Banner Advertiser

Sunday, July 28, 2013

[mukto-mona] '৭১ এ মানবতাবিরোধী অপরাধ : সাকার টার্গেট ছিল হিন্দু হত্যা : প্রসিকিউটর




'৭১ এ মানবতাবিরোধী অপরাধ : সাকার টার্গেট ছিল হিন্দু হত্যা : প্রসিকিউটর
নিজস্ব বার্তা পরিবেশক
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সালাহউদ্দিন কাদেরের নেতৃত্বে উপস্থিত হিন্দুদের টার্গেট করে হত্যা করার সময় হিন্দুদের টুপি পরে ভারতে যেতে হয়েছে বলে মন্তব্য করেছেন প্রসিকিউটর সুলতান মাহমুদ। গতকাল মানবতাবিরোধী অপরাধের অভিযুক্ত বিএনপি নেতা ও সংসদ সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শুরু করার পরে ট্রাইব্যুনালে তিনি এ মন্তব্য করেন। ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে প্রসিকিউশন তাদের যুক্তিতর্ক উপস্থাপন করেন। পরে মামলার কার্যক্রম আজ সোমবার পর্যন্ত মুলতবি করেন ট্রাইব্যুনাল। 

গতকাল সকাল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ যুক্তিতর্ক উপস্থাপনের সূচনা করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। এরপর প্রসিকিউটর সুলতান মাহমুদ অভিযোগের ধারাবাহিকতা অনুযায়ী যুক্তিতর্ক উপস্থাপন করেন।

যুক্তিতে প্রসিকিউটর সুলতান মাহমুদ বলেন, ১৯৭১ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরী নিজে উপস্থিত থেকে হিন্দুদের টার্গেট করে হত্যা, গণহত্যাকা- ঘটিয়েছেন। একাত্তরের ১৩ এপ্রিল এক হিন্দু বাড়িতে আক্রমণ করার পর পালিয়ে যে সব লোক পাশের মুসলমান বাড়িতে আশ্রয় নেয়। পরে তারা টুপি মাথায় দিয়ে মুসলমান সেজে ভারতে পালিয়ে যায়। তিনি বলেন, তারা হিন্দু পরিচয়ে যেতে পারেনি। শুধু প্রাণ বাঁচানোর তাগিদে তারা এ পরিচয় দিয়েছেন। প্রসিকিউটর বলেন, মতিলাল চৌধুরীসহ সাতজনকে অপহরণ, গুডসহিলে নিয়ে নির্যাতন ও হত্যার দায়ে অভিযুক্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে এক নম্বর অভিযোগে প্রত্যক্ষ সাক্ষী দেবব্রত বিশ্বাসের জবানবন্দী উল্লেখ করে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে।

যুক্তিতর্কে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে দুই নম্বর অভিযোগে সাক্ষীদের জবানবন্দী ও জেরার বিভিন্ন অংশ তুলে ধরে তিনি বলেন, এ অভিযোগে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগের প্রায় প্রতিটি ঘটনায় আসামি সালাহউদ্দিন কাদের চৌধুরী সশরীরে উপস্থিত ছিলেন। শুধু তাই নয়, ১৯৭১ সালের ১৩ এপ্রিল চট্টগ্রামের হিন্দু অধ্যুষিত এলাকা গহিরা ও মধ্যগহীরায় গিয়ে সুনির্দিষ্টভাবে হিন্দু ধর্মাবলম্বীদের হত্যা করা হয়। তিনি বলেন, ওই সব এলাকায় শুধু হিন্দু বাড়িই ছিল না আশপাশে অনেক মুসলমান বাড়ি ছিল কিন্তু তাদের উপর কোন ধরনের টর্চার করা হয়নি।

একাত্তরে ওই এলাকায় 'হিন্দু পরিচয়টাই তাদের অপরাধ ছিল' উল্লেখ করে প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন বলেন, ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাবা ফজলুল কাদের চৌধুরী কনভেনশন মুসলিম লীগ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সেই নির্বাচনে ফজলুল কাদের চৌধুরী আওয়ামী লীগ প্রার্থীর কাছে পরাজিত হলে রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ হয়ে পরবর্তীতে এ গণহত্যা সংঘটিত করা হয়। কারণ এ নির্বাচনী এলাকায় ভোটারদের একটি বড় অংশ ছিল হিন্দু ধর্মাবলম্বী। 'এসব হত্যাকা- রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল। তাই এটি গণহত্যা' যুক্তি দেন সুলতান মাহমুদ সিমন। এ অভিযোগে প্রসিকিউশনের তিনজন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন ট্রাইব্যুনালে।
- See more at: http://www.thedailysangbad.com/index.php?ref=MjBfMDdfMjlfMTNfMV8xM18xXzEzODM1Mg==#sthash.sqNYQX1N.dpuf
http://www.thedailysangbad.com/index.php?ref=MjBfMDdfMjlfMTNfMV8xM18xXzEzODM1Mg==


  
04 Jun 2012   07:53:19 PM   Monday BdST

'নিজে গুলি করে নূতন চন্দ্রের মৃত্যু নিশ্চিত করেন সাকা'


স্টাফ করেসপন্ডেন্ট                                বাংলানিউজটোয়েন্টিফোর.কম 

 

ঢাকা : ''মুক্তিযুদ্ধ চলাকালে ৩০ চৈত্র তারিখে কয়েকজন বাঙালি ও পাঞ্জাবি লোক এসে নূতন চন্দ্র সিংহকে মন্দির থেকে টেনে-হিঁচড়ে বের করে গুলি (ব্রাশফায়ার) করে। পরে তাদের সঙ্গে থাকা সালাহউদ্দিন কাদের সাকা চৌধুরী নূতন চন্দ্রের শরীরে আবার গুলি করে হত্যা নিশ্চিত হওয়ার পর সেখান থেকে বের হয়ে যান।``
...........

http://www.banglanews24.com/detailsnews.php?nssl=25af345bdb61ee98525aab07151d8d4c&nttl=04062012116606







__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___