Banner Advertiser

Wednesday, March 6, 2013

[mukto-mona] পুলিশ আগেই বিএনপিকে জানায় শিবির নাশকতা করবে তাদের সমাবেশে !!!!!!!



Enter your message here.
পুলিশ আগেই বিএনপিকে জানায় শিবির নাশকতা করবে তাদের সমাবেশে
বিভাষ বাড়ৈ ॥ হরতাল ডাকার ছুতো খুঁজতেই পল্টনে নিজ কার্যালয়ের সামনে সমাবেশের নামে পূর্ব পরিকল্পনা অনুসারেই বুধবার জামায়াত-শিবিরের সহায়তায় সংঘর্ষের জন্ম দিল বিএনপি। হরতালের টার্গেটও ছিল আজ ঐতিহাসিক ৭ মার্চ এবং সোহরাওয়ার্দী উদ্যানে গণজাগরণ মঞ্চের সমাবেশ। নাটক সফল করতেই ঘোষণা দিয়েও কোথাও কর্মসূচী পালন না করে বিএনপির সমাবেশে হঠাৎ এসে বোমা বিস্ফোরণ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছিল জামায়াত-শিবির। দিনভর পুলিশ ও গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে সমাবেশের নামে নাশকতার আশঙ্কা করা হয়েছিল। আশঙ্কা ছিল সাধারণ মানুষেরও। আর শেষ হতে না হতেই ডাক আসে হরতালের। তবে নাশকতায় জড়াতে এসে যারা হাতেনাতে আটক হয়েছে তাদের অধিকাংশই শিবির ক্যাডার বলে জানা গেছে। পুলিশ বলছে, হরতালের জন্য জামায়াত-শিবির যৌথভাবে পূর্ব পরিকল্পনা অনুযায়ী এ ঘটনা ঘটিয়েছে, এটা পরিষ্কার।
এদিকে বিএনপি পুলিশের ওপর দোষ চাপালেও জানা গেছে, এই হরতালের জন্য দুদিন আগেই বিএনপি চেয়ারপার্সনকে অবগত করে জামায়াত। জামায়াতের পক্ষ থেকে বুধ ও বৃহস্পতিবার হরতাল দেয়ারও আহ্বান জানানো হয়েছিল। তবে চেয়ারপার্সনসহ দলটির উগ্রপন্থী গ্রুপটি দুুদিন হরতাল না দিয়ে সাত মার্চ (আজ) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে গণজাগরণ মঞ্চের সমাবেশের দিন হরতালের পক্ষে মত দেন। এরপরই দুই দল হরতাল না দিয়ে বুধবার বিএনপি-জামায়াত আলাদা আলাদাভাবে রাজধানীসহ দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দেয়। হরতালের জন্য বিএনপির সমাবেশে নাশকতার ক্ষেত্র তৈরি ছাড়াও পরিকল্পনা অনুসারেই ঐদিন বলা হয়, ১৮ দলের নেতাদের সঙ্গে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বৈঠক করবেন বুধবার রাতে। মঙ্গলবার দুটি দলের অবস্থান দেখেই ধারণা করা হয়েছিল বুধবার বিএনপির বিক্ষোভে কিছু একটা ঘটতে যাচ্ছে। পুলিশ সকাল থেকেই সাংবাদিকদের বলেছে, বিএনপি কার্যালয়ের বিক্ষোভ থেকে জামায়াত-শিবির নাশকতামূলক কর্মকা- চালাতে পারে হরতালের জন্য ইস্যু তৈরি করতে। আপনারা বিষয়টিতে নজর রাখতে পারেন। বিএনপি যাতে কোন ইস্যু বানাতে না পারে সেজন্য পুলিশের পক্ষ থেকে বিএনপির নেতৃবৃন্দকে বার বার শান্তিপূর্ণ কর্মসূচীর জন্য আহ্বান জানানো হয়েছিল। সাংবাদিকরা জামায়াত-শিবিরের নাশকতার আশঙ্কা থেকে বিএনপির এ কর্মসূচীর প্রতি বিশেষভাবে নজর রাখছিল। কর্মসূচী দিয়ে সারাদিন রাজধানীতে কোথাও জামায়াত-শিবির কোন কর্মসূচী পালন না করায় সকলের মাঝে রহস্য আরও ঘনীভূত হয়। বিকেলে অনেকটা পুলিশ, সাংবাদিকদের বিশেষ নজরদারির মধ্যেই শুরু হয়েছিল বিএনপির বিক্ষোভ মিছিল। কিন্তু পুলিশ সহনশীল থাকলেও সংঘর্ষের জন্ম দেয়া হয় সমাবেশের ভেতর থেকেই বোমা বিস্ফোরণ ঘটিয়ে। এখানে জামায়াত-শিবিরের কোন কর্মসূচী না থাকলেও চোখে পড়ে জামায়াতের নেতাকর্মীদের ব্যানার। আলাদাভাবে পূর্বঘোষিত বিক্ষোভ না করে হঠাৎ বিএনপির সমাবেশে যোগ দিতে আসা জামায়াত-শিবিরের মিছিল থেকেই এ সংঘর্ষ শুরু হয়। বিকেল সাড়ে চারটার দিকে জামায়াতের একটি মিছিল বিজয়নগর পানির ট্যাংকির সামনে এসে পৌঁছলে গাড়ি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় পুলিশ বাধা দেয়। পুলিশের দিকে তারা ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ ধাওয়া করে। ধাওয়া খেয়ে শিবির কর্মীরা অলিগলিতে ঢুকে গিয়ে পুলিশের ওপর এলোপাতাড়ি ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ করতে থাকে। পুলিশ রবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ শুরু করে।
কিছুক্ষণের মধ্যেই পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বিজয়নগর পানির ট্যাংকি, পল্টন মোড়, কাকরাইল ও নয়াপল্টনসহ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে সংঘর্ষ। জামায়াত-শিবিরের ক্যাডাররা বিএনপির সঙ্গে যোগ দিলে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নেয়।
পুলিশের ওপর ইট-পাটকেল ও ককটেল নিক্ষেপ শুরু হলে প্রথমে লাঠি চার্জ ও পরে টিয়ারশেল ছোড়ে পুলিশ। এ সময় অলিগলি থেকে শিবির ক্যাডাররা সমাবেশ ও পুলিশকে লক্ষ্য করে গুলি করে বলেও অভিযোগ করেছেন প্রত্যক্ষদর্শীরা। উভয়পক্ষের গোলাগুলিতে পরে আহত হন বেশ কয়েক সাংবাদিক। পরে বিএনপি অফিসের সামনে শুরু হওয়া পূর্ব নির্ধারিত সমাবেশ প- হয়ে যায়। এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বিশৃঙ্খলা। পার্টি অফিসের সামনে থেকে পুলিশ সবাইকে ধাওয়া দিয়ে সরিয়ে দিলে অনেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে প্রবেশ করেন। এদিকে নাশকতার সময় বাইরে ও বিএনপি অফিসের সামনে থেকে বেশ কয়েকজনকে হাতেনাতে আটক করেছে পুলিশ। যাদের অনেককে শিবির ক্যাডার বলে জানা গেছে। এমনকি গুলিবিদ্ধ হওয়া ব্যক্তিদের নিজেদের কর্মী বলে বিএনপি দাবি করলেও জানা গেছে, আহতদের মধ্যে শিবির ক্যাডাররাও আছেন। ঘটনার সঙ্গে সঙ্গেই পুুুলিশ তার অবস্থান পরিষ্কার করেছে। বিএনপির সমাবেশ ভ-ুল হওয়ার জন্য জামায়াত-শিবিরকে দায়ী করেছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের এডিসি মেহেদি হাসান বলেন, সমাবেশ চলার সময় স্কাউট ভবনের সামনে জামায়াত-শিবিরের মিছিল থেকে পুলিশের ওপর হামলা চালানো হয়। এ সময় পুলিশ পাল্টা এ্যাকশনে যায়। তিনি জানান, তাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল যে বিএনপির সমাবেশকে সামনে রেখে নাশকতা চালানোর পরিকল্পনা করছে শিবির। পুলিশ এ বিষয়ে আগেই বিএনপি নেতাদের সতর্ক করে বলেও জানান তিনি। একই সঙ্গে বলেন, শেষপর্যন্ত পুলিশের ধারণাই ঠিক হলো। বিএনপির সমাবেশ মঞ্চ ও তার আশপাশের এলাকায় পুলিশের এ্যাকশনের কারণ জানতে চাইলে তিনি বলেন, জামায়াত কর্মীদের সঙ্গে সমাবেশে আসা বিএনপি কর্মীদের একটি অংশও পুলিশের ওপর হামলা চালায়। তখন বাধ্য হয়েই আত্মরক্ষার খাতিরে এ্যাকশনে যায় পুলিশ। পুলিশের পেশাদারিত্বের কারণেই বড় ধরনের নাশকতা চালাতে পারেনি জামায়াত-শিবির। এদিকে পরিকল্পনা অনুসারে বিএনপি হরতাল ডাকার পরই তাতে সমর্থন দিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছে তার রাজনৈতিক মিত্র জামায়াত।


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___