Banner Advertiser

Friday, June 14, 2013

[mukto-mona] Re: [Ovimot] Fw: Ranu's words are acceptable:Anandabazar




হায়রে জনাব মহীউদ্দীন, 'চুদুরবুদুর' শব্দের গ্রহণযোগ্যতার জন্যে আবারো বিধর্মী ইন্ডিয়ার সার্টিফিকেট-ই দরকার হলো।মৌলবাদীদের সুবিধা এইটা, সারাদিন ইন্ডিয়ার পশ্চাতদেশে বাঁশ দিয়ে রাতের বেলায় সুবিধা বুঝে তেল মারা। ইসলামের দরদী সেঁজে মৌলিবাদকে চাঙ্গা করা এবং সরকারকে বিপাকে ফেলতে কোরানে আগুন দেয়া। মাঝে মাঝে ফতোয়া দেয়া, 'আওয়ামী লীগকে ভোট দিলে বিবি থাকবো না! আর কত কাল এ ভন্ডামী? মৌলবাদ কি মানুষ হবেনা?
2013/6/12 Mohiuddin Anwar <>
 

চুদুরবুদুর শব্দের শুলুক সন্ধানে আনন্দবাজার

নিউজ ডেস্ক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 2013-06-12 05:38:59.0 GMT Updated: 2013-06-12 05:38:59.0 GMT
 
 
জাতীয় সংসদে বিরোধী দলের এক নারী সদস্যের মুখে যে শব্দ নিয়ে এতো হৈ হল্লা, সেই 'চুদুরবুদর' শব্দটি আদৌ অশ্লীল কি না- তা খতিয়ে দেখার চেষ্টা করেছে ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিক আনন্দবাজার।  
 

 5272
 5
 11       Print Friendly and PDF
 
 
 
 
 
আর এই চেষ্টায় বাংলা একাডেমীর অভিধান থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদেরও শরণ নিয়েছে পত্রিকাটি। 
বিএনপির সংসদ সদস্য রেহানা আক্তার রানু গত রোববার সংসদ অধিবেশনে নিদর্লীয় সরকারের দাবি তুলে ধরতে গিয়ে নিজের জেলা ফেনীর আঞ্চলিক ভাষায় বলে ওঠেন, "তত্ত্বাবধায়ক সরকার নিয়া কোনো চুদুরবুদুর চইলত ন"।
সংরক্ষিত মহিলা আসনের এই সংসদ সদস্যের বক্তব্য নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা প্রতিবাদমুখর হয়ে ওঠেন। রেহানা আক্তারের বক্তব্য 'অশোভন' দাবি করে তা কার্যবিবরণী থেকে বাদ দেয়ার আহ্বান জানান সরকারি দলের হুইপ আ স ম ফিরোজ।
এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ওই বক্তব্য 'পরীক্ষা করে' ৩০৭ বিধি অনুযায়ী কার্যবিবরণী থেকে বাদ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।
ভারতীয় বাংলাভাষী পাঠককে এই সংবাদ দিতে গিয়ে আনন্দবাজার লিখেছে, "চুদুরবুদুর গালাগালি নয়। তবুও বাংলাদেশের জাতীয় সংসদ উত্তাল হল এই একটি শব্দে। শ্লীল না অশ্লীল, তা নিয়ে দীর্ঘ বাদানুবাদ।"
'চুদুরবুদুর গালি কি, বাংলাদেশে সংসদ উত্তাল' শিরোনামে ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে তো বটেই, এ বাংলাতেও লঘু আড্ডায় চুদুরবুদুর আদৌ অপরিচিত শব্দ নয়।
"কলকাতার ভাষাবিদ পবিত্র সরকার বা ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক নির্মল দাস, দুজনেরই অভিমত চুদুরবুদুর গ্রাম্য শব্দ, অশ্লীল কিছুতেই নয়। অর্থ বাড়াবাড়ি করা বা গড়িমসি করা।"
সাংসদ রেহানা আখতারের বিষয়ে আনন্দবাজারের পর্যবেক্ষণ, তার  মুখ এমনিতেই 'বেশ লাগামছাড়া'। সরকারকে আক্রমণ করতে তিনি যে সব বাছা বাছা শব্দের তীর ছোড়েন, তার একটা বড় অংশই পরে কার্যবিবরণী থেকে মুছে ফেলতে হয়।
 
অবশ্য রেহানার বলা এবারের শব্দটির মধ্যে 'অশ্লীল' কিছু খুঁজে পায়নি আনন্দবাজার। 
ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান নির্মল দাসকে উদ্ধৃত করে পত্রিকাটি লিখেছে, রেহানার ফেনী জেলার পাশেই ফেনী নদীর ওপারে ত্রিপুরার সাব্রুম জেলা। দু'পারের ভাষায়ও যথেষ্ট মিল । চুদুরবুদুর শব্দটি সেখানেও চালু।
"শব্দটিকে কিছুতেই অশ্লীল বলা যাবে না। তবে ঠিক, ভদ্রসমাজে তেমন ব্যবহার হয় না। উল্টোপাল্টা কাজ করা, নড়বড়ে থাকা, ইত্যাদি অর্থ ধরে এই শব্দের ব্যবহার।"
রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, লেখক, গবেষক ও ভাষাবিদ অধ্যাপক পবিত্র সরকারও আনন্দবাজারকে বলেছেন, 'চুদুরবুদুর' গ্রাম্য শব্দ, অশ্লীল নয়।
এই শব্দের শুলুক সন্ধানে বাংলা একাডেমী থেকে প্রকাশিত বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান থেকেও উদ্ধৃত করেছে আনন্দবাজার। 
"ওই অভিধানের প্রধান সম্পাদক ড. মুহম্মদ শহীদুল্লাহ। ওই অভিধানে চুদুবুদুর-এর তিনটি অর্থ দেওয়া হয়েছে। এক, বাড়াবাড়ি করা। সিলেট, পাবনা অঞ্চলে এই অর্থে ব্যবহার দেখা যায়। দুই, গড়িমসি। এই অর্থে ব্যবহার বেশি ময়মনসিংহ, ঢাকায়। তা ছাড়া এক ধরনের খেলাও রয়েছে, যার নাম চুদুরবুদুর।"
'চুদুরবুদুর' শব্দটি কোথা থেকে এলো- পবিত্র সরকারের কাছে তা জানতে চেয়েছিল আনন্দবাজার।
জবাবে তিনি বলেন, "এটা নিশ্চিতভাবেই অনার্য শব্দ। বাংলায় অনার্য শব্দের উৎস তিনটি। টিবেটো-বার্মান, অস্ট্রিক ও দ্রাবিড়। এরই কোনওটি থেকে এই ধ্বন্যাত্মক শব্দটি এসে থাকবে।


 


____________________________________________________________
How to Sleep Like a Rock
Obey this one natural trick to fall asleep and stay asleep all night.
peaklife.com




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___