Banner Advertiser

Monday, June 11, 2012

[mukto-mona] IN WASHINGTON D.C. DR.MONTASIR MAMOON WHAT HE SAID



শেখ হাসিনা মানুষের পেটে ভাত দিয়েছেন, এজন্যে গ্রাম-গঞ্জে আওয়ামী লীগের ভোট কমেনি: ইতিহাসবিদ ও রাজনৈতিক বিশ্লেষক মুনতাসির মামুন

এনা, নিউইয়র্ক (শনিবার ৯ জুন ২০১২, ২৬ জৈষ্ঠ্য ১৪১৯, ১৮ রজব ১৪৩৩):- প্রখ্যাত প্রাবন্ধিক, ইতিহাসবিদ এবং রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মুনতাসির মামুন বার্তা সংস্থা এনাকে প্রদত্ত এক সাক্ষাতকারে দেড় বছর পর অনুষ্ঠিতব্য নির্বাচনে পুনরায় মহাজোট জয়ী হবে কিনা প্রসঙ্গে বলেছেন, গুটিকতক শহরের ইচ্চা-অনিচ্ছার উপর জাতীয় নির্বাচনের ফলাফল নির্ভর করে না। কোন রাজনৈতিক জয়ী হবে সেটি নির্ভর করে গ্রামাঞ্চলের ভোটের উপর। গত সাড়ে ৩ বছরে কৃষক এবং প্রত্যন্ত অঞ্চলের গরিবের চেয়েও গরিব মানুষদের সার্বিক কল্যাণে মহাজোট সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। কৃষকের দিকে চেয়ে দেখুন, তারা আজ কেমন আছেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার বাম্পার ফলন হয়েছে। সরকারী গুদামে ধান রাখার জায়গা নেই। কথায় আছে, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। তাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের পেটে ভাত দিয়েছেন। সে আলোকে আমার মনে হয়, গ্রাম-গঞ্জে আওয়ামী লীগের ভোট কমেনি। ১৭ জুন নিউইয়র্কে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু পরিষদের আন্তর্জাতিক সেমিনারে অংশ নেয়ার জন্যে ৭ জুন যুক্তরাষ্ট্রে এসেছেন মুনতাসির মামুন। এ দিনই তিনি ভার্জিনিয়ায় এনার বিশেষ প্রতিনিধি মুক্তিযোদ্ধা হারুন চৌধুরীকে এ সাক্ষাতকার প্রদান করেন।

অধ্যাপক মামুন উল্লেখ করেন, তবে আওয়ামী লীগের ভালো কাজের সংবাদ আরো বেশী করে মিডিয়ায় আসা উচিত। তা না এসে সরকারের নেতিবাচক সংবাদই বেশী আসছে মিডিয়ায়। একাত্তরের ঘাতকদের বিচার প্রসঙ্গে তিনি বলেন, নতুন প্রজন্মের দাবি হচ্ছে তাদের বিচার হউক। কিন্তু এ বিচারকার্য কতটুকু সফল হবে তা নিষ্চিত করে বলা যাচ্ছে না। মামুন বলেন, গোটাবিশ্ব তাকিয়ে আছে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের দিকে। বাংলাদেশের পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, মানুষের মধ্যে পরমতসহিষ্ণুতার বড় অভাব। পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ নেই। সেজন্যেই সর্বস্তরে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টি হয়েছে। চেইন অব কমান্ড সকলে মেনে চললে জাতীয় উন্নয়ন কর্মকান্ড সুষ্ঠুভাবে এগিয়ে যায়। প্রশাসনের প্রতিটি ক্ষেত্রে কতর্বে অবহেলার জন্য জবাবদিহিতা থাকা প্রয়োজন।

আইন শৃঙ্খলা পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, আইন শৃঙ্খলার চরম অবনতি ঘটেছে বললে আমি মনবো না। তবে নির্বাচনী অঙ্গিকার অনুযায়ী পরিস্থিতির আমুল পরিবর্তন ঘটেনি। সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যা প্রসঙ্গে তিনি বলেন, অপরাধী যেই হউক না কেন তার বিচার হওয়া উচিত। অপরাধীকে খুঁজে বের করে বিচারে সোপর্দ করার দায়িত্ব হচ্ছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ। প্রস্তাবিত বাজেট প্রসঙ্গে তিনি বলেন, বাহাত্তর সালে বঙ্গবন্ধু প্রদত্ত বাজেটের চেয়ে কয়েকগুণ বড় এবারের বাজেট। দেশের মানুষ যদি দুর্নীতি থেকে দূরে থাকে এবং উন্নয়ন কর্মকান্ড যদি সঠিকভাবে সম্পন্ন করা যায়, তাহলে জিডিপির হার বাড়বে। একইসাথে মানুষের আয়ও বাড়বে।



__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___