Banner Advertiser

Saturday, April 11, 2015

[mukto-mona] কামারুজ্জামানের ফাঁসি কার্যকর - অবশেষে আরেকটি কলঙ্কমুক্তি



অবশেষে আরেকটি কলঙ্কমুক্তি 
কামারুজ্জামানের ফাঁসি কার্যকর
অনলাইন ডেস্ক
Published : Saturday, 11 April, 2015 at 10:12 PMUpdate: 11.04.2015 10:37:34 PM
  
কামারুজ্জামানের ফাঁসি কার্যকরঅবশেষে আরেকটি কলঙ্ক থেকে মুক্তি মিলল জাতির। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় করা অবিচারের ন্যায় বিচার মিলল আজ শনিবার রাত ১০টা ৩০ মিনিটে। অবশেষে কার্যকর হল যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসির রায়।
১৯৭১ সালে গণহত্যার অভিযোগে ঢাকার পল্লবী থানায় দায়ের করা একটি মামলায় ২০০৮ সালের জানুয়ারি মাসে গ্রেফতার হন জামায়াত ইসলামীর শীর্ষ নেতা সহকারী সেক্রেটারী মোহাম্মদ কামারুজ্জমান। এরপর থেকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ বিষয়ক ট্রাইবুনালের শুনানী, সুপ্রিমকোর্টের শুনানি এবং সর্বশেষে রিভিউ আপিল বাতিলের মাধ্যমে শেষ হয় কামারুজ্জামানের বিচারিক কার্যকর। অবশেষে কার্যকর হল তার ফাঁসির আদেশ।
কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষ কামারুজ্জামানের বিরুদ্ধে সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি অভিযোগ (১, ২, ৩, ৪ ও ৭) প্রমাণ করতে সক্ষম হয়। এ কারণে পাঁচটিতে সাজা দেওয়া হয়। এর মধ্যে দুটিতে (অভিযোগ ৩ ও ৪) ফাঁসি, দুটিতে (অভিযোগ ২ ও ৭) যাবজ্জীবন এবং একটিতে (অভিযোগ ১) ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। অবশিষ্ট দুটি অভিযোগ (৫ ও ৬) প্রমাণ করতে না পারায় তা থেকে তাকে খালাস দেওয়া হয়।
ওই রায়ের বিরুদ্ধে কামারুজ্জামান আপিল করলে ২০১৪ সালের ৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ চূড়ান্ত রায় দেন। গত ১৮ ফেব্রুয়ারি রায়ে সই করেন বিচারকরা। ওই দিনই পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এ রায়ের কপি পাওয়ার পর ১৯ ফেব্রুয়ারি মৃত্যু পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। এ পরোয়ানা পেয়ে সেদিনই কারা কর্তৃপক্ষ কামারুজ্জামানকে পরোয়ানার কথা অবহিত করে। এর ঠিক ১৫ দিনের মাথায় ৫ মার্চ রিভিউ আবেদন দাখিল করেন কামারুজ্জামানের আইনজীবীরা।
কিন্তু সেই রিভিউ আবেদন খারিজ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। ফলে নির্বাহী বিভাগের নিয়ম মেনে অবশেষে কার্যকর করা হল কামারুজ্জামানের ফাঁসি।

মানবকণ্ঠ/আরএ
- See more at: http://www.manobkantha.com/2015/04/11/26773.php#sthash.lwrg3i7E.dpuf
ফাঁসি কার্যকর
কামারুজ্জামানের লাশ নেয়া হলো শেরপুরে ; http://www.alokitobangladesh.com/first-page/2015/04/12/132637

কামারুজ্জামানের লাশ
শেরপুরের পথে

কারাগারে মৃত্যুদণ্ড কার্যকরের পর যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের লাশ র‌্যাব-পুলিশ পাহারায় নিয়ে যাওয়া হচ্ছে শেরপুরে তার পৈত্রিক বাড়িতে।

Al-Badr commander Muhammad Kamaruzzaman has been hanged to death for committing crimes against humanity during the country's bloody war of independence in 1971. The execution was carried out around 10:30pm Saturday at Dhaka Central Jail. Kamaruzzaman is the second war crimes convict who filed a review petition with the apex court.

কামারুজ্জামানের ফাঁসি কার্যকর

নিজস্ব প্রতিবেদক | ০০:১৩, এপ্রিল ১২, ২০১৫



2015-04-11 14:21 GMT-04:00 SyedAslam <syed.aslam3@gmail.com>:

Oh yeah !!!!! Everything is will of Allah the Al-mighty ....
It is the will of Allah that the killer Al-bodor bahini is in the dustbin of history .....  the Al-bodor's chief organizer Kamruzzaman has been tried and sentenced to death by hangibg ......
Hopefully, he will be hanged by the time you read this message ....


Please, watch the videos in this context ......


AL BODOR DOCUMENTARY :

https://www.youtube.com/watch?v=etwW4CeLXnE

1971 Muktijuddher Itihash by ATN - ১৯৭১ এর মুক্তিযুদ্ধের ইতিহাস [2CD's Full Length Documentary]


The killing of intellectuals by Jamat-Shibir in 1971.flv
https://www.youtube.com/watch?v=7733tQqaFlY




2015-04-10 13:19 GMT-04:00 Mohiuddin Anwar <mohiuddin@netzero.net>:

My Comment: Life and Death is in the hand of Allah Rabbul Alamin.

ভিডিও >> যে কারণে আজ ফাঁসি হলো না

 
10 Apr, 2015
আজ রাতেই জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েও হঠাৎ তা পরিবর্তন করেছে সরকার।
ফাঁসি কার্যকরের জন্য তার ডাক্তারি পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। ইমাম ডেকে আনা হয়েছে। ৯ জন অস্ত্রধারী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যকে ভেতরে নেয়া হয়েছে। বাইরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ফাঁসির মঞ্চও প্রস্তুত করা হয়েছিলো। দু'টি এ্যাম্বুলেন্সও ভেতরে আনা হয়েছে। কিন্তু শেষ মুহূর্তে এসে সিদ্ধান্ত পরিবর্তন করা হলো।
 
জানা গেছে, দুটি কারণে এ সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। প্রথমত. ফাঁসি কার্যকরের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে ফাইলটি কারাগারে যাওয়ার কথা তা প্রস্তুত ছিলো না। আজ শুক্রবার হওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা ছুটিতে ছিলেন। তাদের ডেকে এনে ফাইল প্রস্তুত করে কারাগারে পাঠানোর জন্য বেশ কিছু সময়ের প্রয়োজন আছে। হয়তো আজই এটি সম্ভব ছিলো। কিন্তু এছাড়া আরও একটি কারণে ফাঁসির সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কামারুজ্জামানকে যখন ফাঁসির জন্য প্রস্তুত করা হচ্ছিল এসময় তিনি তার পরিবারের সদস্যদের সঙ্গে শেষ সাক্ষাৎ করার ইচ্ছা পোষণ করেছেন। এ দু'টি বিষয় সম্পন্ন করতে হয়তো অনেক রাত লেগে যেতো। তাই সরকার ফাঁসির সিদ্ধান্ত পরিবর্তন করেছে।
শীর্ষ নিউ 


__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___