Banner Advertiser

Friday, September 19, 2014

[mukto-mona] 'জয় হিন্দ' বলে শাস্তির মুখে ধর্মীয় শিক্ষক



প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৪ ১৪:৪১:১১
'জয় হিন্দ' বলে শাস্তির মুখে ধর্মীয় শিক্ষক
আলোকিত ডেস্ক

'জয় হিন্দ' বা 'ভারত দীর্ঘজীবী হোক' বলে অভিবাদন জানিয়ে বিপদে পড়েছেন ভারতীয় সেনাবাহিনীর ধর্মীয় শিক্ষক ইশারত আলী। নেতাজি সুভাষ চন্দ্র বসুর 'আজাদ হিন্দ' বাহিনীর স্লোগান ছিল 'জয় হিন্দ'। তাঁর সহকর্মী মেজর আবিদ হাসান এই ধ্বনির স্রষ্টা ছিলেন।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে এই স্লোগান একপ্রকার 'মিথ' হয়ে রয়েছে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দিল্লির লালকেল্লা থেকে গত ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের ভাষণ শেষে অন্যান্য স্লোগানের পাশাপাশি ৩ বার 'জয় হিন্দ' ধ্বনি দিয়েছেন। কিন্তু এই জয় হিন্দ স্লোগান নিয়েই এখন তীব্র সমস্যায় পড়েছেন সেনাকর্মী সুবেদার মৌলভি ইশারত আলী।

ইশারত আলীর অভিযোগ- জয় হিন্দ বলার কারণে তাঁর কমান্ডিং অফিসার তাকে সতর্ক করে দিয়েছেন। তাকে রীতিমত নোটিশ দিয়ে বলা হয়েছে 'সংকীর্ণতার উপরে উঠতে শিখুন। জয় হিন্দের পরিবর্তে 'রাম রাম' বা 'জয় মাতা দি' বলতে হবে। এটা ব্যাটেলিয়নের স্লোগান। এর অন্যথা হলে শৃঙ্খলাভঙ্গের দায়ে ব্যবস্থা নেয়া হবে।

ইশারত আলী 'ইকনোমিক টাইমস' কে দেয়া একা সাক্ষাৎকারে বলেছেন, এ ব্যাপারে প্রতিবাদ জানিয়ে লিখিত অভিযোগ করা হয়েছে উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে। তিনি বলেছেন এটা হিন্দু ধর্মীয় বিষয়। তিনি একজন মুসলিম মৌলভি, এ স্লোগান দেবেন কী করে?

এ বিষয়ে ইশারত আলীর স্ত্রী শেহনাজ বানু লিখিত অভিযোগ করেছেন ভারতের প্রেসিডেন্ট, জাতীয় সংখ্যালঘু কমিশন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী প্রমুখের কাছে। তাকে মানসিক নির্যাতন এবং হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ জানিয়ে এ ঘটনার সুবিচার প্রার্থনা করা হয়েছে।

আলীর কমান্ডিং অফিসার কর্নেল চিত্রা সেন এই বিষয়ে কোনো মন্তব্য করতে চান নি। তবে মেজর জেনারেল শৌকীন চৌহান বলেছেন, সেনা অবশ্যই ধর্মনিরপেক্ষ। আমরা 'জয় হিন্দ'-এর অভিবাদনকে সম্মান করি।

উল্লেখ্য, সেনাবাহিনীতে ধর্ম শিক্ষা দেয়ার জন্য সব ধর্মের শিক্ষক রয়েছেন। ইশারাত আলী গত ২২ বছর ধরে সেনাবাহিনীতে কাজ করছেন।

সূত্র: রেডিও তেহরান

- See more at: http://www.alokitobangladesh.com/latest-news/2014/09/19/97284#sthash.jOnKOGxv.dpuf



__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___