Banner Advertiser

Sunday, November 16, 2014

[mukto-mona] হায় পাসপোর্ট!



  •  ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০৭:২৩
হায় পাসপোর্ট!

পাসপোর্ট করতে আগামী দিনে আর পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে না। ভেরিফিকেশন ছাড়াই পাসপোর্ট অফিস থেকে সংগ্রহ করা যাবে পাসপোর্ট। পাসপোর্ট ও ইমিগ্রেশন বিভাগের নির্ভরযোগ্য সূত্র জানায়, গত ১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভীর সভাপতিত্বে পাসপোর্ট ভেরিফিকেশন-বিষয়ক একটি বৈঠক অনুষ্ঠিত হয়। পাসপোর্টে তৈরিতে ভেরিফিকেশনের বিরোধিতা করেন বেশিরভাগ কর্মকর্তা। তারা বৈঠকে পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে সাধারণ মানুষের ভোগান্তির কথা তুলে ধরেন।

ওপরের খবরটি পড়ে আমার মতো হতভাগারা যারপরনাই আনন্দিত হয়েছিলাম। কারণ আমার বাবা-মা, সন্তান এবং এখন স্ত্রীর পাসপোর্ট করার ক্ষেত্রে ভেরিফিকেশনের নামে আমি যে পরিমাণ ভোগান্তির শিকার হয়েছি তা বলে বোঝানো আসলেই সম্ভব না। তবুও একটু আলোকপাত করার চেষ্টা করছি।

আমার নিজের ও বাবা-মা এমনকি ৬ মাসের সন্তানের পাসপোর্ট করতে গিয়ে সবচেয়ে বড় যে সমস্যার সম্মুখীন হয়েছি তা হলো স্থায়ী ঠিকানা না থাকা। কারণ আমার কোনো স্থায়ী ঠিকানা নেই। শুনেছি পদ্মার ছোবলে ভেঙে গেছে আমার বিক্রমপুরের দেশের বাড়ি। আমার দাদু অবজারভার এবং বাবা বাসস-এ চাকরি করেছেন। আমি কর্মরত আছি এটিএন নিউজে। কিন্তু চাকরির টাকা দিয়ে দাদু, বাবা বা আমার আর এখনও পর্যন্ত কোনো স্থায়ী ঠিকানা কেনা সম্ভব হয়নি। তাই আমার সব পুরুষের জন্মভূমি বাংলাদেশ হলেও নিজেকে কেমন যেন শরণার্থীর মতোই মনে হয়েছে ভেরিফিকেশনে আসা কর্মকর্তাদের কথা শুনে। তবে আমার ভাড়া বাড়ির সহৃদয় মালিকরা এনওসি দিয়ে সেসব যাত্রায় রক্ষা করেছেন।

একই সমস্যায় যেন আবার না পড়তে হয় তাই স্ত্রীর পাসপোর্টে স্থায়ী ঠিকানা হিসেবে তার বাবার বাড়ির ঠিকানা ব্যবহার করেছি। আমার স্ত্রী ভারতের শান্তিনিকেতনে লেখাপড়া করার সুবাদে ১১ বছর বয়স থেকেই পাসপোর্টধারী। এবার ডিজিটাল পাসপোর্টে রূপান্তর করার জন্য আবেদন করা। আমার জানা মতে যার আগে ইন্টারন্যাশনাল পাসপোর্ট থাকে পুনরায় আবেদন করলে তার ক্ষেত্রে আর ভেরিফিকেশন হয় না। আমার জানা নির্ভুল প্রমাণ করে আবেদনের পর পাসপোর্ট অফিস থেকে সরবরাহ করা স্লিপেও স্থায়ী ও বর্তমান ঠিকানার পাশে এসবি ভেরিফিকেশন নট-রিকয়ার্ড লেখা দেখলাম। তা দেখে আমার খুশি আর ধরে না। কারণ যারা একবার পাসপোর্ট করার জন্য আবেদন করেছেন তারা কে না জানেন, ভেরিফিকেশনকারীরা বাচ্চাদের থেকেও অবুঝ আবদার করেন বিভিন্ন রকমের কাগজ সরবরাহ করার জন্য। উপরন্তু উপরি তো আছেই।

হায় বাংলাদেশ! কয়েকদিন পরেই স্ত্রীর কাছে শ্রীনগর থানা থেকে ফোন। স্থায়ী ঠিকানার ভেরিফিকেশনের জন্য বিভিন্ন রকম কাগজ সহকারে স্ত্রীকে হাজিরার জন্য বলা হলো। এরপর আমি সাংবাদিক পরিচয় দিয়ে ওই এসআই-এর সঙ্গে কথা বলে তিনি স্ত্রীর হাজিরা থেকে মুক্ত করলেও কাগজগুলো পাঠানোর হাত থেকে মুক্ত করলেন না। বুঝতে বাকি রইলো না কাগজের সঙ্গে উপরি আসবে সেই কারণেই এমনটি বলা। যাই হোক, শ্যালকের সঙ্গে চাহিদা মোতাবেক কাগজ ও ৫০০ টাকা পাঠালাম। এখানেই ভোগান্তির শেষ নয়। শ্যালক ওখান থেকে ফোন করে বলে স্ত্রীর বাবার বাড়ির ঠিকানা দেয়ায় এসআই অসন্তুষ্ট। যাই হোক, আমি শ্যালককে আলোচনা চালিয়ে যেতে বললাম। আলোচনার ফল : আরো ২০০ টাকা = রিপোর্ট ওকে। হা হা হা হা হা। অবাক হওয়ার পালা এখানেই শেষ নয়। পরদিন ঢাকার এসবি অফিস থেকে আরেকজনের ফোন বর্তমান ঠিকানা ভেরিফিকেশনে আসতে চান। তিনি এসে বিভিন্ন কাগজের সঙ্গে আমার পাসপোর্টের কপি চাইলেন। আমি জিজ্ঞেস করলাম আমার যদি পাসপোর্ট না থাকে তাহলে কি আমার স্ত্রী পাসপোর্ট পাবেন না? তিনি অবাক করে দিয়ে বললেন অনেক ক্ষেত্রেই নাকি এটা একটা অযোগ্যতা হিসেবে বিবেচিত হয়। সত্যি সেলুকাস...।

১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বৈঠকে এসবি পুলিশের কয়েকজন কর্মকর্তা ভেরিফিকেশন বন্ধের বিরোধিতা করেন। তারা বলেন, পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে ভেরিফিকেশন না থাকলে অসৎ লোক বা সন্ত্রাসীরা পাসপোর্ট পেয়ে যাবেন।

দয়া করে উক্ত কর্মকর্তারা বলবেন কি অসৎ বলতে তারা কাকে বোঝাচ্ছেন? যারা কর ফাঁকি দিয়ে বা ব্যাংকের হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করে সম্পদের পাহাড় বানিয়েছেন তারা কি এর আওতায় পড়বেন? যদি তাই হয় তবে আমার জানা মতে তারা বছরে কয়েকবার করে বিদেশ ভ্রমণ করেন। নিশ্চয়ই সেটা পাসপোর্ট ছাড়া নয়। আর সন্ত্রাসীরা পাসপোর্টের জন্য অপেক্ষা করেন না। সূত্র মতে বিজিবি, মোল্লা মাসুদ, জিসান, কিলার মুন্না, রানা, প্রকাশ, বিকাশ, আগা শামীম, কামরুল, ছোট হান্নান, কালা সেন্টু, শাহাদৎ, কচিসহ প্রায় হাজার খানেক সন্ত্রাসীর তালিকা ভারতের কাছে হস্তান্তর করেছেন যারা সেখানে অবস্থান করছেন। তারা পাসপোর্ট দিয়ে বা তা ছাড়াই সীমান্ত পাড়ি দিয়েছেন। এর সর্বশেষ উদাহরণ নারায়ণগঞ্জের ৭ খুনের মামলার প্রধান আসামি নূর হোসেন পাসপোর্ট ছাড়াই ভারতে পালিয়ে গেছেন তা কীভাবে অস্বীকার করবেন? তাই সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের কাছে আবেদন, যারা সৎ থাকার চেষ্টা করেন, দয়া করে সহযোগিতা করতে না পারেন তাদের নিরুৎসাহিত করবেন না।
গত ১২ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে মেশিন-রিডেবল পাসপোর্ট প্রদান কর্মকাণ্ডের উদ্বোধন করে পাসপোর্ট নিতে এসে কেউ যাতে হয়রানির শিকার না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। আবার একবার আশায় বুক বাধা।

সৈকত দাশগুপ্ত
বার্তাকক্ষ সম্পাদক, এটিএন নিউজ।

[মতামত লেখকের একান্ত নিজস্ব। এর দায় কোনোক্রমেই পরিবর্তন-এর নয়।]

http://www.poriborton.com/post/60670

  • Alam Khorshed ·  Top Commenter · Dr.Abdur Razzak Municipal College, Jessore.
    আমরা আজব দেশের বাসিন্দা । অনেক জায়গায় প্রশ্ন করা হয় আপনার আই,ডি কার্ড কি আসল ? আই.ডি কার্ড+ নাগরীক সনদ কে উপেক্ষা করে পুলিষ ই যদি আমার নাগরীকত্ব জাচাই করবে তা হলে সরকার কোটি কোটি টাকা নষ্ট করে এসব কার্ড আমাদের দেয় ই বা কেনা ? ? ?
    • Alam Khorshed ·  Top Commenter · Dr.Abdur Razzak Municipal College, Jessore.
      আমার নিজস্ব বাড়ী যশোর পাসপোর্ট অফিস থেকে ২০০ গজ দুরে । জন্ম ও বসবাস সুত্রে যশোরের নাগরীক । আমার ৪ বছরের মেয়ের বেলায় ও ভেরিফিকেসনের নামে পুলিষকে ৫০০ টাকা দিতে হয়েছে । আর ১টা মজার ব্যপার হল--যে পুলিষ ভেরিফিকেশনের উপর পাসপোর্ট হওয়া না হওয়া নির্ভর করে ,সেই কাজ টাই হয় সবার শেষে । টাকা জমা,ছবি তোলা ইত্যাদী হওয়ার পরে । কোন কারনে ভেরিফিকেশনে পাসপোর্ট না হলে ওই ৩০০৫ টাকা আপনি না কি আর ফেরত পাবেননা । উল্টা দেশের উল্টা নিয়ম ।
      Reply · 
       · 2 · Edited · September 13 at 2:04am




    __._,_.___

    Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


    ****************************************************
    Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
    Call For Articles:

    http://mukto-mona.com/wordpress/?p=68

    http://mukto-mona.com/banga_blog/?p=585

    ****************************************************

    VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

    ****************************************************

    "I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
                   -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





    __,_._,___