Banner Advertiser

Wednesday, May 7, 2014

[mukto-mona] অপহৃত স্কুলছাত্রীদের বিক্রি করার হুমকি ইসলামী জঙ্গি সংগঠন বোকো হারামের



অপহৃত স্কুলছাত্রীদের বিক্রি করার হুমকি বোকো হারামের
সংবাদ ডেস্ক
নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি স্কুল থেকে গত মাসে দুই শতাধিক স্কুলছাত্রীকে অপহরণের দায় স্বীকার করে তাদের বাজারে বিক্রি করে দেয়ার হুমকি দিয়েছে দেশটির ইসলামী জঙ্গি সংগঠন বোকো হারাম। বার্তা সংস্থা এএফপি একটি ভিডিওর বরাত দিয়ে একথা জানিয়েছে ফ্রান্স। এদিকে দেশটির স্কুলছাত্রীদের অপহরণের ঘটনাকে চরম নিষ্ঠুরতা বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও অপহৃত ছাত্রীদের উদ্ধারে নাইজেরিয়ার বার বার আন্তর্জাতিক সাহায্য আহ্বানের প্রেক্ষিতে সহায়তা প্রদানেরও প্রস্তাব জানিয়েছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। 

নাইজেরিয়ার ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারামের নেতা আবু বকর শেকাউ গত সোমবার একটি ভিডিও বার্তার মাধ্যমে প্রথমবারের মতো অপহরণের দায়িত্ব স্বীকার করে এ হুমকি দেন। এ সময় শেকাউ বলেন, 'আমি আপনাদের মেয়েদের অপহরণ করেছি। আল্লাহর নামে তাদের বাজারে বিক্রি করে দেব।' তিনি আরও বলেন, 'মেয়েদের স্কুলে যাওয়া উচিত না। বরং তাদের বিয়ে দেয়া উচিত। আল্লাহ আমাকে তাদের বিক্রি করে দেয়ার নির্দেশ দিয়েছেন। তারা আল্লাহরই সম্পদ। আর এ ক্ষেত্রে আমি তারই নির্দেশ পালন করব।' ওই ভিডিও বার্তায় বোকো হারামের এ নেতা কতজন ছাত্রীকে অপহরণ করা হয়েছে এবং তাদের কোথায় নিয়ে যাওয়া বা রাখা হয়েছে সে সম্পর্কে কিছুই উল্লেখ করেননি। অপহরণ ঘটনার পর থেকে এখনও নিখোঁজ রয়েছে প্রায় ২৩০ ছাত্রী। 

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, নাইজেরিয়ার দুই শতাধিক স্কুলছাত্রীকে দেশটির ইসলামী জঙ্গিদের অপহরণের এ ঘটনাকে যুক্তরাষ্ট্র 'একটি চরম নিষ্ঠুর ঘটনা' বলে মনে করে। এবং একই সঙ্গে অপহৃত ছাত্রীদের উদ্ধার তৎপরতায় সহায়তা প্রদানের প্রস্তাব জানিয়েছে তারা। হোয়াইট হাউজে এক বিবৃতিতে এর মুখপাত্র জে কার্নি বলেন, 'যে ঘটনা ঘটতে আমরা দেখেছি, তা চরম নিষ্ঠুরতা ছাড়া আর কিছু নয়। এবং এটি একটি ভয়ানক শোকাবহ ঘটনা।' তিনি আরও জানান, এ ঘটনা পর্যালোচনা করে অবস্থার উন্নয়ন সম্পর্কে বেশ কয়েকবার প্রেসিডেন্ট বারাক ওবামা এবং এ ঘটনার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার একটি দলকে জানানো হয়েছে। নাইজেরিয়ার সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষার মাধ্যমে নিবিরভাবে এ ঘটনা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে নিরাপত্তা দলটি। জে কার্নি আরও বলেন, এ উদ্ধার তৎপরতায় আমরা যা করতে পারি তা হলো, ওই ছাত্রীদের খুঁজে বের করে তাদের মুক্ত করার পদক্ষেপে নাইজেরিয়াকে সহযোগিতা করতে পারি। তিনি এতে আরও যোগ করে বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে সহায়তা প্রদানের এ প্রস্তাবনায় যুক্তরাষ্ট্র এ অপহরণের ঘটনার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নাইজেরিয়ার কর্মকর্তাদের 'তথ্য বিনিময়' ও 'বিচারসহায়ক অনুসন্ধান কর্মকা-ের সামর্থ্য' বাড়াতে সহায়তা প্রদানের প্রস্তাব জানিয়েছিল। নাইজেরিয়ার সাধারণ মানুষের আহ্বানে সাড়া দিয়ে দ্রুত অপহৃত স্কুলছাত্রীদের ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ সহযোগিতা প্রস্তাব দিয়েছেন ছয় মার্কিন সিনেটর।


বিবিসি, এনডিটিভি। - See more at: http://www.sangbad.com.bd/index.php?ref=MjBfMDVfMDdfMTRfMV8xNV8xXzE2MjQzNQ==#sthash.SnTIUCYl.dpuf

US poised to join hunt for shadowy Boko Haram leader Abubakar Shekau

........"I abducted your girls," he said. "By Allah, I will sell them in the marketplace," he said in the video.

Kidnapped girls have reportedly been forced to marry their abductors — who paid a nominal bride price of $12 — or taken to neighboring Cameroon and Chad. An intermediary has told Nigeria's government that the terror group is willing to negotiate ransoms for the girls, and that two have died from snakebites and several more are ill. More than 280 remain in captivity and 53 have escaped, according to Nigerian police.

............................

shekau.jpg
Abubakar Shekau -- believed to be as young as 36 or as old as 45 -- was reportedly Boko Haram's deputy leader until its founder, Mohammed Yusuf, was killed in a massive crackdown by local authorities in 2009. Shekau was initially thought to have also been killed during those attacks, but he later surfaced in a video claiming to the terror group's new director. (AP)

"I enjoy killing anyone that God commands me to kill — the way I enjoy killing chickens and rams."

- Abubakar Shekau

  • BBC News - Who are Nigeria's Boko Haram Islamists?

    Nigeria's militant Islamist group Boko Haram - which has caused havoc in Africa's most populous country through a wave of bombings - is fighting to overthrow ...
  • Boko Haram: The essence of terror - CNN.com

    7 hours ago - There are many groups listed by the U.S. State Department as terrorists. But few fit the classic definition better than Boko Haram.
  • Boko Haram leader: 'I will sell' kidnapped Nigerian girls ...

    2 days ago - Boko Haram is a terrorist group receiving training from al Qaeda affiliates, according to U.S. officials. Its name means "Western education is sin.
  • আরও আট কিশোরীকে অপহরণ করেছে বোকো হারাম - BBC Bangla - খবর

    11 hours ago - নাইজেরিয়ার আরও আটজন কিশোরীকে অপহরণ করেছে দেশটির ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারাম। রবিবার বর্নো প্রদেশের একটি গ্রামে হামলা চালিয়ে এদের অপহরণ করা হয়। এর আগে গত মাসে একই কায়দায় একটি স্কুল থেকে দুইশ'র বেশী কিশোরীকে অপহরণ করে দলটি।
  • আরো ৮ মেয়েকে অপহরণ করেছে বোকো হারাম - bdnews24.com

    18 hours ago উত্তরপূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি স্কুল থেকে বোকো হারাম গত মাসে শতাধিক ছাত্রীকে অপহরণের পর নতুন করে এ ঘটনা ঘটল। এবারও বর্নো রাজ্যেরই আরেক গ্রাম ওয়ারাবে'তে রোববার রাতে ১২ থেকে ১৫ বছর বয়সী ৮ মেয়েকে অপহরণ করেছে জঙ্গিরা। বন্দুকধারীরা ওই গ্রামে গিয়ে পশু ও খাবারও লুট করে। পুলিশ ও গ্রামের এক অধিবাসী জানান, ...


  • __._,_.___


    ****************************************************
    Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
    Call For Articles:

    http://mukto-mona.com/wordpress/?p=68

    http://mukto-mona.com/banga_blog/?p=585

    ****************************************************

    VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

    ****************************************************

    "I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
                   -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





    __,_._,___