Banner Advertiser

Tuesday, April 29, 2014

[mukto-mona] Re: এরা কি আমাদú 3;র নাকি ভারত 503;র মন্ত্রী!’: Hisin a's Ministers representing India or Bangladesh ?



'৭১ এর মার্চের দুইটি দিবস এবং দুইজন বাঙালী অফিসার।
(১) ১৯ শে মার্চ , স্থান : জয়দেবপুর অর্ডিন্যান্স ফেক্টরী।
২য় ইস্ট বেঙ্গল রেজিমেন্ট ছিল এর দায়িত্বে। তখন সারা দেশে স্বাধীনতার স্পৃহায় উত্তাল পরিস্থিতি বিরাজ করছে। এই সময় ঢাকা থেকে পাক বাহিনী গাজীপুরের দিকে অগ্রসর হয় বাঙালি অফিসার এবং সিপাহীদের নিরস্ত্র করে অর্ডিন্যান্স ফেক্টরী দখল করার জন্য। এই খবর আগে থেকে জানতে পেরে সেখানকার বাঙালি অফিসার বিশেষ করে মেজর সফিউল্লাহর নেতৃত্বে বাঙালি সিপাহী এবং স্থানীয় জনসাধারণ তুমুল প্রতিরোধ গড়ে তোলে। প্রচুর হতাহতের পর পাকিস্তানিরা ফিরে যেতে বাধ্য হয়। আমাদের গৌরবমাখা মুক্তিযুদ্ধে এই দিনটি ছিল প্রথম সশস্ত্র প্রতিরোধের দিন , যা স্বর্ণাক্ষরে লেখা আছে আমাদের স্বাধীনতার ইতিহাসে।
(২) ২৫ শে মার্চ , স্থান : চট্টগ্রাম বন্দর।
পাক বাহিনীর একান্ত অনুগত হয়ে বাঙালি অফিসার মেজর জিয়াউর রহমান যাচ্ছেন বন্দর অভিমুখে 'সোয়াত' জাহাজ থেকে অস্ত্র খালাশ করতে ! বন্দর শ্রমিক এবং সাধারণ জনগনের প্রতিরোধের মুখে সেই অস্ত্র আর খালাশ করতে পারেন নি জিয়াউর রহমান।
শফিউল্লাহ এবং জিয়াউর রহমান , দুজনেই মুক্তিযোদ্ধা। একজন পাকিস্তানিদের প্রতিরোধ করেছেন অস্ত্র সংগ্রহ করতে আর একজন পাকিস্তানিদের পক্ষে 'বাঙালি নিধনে' যাচ্ছিলেন অস্ত্র খালাস করতে ! এ থেকেই বোঝা যাচ্ছে কে ছিলেন মনে প্রাণে 'মুক্তিযোদ্ধা' !
On Tuesday, April 29, 2014 4:37 PM, Mohiuddin Anwar <mohiuddin@netzero.net> wrote:
29 Apr, 2014
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বিস্ময় প্রকাশ করে বলেছেন, 'তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবি তুললে আমাদের মন্ত্রীরা বলছে ভারতে নির্বাচন চলছে, এখন এসব নিয়ে আলোচনা করা যাবে না। মন্ত্রীদের বক্তব্য শুনে মনে হয়, এরা কি আমাদের নাকি ভারতের মন্ত্রী!'

বুধবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) আয়োজিত 'তিস্তাসহ ভারত-বাংলাদেশের আন্তঃসীমান্ত নদীসমূহের পানির ন্যায্য হিস্যা আদায়ের উপায়' শীর্ষক আলোচনা সভায় তিনি এমন কথা বলেন।

মান্না বলেন, 'এ সরকার মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে ব্যবসা শুরু করেছে। তাই তারা তিস্তার পানির হিস্যার বিষয়ে কোনো কথা বলছে না। তারা একক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আছে।'

তিনি আরও বলেন, 'ভারতের সামান্য পানি ছাড়া নিয়ে আওয়ামী লীগ-বিএনপি দুই দলই মিথ্যা নাটক করছে। কিন্তু ভারতের দুরভিসন্ধী কেউ বুঝতে পারছে না। তাই এই দুই দলের ঊর্ধ্বে গিয়ে বাংলার মানুষ একত্রিত হয়ে চাপ সৃষ্টি করলেই ভারতের কাছ থেকে পানির ন্যায্য হিস্যা আদায় করা সম্ভব।'

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিকল্পধারার চেয়ারম্যান একিউএম বদরুদ্দোজা চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইদ, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী প্রমুখ।
উৎসঃ   বাংলামেইল২৪
 
 


____________________________________________________________
The #1 Worst Carb Ever?
Click to Learn #1 Carb that Kills Your Blood Sugar (Don't Eat This!)
FixYourBloodSugar.com




__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___