Banner Advertiser

Saturday, November 23, 2013

[mukto-mona] Re: ‘থুতু’ই যার একমাত্র প্রাপ্য



জনগনের  একমাত্র  দরকার 
নির্বাচিত  সর্বদলীয়  সরকার 
যার  নেই  আর  নেই  কোনো  গতি 
তারাই  করে  জামাত  আর বিএনপি 
জামাত  শিবির  ত্যাগ  কর 
সবাই  মিলে  দেশ  গড়  I
বোরাখ বাঁশ  I 

On Friday, November 22, 2013, zainul abedin wrote:
Salam,
I liked the article which is revision of some information.
I like to make some comments on some issues quoted by Mr. Rahman
"আওয়ামী লীগ এরশাদ একই সুতোর টানে নাচে।" Mr. Mohon did say this thread is between AL and JP. But it's origin is India which has an extension to the West, especially America (most media people know Marshall McLuhan's theory "Extensions of Man").

"জবান লাড়া, লজ্জা ছাড়া।" This is more than 100% true in case of Ershad, especially, because its the most characteristics of a lewd. I know some cases of him from the very beginning of his charge in the sports arena of Bangladesh as Deputy Chief of Army in 1970s.

"'আনপ্রেডিক্টেবল' চরিত্র বলেন কথাটা শতভাগ খাঁটি এরশাদকে নিয়ে অনেকেই অনেক মন্তব্য করেন কেউ কেউ বলেন 'ইবলিশকে বিশ্বাস করা যায়, কিন্তু এরশাদকে নয়' কারণ, ইবলিশ মানুষকে প্ররোচনা বা কুমন্ত্রণা দিতে মসজিদের অজুখানা পর্যন্ত যেতে পারে, ভেতরে ঢুকতে পারে না কিন্তু এরশাদ ক্ষমতায় থাকতে মসজিদে দাঁড়িয়েও মিথ্যে কথা বলে মানুষকে প্রতারিত করেছেন।" I think he is predictable with his "জবান লাড়া, লজ্জা ছাড়া," and lewd characteristics. There is a Hadith meaning of which is like: You can think of a sea in place of a mountain and vice-versa, but do do not think of change of a character overnight (with exceptions!). He is the most mean (Itor) of the mean.

"শিল্পী কামরুল হাসান ১৯৮৮ সালে এরশাদকে 'বিশ্ব বেহায়া' খেতাবে ভূষিত করেছিলেন।" I liked it most. But a  man of "খল চরিত্রের" gets chances till he is allowed. He has been given that chance by Hasina and and his Indo-American lobby for their interests.

"বেগম খালেদা জিয়া সিলেটের মহাসমাবেশের বক্তৃতায় বলেছিলেন—'এরশাদ সাহেব, আপনি ভয় পান কেন, আপনার কোনো ভয় নেই" I never ever like this sort of indirect support for an established "Itor," even if it goes against Hasina or he stands against Hasina/AL.

Regards and Khoda Hafez,

Zainul Abedin


On Friday, November 22, 2013 1:15 PM, Shahadat Hussaini <shahadathussaini@hotmail.com> wrote:

'থুতু'ই যার একমাত্র প্রাপ্য

ম হি উ দ্দি ন খা ন মো হ ন
বাংলাদেশের বিশাল রাজনৈতিক অঙ্গনে আমার অবস্থান একেবারেই নগণ্য। বলা যায়, সমুদ্রে গোষ্পদ মাত্র। দেশের বৃহত্ রাজনৈতিক দলটির একজন সক্রিয় কর্মী ছিলাম। 'ছিলাম' বলছি এজন্য যে, এখন আর দলটির কর্মকাণ্ডে সক্রিয় অংশ নিতে পারছি না। সে সুযোগ থেকে আমাকে বঞ্চিত করা হয়েছে। তারপরও সমর্থন অব্যাহত আছে। দলটির সরাসরি পক্ষে কিংবা পরোক্ষভাবে পক্ষে যায়—এমনভাবেই পত্র-পত্রিকায় লেখালেখি চালিয়ে যাচ্ছি। ২০০৭-০৮ এর ভয়ঙ্কর দুঃসময়ে দলটির জন্য কিছু ভূমিকা পালন করেছিলাম। তারপর ওই দলের কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদকের দায়িত্বও পালন করেছি বছর খানেক। তার পরের ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। সে ঘটনা এখানে উল্লেখ প্রাসঙ্গিক মনে করছি না।
নিজের সম্পর্কে ওপরে যা বললাম, তার একটা কারণ নিশ্চয়ই আছে। রাজনৈতিক কর্মী হিসেবে আমি অতীব ক্ষুদ্র হলেও এদেশের রাজনীতির গতি-প্রকৃতি অনুধাবন ও বিশ্লেষণের একটা ক্ষমতা আমার আছে। এটা অবশ্যই আল্লাহ প্রদত্ত। রাজনৈতিক ঘটনাবলি পর্যবেক্ষণ করে আমি বলে দিতে পারি তারপর কী ঘটবে। বেশিরভাগ ক্ষেত্রেই আমার অনুমান সত্য হয় এবং বন্ধু-বান্ধবরা চমত্কৃত হন; প্রশংসা করেন আমার 'মেধা'র। বিস্মিত আমি নিজেও কম হই না। কীভাবে যেন আমার মন্তব্যগুলো সঠিক প্রমাণিত হয়ে যায়। আমার মধ্যে কী কোনো ঐশ্বরিক ক্ষমতা আছে? প্রশ্ন করেছি নিজেকেই। উত্তর পেয়েছি আপন মন থেকেই। ওই সবের কোনো বালাই আমার মধ্যে নেই। তবে, রাজনৈতিক ঘটনাবলি পর্যবেক্ষণ এবং অতীত-বর্তমানের পর্যালোচনাটা সঠিকভাবে করতে পারি বলেই অনেক সময় আমার আগাম মন্তব্য সঠিক হয়ে যায়।
এ মুহূর্তে খুব ভালো লাগছে আমার আরও একটি আগাম মন্তব্য সঠিক হতে দেখে। মন্তব্যটি ছিল এরশাদকে নিয়ে। যখন থেকে এরশাদ বলে আসছিলেন যে, তিনি ও তার দল মহাজোটে থাকবেন না, তখন অনেকেই এটা ভেবে আশান্বিত হয়েছিলেন যে, এরশাদ মহাজোট থেকে বেরিয়ে এলে আওয়ামী লীগ বেকায়দায় পড়ে যাবে, সরকারের পতন হবে। পরিচিত মহলে তখন আমি বলেছিলাম—'এরশাদ মহাজোট ছাড়বে তখন, যখন সে শিওর হবে যে বিএনপি নির্বাচনে যাবে না। পাতানো নির্বাচনে অংশ নিয়ে সে জাতীয় সংসদে বিরোধী দলের নেতা হবে।' আমার মন্তব্য অনেকেরই পছন্দ হয়নি। কেউ কেউ যুক্তি দিয়ে বলেছিলেন, এরশাদ অনেক খেলা খেলেছেন, এবার আর ভানুমতির খেলা খেলবেন না। কথা রাখবেন। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল তিনি কথা না রেখে তার চারিত্রিক বৈশিষ্ট্যকেই অক্ষুণ্ন রাখলেন।
গত কয়েক মাস ধরে এরশাদ যে 'বিপ্লবী' ভূমিকায় নেমেছিলেন তাতে অনেকেই বিভ্রান্ত হয়েছিলেন। তার কথাবার্তা এমন উচ্চমার্গে উঠেছিল যে, অনেকেই মনে করেছিলেন, এবার বোধ হয় তিনি সত্যিকার অর্থেই আওয়ামী লীগের সঙ্গ ত্যাগ করে রাজপথে নামবেন! যারা এমনটি ধারণা করেছিলেন তারা যে এরশাদের শিকড় সম্পর্কে একেবারেই অজ্ঞ সে কথা বলার অপেক্ষা রাখে না। তাকে বিশ্লেষণ করতে গেলে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যে, আওয়ামী লীগ ও এরশাদ একই সুতোর টানে নাচে। এদের মধ্যে 'মৈত্রী ও বন্ধুত্বের সেতুবন্ধ'ও বেশ পুরনো এবং অত্যন্ত গাঢ়। বিপদে-আপদে একজন আরেকজনকে তাই অকৃত্রিম বন্ধুত্বের হাত দিয়ে সহযোগিতা করে।
এই বন্ধুত্বের গোড়া পত্তন ১৯৮২ সালে। ওই বছর ২৪ মার্চ যখন সেনাপাতি এরশাদ নির্বাচিত প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তারকে বন্দুকের নলের মুখে অপসারণ করে রাষ্ট্রক্ষমতা ছিনিয়ে নেন, শেখ হাসিনা তখন বলেছিলেন 'আই অ্যাম নট আনহ্যাপি, অর্থাত্ একটি গণতান্ত্রিক সরকারকে হটিয়ে একজন সামরিক স্বৈরাচারী রাষ্ট্রক্ষমতা দখল করলেও শেখ হাসিনার তা ভালো লেগেছিল। হাসিনা-এরশাদ সম্পর্কের শুরু সেখান থেকেই। তবে, সন্দেহপ্রবণ ব্যক্তিরা বলে থাকেন যে, সামরিক শাসন জারি করার আগেই এরশাদ গোপনে শেখ হাসিনার সমর্থন আদায় করেছিলেন। যে কারণে 'গণতান্ত্রিক' একটি রাজনৈতিক দলের প্রধান হওয়া সত্ত্বেও প্রকাশ্যেই অগণতান্ত্রিক ও সামরিক শাসনকে হাসিনা সমর্থন জানিয়েছিলেন।
বিএনপিবিরোধী এ দু'শক্তির সম্প্রীতি ও সৌহার্দ্যের প্রমাণ এদেশের মানুষ পরেও দেখেছে। ১৯৮৬ সাল। এরশাদ ঘোষিত নির্বাচন বর্জন করেছে সব রাজনৈতিক দল। অবস্থা এমন পর্যায়ে পৌঁছল যে, পদত্যাগ ছাড়া এরশাদের সামনে কোনো পথ খোলা নেই। ওই সময় শেখ হাসিনা ঘোষণা করলেন যে, যারা এরশাদের অধীনে নির্বাচনে যাবে তারা হবে 'জাতীয় বেঈমান'। তার দু'দিন পরেই গভীর রাতে গোপন লেনদেনে সমঝোতা হয়ে গেল এরশাদ-হাসিনার। এরশাদের অধীনে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিলেন শেখ হাসিনা। নিজের ঘোষিত 'জাতীয় বেঈমান' খেতাব কার কপালে লাগল সেটাও তিনি খেয়াল করার ফুরসত পেলেন না।
গণঅভ্যুত্থানে ১৯৯০ সালে পতন হলো এরশাদের। পতিত এ স্বৈরাচারকে প্রত্যাখ্যান করল গোটা জাতি। '৯১-এর নির্বাচনে এরশাদকে অযোগ্য ঘোষণার দাবি উঠল। জাতীয় পার্টির তখন বিড়ালের ভয়ে গর্তে লুকানো ইঁদুরের অবস্থা। জাতীয় পার্টির কর্মী পরিচয় দিয়ে রাস্তায় বেরুতেও কেউ সাহস পায় না। সে সময়ে এরশাদ ঘোষণা করলেন তার দল নির্বাচনে অংশ নেবে। এর নেপথ্যে কাজ করেছিল চাচা

--
--
Disclaimer: All content provided on this discussion forum is for informational purposes only. The owner of this forum makes no representations as to the accuracy or completeness of any information on this site or found by following any link on this site. The owner will not be liable for any errors or omissions in this information nor for the availability of this information. The owner will not be liable for any losses, injuries, or damages from the display or use of this information.
This policy is subject to change at anytime.
 
---
You received this message because you are subscribed to the Google Groups "Bangladesh Progressives" group.
To unsubscribe from this group and stop receiving emails from it, send an email to bangladesh-progressives+unsubscribe@googlegroups.com.
For more options, visit https://groups.google.com/groups/opt_out.


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___