Banner Advertiser

Saturday, April 27, 2013

[mukto-mona] সাভার ট্র্যাজেডি ইস্যু করে গার্মেন্টস অস্থিতিশীল করার পাঁয়তারা : ফায়দা লোটার চেষ্টা করছে একটি মহল



রবিবার, ২৮ এপ্রিল ২০১৩, ১৫ বৈশাখ ১৪২০

সাভার ট্র্যাজেডি ইস্যু করে গার্মেন্টস অস্থিতিশীল করার পাঁয়তারা
ফায়দা লোটার চেষ্টা করছে একটি মহল
এম শাহজাহান ॥ সাভার ট্রাজেডি ইস্যু করে পরিকল্পিতভাবে গার্মেন্টস শিল্প অস্থিতিশীল করার চেষ্টায় লিপ্ত একটি মহল। ভয়াবহ এ ঘটনায় মানবিক বিপর্যয় ঘটলেও রাজনৈতি৬ক ফায়দা লুটতে তৎপর চক্রটি। নিহত ও আহত শ্রমিকদের পাশে না দাঁড়িয়ে চক্রটি ফায়দা লুটতে রানা ভবন ধসের ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত। আর তাই ঢাকা, গাজীপুর এবং নারায়ণগঞ্জের পোশাক ও পোশাক শিল্প বহির্ভূত কারখানায় ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। 
উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বিজিএমইএ'র পক্ষ থেকে পোশাক কারখানা দু'দিন বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। কিন্তু কারখানা চালু করা হলে বড় ধরনের নাশকতার আশঙ্কা করছেন এ শিল্পের ব্যবসায়ীরা। এ অবস্থায় আগামীকাল সোমবার তৈরি পোশাক শিল্পে ফের কর্মযজ্ঞ শুরু হবে কি না তা নিয়ে অনিশ্চয়তার ঘোর কাটছে না। একটি মহল পরিকল্পিতভাবে এ শিল্প অস্থিতিশীল করে রাজনৈতিক ফায়দা লোটার অপকৌশল গ্রহণ করেছে। এ অভিযোগ পোশাক শিল্পের বিনিয়োগকারীদের। 
সূত্রমতে, সাভার ট্র্যাজেডির ঘটনায় চরম সঙ্কটের মুখে পড়েছে পোশাক শিল্প খাত। এক সঙ্গে এত সংখ্যক শ্রমিকের করুণ মৃত্যু ইতোপূর্বে এ শিল্পে হয়নি। হৃদয়বিদারক, মর্মস্পর্শী এবং মর্মান্তিক এ ঘটনায় শুধু ইমেজ সঙ্কট নয়, ক্রেতারা বাংলাদেশ থেকে পোশাক নেবেন কি না তা নিয়েও নতুন হিসাব-নিকাশ কষা শুরু হয়েছে। 
বড় ক্রেতারা ইতোমধ্যে এ ঘটনায় বিজিএমইএকে কঠোরভাবে তিরস্কার করেছে। আগামীকাল সোমবার রাজধানীর রোজ ফ্যাশনে ক্রেতারা পোশাক শিল্পের মালিকদের সঙ্গে জরুরী বৈঠকে মিলিত হবেন। একদিকে সাভার ট্র্যাজেডি অন্যদিকে গার্মেন্টস শিল্পে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হচ্ছে। এ অবস্থায় ক্রেতারা উদ্বিগ্ন। কারণ ইতোমধ্যে ক্রেতারাও তাদের নিজ দেশে বিতর্কিত হয়েছেন। সর্বত্র আলোচনার ঝড় বইছে- ক্রেতারা মর্মান্তিক এ ঘটনার দায় এড়াতে পারে না। 
এ প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি মোঃ আতিকুল ইসলাম বলেন, সাভার ট্র্যাজেডির ঘটনা ভাষায় প্রকাশ করার মতো নয়। এটি একটি হৃদয়বিদারক ও মর্মস্পর্শী ঘটনা। এর ক্ষতির পরিমাণ টাকার অঙ্কে পরিমাপযোগ্য নয়। তারপরও আমরা চেষ্টা করছি এ ক্ষতি কিভাবে কাটিয়ে ওঠা যায়। যাঁরা নিহত হয়েছেন তাঁদের পরিবারকে কিভাবে পুনর্বাসন করা যায়। যাঁরা আহত হয়েছেন তাঁদের সুচিকিৎসা নিশ্চিত করে দ্রুত সুস্থ করে তোলা। এছাড়া যাঁরা জীবিত আছেন তাঁদের অন্যত্র চাকরির ব্যবস্থা করা। তিনি বলেন, ইতোমধ্যে বেতন-ভাতা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। বিজিএমইএ সাধ্যমতো সবকিছু করবে। কিন্তু হতাহত শ্রমিকদের জন্য যখন এত কিছু করছি তখন এ শিল্পকে ঘিরে কিছু অনভিপ্রেত ঘটনা ঘটছে, যা বর্তমান শোকের সঙ্গে মোটেই সঙ্গতিপূর্ণ নয়। একটি চক্র সাভারের রানা ভবন ধসের ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত। এরই ধারাবাহিকতায় পোশাক ও পোশাক শিল্প বহির্ভূত কারখানা ভাংচুর করা হচ্ছে। বিজিএমইএ ভবনে হামলা চালিয়ে ভাংচুর করা হয়েছে। তিনি বলেন, একটি চক্র যে, সুপরিকল্পিতভাবে সাভার ট্রাজেডিকে ইস্যু করে এ শিল্প অস্থিতিশীল করার অপচেষ্টায় লিপ্ত এসব ভাংচুরের ঘটনা তারই বহির্প্রকাশ। এ শিল্পকে ঘিরে উচ্ছৃঙ্খল এ আচরণ এ শোকাবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আমরা দ্রুত এই বিশৃঙ্খল পরিস্থিতির অবসান চাই। 
বিজিএমইএ'র বিশেষ সাধারণ সভা ইজিএম ॥ চলমান পরিস্থিতিতে সরকার যদি গার্মেন্টস কারখানার নিরাপত্তা দিতে না পারে তবে শ্রমিক অসন্তোষের প্রেক্ষাপটে আরও কয়েকদিন এসব কারখানা বন্ধ রাখা হতে পারে। তবে এ বিষয়ে শনিবার বিকেলে বিশেষ সাধারণ সভা ইজিএম করে বিজিএমইএ। ওই বৈঠকে যে বিষয়ে আলোচনা হয় তাহলো-নিহতের পরিবার ও শ্রমিকদের চিকিৎসা ও তাদের পুনর্বাসনের জন্য তহবিল সংগ্রহ। সাভারের ধসে যাওয়া পাঁচ কারখানা শ্রমিকদের বকেয়া বেতন-ভাতাদি আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে পরিশোধ, আহত শ্রমিকদের সুচিকিৎসা নিশ্চিত করা, টাস্কফোর্স গঠন, বিজিএমইএ, বুয়েট ও চুয়েট প্রকৌশলীদের দিয়ে ভবনের স্ট্রাকচারাল ডিজাইন পরীক্ষা। আউট সোর্সিংয়ের মাধ্যমে কারখানা পরিদর্শন, নির্দেশ দেয়ার পরও যাঁরা ভবন ঠিক করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ। কারখানা বন্ধ রাখা বা কারখানাসমূহের নিরাপত্তা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, কারখানা খোলার দিন দোয়া মিলাদ মাহফিলের আয়োজন, বিজিএমইএ ভবনে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, উদ্ভূত পরিস্থিতি ও বহির্বিশ্বে ভাবমূর্তি ক্ষুণœ প্রসঙ্গে এবং আগামী পাঁচ বছরের মধ্যে সকল পোশাক কারখানায় সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা।
অনুদান সংগ্রহে বিজিএমইএ ব্যাংক এ্যাকাউন্ট খুলেছে ॥ সাভার ট্রাজেডির কারণে প্রায় চার শ' শ্রমিক প্রাণ হারিয়েছে। আহত ও পঙ্গু হয়েছেন আড়াই হাজার শ্রমিক। এছাড়া কারখানা বন্ধ হওয়ার কারণে বিপুল সংখ্যক শ্রমিক বেকার হয়েছেন। এসব শ্রমিকের ক্ষতিপূরণ, চিকিৎসা ও পুনর্বাসন করার মতো অর্থ বিজিএমইএ'র নেই। তাই বিভিন্ন গার্মেন্টস মালিক, ব্যাংক-বীমা, শিল্পপ্রতিষ্ঠান ও বিভিন্ন ব্যক্তির কাছে আর্থিক অনুদান চেয়েছে বিজিএমইএ। এ সংক্রান্ত একটি ব্যাংক হিসাব খুলেছে বিজিএমইএ। আইএফআইসি ব্যাংকে যার হিসাব নম্বর হচ্ছে-১০১৭১২৪২২৬০০১।
আইএফআইসি'র কাওরান বাজার শাখায় যেকেউ ইচ্ছে করলে আর্থিক অনুদান দিতে পারবেন। 
বিজিএমইএ'তে কারখানার ডিজাইন দিতে হবে মালিকদের ॥ পোশাক মালিকদের কারখানার ডিজাইন জমা দিতে হবে বিজিএমইএ'তে। গার্মেন্টস কারখানাগুলোর অবকাঠামোগত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ভবনের ডিজাইন চেয়েছে বিজিএমইএ। আগামী জুলাইয়ের মধ্যেই এসব ডিজাইন জমা দিতে হবে।
বিজিএমইএ সূত্রে জানা যায়, সাভারের রানা প্লাজা ধসের পর বাংলাদেশের পোশাকশিল্প সম্পর্কে বহির্বিশ্বে নেতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়েছে। এই দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও এ শিল্পের নিরাপত্তা নিশ্চিত করতে বিজিএমইএ-এর আওতাধীন প্রায় ৫ হাজার গার্মেন্টসকে অবকাঠামোগত ডিজাইন জমা দেয়ার নির্দেশ দেয়া হলো। এসব ডিজাইন বুয়েটের প্রকৌশলীসহ বিজিএমইএ কর্তৃপক্ষ পরীক্ষা করবে। সেক্ষেত্রে কোন ধরনের সমস্যা ধরা পড়লে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এ ক্ষেত্রে কোন ছাড় দেয়া হবে না। 
উদ্বিগ্ন বিদেশী ক্রেতা প্রতিনিধি আসছে ॥ সাভার ট্র্যাজেডির পর কানাডীয় কোম্পানি লোব্ল ইনকরপোরেশনের প্রতিনিধিরা বাংলাদেশে আসছেন। রানা প্লাজার ধস নিয়ে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে কানাডীয় কোম্পানি বাংলাদেশে তাদের প্রতিনিধি পাঠাচ্ছে। শুক্রবার একটি বিবৃতিতে এ কথা জানিয়েছে লোব্ল।
ধসে যাওয়া ভবনের একটি কারখানায় কিছু সংখ্যক জোফ্রেস ব্র্যান্ডের পোশাক তৈরি করা হতো। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভবন ধসের ঘটনায় তারা খুব দুঃখিত। স্থানীয় প্রচেষ্টায় সহায়তা করতে এবং সাহায্য-সহায়তা পাঠাতে অন্যান্য খুচরা পোশাক বিক্রেতার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে রয়েছি।






__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___