Banner Advertiser

Monday, January 11, 2016

[mukto-mona] বেপরোয়া পুলিশ : বাড়ছে হয়রানি, চাঁদাবাজি, ক্ষমতার অপব্যবহার



বাড়ছে হয়রানি, চাঁদাবাজি, ক্ষমতার অপব্যবহার
বেপরোয়া পুলিশ
Published : Tuesday, 12 January, 2016 at 12:00 AMUpdate: 11.01.2016 10:55:22 PM 
ইউসুফ সোহেল

বেপরোয়া পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও অপরাধ দমনে রাজধানীতে পুলিশের ৪৯টি থানা বিদ্যমান। রাজনৈতিক প্রভাব ও 'একটি বিশেষ জেলা'র আধিপত্য বিস্তারের মাধ্যমে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) নিয়োগ, পদায়ন, পদোন্নতিসহ প্রতিটি ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির জোর গুঞ্জন রয়েছে। এর জেরে মাঠ পর্যায়ে কর্মরত কতিপয় অসাধু পুলিশ সদস্য দিন-দিন বেপরোয়া হয়ে উঠছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, শাসকদলীয় পরিচয়ের রেশ থাকায় মাঠপর্যায়ের অনেক কর্মকর্তা ও পুলিশ সদস্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ-নির্দেশও থোড়াই কেয়ার করছেন। 'উপর মহলের' নির্দেশে গুরু অপরাধে লঘু দ-ের মাধ্যমে ছাড় পাচ্ছেন অনেকে। এছাড়া পুলিশের অপরাধের তদন্ত হয় নিজ বাহিনীতেই। এ জন্যও অনেক সময় অপরাধী ছাড় পেয়ে থাকেন বলে ধারণা করা হয়। সবকিছু মিলিয়ে 'বিপদের বন্ধু পুলিশ'ই অনেক ক্ষেত্রে হয়ে উঠছে বিপজ্জনক। এ জন্য ভোগান্তি পোহাতে হয় নিরীহ নগরবাসীকে। যদিও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, পুলিশের বিরুদ্ধে অপরাধের বিষয়ে জিরো টলারেন্স নীতি মেনে চলা হচ্ছে। প্রতিটি অভিযোগ আমলে নিয়ে তদন্ত সাপেক্ষে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।
গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে এবং ভূক্তভোগীদের বরাতে প্রায়ই এমন সংবাদ পাওয়া যায় যে, জনসাধারণের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করছে পুলিশ। ক্ষমতার অপব্যবহার করে অর্থ উপার্জন, চাঁদাবাজি, নিরীহ নিরপরাধদের আটক করে মারধর ও ভয়ভীতি দেখিয়ে উৎকোচ আদায় এবং মাদক ব্যবসায়ীদের আশ্রয়-প্রশ্রয়দানের মতো অমানবিক অপরাধমূলক কর্মকা-েও থানা-পুলিশের সম্পৃক্ততার খবর পাওয়া যায়। ফলে পুলিশের ওপর আস্থা হারিয়ে ফেলছে রাজধানীবাসী, উপরন্তু ভুগছে পুলিশি হয়রানির আতঙ্কে। 
কতিপয় অসাধু পুলিশ সদস্যের জন্য পুরো বাহিনীটিই এখন ভুগছে ইমেজ ও আস্থার সংকটে। সৎ, নিষ্ঠাবান পুলিশ সদস্যদের অনেক সাফল্যম-িত ও অপরাধ দমনে সাহসী কর্মকা-ই ভেসে যাচ্ছে দুর্নীতিগ্রস্ত পুলিশ সদস্যদের অনিয়মের বানের জলে।
এ নিয়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের সঙ্গে। তিনি আমাদের সময়কে বলেন, সমাজ এক ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। জীবনযাত্রাই শুধু নয়, অপরাধের ধরনেও ব্যাপক পরিবর্তন এসেছে। অন্যান্য সেক্টরের মতো পুলিশেও তা সংক্রামিত হয়েছে। অপরাধপ্রবণতা হ্রাসে পুলিশকে আরও আধুনিকায়ন করতে হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে যেন তা সব পুলিশের কাছে নজির হয়ে থাকে এবং অপরাধ না করতে প্রভাবিত করে।
ঢাকা মহানগর পুলিশের ডিসি (গণমাধ্যম) মো. মারুফ হোসেন সরদার আমাদের সময়কে বলেন, পুলিশের এত বড় বাহিনীর মধ্যে কেউ কেউ বিপথে ধাবিত হতে পারে। তবে কারও বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে অভিযোগের সত্যতা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়। অপরাধ প্রবণতা শূন্যের কোটায় নামিয়ে আনতে আমরা সচেষ্ট।
জানা গেছে, নানা অভিযোগে ঢাকা মহানগরে কর্মরত পুলিশ সদস্যদের বিরুদ্ধে দৈনিক প্রায় ২০টি অভিযোগ জমা পড়ছে আদালত, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর, ডিএমপি কমিশনারের কার্যালয়সহ ঢাকা মহানগর পুলিশের বিভিন্ন বিভাগ, জোন ও থানাগুলোয়। এর ভয়াবহতা আরও সুস্পষ্ট হয় ডিএমপি পুলিশ কমিশনারের গত ১৭ জুন দেওয়া এক অফিস আদেশে। সেই আদেশে কতিপয় পুলিশ সদস্যের সাম্প্রতিক বিভিন্ন বিতর্কিত কর্মকা- তুলে ধরে ঢাকার সব ইউনিট ইনচার্জকে তাদের অধীনে কর্মরত পুলিশ সদস্যদের চালচলন, আচরণ, কর্মকা- প্রভৃতি নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখতে নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে অপরাধী পুলিশ সদস্যদের কঠোর বিভাগীয় বা আইনগত শাস্তির আওতায় আনতে নির্দেশ দেওয়া হয়।
বর্তমানে রাজধানীর বিভিন্ন এলাকায় টহল পুলিশ, বিশেষ করে রাতে দায়িত্ব পালনকারী পুলিশের ইউনিটগুলো সম্পর্কে বিস্তর অভিযোগ সাধারণ নগরবাসীর। মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতে নিরীহ মানুষকে সন্দেহভাজন জঙ্গি হিসেবে আটক করা হয়েছে বলে জানানো হয় বা হত্যাসহ কোনো গুরুতর মামলার সন্দেহভাজন আসামি কিংবা মাদক-কারবারি হিসেবে আদালতে চালান করা হবে বলে ভয়ভীতি দেখানো হয় টহল গাড়িতে তুলে। অধিকাংশ ক্ষেত্রেই মানসিকভাবে ভেঙে পড়েন আটক ব্যক্তি। সর্বস্ব পুলিশের হাতে তুলে দিয়ে এবং নিকটজনদের ফোন দিয়ে মোটা অঙ্কের টাকা আনিয়ে পুলিশের হাতে তুলে দেন। পুলিশের এ অপচর্চা হরহামেশাই ঘটছে। 
সর্বশেষ গত শনিবার রাতে মোহাম্মদপুরের আসাদগেট এলাকা থেকে মোহাম্মদপুর থানার এসআই মাসুদ রানা শিকদারসহ কয়েকজন পুলিশ সদস্য কর্তৃক বাংলাদেশ ব্যাংকের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক গোলাম রাব্বিকে তুলে নিয়ে বেদম মারধরের পর মেরে ফেলার ভয় দেখায়। প্রাণে বাঁচতে হলে ৫ লাখ টাকা দিতে হবে বলে দাবি করে পুলিশের ওই দলটি। তবে কোনোক্রমে ছাড়া পাওয়ার পর রুখে দাঁড়িয়েছেন গোলাম রাব্বি। গত রোববার তেজগাঁও বিভাগের ডিসি বরাবর লিখিত অভিযোগ করেছেন তিনি। 
পুলিশি ভোগান্তির বিষয়ে রাব্বি আক্ষেপ করে বলেন, দেশের একজন সাধারণ মানুষ হিসেবে বলতে চাই, এ ধরনের পুলিশ কর্মকর্তাদের মানুষের নিরাপত্তার দায়িত্বে দেখতে চাই না। এ ধরনের কর্মকর্তার কারণে গোটা পুলিশ প্রশাসনের দুর্নাম হয়। এ ঘটনা ঘটেছিল গত ৯ জানুয়ারি। সেদিন সকালেই রাজধানীর রূপনগরের আরিফাবাদ এলাকার এক নম্বর সড়কের ই নম্বর ব্লকের একটি বাড়িতে ঢুকে পেন্ডিং মামলায় ফাঁসানোর ভয় দেখিয়ে রূপনগর থানার এএসআই এম সেলিম এইচ খান ও এএসআই আসাদ ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন বলে অভিযোগ করেন শামসুল হুদা তুহিন নামে এক ব্যবসায়ী। এ বিষয়ে ওই ব্যবসায়ী থানা পুলিশের সহযোগিতা চেয়েও ব্যর্থ হয়ে গত রোববার পুলিশের ডিএমপি কমিশনার ও মিরপুর বিভাগের ডিসি বরাবর লিখিত অভিযোগ দেন। 
ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের কথা বলে গত ৮ ডিসেম্বর বাসায় ঢুকে বাড়িওয়ালাকে পেন্ডিং মামলায় ফাঁসানোর ভয়ভীতি দেখিয়ে ২ লাখ ৮৫ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলে গত ১২ ডিসেম্বর মিরপুর বিভাগের ডিসির দপ্তরে রূপনগর থানার ২ পুলিশের বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ দেন রূপনগরের ইস্টার্ন হাউজিং এলাকার বাসিন্দা ও ব্যবসায়ী শামসুজজোহা ফরহাদ। অভিযুক্ত পুলিশ সদস্যরা হলেনÑ এসআই ফিরোজ ওয়াহিদ ও এএসআই মিজান। 
রূপনগর থানার ওসি রেজাউল হাসানের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনে মিরপুর বিভাগের ডিসির দপ্তরে গত ১৮ ডিসেম্বর একটি অভিযোগ দেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা একেএম বাসেত আকন্দ। 
গত ১১ নভেম্বর ডিএমপি কমিশনারের কাছে পুলিশের বিরুদ্ধে ২০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ করেন হাজী মো. মমতাজ উদ্দিন খান। তিনি ভাটারা এলাকার ব্যবসায়ী। মমতাজের অভিযোগ, দাবিকৃত টাকা না পেয়ে তার ছেলে মাসুদকে চোখ বেঁধে বসুন্ধরা আবাসিক এলাকার বালুর মাঠে নিয়ে গিয়ে 'ক্রসফায়ার'-এর হুমকি দেয় ভাটারা থানার একদল পুলিশ। সেখানে তার ওপর মধ্যযুগীয় বর্বরতা চালানো হয়। পরে মাসুদকে চোখ বাঁধা অবস্থাতেই বাসায় এনে তাদের আলমারি ভেঙে ২৫ ভরি স্বর্ণালঙ্কার ও ৩ লাখ টাকা হাতিয়ে নেয় পুলিশ। 
ডিবি পরিচয়ে রাজু নামে এক যুবককে বাসা থেকে তুলে নিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ এনে গত ১৯ নভেম্বর মিরপুর মডেল থানার ২ এসআই ও এক এএসআইয়ের বিরুদ্ধে পুলিশের মিরপুর বিভাগের ডিসি বরাবর লিখিত অভিযোগ দেন তার মা তাসলিমা আক্তার। অভিযোগে তিনি উল্লেখ করেন, গত ১৪ নভেম্বর বিকালে মিরপুর থানার এসআই ইমরুল ফাহাদ ও মোয়াজ্জেম হোসেন এবং এএসআই আজীজ ডিবি পরিচয়ে সাদা পোশাকে তার ছেলে রাজুকে রামপুরা ওয়াপদা রোডের বাসা থেকে একটি মাইক্রোবাসে করে মিরপুর এলাকায় তুলে নিয়ে যায়। পরে মুক্তিপণ বাবদ রাজুর স্বজনদের কাছে ৫ লাখ টাকা দাবি করে। অনেক চেষ্টা করেও এ বিশাল অঙ্কের টাকা জোগাড় করতে পারেননি রাজুর স্বজনরা। তাই ইয়াবা দিয়ে মাদকব্যবসায়ী হিসেবে তাকে আদালতে চালান দেওয়া হয়।
গত ৩ মে মধ্য রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীকে মামলায় ফাঁসানোর হুমকি দিয়ে ৫০ হাজার টাকা চাঁদা আদায়ের সময় টিএসসি থেকে শাহবাগ থানার এএসআই শ্যামল দত্তকে আটক করে প্রক্টরের কাছে সোপর্দ করেন শিক্ষার্থীরা। 
গত ১১ জুলাই সকালে যাত্রাবাড়ীর শনিরআখড়ায় মাইক্রোবাসের মাধ্যমে নারায়ণগঞ্জগামী একটি বিআরটিসি বাসের পথ রোধ করে নারায়ণগঞ্জের ঝুট ব্যবসায়ী মো. নাজমুলের কাছ থেকে নগদ ১৯ লাখ টাকা লুটের অভিযোগ ওঠে কাফরুল থানার এসআই রফিকুল ইসলামের বিরুদ্ধে। এ ঘটনায় সেদিন রাতেই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল রফিকুল ইসলাম ও লুটে সহায়তাকারী মাইক্রোবাসের চালক লুৎফরকে গ্রেপ্তার করে। 
সম্প্রতি রাজধানীর গুলশানে আয়োজিত এক মতবিনিময় সভায় পুলিশের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, পুলিশের কোনো সদস্য যদি অন্যায়, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহার করেন এবং জন-হয়রানিমূলক কাজ করেন, তবে তাকে কোনো ছাড় নয়। এ সংক্রান্ত কোনো কমপ্লেইন যদি আমাদের কাছে আসে, তিনি যে-ই হোন বা পদবি যাই হোক, জিরো টলারেন্স নীতিকে সামনে রেখে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। 
গত ৭ সেপ্টেম্বর মধ্য রাতে নারায়ণ সাহা নামে ভারতীয় এক নাগরিককে রূপসী বাংলা হোটেলের পাশ থেকে মাদকসেবী বলে ধরে এনে মামলার ভয় দেখিয়ে হ্যান্ডকাফ লাগিয়ে প্রায় ২ ঘণ্টা ধরে নাজেহালের পর ১২ হাজার টাকা ও একটি স্বর্ণের চেইন ছিনিয়ে রেখে ছেড়ে দেওয়ার অভিযোগ ওঠে রমনা থানার এএসআই আব্দুল করিমের বিরুদ্ধে। 
গত বছরের ১২ জানুয়ারি সকালে উত্তরাস্থ দক্ষিণ আজমপুরের মুন্সী মার্কেটের সামনে পুলিশের গুলিতে আহত হন ফায়েজ আলী সরকার। তিনি রড-সিমেন্ট ব্যবসায়ী। ফায়েজের অভিযোগ, দক্ষিণখান থানার এসআই জয়নাল আবেদীন তার কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেছিলেন। না দেওয়ায় কোমরে অস্ত্র ঠেকিয়ে গুলি করেন ওই এসআই। এ ঘটনায় ১৯ জানুয়ারি চাঁদাবাজি, জখম ও হত্যাচেষ্টার অভিযোগে দক্ষিণখান থানার ওসি শামীম অর রশীদ তালুকদার ও এসআই জয়নাল আবেদীনসহ ৪ পুলিশের বিরুদ্ধে মামলা করেন ফায়েজের স্ত্রী রেহানা ফায়েজ। মামলাটিতে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন মহানগর হাকিম এসএম মাসুদ জামান।
এসব ঘটনা ছাড়াও প্রতিদিনই বিস্তর অভিযোগ পাওয়া যাচ্ছে ডিএমপিতে কর্মরত পুলিশ সদস্যদের বিরুদ্ধে। তবে অধিকাংশ ভোগান্তির ঘটনাই আড়ালে থেকে যায়। কারণ খুব কম মানুষই পুলিশের বিরুদ্ধে মুখ খুলতে বা আইনি লড়াই চালিয়ে যাওয়ার সাহস রাখেন।
- See more at: http://www.dainikamadershomoy.com/2016/01/12/67794.php#sthash.wamaQahf.dpuf

Also read:

বেপরোয়া পুলিশ যুগান্তর  Posted by adm in01 Publish On শুক্রবার, ৩১ জুলাই , ২০১৫. বাংলা- 16 শ্রাবণ 1422 সাল ।                                       - See more at: http://www.crimebarta.com/2015/07/31/%E0%A6%AC%E0%A7%87%E0%A6%AA%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE-%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%B6/#sthash.ik5Y9TEO.dpuf

অবৈধ উপার্জনে বেপরোয়া পুলিশ, ভয় দেখিয়ে টাকা আদায়

অবৈধভাবে অর্থ উপার্জন হঠাৎ করেই যেন বেপরোয়া হয়ে পড়েছে পুলিশ৷ সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের এক কর্মচারীকে 'ক্রসফায়ার'-এর হুমকি দিয়ে মোটা অঙ্কের টাকা আদায়ের অভিযোগে মোহাম্মদপুর থানার একজন কর্মকর্তাকে সোমবার প্রত্যাহার করা হয়৷

http://www.dw.com/bn/%E0%A6%85%E0%A6%AC%E0%A7%88%E0%A6%A7-%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%AA%E0%A6%B0%E0%A7%8B%E0%A7%9F%E0%A6%BE-%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%B6-%E0%A6%AD%E0%A7%9F-%E0%A6%A6%E0%A7%87%E0%A6%96%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE-%E0%A6%86%E0%A6%A6%E0%A6%BE%E0%A7%9F/a-18971455

'৫ লাখ টাকা দে নইলে বেড়িবাঁধে লাশ ফেলব'

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাকে গাড়িতে তুলে পুলিশের নির্যাতন!

নিজস্ব প্রতিবেদক   

১১ জানুয়ারি, ২০১৬ ০০:০০



'৫ লাখ টাকা দে নইলে বেড়িবাঁধে লাশ ফেলব'
 - See more at: http://www.kalerkantho.com/print-edition/first-page/2016/01/11/312036#sthash.XNZxRugw.dpuf


ঢাকা। সোমবার ১১ জানুয়ারি ২০১৬। ২৮ পৌষ ১৪২২। ২৯ রবিউল আউয়াল ১৪৩৭ 



মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক মাসুদ শিকদার










__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___