কাছে ফিরিয়ে দেওয়া সরকারের দায়িত্ত্ব ও কর্তব্য ৷ আমাদের মনে রাখতে হবে সরকারটি কিন্তু বাংলাদেশের এবং তার রয়েছে বিশাল দূর্ণিতিবাজ পুলিশ/প্রশাসন/সামরিক বাহিনী এবং রাজনৈতিক দল এবং এরা আমাদেরই সমাজের মানুষ ৷ এই বিশাল দূর্ণিতিবাজ গোষ্ঠিকে দিয়ে ভাল ভাবে দেশ চালানোর চিন্তা করাটাই বোকামী ৷ যে জাতি যেমন, তাদের জন্য সর্বশক্তিমান আল্লাহ রাব্বুল আলামিন তেমন নেতৃত্বই পাঠিয়ে থাকেন ৷
    সর্বশক্তিমান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের জাতিকে হেদায়েত দান করুন ৷
  42. ইল্লত বলেছেন: 42
    শুধু ইলিয়াছ আলী কেন ? জয়নাল হাজারী, জসীম মাণিক (জা,বি),, তারেক, কোকো, ইসকনদর এদের প্রতি একটু নজন দিন। বর্তমানে বড় দুই দলের কোনো নেতাই কী বলতে পারবেন তার শতভাগ সম্পদ কষ্টার্জিত (তার প্রমাণ সদ্য বিদায়ী রেলমন্ত্রী), তার বিরুদ্ধে কখনো চাদা বাজি, টেন্ডার বাজি, খুন এর মামলা হই নি ?
    আমি ইলিয়াস আলীর পক্ষে বলছিনা বর্তমান রাজনীতিবিদের মুখুশ উন্মোচন করতে চায়। কারণ এরই আবার দেশ, জনগণ এর মঙ্গল কামনা করে নাকি ঘুম হারাম করে !!!!!!!!!!!!!!
  43. Image-Unavailable জিলন বলেছেন: 43
    আসলে আওয়ামীলীগ আর বিএনপি সবার ই কমবেশী দোষ আছে।কারো কম আর কারো বেশী কোন দল ই ফ্রেস না এ কথা চিরন্তন সত্য।এই দুই সরকার নারী দেরকে অগ্রাদিকার বেশী দিয়েছেন। আমরা/আমাদের মত শিক্ষিত বেকার ছেলেরা চাকুরী পায় না বলেই অন্য উপায় খুজে নিচ্ছে জীবিকা নির্বাহের জন্য। আর সরকার কি করতেছে মেয়ে/মহিলাদেরকে সব ধরনের সুযোগ/সুখ/সুবিধা/আরাম- দিয়ে রেখেছেন নারীদেরকে???????????????এটা সরকার মোটেই ঠিক করেন নাই। দয়া করে সরকার কে এই নিয়ম চেঞ্জ করতে হবে তা না হলে নারীরাই বেশী লাঞ্চিত হবে পুরুষের কাছে।আপনি ভাই লিখেন যদি ভালো চান আমাদের জীবন।
  44. Image-Unavailable abdul kaium/jea-1839 বলেছেন: 44
    যে খুন করে সে খুন হবে এটাই তো …………………….
  45. Image-Unavailable shamim বলেছেন: 45
    100% খাটি দালাল.আরে [মডারেটেড] আওয়ামিলীগ কস আর বিএনপি কস দুইটাই [মডারেটেড][মডারেটেড] দল.
  46. কালবৈশাখী , ইল্লত ,মোঃ খান, loda, ঝড়ের রাত্রি ,মওলা ই কুদ্রত, ক্ষুধা মুক্ত দুনিয়া ,বাংগাল ।————————এ গুলি কোন ব্যাক্তির নাম নয় । হোতে পারে ব্লোগার টিমের কেউ। এই লেখাটা সময় উপযোগী নয় এই সত্যটা যারা বুঝেন না তারা এ ধরনের পোষ্ট প্রকাশ করার মধ্য দিয়া যে ব্যাক্তিকে গুম করাহয় তার চরিত্র হনন করে প্রকারন্তে গুমের রাজনীতি কে ঘৃন ভাবে সমর্থন করেন।সময় উপযোগী নয় এমন পোষ্ট প্রকাশ করা যখন হয়, কী আর করার তার প্রতিবাদ মূলক মতামতে আলোচ্য পোষ্টের মত অবস্থা হয়। আর তখনই ঐ সব বেনামী লেখনীর মাধ্যমে ব্যালেন্স করার ব্যার্থ প্রচেষ্টা করা হয়। আমি ব্লোগার টিমের এই নিপুন করুকার্যের নিন্দা জানাই। আপনাদের কারসাজীর উদহরন গুলি নিম্ন রুপ।
    (–:রুহুল আমিন বলেছেন:36বিকাল ৪:৫২, রবিবার ৬ মে ২০১২
    কাল বৈশাখী আওয়ামিলিগের গোলামি না করলেই পারতেন। [মন্তব্যের মুছে দেয়া হল :ব্লগ টিম]
    ::Arif বলেছেন: 25
    রাত ০:৪৬, রবিবার ৬ মে ২০১২
    [ব্যক্তি আক্রমনাত্মক অশালীন মন্তব্য মুছে দেয়া হল :ব্লগ টিম]—)
    নারী অবমাননাকর অশালীন বক্তব্য এবংব্যক্তি আক্রমনাত্মক অশালীন মন্তব্যের জন্য মত প্রদান কারীর মতামত মুছে দিতে পারেন সেটা আপনাদের দৃষ্ঠিতে যেমন ঠিক তেমন আলোচ্য লেখাটা যে বিতর্কীত এবং পোষ্ট প্রকাশের অযোগ্য অথচ প্রকশ করে আপনারাও বিতর্কীত হয়েছন সেটাও ঠিক।
    নুরুন্নাহার শিরীন : আপনি প্রথম মন্তব্য দিয়েছিলেন এখন দেখুন নিচের মন্তব্য গুলি । নিশ্চই আপনার ধারনার পরিবর্তন আসবে। গুমজনিত ভারমুক্তি যদি এই সব লেখার মধ্যমেই হত তাহলে তো সরকারের এমন লেখক বাহিনীর অভাব নেই। আসলে গুমজনিত ভারমুক্তি কী এটা আমজনতার মত সরকারও ভাল জানেন। আসলে সাদাকে -সাদা, কালো কে-কালো আমাদের বলত শিখা উচিৎ।
নিবন্ধিত ব্লগাররা মন্তব্য করতে লগইন করুন। এছাড়া ফেসবুক, টুইটার, গুগল অথবা ইয়াহু আইডি দিয়ে লগইন করে মন্তব্য করতে পারেন।
আপনার নাম *
ই-মেইল*
মন্তব্য*
captcha image কেপচা টেক্সট লিখুন
Icon
এক নজরে
কালবৈশাখী

ব্লগে যোগদান করেছেন: বুধবার, ২ মে ২০১২
Icon
সর্বশেষ ফটো
কোন ফটো আপলোড করা হয় নি
Icon
সর্বশেষ ভিডিও
কোন ভিডিও আপলোড করা হয় নি
Icon
সর্বশেষ অডিও
কোন অডিও আপলোড করা হয় নি
Icon
সাম্প্রতিক মন্তব্য
archive
পোস্ট আর্কাইভ
favorite
পছন্দের পোস্টসমূহ
কোন পোস্ট পছন্দের তালিকায় যুক্ত করা হয়নি


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___