Banner Advertiser

Thursday, February 2, 2012

[mukto-mona] Fw: published Articles(নারী। তুমি আমার খেলার পুতুল। তাই তোমাকে নিয়ে আমি আর নকুল ভাই পালাক্রমে খেলি।) on your Blog



I hear claims from many people about how fair Islam is towards women, and how perfect Quran is. I was waiting for some rebuttal from those people. I guess, there is nothing to criticize about what the author has pointed out, meaning these are legitimate issues about women in Islam.
 
By drawing this conclusion, I am not condoning the other religions in this regard. I know Hindus worship Goddesses, but - many of them will not hesitate to subjugate women at home. Male dominated society has subjugated women for generations, and religion has done nothing to liberate them. Instead, religion has added gasoline into the fire.
 
The fact is - humanity has never fully evaluated the contribution of women in the society. Women provide the glue that holds the humanity intact; they are the source of power for progress; they are one of the most magnificent creatures on earth; their beauty enlightens and empowers minds; such beauty should never be kept under cover with some religious edicts. I believe the success of a society can be judged based on the level of freedom women enjoy in the society. The progress in the western societies bears the proof for my hypothesis.
 
I can't understand why some people have so much trouble to accept shortcomings of their religions. I have tried to read Bhagbat-Gita many times. I could never read more than a few pages. They just don't make sense to me. Many people can recite all verses without opening the book; if you ask explanation, they start scratching their heads.
 
How can we even think about that religious scriptures are perfect, knowing that they are written by some other people hundreds (if not thousands) of years after the fact. How can we defend the validity of those writings as absolute or legitimate? But, millions do.
 
Jiten Roy

----- Forwarded Message -----
From: Mubarak Hossen <0171coiltax@gmail.com>
To: mukto-mona-owner@yahoogroups.com
Sent: Tuesday, January 31, 2012 11:19 AM
Subject: published Articles(নারী। তুমি আমার খেলার পুতুল। তাই তোমাকে নিয়ে আমি আর নকুল ভাই পালাক্রমে খেলি।) on your Blog

Dear Sir
I have already reader on Your Blog. Requested That for Published This articles on your blog.

Waiting for your response.

Mubarak Hossen Rubel.
31/01/2012






নারী। তুমি আমার খেলার পুতুল। তাই তোমাকে নিয়ে আমি আর নকুল ভাই পালাক্রমে খেলি।
মোবারক হোসেন রুবেল
 
আমাদের সমাজে এক ধরনের রোগি আছেন।যারা প্রতিনিয়ত একটি রোগেই ভোগেন।দিনকানা রোগে। ভিটামিন এ এর অভাবে হয় রাতকানা। আর চোখের মধ্যে যখন কুসংস্কারের স্বত:স্ফুর্তভাবে আন্দোলিত হয় তখন তাকে বলা হয় দিনকানা। দিনকানা রোগের আরেকটা হচ্ছে উপাত্ত হচ্ছে কোন কিছু না দেখে, না বুঝে, না শুনে বিশ্বাসে ভরপুর থাকা। আমার এই লেখাটি অবশ্য সেই দিনকানা রোগিদের জন্য নয়। যারা কোন প্রকার যৌক্তিক বিবেচনা ছাড়াই মুখস্ত একটি কথা বিশ্বাস করেন।যে "আমরাই দিয়েছি নারীকে সর্বোচ্চ অধিকার'' আমার এই লেখাটি তাদের জন্যও নয়।
হিন্দু ধর্ম দিয়েই শুরু করা যায়। তাদের তেত্রিশ কোটি দেবতা।দেবী কয়জনা? দেবতাকে তারা কখনো বাবা বলে ডাকেনা। অথচ দেবীকে ঠিকই মা বলে ডাকে। এটা কি নারীকে সর্বোচ্চ সম্মাণে অধিষ্ঠিত করানো নয?
মাথাছাড়া দিয়ে উঠলেন মাতা মেরীর পৌত্র পৌত্রাধিগণ।বৌদ্ধ ধর্ম নারীকে কিভাবে সর্বোচ্চ সম্মানে অধিষ্ঠিত করেছে তা ব্যাপক গবেষণা করার পরও কোন যৌক্তিকতায় আসতে পারিনি।চাপাবাজি করতে তো আর কোন যুক্তি লাগেনা। তাই তাদেরও যুক্তি তারাও দিয়েছে নারীকে সর্বোচ্চ অধিকার!
 
সবাই যখন আপন সিদ্ধান্তে অটল তাহলে আমি কার দেওয়া বিধানটুকু মানিয়া লইব?নিজেকে কি একবার প্রশ্ন করে দেখানো যায় যে, কার বিধান কতটুকু সত্য,বস্তুনিষ্ঠ।প্রতিজন ধার্মিক এর উত্তর রেখেছেন তাদের ধর্মগ্রন্থে। ধার্মীকেরা সেই ভিন্নভাষী কেতাব পাঠ করেন। বুঝে পড়েন কয়জনা?যুক্তি খোজেন কয়জনা? ধার্মীকদের কাছে সেই দিন থেকেই আমি অপরাধী। যেদিন থেকে আমি ধর্মগ্রন্থের অনুবাদ পড়েছি, বুঝেছি এবং যৌক্তিকতা খুজেছি। সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা বলতে পাপ পূণ্যের লজ্জা থাকতে নেই।সত্যকে যদি সত্য বলতে হয় তাহলে যথেষ্ঠ যৌক্তিকতার সাথেই তা সত্য প্রমাণিত হয়।
 
মুসলিম ধার্মিকদের নিখাদ দাবী একমাত্র তারাই দিয়েছে নারীকে সর্বোচ্চ অধিকার ও সবোচ্চ মর্যাদা। আসুন দেখি তাদের বিধান গ্রন্থ ও গ্রন্থকার কি বলেন।
১.
পাড়াতো বোন হাজেরা। পঞ্চম শ্রেনীতে পড়ে। দেখতেও ঠিক পঞ্চমীর মতো। লিকলিকে চেহারা।অনিন্দ্য সুন্দর। বয়স আর কতই হবে সবেমাত্র এগারো পেরিয়েছে। তাতে কি? তাকে তো বিয়ের প্রস্তাব পাঠানোটা অপরাধের কিছু নয়।একান ওকান থেকে সবখানে পৌছে গেল আমার এ কু-বাসনা। সমাজসেবী, উন্নয়নকর্মী, সংবাদকর্মী সবার কাছে আমি যেন উঠকো কোন জীব। বেচারা পুলিশের তো ঘুম হারাম। আমার অপরাধটা হচ্ছে মাত্র এগার বছরের কন্যাকে বিয়ে করার বাসনা। আচ্ছা আমি কি কোন অপরাধ করেছি? কোরান তো তাই করতে বলেছে।
The Quran: পারা-28, Sura:Thalak 65:1,4 says: And if you are in doubt about those of your women who have despaired of menstruation, (you should know that) their waiting period is three months, and the same applies to those who have not menstruated as yet. As for pregnant women, their period ends when they have delivered their burden.
অনুবাদঃ তোমাদের স্ত্রীদের মধ্যে যাদের ঋতুবর্তী হওয়ার আশা নেই, তাদের ব্যাপারে সন্দেহ হলে তাদের ইদ্দত হবে তিন মাসআর যারাএখনও ঋতুর বয়সে পৌঁছেনি, তাদেরও অনুরূপ ইদ্দতকাল হবে
অপ্রাপ্ত বয়সী কন্যাকে বিয়ে করার বাসনাটি যদি আমার অপরাধ কিবা পাপ হয় তাহলে মোহাম্মদের ৫৩ বছর বয়সে ৬ বছরের আয়েশাকে বিয়ে করাটা কি মহাপাপ নয়?
 
২.
হাজেরা বিয়ে করার বাসনা জলেই গেল। পাশের ফ্ল্যাটের নকুল ভাই। দারুণ একটা অফার নিয়ে আসলেন। বিয়ের অফার। খরচা-পাতি কিছুই লাগবে না। শুধু শুধু মন্ত্র পাঠ করলেই কেল্লাফতে। ভাবিলাম এইবার বুঝি কপাল ফুটিল।তবে বিয়েটা হবে শুধু একদিনের মেয়াদে। মানে পুতুল খেলা টাইপ। তাতেও আমার আনন্দের সীমা ধরলনা। নকুল ভাই যখন কনের নামটা বললেন তখন আমার পরান আধা ঘুমে স্বপ্ন ভাঙ্গার মতো।
এলাছি বেগম ওরফে এলাছের মা। নকুল ভাইয়ের দ্বিতীয়া স্ত্রী। কি নির্মমভাবেই না নকুল ভাই পেঠাতেন তাকে। আমি দ্রোহের স্বরলিপিতে মাঝে মাঝে বউ পেঠানোর কৈফিয়ত চাইতাম। তিনি আমাকে বলতেন- বউ নির্যাতনে স্বয়ং সৃষ্টিকর্তা যেখানে কোন কৈফিয়ত চাইবেন না সেখানে তুমি কে হে বাপু! কেন নবীর কথা শুনো নাই।
Dawud Book 11, 2142  "Narrated Umar ibn al-Khattab The Prophet said, "A man will not be asked as to why he beat his wife."
অনুবাদঃ ওমর বিন খাত্তাবের বর্ণনামতে নবী (দঃ)বলেছেন, "কোন স্বামীকে(পরকালে) প্রশ্ন করা হবে না কেন সে তার স্ত্রীকে পিটিয়েছিল"
মাঝে মধ্যে এলাছের মা'কে একা পেলে কানে কানে বলতাম। প্রতিবাদ করেন না কিল্লাই?তর্জনিকে উপরে নির্দেশ করিয়া ভদ্রমহিলা বলতেন- উপরওয়ালার নির্দেশ ভাই।মহা দয়াবান ঈশ্বর যেখানে আমার স্বামীকে নির্যাতন করার পূর্ণ অধিকার দিয়েছেন সেখানে আমার কি করার আছে ভাই?
The Quran, পারা-5,Sura আনি নিসা 4:34 says: 4:34 . . . If you fear highhandedness from your wives, remind them [of the teaching of God], then ignore them when you go to bed, then hit them. If they obey you, you have no right to act against them. God is most high and great.  অনুবাদঃ আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার করযদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো নানিশ্চয় আল্লাহ সবার উপর শ্রেষ্ঠ
 
নকুল ভাইয়ের তিন স্ত্রী থাকা স্বত্বেও তিনি কিছুটা লুইচ্ছা(?)প্রকৃতির।মাঝে মধ্যে কাজের মেয়ের সাথে...... । সবাই বলিবলি করত। এলাছের মা'র এক কান দিয়ে ঢুকত আর কান দিয়ে বের হত। সকাল আনুমানিক ১০/১১ টা বাজে। ভূবনটুকু ফেটে যাচ্ছে এলাছের মা'র আর্তচিতকারে। নিজ স্বামীকে আরেক মেয়ের বিছানায় দেখলে যেমনটি করেন আমাদের বাঙ্গালী মেয়েরা। নকুল ভাইকে অনেক বুঝানোর চেষ্টা করলাম। তার অপরাধ সম্পর্কে অবগত করলাম। তার দাবি তিনি লুইচ্চা না তিনি ধার্মিক। কেননা সে তার কুরানের কথা মেনে চলেছে।
The Quran, Vol-5,Sura An Nisha 4:24 says: And forbidden to you are wedded wives of other people except those who have fallen in your hands [as prisoners of war] . . .অনুবাদঃ এবং নারীদের মধ্যে তাদের ছাড়া সকল সধবা স্ত্রীলোক তোমাদের জন্যে নিষিদ্ধ; তোমাদের দক্ষিণ হস্ত যাদের মালিক হয়ে যায়-এটা তোমাদের জন্য আল্লাহর হুকুম
এলাছের মা'র অপরাধ ছিল স্বামীর অপকর্মে বাধা দেওয়া। আরেক দফা পেঠালেন এলাছের মা'কে। তো পিঠবে না তো কি করবে? কেন এলাছের মা? তুমি কি পড় নাই। কোরানের সেই কথাটি। Sunan Dawud book 11, 2141 "...Do not beat Allah's handmaidens, but when Umar came to the Apostle of Allah and said 'Women have become emboldened towards their husbands',theProphet gave permission to beat them."
নকুল ভাইয়ের ঘরে তিন স্ত্রী থাকা স্বত্বেও একের অভাবে সারাক্ষণ ক্ষুদ্ধ ছিলেন। দেখা হলেই বলতেন- দিনের নবী মুহাম্মদ করেছিলেন চারটি(ভাগ্যিস মুহাম্মদের ১২টি বিয়ের ইতিহাস আমাদের নকুল ভাই জানেনা না।) বিয়ে।আমারও আর একটি বিয়ে করার বাসনা রইল।কারণে অকারণে তিন স্ত্রীর উপর নির্যাতন করতেন। আমাকে ভালোবাসতেন তাই বুঝি আমার লেখা গানটি বউ পিঠানোর সময়ই গাইতেন '' ক্ষিরাক্ষেতে দিলাম আখা হইত ভালো ফসল/ক্ষিরাক্ষেত গেল ফানির(পানি)তল"। বউদের তিনি ক্ষিরাক্ষেত বলেই মনে করতেন। ইচ্ছেমত হাল-চাষ। সেটা কার্তিক কিবা শ্রাবণ হোক। নারীরা হচ্ছে পালিত পশুর ন্যায় এবং তাদের উপরে কর্তৃত্ত্ব আরোপ করতে হবেঃ "A Woman may be likened to a sheep—even a cow or a camel—for all are ridden." (Tafsir al-Qurtubi vol.15, p.172)
তাহলে নকুল ভাইয়ের দোষ কি?
নকুল ভাইয়ের চতুর্থ বিয়েতে এলাছের মা বেজায় নারাজ। এই নিয়ে দিনে তিনবার দগ্ধ হতে হয় তাকে।আত্নার বিভাজন না থাকা স্বত্তেও যেমন ঠিকঠিকির লেজ কাটার পরেও তা নড়তে থাকে ঠিক তেমনটি অসাঢ় দেহটিকে চাঠাইয়ে এলিয়ে শুধু ঠোট দুটিকে বাকা করে কি জানি কার উদ্দেশ্য করে হাসি দিলেন। হাতের তিনটি আঙ্গুল আমাকে দর্শাইলেন। এর আগেও তিনি হাতের একটি, দুটি দেখিয়েছিলেন। আজ একসাথে তিনটি আঙ্গুলে কি বুঝালেন তা বুঝতে আমার বিন্দুমাত্র সমস্যা হয়নি। এলাছের মা তিন তালাক পেয়ে গেছেন।
তারপ? তারপর অনেকদিন কেটে গেল। এলাছের মায়ের সাথে দেখা নাই।সাক্ষাত নাই। কোথায় আছেন তা তো জানিই না বরং জীবিত না মৃত সেই খবরটুকু রাখাও এতদিন আমার কাছে ঝুট ঝামেলাই ছিল। সেই এলাছের মা'কে আজ আমার বিয়ে করতে হবে শুধু এক রাতের জন্য! এটা নকুল ভাইয়ের আবদার? না মামুর বাড়ির আবদার? পূর্বের তালাকপ্রাপ্তা সেই স্ত্রীকে সেই এলাছের মা'কে নকুল ভাই আবার ঘরে তুলতে চান। তাতে সমস্যা কি? ভালোই তো। সমস্যাটা ঘটল তখনি যখন শুনলাম সেই তালকাপ্রাপ্তা স্ত্রী নকুল ভাইয়ের জন্য বৈধ নয়। আমি বিয়ে করে আবার তালাক দিলে সেটা নকুল ভাইয়ের জন্য বৈধ হবে!!!!!
The Quran,Vol-2, Sura Bakarah 2:230: And if the husband divorces his wife (for the third time), she shall not remain his lawful wife after this (absolute) divorce, unless she marries another husband and the second husband divorces her. [In that case] there is no harm if they [the first couple] remarry . . . অনুবাদ. তারপর যদি সে স্ত্রীকে (তৃতীয়বার) তালাক দেয়া হয়, তবে সে স্ত্রী যে পর্যন্ত তাকে ছাড়া অপর কোন স্বামীর সাথে বিয়ে করে না নেবে, তার জন্য হালাল নয়অতঃপর যদি দ্বিতীয় স্বামী তালাক দিয়ে দেয়, তাহলে তাদের উভয়ের জন্যই পরস্পরকে পুনরায় বিয়ে করাতে কোন পাপ নেইযদি আল্লাহর হুকুম বজায় রাখার ইচ্ছা থাকে
 
নারী। তুমি আমার খেলার পুতুল। তাই তোমাকে নিয়ে আমি আর নকুল ভাই পালাক্রমে খেলি।
 
vvপুনশ্চ জানিয়ে রাখার প্রয়োজন বোধ করি যে আমার এই লেখাটি দিনকানা রোগিদের জন্য নয়। তথাপি কেউ যদি পড়ে ফেলেন এবং পড়ার পর মাথা খটমট করে, শরীর চুলকায় কিংবা অকারণে কাউকে খামছি মারার ইচ্ছা করে তাহলে এ দ্বায়ভার আমি নিতে পারব না। আমি বোকা, কম জানি, ভুল অনুবাদ কিংবা মূর্খ এরকম মন্তব্য যারা করবেন আমি আশা করি যথেষ্ট বিবেচনা এবং যৌক্তিকতায় এসব মন্তব্য করবেন। প্রমান করবেন যে আপনি আসলেই জ্ঞানি। গালাগালি বিহীণ সবধরনের যৌক্তিক আলোচনাকে স্বাগত জানাই।
 
মোবারক হোসেন রুবেল
৩১/০১/২০১২ইং।
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___