Banner Advertiser

Saturday, February 27, 2016

[mukto-mona] গুয়াতেমালায় যৌন কেলেঙ্কারীতে দু’জনের ৩৬০বছর জেল



গুয়াতেমালায় যৌন কেলেঙ্কারীতে দু'জনের ৩৬০বছর জেল


আমাদের সময়.কম
27.02.2016

Sex-Slave-400x225মমিনুল ইসলাম: গুয়াতেমালায় রক্তক্ষয়ী গৃহযুদ্ধের সময় নারীদের যৌনদাসীর মতো ব্যবহার করায় অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ও সাবেক আধাসামরিক যোদ্ধাকে যথাক্রমে ১২০ বছর ও ২৪০ বছর জেল দিয়েছে আদালত।
শুক্রবার আদালতে এ রায় ছিল প্রথম। স্থানীয় এ আদালতে এমন ধরনের অপরাধে রায় দেয়ার রেওয়াজ চালু রয়েছে। ১৯৬০-১৯৯৬ সালের গৃহযুদ্ধে সংঘটিত ভয়াবহ যৌন নির্যাতনের ঘটনায় এ বিচার চাওয়া হয়। জাতিসংঘের তথ্য মতে, এ যুদ্ধের সময় প্রায় ২,৪৫,০০০ মানুষ নিহত বা গুম হয়েছে।
অবসর সেনা কর্মকর্তা ইস্টেলমার রিয়েস গিরোনের বিরুদ্ধে ১৫ নারীকে ধর্ষণ ও গৃহদাসীর মতো ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। এছাড়া অপর এক নারী ও তার দুই মেয়েকে হত্যা করায় তাকে মানবতাবিরোধী অপরাধে দোষি সাব্যস্ত করা হয়।
অন্যদিকে, আধাসামরিক যোদ্ধা হেরিবার্টো ভ্যালদেজ অ্যাসিজকেও একই অভিযোগে দোষি সাব্যস্ত করা হয়েছে। সেই সাথে সাত পুরুষকে জোরপূর্বক গুম করায় এ সাজা দেয়া হয়েছে।
বিচারের সময় ভুক্তভোগীরা জানান, ১৯৮২ ও ১৯৮৩ সালে উত্তর গুয়েতামালায় একটি সামরিক ঘাঁটিতে তাদের ছয়মাস আটকিয়ে রেখে যৌন নির্যাতন করা হয়েছে।
প্রথমে সেনাবাহিনী এসব উপজাতি সম্প্রদায়ে এলাকায় ঢুকে পুরুষদের ধরে নিয়ে যায়। পরে নারীরা যখন তাদের খোঁজে সামরিক ঘাঁটিতে যায় তখন তাদের আটকিয়ে রেখে ধর্ষণ করা হতো এবং জোরপূর্বক সেনাদের রান্না ও কাপড় ধুয়ে নেয়া হতো।
তবে রিয়েস গিরোনের আইনজীবী আদালতে দাবি করেন, এটা মনগড়া অভিযোগ। অপরাধের সময় তার মক্কেল ওই এলাকায় ছিল না। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানান তিনি।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আমেরিকা অঞ্চলের পরিচালক এরিকা গুয়েভারা বলেন, এসব ঐতিহাসিক সাজা দ্বার্থহীন বার্তা পাঠায় যে, যৌন সহিংসতা একটি গুরুতর অপরাধ। কত সময় পার হয়েছে তা কোন বিষয় না। এর শাস্তি হবেই। এটা ১১ নারীর জন্য বিশাল বিজয়। যারা বিচারের জন্য ৩০ বছর লড়াই করছে।
শুনানিতে ওই ১১ উপজাতী নারী ধর্ষণের সময় কীভাবে তাদের শারীরিক ও মানসিকভাবে অবনতি ঘটে এবং আধা বছর ধরে তাদের কীভাবে দাসীর মতো ব্যবহার করা হয় তা তুলে ধরেন।- আলজাজিরা।


Retired army officer and former paramilitary sentenced over sexual enslavement of women during bloody civil war.

27 Feb 2016 12:21 GMT | GuatemalaSlaveryHuman RightsLatin America

http://www.aljazeera.com/news/2016/02/guatemala-sentences-360-years-sex-slave-case-160227102106283.html

Guatemala sentences two to 360 years in sex slave ... - Reddit

https://www.reddit.com/.../guatemala_sentences_two_to_360_year...
Reddit
5 hours ago - Guatemala sentences two to 360 years in sex slave case (aljazeera.com). submitted 11 minutes ago by JackieWayne · comment; share.

Retired army officer sentenced to 360 years in Guatemala's ...

13 hours ago - Former Mayan sex slaves testify against retired Guatemala military leaders in ... Man behind 'Swissleaks' scandal sentenced to 5 years in jail.

Save A Child from Sexual Abuse by 3:15 PM

10 hours ago - 360 Year Sentences in Landmark Guatemala Rape Trial ..... to 35 years inprison after pleading guilty to child sexual abuse involving eight victims. ... The charges mark the latest development in a sex-abuse scandal that has ...



__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___