Banner Advertiser

Thursday, July 10, 2014

[mukto-mona] হারাবার কিছু নেই বলেই By বোকা মেয়ে



আমি একজন লেসবিয়ান।

হ্যাঁ জানি, আপনি কি ভাবছেন। এখানে কয়েকজন আছেন, যারা ভাবছেন, "আচ্ছা, ঠিক আছে, সমস্যা কি?"
কিন্তু বেশিরভাগের ভাবনা অন্য ধারায় বইছে এই মুহূর্তে।

কেউ কেউ হয়তো ভাবছেন, "মেয়েটা আসলে পুরুষ বিদ্বেষী !"
না, আসলে ব্যপারটা মোটেও সেরকম নয়। ছেলেদের সাথে আমার বেশ সুসম্পর্কই আছে বলতে হবে। আর তাছাড়া, আমার মনে হয়, ছেলেরা আমার ব্যপারটা ভালো বুঝতে পারবে। কেন জানেন? ছেলেদের পক্ষেই আসলে বোঝা সম্ভব, কেন একটা মেয়েকে দেখলে তার প্রেমে পড়ে যেতে ইচ্ছে হয়। একটা মেয়ের মধ্যে এমন কি কি রয়েছে, যা বুকে কাঁপন ধরায়, এক সমুদ্র ভালোবাসায় ডুবিয়ে দিতে পারে কাউকে। যেই মেয়েটির হাসির প্রেমে পড়ে গেছি, তার সামনে দাঁড়িয়ে কন্ঠকে একটুও কাপতে না দিয়ে "কেমন আছো" বলতে কতোটা সাহস দরকার পড়ে। একমাত্র ছেলেরাই বুঝবে, প্রিয় মেয়েটিকে একটা টেক্সট পাঠিয়ে, বা ফেসবুকে নক করে রিপ্লাইয়ের জন্য অপেক্ষা করার সময় কতোটা নার্ভাসনেস কাজ করতে পারে। একমাত্র ছেলেরাই বলতে পারবে, প্রিয় মেয়েটি যখন আমাদের অন্তরটাকে শতখন্ড করে ছাড়খাড় করে দিয়ে চলে যায়, সেই হৃদয় পোড়ায় কতোটা তীব্র যন্ত্রণা। আর তাই, ছেলেদের আমি একরকম পছন্দই করি।

কেউ ভাবছেন, "কোন এক নচ্ছাড় হারামজাদা নিশ্চয়ই মেয়েটার মণ ভেঙ্গে দিয়েছে। আর তাই গোটা পুরুষজাতির উপরে বিশ্বাস হারিয়ে আজ সে এই পথে"। উঁহু, আপনার ধারণা ভুল। আমার কখনোই কোন ছেলের সাথে সেরকম ভয়াবহ কোন ব্রেকআপ হয় নি। আসলে, আমার কখনো কোন ছেলের সাথে সিরিয়াস রিলেশনও হয় নি। আমি কখনো কোন ছেলেকে ভালোবাসতে পারিনি, কিন্তু আমি চেষ্টা করেছিলাম। এমনকি, আমি কখনো কোন ছেলেকে চুমুও খাই নি। কিন্তু আমি আমার জীবনে কোন ছেলেকে আকৃষ্ট করতে পারি নি বলে আমি লেসবিয়ান, এমন নয়। cause and effect টা বুঝতে চেষ্টা করুন। ছেলেদের সাথে সম্পর্ক করতে পারছি না, সেই দুঃখে আমি লেসবিয়ান হয়ে যাই নি। আমি লেসবিয়ান বলেই আমার ছেলেদের সাথে সম্পর্ক করা সম্ভব নয়।

লেসবিয়ানদের ব্যাপারে অনেক ছেলেকে আমি বলতে শুনেছি - "আমার মতো আসল পুরুষ পেলে সে আর লেসবিয়ান থাকবে না।" অথবা, "রাইট ছেলেটি জীবনে এলেই তুমি ঠিক হয়ে যাবে।" না, স্যরি, এটাও ভুল ধারণা। আমার কোন ছেলেকে পাওয়ার কোনই ইচ্ছা নেই। মেয়েদের নিয়েই আমি সন্তুষ্ট। মেয়েরা আমাকে যা দিতে পারবে, মেয়েদের যা আছে, তা আমি ছেলেদের মাঝে কোন দিনও খুঁজে পাবো না। এই যেমন ধরুন, দারুণ লম্বা মেঘের মতো কালো চুল। অথবা গালের টোল। মেয়েদের শারীরিক যে বৈশিষ্ট্য গুলো পুরুষদের আকৃষ্ট করে, তা আমাকেও আকৃষ্ট করে, আর সেগুলোও আমি ছেলেদের মধ্যে পাচ্ছি না।

লেসবিয়ান শুনলে আমার অনেক কাছের বান্ধুবিরাও হয়তো মনে মনে চিন্তা করবে "ইয়া আল্লাহ, এর কুদৃষ্টি থেকে আমাকে গা বাঁচিয়ে চলতে হবে।" না। আমি মেয়ে দেখলেই হাঁ করে তাকিয়ে থাকি না। আমি ভীড়ের মধ্যে কোন মেয়েকে স্পর্শ করতেও চেষ্টা করি না। আমার মেয়ে ফ্রেন্ডরা আমার কাছে একা থাকলে কোন রিস্কের মধ্যে থাকে না। কারণ আমি মানুষ, পশু নই। হ্যাঁ, যদি পাশ দিয়ে কোন অনিন্দ্য সুন্দরী মেয়ে হেঁটে যায়, আমি চোখ তুলে তাকাবো। সেটা অস্বীকার করছি না। কিন্তু তার মানে এই নয় যে আমি তাকে টিজ করবো, বা বাজে ইঙ্গিত করবো, বা আমার কোন মেয়ে বন্ধুর ফায়দা নেয়ার চেষ্টা করবো। আমি একজন সভ্য মানুষ, কোন জংলী পশু নই, যার নিজের উপর কোন নিয়ন্ত্রণ নেই। এই সমাজে একটা মেয়ের সাথে সেক্সুয়াল সম্পর্ক বাদে - মা, কন্যা, বন্ধু, খালা, ভাগ্নি, বড়ো আপু, ছোট বোন - যত ধরণের সম্পর্ক হতে পারে, সব গুলোই আমার আছে, এবং আমি একজন মানুষের মতই সেগুলো বজায় রেখে চলছি।

আমি জানি, কয়েকজন ভাবছেন - "মেয়েটা নিশ্চয়ই পুরুষালী হবে, রাফ এন্ড টাফ"। না, আমি এমন নই। হ্যাঁ আমি একটু টমবয় ধরণের। কিন্তু উৎসবে অনুষ্ঠানে আমি শাড়ি পড়তে ভীষণ ভালোবাসি। খুব আগ্রহ নিয়ে মাঝে মাঝে মেকাপও করি। আমার নারীত্ব নিয়ে আমার কোন অভিযোগ নেই। আমি নিজেকে পুরুষ বানাতে চাই না। আমি একজন মেয়ে হিসেবে গর্বিত এবং ভালোই আছি।

অনেকে ভাবছেন, "এই মেয়ে মানসিক ভাবে অসুস্থ, একে ডাক্তার দেখানো দরকার।"
জানেন? আমি বাংলাদেশের সেরা সেরা সাইকিয়াট্রিস্ট আর ডাক্তারদের দরজায় দাঁড়িয়েছিলাম। এই দেশের সেরা চিকিৎসকরা আমাকে "সুস্থ" করতে পারেন নি। জানেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেই ৬০ এর দশকেই হোমোসেক্সুয়ালিটিকে "রোগব্যাধীর" কাতার থেকে বাদ দিয়েছে। এটি এখন আর কোন রোগ নয়, আমরা সেক্সুয়াল বৈচিত্র্যের অধীকারী মাত্র।।

কয়েকজন হয়তো মন খারাপ করে ভাবছেন, "ছোট বেলায় হয়তো মেয়েটা কোন ছেলের কাছ থেকে যৌন নিপীড়নের শিকার হয়েছিল, তাই ও ছেলেদের ভয় পায়।" না, আমার জীবনে এমন কোন ঘটনা নেই। তবে একটা কথা বলি, আমার অনেক মেয়েবন্ধুদের জীবনে এমন ঘটনা আছে, কিন্তু তারা এখনো ছেলেদেরকেই পছন্দ করে। যাই হোক। টপিক থেকে সরে যাচ্ছি। কোন ছেলের অশালীন আচরণের জন্য আমি লেসবিয়ান হইনি।

সমকামীতা, শব্দটায় আমার প্রচন্ড আপত্তি আছে। এই শব্দটার মধ্যে "কাম" কথাটার প্রয়োগ শব্দটাকে ট্যাবু বা অচ্ছুত করে দিয়েছে। তাছাড়া, এই দেশের বেশির ভাগ মানুষের হোমোসেক্সুয়ালিটি নিয়ে একমাত্র ধারনার উৎস হচ্ছে - গে পর্ন এবং লেসবিয়ান পর্ন। পর্ন কখনো সুস্থ কোন কিছুর জন্য গাইডেন্স হতে পারে না।
হোমোসেক্সুয়ালিটি - যাকে আমি "সমপ্রেম" বলে থাকি, এতে সেক্স ও ভালোবাসা ঠিক ততটাই জড়িয়ে আছে, যতটা আপনার ও আপনার স্বামী/ বয়ফ্রেন্ডের সম্পর্কটির মধ্যে রয়েছে। একজন সমপ্রেমী হিসেবে আমিও বুকে ততটাই ভালোবাসা ধারণ করি, যতটা আপনি, আপনারা করেন। শুধু পার্থক্য এতটুকুই, আমার স্বপ্নে কোন রাজপুত্র আসে না, কারণ আমি রাজকন্যাদের স্বপ্নে বিভোর থাকি।

এই জীবন আমি বেছে নেই নি। আমার এক বন্ধু একবার আমাকে স্বান্তনা দিয়ে বলেছিলো, "মনে করবি, এটা গড গিফটেড।" আমি কান্না ভেজা চোখে বলেছিলাম - "গিফট? গিফট পছন্দ না হলে ফেরত দিয়ে দেয়া যায়।"

ধর্মের কথা টেনে আনবেন জানি। আমি ঈশ্বরে বিশ্বাস করি। তিনিই তো আমাকে সবার চেয়ে আলাদা করে পাঠিয়েছেন। আমি তাঁর কাছে অনেক বার প্রার্থনা করেছি, তাঁর দেয়া এই উপহার ফিরিয়ে নিতে। আমাকে আর দশ জনের মতো ঝামেলাবিহীন জীবন দিতে। আমি বছরের পর বছর চেষ্টা করে গেছি, নিজেকে বদলাতে। শেষমেশ বাদ দিয়েছি। যা হয় হবে। পাপ হোক বা পুণ্য, তিনিই বুঝবেন।

কখনো ভেবেছেন, একটা মানুষ, প্রতিনিয়ত কাছের মানুষগুলোর কাছে নিজেকে লুকিয়ে রাখছে, পরিবারের কাছে নিজের ইচ্ছার কথা জানাতে পারছে না। প্রতিনিয়ত আতংকে কাটাচ্ছে যে তার সত্যি প্রকাশ হলে হয়তো তার বন্ধুরা তাকে ত্যাগ করবে, তার পরিবার তাকে ত্যাজ্য করবে। ভার্সিটি বা কলেজ থেকে রাসটিকেটেড হতে হবে সব চেয়ে মেধাবী ছাত্রী হবার পরেও। অফিস থেকে বরখাস্ত করা হবে, সবচেয়ে কর্মঠ এমপ্লয়ী হবার পরেও। হয়তো আমার ভালোবাসার মানুষটার জন্য আমার পরিবারকে ছাড়তে হবে। আমি জানি, আমার ভালোবাসার মানুষকে পাওয়ার সম্ভবনা কত কম, শুন্যের কাছাকাছি।
নিশ্চিত বিচ্ছেদ জেনেও কাউকে পাগলের মত ভালবেসে দেখেছেন কখনো? তার হাত ধরে জগত সংসার ছেড়ে পালিয়ে যাবার কথা ভেবেছেন? তার হাত ধরে হাটতে না পারার বেদনা, বন্ধুদের সামনে তাকে ভালোবাসার মানুষ হিসেবে পরিচয় করিয়ে না দিতে পারার কষ্ট, মান অভিমান হলে তার দরজায় ফুল নিয়ে হাজির না হতে পারা, সবশেষে, যার মুখ দেখে রোজ সকালে ঘুম থেকে জাগতে চান, তাকে জীবনসংগী করতে না পারার অক্ষমতার কথা, ভেবেছেন?

আর সহ্য করতে না পেরে মরে যাবার কথা ভেবেছেন কখনো?

এগুলো আমার নিত্য দিনের প্রতিটি মুহূর্তে সহ্য করতে হয়।

আমি, একজন মেয়ে, একজন সমপ্রেমী। আমি আমার নিজের স্বত্বা নিয়ে এখন আর কুন্ঠিত নই।

আমার আর হারাবার কিছু নেই বলেই।



__._,_.___

Posted by: "M.s. Niloy" <maskniloy@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___