Banner Advertiser

Sunday, December 1, 2013

[mukto-mona] Re: [WIDEMINDS] Sajeeb Wazed Joy: The Dark Life Behind The Scene



Look at the "DARK DAYS OF BNP" !!
বিনিয়োগ ও জ্বালানি ব্যবস্থাপনায় ব্যর্থতা
'করিৎকর্মা ' মাহমদুুর রহমান বিপাকে
0%
 
গড় রেটিং:
 
রেটিং :
Bookmark and Share
 হানিফ মাহমদু
'করিৎকর্মা' জ্বালানি উপদেষ্ঠা মাহমদুুর রহমান বিপাকে পড়েছেন। বেসরকারি খাতের এই পেশাজীবী বিনিয়োগ বোডরাউর নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার পর জোট সরকারের আমলেই প্রধানমন্ত্রীর সুনজরে পড়ে গতবছর জ্বালানি উপদেষ্ঠার দায়িত্ব পান। কিন্তু বিনিয়োগ সম্পর্কে অতিরঞ্জিত তথ্য আর জ্বালানি ব্যবস্থাপনায় চরম ব্যর্থতার কারণে শেষ সময়ে সরকারের নীতিনির্ধারণী মহলে তার সম্পর্কে নেতিবাচক ধারণার সৃষ্টি হয়েছে। বেশ কিছু মন্ত্রী ও এমপি সম্প্রতি জ্বালানি উপদেষ্ঠার বিরুদ্ধে সরাসরি প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ করেছেন। এমনকি পরিস্থিতির উন্নতি না হলে তার ভাগ্য সাবেক বাণিজ্যমন্ত্রী আলতাফ চৌধুরীর মতোই হতে পারে বলে আভাস পাওয়া গেছে। তবে প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী সমকালকে বলেন, জ্বালানি উপদেষ্ঠা মাহমদুুর রহমানকে রদবদলের কোনো চিন্তাভাবনা সরকার করছে না।
এদিকে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাবে দেখা গেছে, চলতি ২০০৫-০৬ অর্থবছরের প্রথম ৮ মাসে সরাসরি বিদেশী বিনিয়োগ এসেছে মাত্র ৪০ কোটি ২০ লাখ ডলার। পূবরাউর ২০০৪-০৫ অর্থবছরে একই সময়ে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ৪৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। কিন্তু গত বছর মাহমদুুর রহমান ঢাকঢোল পিটিয়ে প্রচার করেন যুক্তরাষ্ঠ্র, মধ্যপ্রাচ্য, চীন, ভারত ও কোরিয়া থেকে কোটি কোটি ডলারের বিনিয়োগ আসছে এবং বেশ কিছু কোম্পানির সঙ্গে শত কোটি ডলারের ঊধের্্ব বিনিয়োগের সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। কিন্তু বাস্তবে এসব বিনিয়োগের কোনো অস্তিত্ব নেই। ভঁূইফোড় এসব কোম্পানি শত কোটি ডলারের বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করলেও এসব কোম্পানির কোনো ওয়েবসাইট নেই। বাংলাদেশ প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের আগ্রহ থাকলেও আগে এসব কোম্পানির এ ধরনের প্রকল্পে বিনিয়োগের কোনো অভিজ্ঞতা নেই বলে জানা গেছে। এসব কোম্পানির তালিকায় আছে চীনের জিন ডিং কোম্পানি, লাক্সন গ্লোবাল, গ্লোবাল ভালকান এনার্জি ইত্যাদি।
২০০৪ সালের অক্টোবর মাসে জিন ডিং কোম্পানি ১ কোটি ডলার বিনিয়োগ করে বাংলাদেশে একটা চায়না বাণিজি্যক কেন্দ্র তৈরি করতে চায়। ঢাকার অদূরে কাঁচপুরে ঘটা করে এই প্রকল্পের উবোধন হয়। বিনিয়োগ বোর্ড প্রকল্প বাস্তবায়নের জন্য কাঁচপুর এলাকায় ৪০ একর জমি বরাদ্দ করেছিল। কথা ছিল ২০০৫ সালের ১ মে প্রকল্পটি বাস্তবে রূপ নেবে। কিন্তু জিন ডিং কোম্পানি বেশ কিছু চীনা নাগরিককে প্রকল্পে জনবল হিসেবে নিয়োগ দেওয়ার খবর পেয়ে চায়নার বাণিজ্য মন্ত্রণালয় সক্রিয় হয়ে ওঠে। মন্ত্রণালয় প্রকল্পটি ভুয়া আখ্যায়িত করে চীনা নাগরিকদের এই প্রকল্পে যোগদান না করার জন্য সতর্ক করে দেয়। পরে এপ্রিল মাসে বাংলাদেশ বিনিয়োগ বোর্ড প্রকল্পের উদ্যোক্তা জিন ডিং কোম্পানির সঙ্গে সরকারের বিনিয়োগ চুক্তি বাতিল করে দেয়। গত বছর মে মাসে আরেক মার্কিন কোম্পানি গ্লোবাল ভালকান এনার্জি কর্পোরেশন বাংলাদেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ ও সার উৎপাদন প্রকল্পে ১৬০ কোটি ডলারের বেশি বিনিয়োগের জন্য বিওআইর সঙ্গে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করে। কিন্তু ইন্টারনেট ব্যবহার করে এই কোম্পানির কোনো ওয়েবসাইট বা পরিচয় জানা যায়নি। ভালকান নামে যে কোম্পানির যুক্তরাষ্ট্রে পরিচিতি আছে তার সঙ্গে জড়িত আছেন মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা পল অ্যালান। গ্লোবাল ভালকান বাংলাদেশের সঙ্গে বিনিয়োগের চুক্তি স্বাক্ষরের পর পল অ্যালান নিজেই বিবৃতি দেন, গ্লোবাল ভালকানের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। গ্লোবাল ভালকান সম্পর্কে যতটা তথ্য পাওয়া যায় তা হলো, নিউইয়র্কের ভেনচার ক্যাপিটাল কোম্পানি ভালকান ক্যাপিটাল ম্যানেজমেন্ট। এই ভালকান ক্যাপিটাল ম্যানেজমেন্ট বাংলাদেশে আসার আগে গ্লোবাল ভালকান এনার্জি নামে একটি কোম্পানি খুলে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে, যার প্রেসিডেন্ট ফোর্ড এফ গ্রাহাম। এর পরে আসে কোরিয়ান কোম্পানি লাক্সন গ্লোবাল, যারাও বিনিয়োগ বোডরাউর সঙ্গে ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশে। প্রাথমিকভাবে সমঝোতা চুক্তিতে স্বাক্ষরের পর এই কোম্পানির আর কোনো আনাগোনা নেই। কোরিয়ার এই স্বনামধন্য কোম্পানির পরিচয় ইন্টারনেটে পাওয়া যায়নি। মূলত গত বছর থেকে এক শ্রেণীর প্রবাসী ভুয়া উদ্যোক্তারা মাহমদুুর রহমানের কাছে বড় বড় বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসতে থাকে। সরকারসহ কয়েকটি গণমাধ্যম কোটি কোটি ডলারের বিদেশী বিনিয়োগ আসছে_ এ ধরনের অতিরঞ্জিত প্রচারণায় নেমে পড়ে। কিন্তু বাস্তব চিত্র হচ্ছে, চলতি ২০০৫-০৬ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বিদেশী বিনিয়োগ প্রবাহ গত বছরের চেয়ে কমেছে ৭ কোটি ডলারেরও বেশি।
যদিও বিনিয়োগ বোডরাউর হিসাবে ২০০৫ সালে মোট বিদেশী বিনিয়োগের প্রস্তাব নিবন্দন হয়েছে ৩৭৯ কোটি ৭১ লাখ ডলার। এর মধ্যে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট বিনিয়োগ প্রস্তাব নিবন্দন হয়েছে ৩১৩ কোটি ৭৬ লাখ ডলার। কিন্তু ২০০৫-০৬ অর্থবছরের প্রথম ৬ মাসে যে নিবন্দন হয়েছে তার ১০ শতাংশও প্রকৃত বিনিয়োগ আসেনি। আগ্রহের সঙ্গে বাস্তব বিনিয়োগের বিশাল ব্যবধানে হতাশ হচ্ছে সরকারের শীর্ষ মহল।



On Sunday, December 1, 2013 6:43 AM, Anis Ahmed <anis.ahmed@netzero.net> wrote:
 
Sajeeb Wazed Joy: The Dark Life Behind The Scene
 
The Secret Stories of Writ, Wine, Women and Weapon
 
ইউটিউবে দেখুনঃ http://youtu.be/WX-ugZ2VSpo
 
 
সময়ের সাক্ষী - ShomoyerShakkhi.com এবার উপস্থাপন করল প্রধানমন্ত্রীর প্রচারমুখী আইটি উপদেষ্টা ও তথাকথিত 'বিজ্ঞানী' সজীব ওয়াজেদ জয়ের পর্দার অন্তরালের অন্ধকার জীবন, যার মূল উপাদান অপরাধ, অপসংস্কৃতি, উচ্ছৃংখলতা ও উম্মত্ততা। উম্মোচিত হল অস্ত্রবহন, মদ্যপান সহ একের পর এক মামলায় যুক্তরাষ্ট্রের আদালতে আসামীর কাঠগড়ায় দাঁড়িয়ে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি বিনাশের গল্প।

এটি সজীব ওয়াজেদ জয়ের উপর সময়ের সাক্ষীর অনুসন্ধানী ও তথ্যপ্রমাণ ভিত্তিক সিরিজ প্রকাশনার প্রথম পর্ব।
 
ইউটিউবে দেখুনঃ http://youtu.be/WX-ugZ2VSpo




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___