Banner Advertiser

Tuesday, January 5, 2016

[mukto-mona] মুক্তিযুদ্ধের ইতিহাসবিকৃতি মতপ্রকাশের স্বাধীনতা নয়



মুক্তিযুদ্ধের ইতিহাসবিকৃতি মতপ্রকাশের স্বাধীনতা নয়

সোহেল সোহরাব, টরন্টো (কানাডা) থেকে | আপডেট: 

টক শোয়ে অংশগ্রহণকারীরামুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিকৃতি কিংবা আপত্তিকর মন্তব্য করা কোনো বিবেচনায়ই মতপ্রকাশের অধিকারের মধ্যে পড়ে না। মুক্তিযুদ্ধের ইতিহাসবিকৃতি রুখতে পশ্চিমা দেশগুলোতে বিদ্যমান 'হলোকাস্ট ডিনায়াল ল–র' আদলে বাংলাদেশেও দ্রুত আইন প্রণয়ন করা দরকার।

টরন্টোর মুক্তমনা মানুষদের মতপ্রকাশের বিকল্প মিডিয়া হ্যালো, টরন্টো থেকে বলছির সংলাপে বক্তারা এই দাবি জানান। ৩ জানুয়ারি রোববার রাতে ডেনফোর্থের ক্রিয়েটিভ ফিল্মসের স্টুডিওতে এই সংলাপটির রেকর্ড করা হয়।
সাংস্কৃতিক সংগঠক আহমেদ হোসেনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন প্রগতিশীল রাজনৈতিক উদ্যোগ পিডিআইর যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ দে, নতুনদেশ–এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর, ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট শামান সাত্ত্বিক ও আওয়ামী লীগের কানাডা শাখার সাধারণ সম্পাদক আজিজুর রহমান।
বাংলাদেশসহ সমসাময়িক আলোচিত ও গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহের ওপর টরন্টোতে বসবাসরত মুক্তচিন্তার রাজনীতিক, লেখক-সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী তথা মুক্তমনের প্রতিনিধিত্বশীল মানুষদের বক্তব্য তুলে ধরার অনলাইন প্ল্যাটফর্ম হ্যালো, টরন্টো থেকে বলছি...'। টক শোর আদলে চিন্তাশীল মানুষদের মতামত ধারণ করে তা অনলাইনে ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচার করা হয়।
এ প্রসঙ্গে হ্যালো, টরন্টো থেকে বলছির অন্যতম উদ্যোক্তা চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বলেন, বাংলাদেশ ও বিশ্বের সমসাময়িক ঘটনাবলি আমাদেরও স্পর্শ করে। কিন্তু সেগুলো প্রকাশের নিজস্ব কোনো মাধ্যম আমাদের নেই। তাই বিকল্প মাধ্যমে আমরা আমাদের ভয়েস তুলে ধরছি। হ্যালো, টরন্টো থেকে বলছি এই উদ্দেশ্য নিয়েই কাজ করছে।
এই পর্বের আলোচনায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও গয়েশ্বর রায় কর্তৃক শহীদ বুদ্ধিজীবীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে বিদ্যুৎ দে বলেন, তাদের এই বক্তব্যে আসলে বিএনপির রাজনৈতিক আদর্শ ও বিশ্বাসেরই প্রতিফলন ঘটেছে। দেশের জন্মের ইতিহাস সম্পর্কে আপত্তিকর মন্তব্য করে বিতর্ক তুলে দিয়ে তারা নতুন প্রজন্মের মনেও রাজনীতি সম্পর্কে নেতিবাচক ধারণা সৃষ্টি করতে চান।
শওগাত আলী সাগর বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে যে বীভৎস গণহত্যা হয়েছিল, সেই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য আমাদের কাজ করার কথা, অথচ আমাদের শহীদের সংখ্যা নিয়ে বিতর্কে সময় ব্যয় করতে হচ্ছে। তিনি বলেন, অপরাধীদের প্রবণতাই থাকে নিজের অপরাধকে অস্বীকার করা, নিদেনপক্ষে হালকা করে দেওয়ার। বিএনপি এখন পাকিস্তানি হানাদার বাহিনীর ঘাতকদের অপরাধকে হালকা করে দেওয়ার মিশন নিয়ে মাঠে নেমেছে।
তিনি মিডিয়ার সমালোচনা করে বলেন, একটি বড় রাজনৈতিক দল সরাসরি মুক্তিযুদ্ধের ইতিহাসবিকৃতি করছে, অথচ মিডিয়া সেগুলো প্রচার করে বিতর্ককে জিইয়ে রাখতে সহায়তা করছে। মিডিয়া যুগপৎ সম্পাদকীয় লিখে ও বিএনপি যে বিকৃতি করছে সেটিই সরাসরি সংবাদ পরিবেশন করে সত্য ইতিহাসের পক্ষে দাঁড়াতে পারত।
শামান সাত্ত্বিক বলেন, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক তুলে বিএনপি আসলে পাকিস্তানিদের অপরাধকে আড়াল করার চেষ্টাই করছে। অথচ একাত্তরে ৩০ লাখ বাঙালির আত্মত্যাগের হিসাবটি ঐতিহাসিকভাবেই প্রমাণিত।
আজিজুর রহমান বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্ক তুলে বিএনপি সদ্য অনুষ্ঠিত পৌর নির্বাচনে তার খেসারত দিয়েছে। এই নির্বাচনে তাদের মোটপ্রাপ্ত ভোটের হার বেশ কমে গেছে।
সঞ্চালক আহমেদ হোসেন বলেন, একটি জাতির জন্মের ইতিহাস সম্পর্কে মিথ্যাচার ও অবমাননাকর বক্তৃতা বিবৃতি রাজনীতিতে চলতে পারে না। এই অপতৎপরতা বন্ধে দ্রুত আইনি কাঠামো নির্মাণের দাবি তোলেন তিনি।
পুরো আলোচনাটির ভিডিওগ্রাফি করেছেন এনায়েত করিম। তাকে সহায়তা করেছেন আমিনুল ইসলাম, মণীশ রফিক ও বিদ্যুৎ সরকার।

http://www.prothom-alo.com/durporobash/article/731773/  মুক্তিযুদ্ধের-ইতিহাসবিকৃতি-মতপ্রকাশের-স্বাধীনতা-নয়


পর্যবেক্ষণ : ত্রিশ লক্ষ শহীদের সংখ্যাতত্ত্ব
ব্যারিস্টার তুরিন আফরোজ






Paki President Yahya said,

"Kill three million of them and the rest will eat out of our hands".

Ref: (Robert Payne, Massacre, The Tragedy of Bangladesh and the Phenomenon of 
Mass Slaughter Throughout History; P50; New York, Macmillan, 1973).

 [ MASSACRE  (ISBN: 0025952404)]



Massacre: The Tragedy at Bangla Desh and the Phenomenon of Mass Slaughter Throughout History Hardcover – February, 1973

by Robert Payne (Author)

Related:

  • The war Bangladesh can never forget - The Independent

    www.independent.co.uk › News › World › Asia
    The Independent
    Feb 19, 2013 - ... the Pakistani President General Yahya Khan is recorded as saying in fury: "Kill three million of them, and the rest will eat out of our hands.
  • Is 3 million martyrs a myth? [The Mathematics of a Genocide]

  • What are the worst genocides and mass murders in the history of humanity?

    Sources for the genocide: 
  • 1971 Bangladesh genocide


  • 1971 Bangladesh genocide

    From Wikipedia, the free encyclopedia

    C

    [show]

    The genocide in Bangladesh began on 26 March 1971 with the launch of Operation Searchlight,[5] as West Pakistan began a military crackdown on the Eastern wing of the nation to suppress Bengali calls for self-determination.[6] During the nine-month-long Bangladesh war for independence, members of the Pakistani military and supporting militias killed an estimated 300,000[1] to 3,000,000[4] people and raped between 200,000 to 400,000 Bangladeshi women in a systematic campaign of genocidal rape.[7][8]

    The war also witnessed ethnic violence between Bengalis and Urdu-speaking Biharis. There is an academic consensus that the events which took place during the Bangladesh Liberation War were a genocide.[9]

  • https://en.wikipedia.org/wiki/1971_Bangladesh_genocide






  • __._,_.___

    Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


    ****************************************************
    Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
    Call For Articles:

    http://mukto-mona.com/wordpress/?p=68

    http://mukto-mona.com/banga_blog/?p=585

    ****************************************************

    VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

    ****************************************************

    "I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
                   -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





    __,_._,___