Banner Advertiser

Tuesday, October 27, 2009

[mukto-mona] [1 Attachment]

[Attachment(s) from nur kazi included below]



 

গীতা আমার গীতাঃ "তুমি লে মুসলমান"

নুর মোহাম্মদ কাজী

 

প্রাইমারী স্কুলে পড়াকালীন একটি ঘঠনা আমার মনে গভীর ক্ষতের সৃষ্টি করে ছিল-যার দাগ আজো আমি মুছতে পারিনি। প্রতিদিন আমাদের চারিদিকে কত বড় বড় ঘটনা ঘটে তার কয়টিই বা মনে থাকে। কিন্তু অনেক ছোটখাট ঘটনাও মনের কোনে দীর্ঘকাল বাসা বেধে থাকতে পারে।এমনি একটি ঘটনা আমি এখানে উল্লেখ করতে চাই।

আমি তখন চতুর্থ শ্রেণীতে পড়ি। সহশিক্ষা। আমাদের ক্লাশে আধাআধি ছেলে-মেয়েগীতা, অঞ্জলী, জাহানারা, রহিমা, ফাতেমা, সুরমা, বকুলী আরো অনেকে আমার ক্লাশ মেট। খেলার সাথী। প্রাইমারী স্কুলের সুবিধা এই যে, মাঝে মাঝে শিক্ষকদের কেহ কেহ আসেন না, তখন আমরা মাঠে গোল্লাছুট খেলি। আবার আছে লেইজার টাইম ছুটি। গোল্লাছুট খেলা আমাদের আছেই। এই খেলা ধুলার মাঝেই আমরা আমাদের খেলার জুটি বেঁচে ফেলি। গীতার সাথে খেলতে খেলতে কখন যে আমাদের পারস্পরিসমমর্মিতা হয়ে গেছে আমরা তা বুঝতে পারিনি। গীতা ফরিদগঞ্জ বাজারের বড় মূদি দোকানদারের মেয়ে। পাশের বাসা অঞ্জলীদের। সে মুদি দোকানদারের মেয়ে। আমরা এক সাথেই গোল্লাছুট খেলি। দু'জনেই আমাকে চকলেট খাওয়ায়।দু'জনের গায়ের রং ফর্সা। অঞ্জলী একটু হেংলা-পাতলা এবং লাজুক টাইফের। খেলায় আগ্রহ কম। বেশীক্ষন দৌঁড়াতে পারে না। হাফিয়ে উঠে। কিন্তু গীতা একটু মোটা-সোটা এবং মিশুক। সারাক্ষন খেলার পাগল। আমি একজন ছেলে মানুষখেলায় আমার নেশা। আর গীতার সাথে আমার সমমর্মিতা শুধুই গোল্লা ছুটের জন্য। গীতা খেলার ফাঁকে ফাঁকে আমাকে হাত ধরে টেনে স্কুল ঘরের পিছনে নিয়ে যায় এবং তার ফ্রগ পেছনের দিক দিয়ে একটু খানি উপরের দিকে তুলে ধরেআর আমাকে বলে তার হাফ পেন্টের সুতলীর ভিতরে লুকিয়ে আনা চকলেট বের করতে।সুতলীর ভেতর থেকে অনেক কসরত করে দু'টি চকলেট বের করতে পারলে দু,জনে মুখে দিয়ে আবার আমরা সকলের সাথে খেলতে শুরু করি। এভাবে লেখা-পড়া খেলা-ধুলা করে আমাদের দিন ভালোই কাটছিল।

গত দু'দিন গীতা স্কুলে আসেনি। আমার ভালো লাগছিল না। তাই আমি খেলি না। সারাদিন মনে হচ্ছিল, এই বুঝি গীতা এলো। দ্বিতীয় দিন অঞ্জলীকে জিঞ্জাসা করলাম,

-অঞ্জলী, গীতার কি অসুখ হয়েছে? ও স্কুলে আসে নাই কেন?

অঞ্জলী রহস্যময় হাসি দিয়ে বলল,

-ওর মা ওকে মেরেছে। ওর জ্বর হয়েছে।

মনটা খুবই খারাপ হয়ে গেল।

পরদিন গীতা এল। চোখ মুখ লাল। চেহারা মলিন। ক্লাশের কোনার বেঞ্চে বসেই রইল। কারো সাথে কথা বলে না। আমি তাকে ক্লাশের বাইরে এনে জিঞ্জাসা করলাম,

-গীতা তোমার কি হয়েছে, আমাকে বল?

গীতা বলল,

"তুমি হলে মুসলমান", তোমার সাথে কথা বলতে মা আমাকে নিষেধ করেছেন।

কেন?

-অঞ্জলী মাকে বলেছে, তুমি নাকি স্কুল ঘরের পেছনে আমাকে নিয়ে গিয়ে আমার জামা উপরে তুলে কি কর। এটা সে দেখেছে। এ জন্য মা আমাকে অনেক মেরেছেন। তোমার সাথে কথা বলতে নিষধ করেছেন। তুমি আর কখনো আমার সাথে কথা বলতে এসো না। তা হলে মা আমার স্কুলে আসা বন্ধ করে দেবেন।

তুমি সত্য কথা বললে না কেন? বললে না কেন পেন্টের সুতলীর ভেতর থেকে আমাকে দিয়ে চকলেট বের করিয়েছ কেবল।

-সত্য কথা বললে তো আরো বিপদ। তা' হলে তো জানেই মেরে ফেলতো। বলতো চকলেট চুরি করায় দোকানের লক্ষী চলে গেছে। ব্যবসায় নষ্ট হয়ে গেছে।

এর পর থেকে গীতা আর আমার সাথে কথা বলেনি। বার্ষিক পরিক্ষার আগে স্কুলে আসা বন্ধ করে দেয়। চতুর্থ শ্রেণীর পরিক্ষা তার আর  দেয়া হল না। একদিন অঞ্জলী এসে জানালো গীতাদের পরিবার কোলকাতায় চলে গেছে। সংবাদ শুনে আমার মন দুঃখ ভারাক্রান্ত হয়েগিয়েছিল। তবে কি সে আমার কারনে এ দেশ ছেড়ে গেল। সে থেকে আমার মনে একধরনের দুঃখ দানা বেঁধে রইল। বিষয়টি মনে এলে আজো নিজকে অপরাধী মনে হয়। এ নিয়ে আজো আমি বেদনাক্রান্ত হয়ে পড়ি।

আমার পরিচিতি সম্পর্কে  অন্যের স্ব-আরোপিত ধারনার কারনে কতবার যে আমাকে আসামীর কাঠ গড়ায় দাঁড়াতে হয়েছে তার ইয়ত্তা নেই। গীতার মুখেই আমি প্রথম শুনেছি "আমি মুসলমান"। মুসলমান হয়েছি বলে আমার সাথে গীতার খেলা, দেখা করা ও কথা বলা নিষেধ হল। গীতার মা আমাকে কেন মুসলমান হিসেবে বর্ননা করল? আমি জানি না। অন্যে আমাকে যে ভাবে দেখে- আমি কি তাই? পরিচয় কি স্থির কিছু? পরিচয় কি শুধু ধর্ম দ্বারা নির্ধারিত? পরিচয়ের কি আর কোন মাপ-কাঠি নেই? নৃতাত্তিক বিচারে আমি কি বাঙ্গালী নই? দেশ বিচারে আমি বাংলাদেশী ছিলাম। এখন প্রতিদিন কানাডিয়ান হিসেবে বিনির্মিত হচ্ছি(Being Bangladeshi, I am becoming Canadian)। বহুস্তরিক পরিচিতির (Multiple identities) পাশাপাশি আমার বড় পরিচয় আমি একজন মানুষ। আর দশজন মানুষের মতই আমিও একজন। গীতা আমার কাছে একজন মানুষ ছিল। 'সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই'। এ কথা কি মিথ্যা। গীতার সরল মনের সরলতা আজো আমাকে আনমনা করে তোলে। আজো আমি সরল মনের ভালোবাসা পাবার জন্য গীতার মত মানুষ খুঁজি।

 

[এ গল্প-গাঁথায় আমি দুই বিপরীতমুখী চিন্তা-প্রকল্প (Binary world-view)দ্বারা কি ভাবে মানুষের মন বিষাক্রান্ত হয়, তা দেখানোর চেষ্টা করেছি। পুর্ব-আধুনিকবাদ(Pre-Modernism) ও আধুনিকতাবাদ (Modernism)দুই বিপরীতমুখী চিন্তা-প্রকল্প দ্বারা শাসিত। এ চিন্তা-প্রকল্প একে অন্যের বিপরীতে দাঁড়িয়ে একে অন্যের পরিচিতি নিশ্চিত করার রাজনৈতিক খেলায় লিপ্ত। পরিচিতির রাজনীতি (Identity Politics)এ চিন্তা-প্রকল্পের উত্পাদিত পণ্য। মাস্টার-স্লেইভ, বুর্জোয়া-প্রলেতারিয়েত, সাদা-কালো, পুরুষ-মহিলা, অয়েষ্ট- রেষ্ট(West-Rest/West is the best rest is the waste), স্বামী-স্ত্রী, উচ্চ-তুচ্চ, দিন-রাত-এ সবই দুই বিপরীতমুখী চিন্তার শব্দমালা। উত্তরাধুনিকতাবাদী (Post-Modernism) দার্শনিকগন এ দুই বিপরীতমুখী চিন্তা-প্রকল্প বলয় থেকে বের হয়ে আসার পথ খুঁজছেন]।

 



 
 With regards 
 
 
Nur Mohammad Kazi, s.w., MSW(DU).,MSS(DU).,MSW (McGill).,Ph.D.abd.(McGill).
President
Project profamily
Tel:(514) 273-1502


 




Attachment(s) from nur kazi

1 of 1 File(s)


__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___