Banner Advertiser

Monday, October 5, 2015

[mukto-mona] বাবরি-দাদরি নয়, এটাই ভারত: মন্দিরে প্রসব ‘মুসলিম’ গণেশ



বাবরি-দাদরি নয়, এটাই ভারত: মন্দিরে প্রসব 'মুসলিম' গণেশ

সংবাদ সংস্থা

৫ অক্টোবর, ২০১৫, ১৯:৫৪:০৭

জল্লাদদের উল্লাসমঞ্চ মাঝেমাঝেই ঢেকে দেয় আমার দেশের আসল মুখ!

গোমাংস খাওয়ার 'অপরাধে' যে দেশে খুন হতে হয় প্রৌঢ়কে, সেই একই দেশে খাস গণেশ মন্দিরের ভেতরই জন্ম নিল এক মুসলিম শিশু। এবং আবেগ আপ্লুত মা-বাবা সেই নবজাতকের নাম রাখলেন গণেশ! বাবরি-দাদরির বাইরেও যে মহাভারত, এ তারই সন্তান!

সোমবারের মুম্বই নগরী। ভোর তখন প্রায় সাড়ে চারটে। স্ত্রী নুরজাহানের ডাকে ঘুম ভাঙে ইলিয়াজ শেখের। প্রসব বেদনায় তখন ছটফট করছেন নুরজাহান। নির্ধারিত দিনের চার দিন আগেই প্রসব বেদনা ওঠায় প্রাথমিক ভাবে দিশাহারা হয়ে পড়েন বছর সাতাশের ওই তরুণ। তার পর বাইরে বেরিয়ে একটি ট্যাক্সি ডেকে স্ত্রীকে নিয়ে রওনা হন সিয়ন হাসপাতালের উদ্দেশে। যত তাড়াতাড়ি সম্ভব পৌঁছতেই হবে! কিন্তু, একে তো সরু রাস্তা, তায় ওই ভোরবেলাতেও শহরের রাস্তায় গাড়ির ভিড়— দুইয়ে মিলিয়ে বারে বারেই শ্লথ হয়ে যাচ্ছিল ট্যাক্সির গতি। পাশাপাশি বাড়ছিল নুরজাহানের প্রসববেদনার মাত্রা। এই পরিস্থিতিতে ইলিয়াজদের গাড়ি থেকে নেমে যেতে বলেন ট্যাক্সিচালক। শেষে তাঁরা একপ্রকার বাধ্যই হন রাস্তায় নেমে যেতে!

এর পর কী করবেন? কোনও ভাবেই মাথায় আসে না ইলিয়াজের। এক দিকে ট্যাক্সি নেই, অন্য দিকে স্ত্রীর ব্যথা ক্রমেই বেড়ে চলেছে। পাশেই ছিল একটি গণেশ মন্দির। কোনও রকমে ধরে নিয়ে স্ত্রীকে সেই মন্দিরে বসান তিনি। এর পর এক ছুট্টে বেরিয়ে যান ট্যাক্সির খোঁজে।

ভোরবেলা অনেকেই এসেছিলেন ওই গণেশ মন্দিরে পুজো দিতে। ব্যথায় কাতরাতে থাকা এক মহিলাকে মন্দির চত্বরে দেখে তাঁদের কয়েক জন এগিয়ে আসেন নুরজাহানের কাছে। মূলত মহিলা ভক্তরাই তাঁকে এর পর মন্দিরের ভেতরে নিয়ে যান। ওই দলে যিনি সবচেয়ে বয়স্ক, সেই মহিলাই দায়িত্ব নিলেন ধাই মায়ের। তাঁদেরই উদ্যোগে মন্দিরের ভেতরেই বিছানার চাদর আর শাড়ি দিয়ে সাময়িক ভাবে তৈরি করা হল 'লেবার রুম'। মিনিট কয়েকের মধ্যেই সদ্যোজাতের কান্নার আওয়াজ পাওয়া গেল। ফুটফুটে একটি ছেলের জন্ম দিয়েছেন নুরজাহান।

সব কিছু ভাল ভাবে মিটে যাওয়ার পর কী বলছেন নতুন মা? রাস্তার মাঝে প্রবল ব্যথা উঠে যাওয়ায় চিন্তায় পড়ে গিয়েছিলেন তিনি। তাঁর কথায়, ''একটা সময় মনে হচ্ছিল রাস্তার উপরেই বোধহয় প্রসব হয়ে যাবে।আর তখনই নজরে এল মন্দিরটা। মনে হল ঈশ্বর সব দেখছেন। গণপতি বাপ্পার সামনে আমার দ্বিতীয় সন্তান জন্ম নেবে, এর থেকে আর ভাল কিছু হতে পারে! ছেলের নাম গণেশ রাখব।''

এক সপ্তাহ আগে, গত সোমবার রাতে নয়ডার দাদরি পরগনার বিসারা গ্রামে ৫০ বছরের মহম্মদ আখলাককে গোমাংস খাওয়ার 'অপরাধে' খুন করা হয়। অভিযোগ, আখলাককে খুন করেন তাঁর গ্রামের মানুষই। নবজাতক 'গণেশ' অন্তত সেই ভারতে জন্মাল না! এই ভারতকেই পাবে তো সে?





Also Read:

evev‡K wcwU‡q nZ¨vi ciI mv¤úª`vwqK m¤úªxwZ Pvb miZvR

Avgv‡`i mgq.Kg : 06/10/2015

sartazivwk` wiqvR : fvi‡Zi `v`wi‡Z N‡i Miæi gvsm Av‡Q G ¸R‡e e‡qve„Ï Lvgvwi gRyi AvLjvK‡K wcwU‡q gv‡i DMÖevw` wn›`yiv| G NUbvq gvivZ¥K AvnZ n‡q †Kv‡bv iK‡g cÖv‡Y †eu‡P hvb Zvi †Q‡j| whwb GL‡bv nvmcvZv‡j| Zvi †QvU fvB gyn¤§` miZvR| wZwb Kwe Avjøvgv BKev‡ji KweZvi D×…wZ w`‡q e‡j‡Qb, evev gviv †M‡Qb, Zey eje Ômv‡i Ruvnv †m Av"Qv wn›`y¯Ívb nvgviv|Õ ................



Reas More at:


Related:

সরতাজের শান্তির ডাক:

দাদরি: 'সারে জাঁহা সে আচ্ছা হিন্দুস্তান হমারা। কথাগুলির অর্থ আমরা উপলব্ধি করতে পারলেই সব জায়গায় শান্তি থাকবে।' গোমাংস–গুজবে হত ইকলাখের ছেলে সরতাজের মন্ত‍ব‍্য। মন্তব‍্য নয়, বলা উচিত বার্তা। শান্তির আবেদন। ভারতের বায়ুসেনার যোদ্ধা মহম্মদ সরতাজ।  Details at:

Son of Man Lynched For Beef Appeals For Peace - Eisamay

14 hours ago - জনতার রোষে মারাত্মক জখম হন তাঁর ছেলে মহম্মদ দানিশ। আপাতত হাসপাতালে ভেন্টিলেটরে রাখা হয়েছে তাঁকে। পরিবারের এত বড় বিপদে ভেঙে পড়েছেন ইকলাখের ছোটছেলে সরতাজ। দোষীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন তিনি। কিন্তু একই ... সরতাজের মতো মানুষ সংখ্যায় কম হলেও উদাহরণ স্বরূপ। ঘৃণা ও বিভেদের বিষ যারা ছড়াচ্ছে, তাদের ...


Also read:

'যারা গরু খায় তাদের এমনই হওয়া উচিত'

http://www.thebengalitimes.com/politics/2015/10/05/5780#sthash.Qpzo9BJ1.dpuf




__._,_.___

Posted by: "Jamal G. Khan" <M.JamalGhaus@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___