Banner Advertiser

Friday, January 23, 2015

[mukto-mona] যাত্রাবাড়ীতে রাতে বাসে পেট্রোল বোমা, দগ্ধ ২৯



ঢাকা : অবরোধের নামে যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের নারকীয় পেট্রোল বোমা হামলায় গতকাল শুক্রবার রাতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ীতে অগি্নদগ্ধ হয়েছেন তিন নারীসহ ২৯ সাধারণ মানুষ। তাদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের সবাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। সারাদেশের মানুষ অবরোধের নামে নারকীয় হামলার নিন্দা জানাচ্ছে। কিন্তু অবরোধকারীরা নৃশংস হামলা চালিয়েই যাচ্ছে। যাত্রাবাড়ী ছাড়াও গতকাল রাজশাহীর পবা ও তানোরে বাসে পেট্রোল বোমায় আরও ১০ জন দগ্ধ হয়েছেন। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের অনির্দিষ্টকালের অবরোধের ১৮তম দিনে ২৪ ঘণ্টায় সারাদেশে ৪৬ জন দগ্ধ হয়েছেন।যাত্রাবাড়ীতে রাতে বাসে পেট্রোল বোমা, দগ্ধ ২৯।

01232015_14_BUS_ON_FIRE

গতকাল শুক্রবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে অগি্নদগ্ধ হয়ে চিকিৎসাধীন দু'জনের মৃত্যু হয়েছে। তারা হলেন_ বৃহস্পতিবার রাতে বগুড়ায় পেট্রোল বোমায় দগ্ধ ট্রাকচালকের সহকারী আবদুর রহিম (৪৫) এবং অজ্ঞাতপরিচয় শিশুজাকির হোসেন (১৩)। এ ছাড়া গতকাল প্রথম প্রহরে সিলেটে শাহজাহান মিয়া নামে এক টেম্পোচালক নিহত হয়েছেন। এদিন ঢাকায়চারটিসহ দেশের চার জেলায় অন্তত১৩টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ৬ জানুয়ারি থেকে চলা টানা অবরোধে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩০ জন। ৫ জানুয়ারি নিহত হন আরও দু'জন। এর মধ্যে অবরোধকারীদের দেওয়া আগুনে পুড়ে মারা গেছেন ১৬ জন। তারা সবাই সাধারণ মানুষ। গত ১৮ দিনে অবরোধের নামে সহিংসতায় পুড়েছে ৩৪৯টি যানবাহন।প্রত্যক্ষদর্শীরা জানান, যাত্রাবাড়ীতে আক্রান্ত গ্গ্নোরি পরিবহনের বাসটি (ঢাকা মেট্রো-ব-১৪-৪৮৮৬) গুলিস্তান থেকে নরসিংদী যাচ্ছিল। গুলিস্তান থেকে যাত্রা করে যাত্রাবাড়ীর কোনাপাড়ার কাঠের পুল এলাকায় পেঁৗছালে দুর্বৃত্তরা প্রথমে রাস্তায় একটি ককটেল ফাটায়। এরপর গাড়িটা সামনে গিয়ে থেমে যায়। তখন জানালা দিয়ে ৫/৬টি পেট্রোল বোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। বাসটির যাত্রী জাতীয় বাস্কেটবল দলের সদস্য ও সিটি গ্রুপের কর্মকর্তা তাকদির ইসলাম সেতু জানান, গ্রামের বাড়ি যেতে তিনি গুলিস্তান থেকে বাসে উঠেছিলেন। বাসের বাম পাশে বসেছিলেন। মাতুয়াইল সড়কে কোনাপাড়াতে পেঁৗছালে ডান পাশের জানালা দিয়ে একটি পেট্রোল ছোড়া হয় বাসের ভেতর। মুহূর্তের মধ্যে পুরো বাসে আগুন ছড়িয়ে যায়। যাত্রীরা জানালার কাচ ভেঙে বের হন। এর আগে অধিকাংশ যাত্রী দগ্ধ হন।

তাকদির সেতু নিজেও আহত হয়েছেন। অন্য যাত্রী নাজমুল (১৯) মুরাপাড়া কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র। তিনি পরিবারের সঙ্গে কেরানীগঞ্জের চুনকুটিয়াতে বিয়ের দাওয়াতে আসেন। ফেরার পথে দুর্বৃত্তদের হামলার শিকার হন। তিনি জানান, হঠাৎ আগুনের একটি বস্তু জানালা দিয়ে বাসের মধ্যে এসে পড়ে। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে। পরে প্রাণ বাঁচাতে জানালা দিয়ে লাফ দেন। আরেক যাত্রী মোশাররফ হোসেন (৩৬) জানিয়েছেন, তিনি বাসের ডান পাশে বসেছিলেন। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজন কিশোর ও যুবক পেট্রোল বোমাটি ছুড়েই পালিয়ে যায়। আগুনের কারণে তাদের চেহারা দেখতে পারেননি তিনি।

রাত ১১টার দিকে যাত্রাবাড়ীতে গিয়ে দেখা যায়, বাসটিতে যে স্থানে আগুন দিয়েছে তার দুই পাশে ডোবানালা ও ফাঁকা জায়গা। এ সুযোগকে কাজে লাগিয়ে অতর্কিত নারকীয় হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। যাত্রাবাড়ী থানার ওসি অবণী শংকর জানিয়েছেন, যারা ঘটনার সঙ্গে জড়িত তাদের ধরতে অভিযান শুরু হয়েছে। ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানিয়েছেন, জড়িতদের দ্রুত গ্রেফতারের চেষ্টা চলছে।আগুনের ঘটনায় আহতরা হলেন_ জয়নাল আবেদিন মোল্লা (৩০), ইশতিয়াক বাবর (২৫), সালাউদ্দিন পলাশ (৩৫), তাকদির ইসলাম সেতু (২৮), সালমান (২০), নাজমুল (১৯), মো. শরিফ (৪৮), উসমান গনি (২৮), ইয়াসিন আরাফাত (৪০) ও তার স্ত্রী শাহিদা ফাতেমা (৩০), মোশাররফ হোসেন (৪০) ও তার ভাতিজা সালাহউদ্দিন (৩০), হৃদয় (২০), রাশেদ (২০), মোমেন (২৫), খোকন (৩০), নুর আলম (৩০), হারিস (৩২), ফারুক হোসেন (২০), মো. সুমন (২৫), রুবেল (২২), আবুল হোসেন (৩৫), শাহজাহান সরদার (৬০), মোজাফফর মোল্লা (৬০), শহিদুল ইসলাম (৪০) ও মো. জাবেদ (৩২)। এ ছাড়া আহত হয়েছেন আফরোজা (৩০)।বার্ন ইউনিটের চিকিৎসক ডা. সাজ্জাদ খন্দকার জানিয়েছেন, ২৯ জনের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের কারও কারও শ্বাসনালি পুড়ে গেছে। তাদের কাউকে কাউকে আইসিইউতে নিতে হতে পারে। সবাইকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ক্ষতস্থান ব্যান্ডেজ করার মতো প্রাথমিক কাজ শেষ হয়েছে। রাতেই বাকি সেবা গুরুতরদের উচ্চতর চিকিৎসা দেওয়া হবে।

রাজশাহীতে বাসে আগুন :রাজশাহীর তানোর ও পবায় শুক্রবার রাতে দুটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলার ঘটনায় শিশুসহ ১০ জন দগ্ধ হয়েছেন। এ সময় দুই শিবির কর্মীকে গণপিটুনি দেয় এলাকাবাসী।রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন জানান, ইয়া রাবি্ব (ঝিনাইদহ-জ-০৪-০০০৮) নামের একটি বাস যাত্রী নিয়ে তানোর থেকে রাজশাহী আসার সময় এ হামলার ঘটনা ঘটে। আগুনে দগ্ধরা হলো_ রাজশাহীর মোহনপুর উপজেলার মকবুল হোসেন (৪৫) ও তার স্ত্রী আনোয়ারা বেগম (৪০), তানোর উপজেলার দেবীপুর গ্রামের নাজমা খাতুন (৩৫), উপজেলার ইলালদোহী গ্রামের জুলেখা (৩০) ও তার পাঁচ বছরের শিশু মেয়ে ফারজানা, আশরাফ (৩৭), আছিয়া (৭) ও আয়েন উদ্দিন (৩৫)। তিনজনের অবস্থা আশঙ্কাজনক।বগুড়া ব্যুরো জানায়, শুক্রবার রাত সোয়া ৮টার দিকে শহরের চারমাথায় চলন্ত ট্রাকে পেট্রোল বোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে ওই ট্রাকের চালক ও তার সহযোগী দগ্ধ হয়েছেন। গুরুতর আহত অবস্থায় দু'জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন_ ট্রাকচালক মাসুদ (৩৫) ও হেলপার জাহাঙ্গীর (৩০)। জাহাঙ্গীরের অবস্থা সংকটাপন্ন। জাহাঙ্গীরকে উদ্ধৃত করে পুলিশ জানায়, ট্রাকটি বগুড়ার গাবতলী উপজেলার সৈয়দ আহম্মেদ স্টেশন থেকে বগুড়ার চারমাথা হয়ে কাহালুর দিকে ফিরছিল।

চাটখিলে রাতের আঁধারে হামলা :নোয়াখালীর চাটখিলে পৌরসভার হালিমা দীঘির পাড়ে ট্রাকে পেট্রোল বোমায় চালক নূরনবী (২৫) ও হেলপার জাসেদ (২২) আহত হয়েছেন। জাসেদ জানান, খালি ট্রাকটি পিজি হাইস্কুলের সামনে পেঁৗছলে অতর্কিত পেট্রোল বোমা ছোড়ে দুর্বৃত্তরা। আগুন ধরে গেলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খালে পড়ে গেলে দু'জনই আহত হন।এদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চোরাগোপ্তা হামলাকারীদের ধরতে সাঁড়াশি অভিযানে নেমেছে। তবে বিএনপি-জামায়াত অভিযোগ করেছে, নাশকতাকারী নয়, জোটের নেতাকর্মীদের ধরপাকড় করা হচ্ছে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সারাদেশে অন্তত ১২৩ জনকে আটক করেছে পুলিশ ও র‌্যাব। জামায়াত অভিযোগ করেছে, জোটের ২৫০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।বৃহস্পতিবার রাজশাহীতে বিজিবির পাহারায় মালবাহী ট্রাকবহরে হামলার ঘটনায় রাজশাহী সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, জেলা বিএনপি সভাপতি নাদিম মোস্তফাসহ ৩৫ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

একের পর এক সহিংস ঘটনা ঘটলেও সরকার ও বিএনপি দুই পক্ষ এখনও নিজ নিজ অবস্থানে অনড়। সরকারের তরফ থেকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। বিএনপির তরফে অবরোধ কর্মসূচি প্রত্যাহারের কোনো সাড়া মেলেনি। জামায়াত জানিয়েছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চলবে।রাজধানীর অন্যান্য ঘটনা :আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তা ও বিজিবির টহলের মধ্যেও শুক্রবার বাসসহ তিনটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। যাত্রাবাড়ীর কাজলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি মিনিবাসে আগুন দেওয়া হয়েছে। থেমে থাকা বাসটিতে দুপুর পৌনে ২টার দিকে আগুন দেওয়া হয় বলে জানান যাত্রাবাড়ী থানার ওসি অবনী শংকর কর। আগুনে বাসটি পুড়ে গেলেও কেউ হতাহত হয়নি।ডেমরার কোনাপাড়া কাঠেরপুল এলাকায় একটি লেগুনায় পেট্রোল বোমা ছুড়ে আগুন ধরিয়ে দেওয়ার খবর পাওয়া গেলেও দায়িত্বশীল কোনো সূত্র তা নিশ্চিত করেনি। ডেমরা থানা থেকে বলা হয়, ঘটনাস্থল যাত্রাবাড়ী থানা এলাকায়; কিন্তু যাত্রাবাড়ীর ওসি বিষয়টি অস্বীকার করেন। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষও এ ধরনের কোনো তথ্য পায়নি বলে দাবি করে।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নীলক্ষেত এলাকায় সেফটি পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার খবর স্থানীয় সূত্রে জানা যায়। তবে পুলিশ ও ফায়ার সার্ভিস তা অস্বীকার করেছে। এর আগে সন্ধ্যা সোয়া ৭টার দিকে নয়াপল্টন এলাকায় পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরিত হয়। রায়েরবাজার থেকে সন্ধ্যায় গান পাউডার ও ছয়টি ককটেলসহ দু'জনকে আটক করেছে র‌্যাব-২।গতকাল ছুটির দিনে রাজধানীতে যান চলাচল ছিল প্রায় স্বাভাবিক। বিকেলের পর বাণিজ্য মেলার কারণে যানজট ছিল নগরের প্রধান সড়কে। বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে রাস্তায় সিপিবি-বাসদ এবং ইসলামী ছাত্রসেনার পৃথক সমাবেশের কারণে যান চলাচল বন্ধ ছিল। তাই আশপাশের সড়কে ছিল যানজট। গণপরিবহনের মতো গতকাল প্রাইভেট গাড়ির চলাচলও ছিল স্বাভাবিক।ঢাকার বাইরে :রাত ৮টার দিকে রাজশাহীর তানোর ও পবায় দুটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

শুক্রবার ভোরে বগুড়া সদর উপজেলার নুনগোলা এলাকায় কাঠের আসবাববাহী ট্রাকে দুর্বৃত্তরা পেট্রোল বোমা ছুড়ে আগুন দেয়। এতে চালকের সহকারী আবদুর রহিম ও ফার্নিচার ব্যবসায়ী সাজু হোসেন গুরুতর দগ্ধ হন। তাদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঢাকায় পাঠানো হলে সকাল ১০টায় আবদুর রহিমের মৃত্যু হয়। ট্রাকচালক টিটেন বগুড়ায় চিকিৎসাধীন। তবে তিনি আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।সিলেটের দক্ষিণ সুরমার বানিকোনায় বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে দুর্বৃত্তের দেওয়া আগুন থেকে বাঁচতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে টেম্পোকে ধাক্কা দিলে নিহত হয়েছেন টেম্পোচালক শাহজাহান মিয়া। পুলিশ জানিয়েছে, অবরোধ সমর্থকদের ছোড়া পেট্রোল বোমা থেকে বাঁচতে গিয়ে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে টেম্পোকে ধাক্কা দেয়। এতে ট্রাকচালক নিরঞ্জন দাস ও সহকারী আল-আমিন দগ্ধ হয়েছেন। ট্রাকটিও ভস্মীভূত হয়েছে।সিলেটের ছাতক ও বিশ্বনাথে এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার তিনটি পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নারায়ণগঞ্জের ফতুল্লায় ১১টি যানবাহন ও নোয়াখালীর সেনবাগে ১৮টি যানবাহন ভাংচুর করেছে পিকেটাররা। সকাল পৌনে ৮টার দিকে হবিগঞ্জ শহরে দুই সহকারী পুলিশ সুপারের বাসভবন লক্ষ্য তিনটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।

http://khabor.com/%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9C%E0%A7%80%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%87-%E0%A6%AA/


যাত্রাবাড়ীতে বাসে পেট্রলবোমা দগ্ধ ২৭


http://www.manobkantha.com/2015/01/24/208875.html

ঢামেকের বার্ন ইউনিটে আরো দু'জনের মৃত্যুনিজস্ব প্রতিবেদক
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন দু'জনের মৃত্যু হয়েছে, যাদের একজন গত বৃহস্পতিবার রাতে বগুড়ায় ট্রাকে পেট্রলবোমায় দগ্ধ হয়েছিলেন। এর আগে গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে জাকির (১১) নামে ...
http://www.manobkantha.com/2015/01/24/208795.html


2015-01-23 21:40 GMT-05:00 Isha Khan bdmailer@gmail.com [notun_bangladesh] <notun_bangladesh@yahoogroups.com>:
 

Horrific: রাজধানীতে চলন্ত বাসে পেট্রল বোমা হামলা, দগ্ধ ২৯

রাজধানীর যাত্রাবাড়ি এলাকায়অবরোধ চলাকালে চলন্ত একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তরা পেট্রল বোমা হামলা চালিয়েছে। এতে প্রায় ২৯ জন যাত্রী দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক।

http://mzamin.com/details.php?mzamin=NjA1NTQ=&s=Mg==

রাজশাহীতে দুই যাত্রীবাহী বাসে আগুন : ৮ অগ্নিদগ্ধসহ আহত ২০

http://www.amardeshonline.com/pages/details/2015/01/24/266890#.VMMFpyywfwc




__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___