Banner Advertiser

Wednesday, May 21, 2014

[mukto-mona] 'পিন্টুর ভাই তাজউদ্দিনই গ্রেনেড সরবরাহকারী'



'পিন্টুর ভাই তাজউদ্দিনই গ্রেনেড সরবরাহকারী'

 

নিজস্ব প্রতিবেদক



২০০৪ সালে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে জঙ্গিদের গ্রেনেড হামলার সঙ্গে সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন জড়িত ছিলেন। তিনিই গ্রেনেডগুলো সরবরাহ করেন। ঘটনা জানাজানি হয়ে গেলে ডিজিএফআইয়ের তৎকালীন ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা তাঁকে বিদেশে পালানোর ব্যবস্থা করে দেন।

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার সাক্ষী তৎকালীন ডিজিএফআই কর্মকর্তা মেজর মনিরুল ইসলাম আদালতে সাক্ষ্য দিয়ে এই তথ্য প্রকাশ করেন। গতকাল মঙ্গলবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এ তিনি সাক্ষ্য দেন। বিচারক শাহেদ নুর উদ্দিন তাঁর জবানবন্দি গ্রহণ করেন। একই সঙ্গে ২৬ ও ২৭ মে তাঁকে জেরার জন্য দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষের ৮৪তম সাক্ষী হিসেবে মেজর মনির বলেন, ২০০৬ সালের জুনে তিনি ডিজিএফআই সদর দপ্তরে যোগ দেন। তিনি কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স কমিটিতে কাজ করতেন। এই কাজ করতে গিয়ে তিনি র‌্যাবের কাছে জানতে পারেন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল হোতা। সিলেট থেকে হুজির সক্রিয় সদস্য বিপুল র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়ে এসব তথ্য দিয়েছে।

মেজর মনির বলেন, মাওলানা তাজউদ্দিন বাংলাদেশের লস্করে তৈয়বার সক্রিয় সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর বাবা একজন ডাক্তার ছিলেন এবং দুই ভাই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। তাঁদের মধ্যে কোনো এক ভাই উপমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন বলে তিনি ডিজিএফআইয়ে থাকা অবস্থায় জানতে পারেন। বিষয়টি তিনি ডিজিএফআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা  লে. কর্নেল সাইফুল ইসলাম জোয়ার্দারকে জানান। সাইফুল ইসলাম এ তথ্য ব্রিগেডিয়ার জেনারেল এ টি এম আমিনকে অবহিত করেন। কিছুদিনের মধ্যে লে. কর্নেল জোয়ার্দার, লে. কর্নেল মিজান ও মেজর মনিরকে মাওলানা তাজউদ্দিন সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়। সেই সূত্রে লে. কর্নেল মিজান মাওলানা আ. ছালামের (মামলার আসামি ও ডিজিএফআইয়ের সোর্স) সহযোগিতায় তাজউদ্দিন সম্পর্কে আরো তথ্য জানা যায়।

মেজর মনির সাক্ষ্যতে আরো বলেন, ২০০৬ সালের ৫ অক্টোবর ডিজিএফআইয়ের গুলশানের সেইফ হাউসে মাওলানা তাজউদ্দিনকে হাজির করা হয়। সেখানে তাজউদ্দিনের সঙ্গে কথা বলে ঊর্ধ্বতন কর্মকর্তারা জানতে পারেন, তাজউদ্দিন নিজেকে লস্করে তৈয়বার লোক হিসেবে স্বীকার করেছেন। ২১ আগস্টের গ্রেনেড হামলায় গ্রেনেডগুলো সংগ্রহ করেছেন। এ ছাড়া বিপুল সিলেটে গ্রেনেড হামলা চালিয়েছে বলেও জানা যায়।

এরপর ২০০৬ সালের ১৩ অক্টোবর লে. কর্নেল সাইফুল ইসলাম জোয়ার্দার মেজর মনিরকে ডাকেন। বাদল নামের একজনের পাসপোর্ট মেজর মনিরের হাতে দিয়ে তাঁকে পাকিস্তান পাঠানোর ব্যবস্থা করতে বলেন। বাদল কে, জিজ্ঞাসা করলে জোয়ার্দার বলেন, ইনিই মাওলানা তাজউদ্দিন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে মেজর মনির তাঁর সহকর্মীদের নিয়ে তাজউদ্দিনকে বিমানবন্দরে পৌঁছে দেন।

- See more at: http://www.kalerkantho.com/print-edition/last-page/2014/05/21/86696#sthash.I66JLOVg.dpuf

http://www.kalerkantho.com/print-edition/last-page/2014/05/21/86696




__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___