Banner Advertiser

Tuesday, November 12, 2013

[mukto-mona] 'আরববিশ্বে নারীর জন্য সবচেয়ে বিপজ্জনক মিসর'



'আরববিশ্বে নারীর জন্য সবচেয়ে বিপজ্জনক মিসর'
কালের কণ্ঠ ডেস্ক

আরববিশ্বের মধ্যে মিসর নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক। যৌন নির্যাতন, পক্ষপাতমূলক আইন ও রক্ষণশীল ইসলামী গোষ্ঠীর উত্থান তাদের এ অবস্থায় ঠেলে দিয়েছে। তবে এসব দিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে আছে কমোরোস দ্বীপপুঞ্জের নারীরা। লন্ডনভিত্তিক সংগঠন থমসন রয়টার্স ফাউন্ডেশনের গতকাল মঙ্গলবার প্রকাশিত এক জরিপে এসব তথ্য পাওয়া গেছে।

সিরিয়া ও আরববিশ্বের ২১টি দেশের ওপর জরিপটি চালানো হয়। ৩৩০ জনের বেশি জেন্ডার বিশেষজ্ঞ এতে কাজ করেন। জরিপে নারীর বিরুদ্ধে সহিংসতা, পারিবারিক মূল্যায়ন এবং রাজনীতি ও অর্থনীতিতে তাদের ভূমিকাকে প্রাধান্য দেওয়া হয়। এতে দেখা গেছে, এসব ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক অবস্থায় আছে মিসরের নারীরা। তালিকার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে ইরাক, সৌদি আরব, সিরিয়া ও ইয়েমেন।

আর নারী অধিকারের দিক থেকে আরববিশ্বে সবচেয়ে ভালো অবস্থায় আছে কমরোস দ্বীপপুঞ্জ। সেখানে মন্ত্রিসভার সদস্যদের মধ্য ২০ শতাংশ নারী। ভালোর দিক থেকে কমরোসের পরে আছে যথাক্রমে ওমান, কুয়েত, জর্দান ও কাতার।

জরিপে মিসরের এ নাজুক অবস্থার জন্য নারীদের ওপর যৌন নির্যাতনকেই প্রধান কারণ বলে মূল্যায়ন করা হয়। তবে এর পেছনে বৈষম্যমূলক আইন ও নারীপাচারেরও প্রভাব আছে। গত এপ্রিলে জাতিসংঘের এক প্রতিবেদনে দেখা গেছে, দেশটির ৯৯.৩ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হয়।

আরব বসন্তের ফলে মিসরের নারীরা সবচেয়ে লাভবান হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে সেখানে নারীদের অবস্থার অবনতি হচ্ছে। মোনা এলতাহাওয়ি নামের এক কলাম লেখক ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মুবারকের দিকে ইঙ্গিত করে বলেন, 'আমরা মুবারককে প্রেসিডেন্টের প্রাসাদ থেকে উৎখাত করেছি। কিন্তু মন ও শোবার ঘর থেকে এখনো তাড়াতে পারিনি।'

জরিপে দ্বিতীয় স্থানে থাকা ইরাক সম্পর্কে বলা হয়, সেখানকার নারীদের অবস্থা এখনকার চেয়ে সাদ্দাম হোসেনের সময় তুলনামূলক ভালো ছিল। সৌদি আরব সম্পর্কে বলা হয়, সেখানে নারীরা রাজনীতি, কর্মক্ষেত্র, চলাফেরার স্বাধীনতা ও সম্পত্তির অধিকারের ক্ষেত্রে এখনো বৈষম্যের শিকার। তবে শিক্ষা ও স্বাস্থ্যসেবাসহ বেশ কিছু ক্ষেত্রে তারা আগের চেয়ে এগিয়েছে। এ ছাড়া সেখানে নারীদের বিরুদ্ধে সহিংসতার পরিমাণও কমেছে। সূত্র : বিবিসি।

- See more at: http://www.kalerkantho.com/print-edition/deshe-deshe/2013/11/13/20866#sthash.PO2ZlhqN.dpuf


  1. BBC News ‎- 40 minutes ago
    Egypt is now the worst country for women's


    Women carry clothes bought at al-Ataba, a popular market in downtown Cairo November 11, 2013The survey looked at women's rights in the wake of the Arab uprisings



More on This Story

Related Stories

From other news sites



























__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___