Banner Advertiser

Wednesday, May 4, 2016

[mukto-mona] বদর বাহিনী প্রধান নিজামীর চূড়ান্ত রায় আজ



বদর বাহিনী প্রধান নিজামীর চূড়ান্ত রায় আজ

প্রকাশিত : ৫ মে ২০১৬
বদর বাহিনী প্রধান নিজামীর চূড়ান্ত রায় আজ

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে মৃত্যুদ-প্রাপ্ত বদর বাহিনীর প্রধান জামায়াতে ইসলামীর আমির বিএনপি জামায়াত জোট সরকারের সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামীর দ- থেকে খালাস চেয়ে (পুনর্বিবেচনার) রিভিউ আবেদনের রায় আজ বৃহস্পতিবার ঘোষণা করা হবে। বিচারের সর্বশেষ ধাপে শুনানি শেষে রায় ঘোষণার জন্য মঙ্গলবার এই দিন নির্ধারণ করেন আপীল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপীল বেঞ্চ প্রায় তিন ঘণ্টা রিভিউ শুনানির পর এ আদেশ প্রদান করেছেন। এই বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। জামায়াতে ইসলামীর

আমির নিজামীর পক্ষে শুনানি করেন সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন। পরে রাষ্ট্রপক্ষে এ্যাটর্র্নি জেনারেল মাহবুবে আলম তার যুক্তি উপস্থাপন করেন।

গত ২৯ মার্চ সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীরা রিভিউ আবেদন করেন। ৭০ পৃষ্ঠার মূল রিভিউর আবেদনের সঙ্গে মোট ২২৯ পৃষ্ঠার নথিপত্রে দ- থেকে খালাস চেয়ে ৪৬টি যুক্তি (গ্রাউন্ড) তুলে ধরা হয়েছে। রিভিউ আবেদনে এ্যাডভোকেট অন রেকর্ড হলেন আইনজীবী এ্যাডভোকেট জয়নুল আবেদীন তুহিন। রিভিউ আবেদন করার পরের দিন ৩০ মার্চ তা দ্রুত শুনানির জন্য আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ওই দিনই এ আবেদনের শুনানি নিয়ে আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন মির্জা হোসেইন হায়দারের আদালত।

এর আগে গত ১৫ মার্চ নিজামীর আপীলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। গত ৬ জানুয়ারি বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উস্কানিদাতাসহ মানবতাবিরোধী তিন অপরাধের দায়ে নিজামীর মৃত্যুদ-ের রায় বহাল রাখেন আপীল বিভাগ। ওই দিন সংক্ষিপ্ত রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বেঞ্চ। অন্য বিচারপতিরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে বুদ্ধিজীবী নিধনসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদ- দেয় ট্রাইব্যুনাল। উল্লেখ্য, নিজামী ১০ ট্রাক অস্ত্র মামলারও দ্রুত বিচার আইনে মৃত্যুদ-প্রাপ্ত আসামি।

ট্রাইব্যুনালের রায়ে প্রসিকিউশনের আনা ১৬ অভিযোগের মধ্যে আটটিতে নিজামীকে দোষী সাব্যস্ত করা হয়। এর মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর ঘটনায় নিজামীর ফাঁসির রায় আসে। আর অপরাধে সংশ্লিষ্টতা প্রমাণিত হওয়ায় ১, ৩, ৭ ও ৮ নম্বর অভিযোগে নিজামীকে দেয়া হয় যাবজ্জীবন কারাদ-।

আপীলের রায়ে বলা হয়, যে আট অভিযোগে তিনি (নিজামী) ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হয়েছিলেন, তার মধ্যে ১, ৩ ও ৪ নম্বর অভিযোগে তিনি খালাস পেয়েছেন। আর ২, ৬, ৭, ৮ ও ১৬ নম্বর অভিযোগে তার দ- বহাল রয়েছে। এর মধ্যে ২, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীর ফাঁসির রায় বহাল রেখেছে আপীল বিভাগ।

- See more at: https://www.dailyjanakantha.com/details/article/189194/বদর-বাহিনী-প্রধান-নিজামীর-চূড়ান্ত-রায়-আজ

2016-05-02 15:11 GMT-04:00 SyedAslam <syed.aslam3@gmail.com>:
নিজামীর রিভিউ শুনানির তালিকায়

  জ্যেষ্ঠ প্রতিবেদক  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2016-05-02 20:25:18.0 BdST Updated: 2016-05-02 21:13:50.0 BdST



__._,_.___

Posted by: SyedAslam <Syed.Aslam3@gmail.com>


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___