Banner Advertiser

Wednesday, February 13, 2013

[mukto-mona] JANAKANTHA:FEB 13 ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের সামনে প্রবাসীদের বিক্ষোভ যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড দাবি JANAKANTHA




মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৩, ১ ফাল্গুন ১৪১৯
ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের সামনে প্রবাসীদের বিক্ষোভ
যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড দাবি
হারুন চৌধুরী, ওয়াশিংটন ডিসি থেকে ॥ স্টেট ডিপার্টমেন্টের সামনে ১১ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত কুখ্যাত যুদ্ধাপরাধী কাদের মোল্লার মৃত্যুদণ্ডের দাবিতে ওয়াশিংটন, ভার্জিনিয়া, মেরিল্যাণ্ডে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বিক্ষোভ করে ঢাকার শাহবাগের প্রজন্ম চত্বরের সঙ্গে সংহতি প্রকাশ করেছে। এ বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন বীর মুক্তিযোদ্ধা রফিক পারভেজসহ আরও অনেকে। কনকনে শীত উপেক্ষা করে কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ডের দাবিতে বিক্ষোভে অংশ নিতে এসেছিলেন বিজ্ঞানী ড. খোরশেদ আলম চৌধুরী। সুদূর রিচমন্ড থেকে এসেছিলেন নতুন প্রজন্মের আবুল কালাম আজাদ। আরও যাঁরা এসেছিলেন তাঁরা হলেন আবুল কাসেম, বাল্টিমোর থেকে শেখ মোঃ সেলিম, ড. আহসানুল করিম, মাহবুব করিম বাচ্চু, জাকির হোসেন, আলাউদ্দীন আহাম্মদ, মোঃ হাফিজ, শফিউল আলম, নাইম আহাম্মদ, পঙ্কজ কুমার দাস, সুব্রত ও মনসুর আহাম্মদ। 
তাদের সবার মুখে স্লোগান ছিল তুই রাজাকার, রাজাকারের চামড়া তুলে নিব আমরা, '৭১-এর হাতিয়ার গর্জে উঠুক আর একবার, তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা। জয় বাংলা। তাঁরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করেন। এতে লেখা ছিল জেগে উঠ বীর বাঙালী, কাদের মোল্লার ফাঁসি চাই, বীর বাঙালী অস্ত্র ধর, রাজাকার খতম কর, Ban Jamat Ban Shibir ইত্যাদি। 
এদিকে এনা নিউইয়র্ক থেকে জানায়, শাহবাগ প্রজন্ম চত্বরের সঙ্গে সংহতি প্রকাশ করে ১১ ফেব্রুয়ারি সোমবারও (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল) ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে এবং নিউইয়র্ক সিটির ব্রুকলীন ও জ্যাকসন হাইটসে ৩টি মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। নতুন প্রজন্মের পাশাপাশি তাদের অভিভাবকরাও অংশ নেন পোস্টার- প্ল্যাকার্ড হাতে এসব কর্মসূচীতে। একাত্তরের ঘাতকদের ফাঁসি দাবিতে শাহবাগ প্রজন্ম চত্বরের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়ে প্রজন্ম একাত্তরের ব্যানারে এসব কর্মসূচী আমেরিকার বিভিন্ন স্থানে পালিত হচ্ছে গত ৭ দিন থেকেই। 
নিউইয়র্ক সিটির ব্রুকলীনে সুগন্ধ্যা রেস্টুরেন্টের সামনে ব্রুকলীন আওয়ামী লীগের মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নূরল ইসলাম নজরুল এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। এ কর্মসূচীতে বিপুলসংখ্যক প্রবাসীর সমাগম ঘটে। 
নিউইয়র্কে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সংবাদ সম্মেলন থেকে শাহবাগের তরুণদের লাল গোলাপ শুভেচ্ছা জানিয়ে বলা হয়, 'একাত্তরের চেতনায় বাংলাদেশ এগিয়ে নিতে এ ধরনের গণজাগরণের বিকল্প ছিল না। শাহবাগের কর্মসূচীর সমর্থনে যুক্তরাষ্ট্রে ব্যাপক জনমত সৃষ্টির সংকল্পও ব্যক্ত করা হয়। ফুডকোর্টের এ সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন দেওয়ান এবং পরিচালনা করেন সদস্য সচিব নুরুজ্জামান সর্দার। একাত্তরের ঘাতকদের ফাঁসিতে ঝুলানো পর্যন্ত যুক্তরাষ্ট্রের সকল প্রবাসীকে সাথে নিয়ে তারা সোচ্চার থাকবেন বলেও উল্লেখ করেন। সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের যুগ্ম সম্পাদিকা আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, মূলধারার রাজনীতিক খোরশেদ খন্দকার, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুবকমান্ডের সভাপতি জাকারিয়া চৌধুরী ও কম্যুনিটি এ্যাক্টিভিস্ট তৈয়বুর রহমান টনি। সামনের সোমবার তারা জ্যাকসন হাইটসে মানববন্ধনের কর্মসূচী ঘোষণা করেছেন।

http://bangla.bdnews24.com/bangladesh/article589588.bdnews

খবর বাংলাদেশ > যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনেও 'তুই রাজাকার'

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনেও 'তুই রাজাকার'

1 / 1
যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে শাহবাগে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে টানা সপ্তম দিনের মতো কর্মসূচি পালন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা।
 
 409 
 11 
 18     Print Friendly and PDF
সোমবার  ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে এবং নিউ ইয়র্কের ব্রুকলিন ও জ্যাকসন হাইটসে যুদ্ধাপরাধীর ফাঁসি ও জামায়াতে ইসলামী নিষিদ্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ হয়।
তরুণদের পাশাপাশি নান বয়সী বাংলাদেশিরা পোস্টার-প্ল্যাকার্ড হাতে এসব কর্মসূচিতে শামিল হয়ে একাত্তরে মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবি তোলেন।
স্থানীয় সময় বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন হয়। সমবেতরা 'তুই রাজাকার.তুই রাজাকার',  'একাত্তরের হাতিয়ার গর্জে ওঠো আরেকবার', 'বীর বাঙালি অস্ত্র ধর-রাজাকারমুক্ত বাংলা গড়',  'রাজাকারের ফাঁসি চাই-দিতে হবে',  'অবিলম্বে বন্ধ কর-জামাত-শিবিরের রাজনীতি' স্লোগানে মুখরিত করে রাখেন আশপাশের এলাকা।
এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনেক কর্মীই কৌতুহলী  হয়ে মানববন্ধনে এসে কারণ জানতে চান। তাদের বলা হয়,  আন্তর্জাতিক সন্ত্রাসীদের সহযোগী একটি সংগঠন হচ্ছে জামায়াতে ইসলামী বাংলাদেশ। তারা বাংলাদেশে নাশকতামূলক কর্মকাণ্ড করে একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচার ব্যাহত করার নানা অপতৎপরতা চালাচ্ছে।
প্রবাসী বাংলাদেশি সমাজকর্মী রফিক পারভেজ,  শেখ সেলিম, গবেষক ড. খোরশেদ আলম চৌধুরী,  ড. আহসানুল করিম, আবুল কালাম চৌধুরী এ মানববন্ধনে নেতৃত্ব দেন।
এদিন পররাষ্ট্র মন্ত্রণালয় চত্বর ছাড়াও নিউ ইয়র্কের ব্রুকলিনের সুগন্ধা রেস্তোরাঁ এবং জ্যাকসন হাইটসে শাহবাগের আন্দোলনের সমর্থনে সংহতি সমাবেশ করে বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের বিপুল সংখ্যক বাংলাদেশি।
এর আগে মিশিগান,  নর্থ ক্যারোলিনা,  কলরাডো,  টেক্সাস,  মায়ামি, বস্টন, কানেটিকাট, পেনসিলভানিয়া ও লস এঞ্জেলেসেও একই ধরনের কর্মসূচি পালন করেন প্রবাসীরা।  
              
Kaspersky Advertisement

কারওয়ানবাজারে জামায়াতের তাণ্ডব

রাজধানীর কারওয়ান বাজার এলাকায় বোমা ফাটিয়ে গুলি করে ব্যাপক তাণ্ডব চালিয়েছে জামায়া...

'অগ্নিকণ্ঠী' লাকিকে আঘাত

টানা ছয়দিন যার অবিরাম স্লোগানে হাজারো মানুষ গর্জে উঠেছেন শাহবাগ চত্বরে, সেই লাকি...

সাঈদীর ছেলে আটক

একাত্তরে যুদ্ধাপরাধের মামলায় অভিযুক্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে শামীম হোসাইন স...

'ফাঁসি চাই' স্লোগানে কাদের মোল্লার স্বজনও

ছয় দিন ধরে শাহবাগে ফাঁসির রায়ের দাবিতে স্লোগানে কণ্ঠ মেলাচ্ছেন আব্দুল কাদের মোল্...

বিক্ষোভের অনুমতি পায়নি জামায়াত

আব্দুল কাদের মোল্লার রায়ের আগের দিন পুলিশ পাহারায় মতিঝিলে সমাবেশ করলেও রায়ের পর ...

ময়মনসিংহে গণজাগরণ মঞ্চের পাশে বোমা ফাটিয়ে ডাকাতি

ময়মনসিংহে গণজাগরণ মঞ্চের কয়েকশ গজের মধ্যে একটি দোকানে বোমা ফাটিয়ে ডাকাতি হয়েছে।






__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___