Banner Advertiser

Saturday, October 8, 2011

[mukto-mona] What is this so called Non communalism---nothing but to subvert Islamic system and Muslim aspiration¨ : Shah Abdul Hannan



What is this so called Non communalism---nothing but attempt to  subvert Islamic faith and consciousness. As there is too much talk about communalism and non-communalism in Bangladesh, I am sending this article ( a part) for your information.

Shah Abdul Hannan

 

http://www.sonarbangladesh.com/article.php?ID=3913

অসাম্প্রদায়িক চেতনা সৃষ্টি

শাহ আবদুল হান্নান



অনেক নেতা-নেত্রী বুদ্ধিজীবী অনেকটা উদ্দেশ্যমূলকভাবে বা না বুঝে অসাম্প্রদায়িক চেতনা, অসাম্প্রদায়িকতা এসব শব্দ ব্যবহার করে থাকেন। শিক্ষা কমিশনের সংশোধিত রিপোর্টেও শিক্ষার অন্যতম উদ্দেশ্য হিসেবে অসাম্প্রদায়িক চেতনার বিকাশের কথা বলা হয়েছে। এবারের শিক্ষা কমিশন রিপোর্টে ইসলামী শিক্ষার কথা বিভিন্ন স্থানে বলা হয়েছে। এটা ভালো কথা। কিন্তু আগের যেভাবে সংযোজনী আকারে স্কুল মাদ্রাসার কোর্স, বাধ্যতামূলক পত্র কী থাকবে এবং অপশনাল কী হবে, কত নম্বর হবে, তা সবিস্তারে থাকায় বুঝতে সহজ হয়েছিল। এবার তা দেয়া হয়নি। যার ফলে ভুল বোঝাবুঝি সৃষ্টির অবকাশ সৃষ্টি হয়েছে। আলেম শিক্ষাবিদদের একটি বড় অংশ বুঝতে পারছে না যে প্রকৃতপক্ষে বাস্তব পর্যায়ে কী হতে যাচ্ছে। তার ফলে তারা আপত্তি জানিয়েছেন। বিষয়টি সরকারের পরিষ্কার করা দরকার, যাতে ভুল বোঝাবুঝি দূর হয়।

এবারের আলোচনা প্রকৃতপক্ষে শিক্ষা রিপোর্ট নিয়ে নয় বরং অসম্প্রদায়িক চেতনা সম্পর্কে। অসাম্প্রদায়িক চেতনা দ্বারা কী বোঝানো হচ্ছে, বিশেষ করে শিক্ষা রিপোর্টে। এর মানে কি কোনো সম্প্রদায় থাকবে না যেমন মুসলিম সম্প্রদায় বা হিন্দু সম্প্রদায় ইত্যাদি। এর অর্থ কি প্রত্যেক সম্প্রদায়ের লোক তার সম্প্রদায়ের ধর্ম, ঐতিহ্য, ইতিহাস, আইন, মূল্যবোধ, অধিকার জানবে না বা পালন করবে না। তা যদি না হয়ে থাকে এবং নিশ্চয়ই অর্থ হতে পারে না বা গ্রহণযোগ্য নয়, তাহলে পরিভাষা কেন ব্যবহার করা হবে? এর অর্থ যদি ধর্মীয় সহিষ্ণুতা বা অন্য ধর্মের লোকদের অধিকারের প্রতি সম্মান করা বোঝায়, তাহলে তা স্পষ্টভাবে বলা দরকার যে শিক্ষায় ধর্মীয় সহিষ্ণুতা, বিভিন্ন ধর্মের সম্মানজনক সহঅবস্থান শিক্ষা দেয়া হবে। অসাম্প্রদায়িক চেতনা বা অসাম্প্রদায়িকতার মতো দ্ব্যর্থবোধক শব্দ কেন প্রয়োগ করা হবে যেখানে শব্দটিকে এক শ্রেণীর লোক ধর্মের বিরুদ্ধে ব্যবহার করে।



__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___