Banner Advertiser

Monday, February 11, 2013

[mukto-mona] শাহবাগের আন্দোলন নিয়ে বিএনপির উদ্বেগ




শাহবাগের আন্দোলন নিয়ে বিএনপির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ১২-০২-২০১৩

জামায়াতের নেতা কাদের মোল্লাসহ একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগের প্রজন্ম চত্বরের আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দলটি এই আন্দোলনে 'ফ্যাসিবাদের সুস্পষ্ট প্রতিধ্বনি' পাচ্ছে বলেও দাবি করেছে। শাহবাগে নবজাগরণের সপ্তম দিনে এসে প্রধান বিরোধী দল বিএনপি এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়। 
গতকাল সোমবার বিএনপির যুগ্ম মহাসচিব (দপ্তরের দায়িত্বপ্রাপ্ত) রুহুল কবির রিজভী আহমদের সই করা এক বিজ্ঞপ্তিতে দলটির বক্তব্য তুলে ধরা হয়। তাতে বলা হয়, কয়েক দিন ধরে শাহবাগ চত্বরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের দাবিতে তরুণ-তরুণীদের জমায়েত অনুষ্ঠিত হচ্ছে। তরুণদের দাবির যৌক্তিকতা থাকতেই পারে। তাঁদের এই উচ্ছ্বাস ও আবেগের প্রতি বিএনপি সব সময় ইতিবাচক বক্তব্য দিয়ে এসেছে। কিন্তু বিএনপি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছে, তরুণদের এ দাবি মহলবিশেষ দলীয়করণ করার সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 
বিএনপির বিজ্ঞপ্তিতে বলা হয়, তরুণদের উচ্ছ্বাসকে একদলীয় অখণ্ড কর্তৃত্বাধীন করার জন্য ক্ষমতাসীন গোষ্ঠী রাষ্ট্রক্ষমতাকে ব্যবহার করে বিভিন্ন ধরনের কুটিল ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। সরকারি নীলনকশায় তরুণদের এই আন্দোলনকে বিভ্রান্ত করার বিষয়টি ইতিমধ্যে জনগণের চোখের সামনে ভেসে উঠেছে। শাহবাগ চত্বরের সমাবেশস্থলে আওয়ামী লীগের বুদ্ধিজীবী ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা আমার দেশ, নয়া দিগন্ত ও সংগ্রাম পত্রিকায় অগ্নিসংযোগ করেছেন এবং পত্রিকাগুলো বন্ধ করে দেওয়ার জন্য প্রতিদিন হুমকি দিচ্ছেন। পাশাপাশি আমার দেশ-এর সম্পাদক মাহমুদুর রহমান ও বুদ্ধিজীবী পিয়াস করিমকেও নানাভাবে হুমকি দেওয়া হয়েছে। এসব ঘটনার মধ্য দিয়ে '৭৫-এর একদলীয় ফ্যাসিবাদের সুস্পষ্ট প্রতিধ্বনি পাওয়া যাচ্ছে। বিএনপি এর তীব্র নিন্দা, ক্ষোভ ও ধিক্কার জানিয়েছে।
বিএনপি মনে করে, যারা দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে, সীমান্তে বাংলাদেশি হত্যা করছে, কাঁটাতারের বেড়ার ওপর বাংলাদেশি কিশোরী ফেলানীর লাশ ঝুলিয়ে দিচ্ছে, তাদের বিরুদ্ধে বর্তমান সরকারের নির্লিপ্ততা যদি তরুণেরা শাহবাগ চত্বরে আন্দোলনের দাবির পরিধিতে অন্তর্ভুক্ত করতেন, তাহলে তা আরও গ্রহণযোগ্য হতো। কারণ, এগুলোও মানবতাবিরোধী অপরাধ। ক্ষমতাসীন দল ও তাদের মন্ত্রিসভায় যেসব স্বাধীনতাবিরোধী রয়েছেন, তাঁদের বিচারের দাবিও একই সঙ্গে উচ্চারিত হলে মানুষের কাছে শাহবাগের আন্দোলনকারী তরুণদের দাবি আরও যথার্থ হয়ে উঠত। 
বিএনপির বিজ্ঞপ্তিতে পদ্মা সেতু কেলেঙ্কারি, শেয়ারবাজার ধ্বংস, সোনালী ব্যাংক, হল-মার্ক ও ডেসটিনি কেলেঙ্কারির ঘটনাকেও মানবতাবিরোধী আখ্যায়িত করে বলা হয়, এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের দাবি শাহবাগ চত্বরের আন্দোলনে তুলতে পারলে আন্দোলনটি সর্বব্যাপী রূপ লাভ করত। আর 'সরকারি মদদে' ইলিয়াস আলী, চৌধুরী আলম, শ্রমিকনেতা আমিনুলসহ অসংখ্য মানুষকে গুম ও গুপ্ত হত্যার ঘটনার বিচারের কথা তরুণদের দাবিনামায় থাকলে তাঁদের এই আন্দোলন দল-মতনির্বিশেষে একটি অভিন্ন মাত্রা পেত। এ ছাড়া এই আন্দোলনে নির্দলীয় নিরপেক্ষ সরকারব্যবস্থা সংবিধানে পুনঃস্থাপনের দাবির কথা থাকলে এটি আরও সার্থক হয়ে উঠত বলে বিএনপি মনে করে।
বিজ্ঞপ্তিতে আন্দোলনকারীদের সাবধান করে বলা হয়, এরই মধ্যে নব্য বাকশালি আক্রমণ শুরু হয়ে গেছে শাহবাগ চত্বরে, আওয়ামী লীগ নেতাকে মঞ্চে উঠতে বাধা দেওয়ায় কিশোরী লাকী আক্তারের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে একদল সন্ত্রাসী। ছাত্রলীগকে সঙ্গে নিয়ে কোনো আন্দোলনেই নৈতিকতা যোগ হতে পারে না। বিএনপি মনে করে, আগামী জাতীয় সংসদ নির্বাচন দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত করার এক অশুভ অভিপ্রায় নিয়ে শাহবাগ চত্বরকে ব্যবহার করার চক্রান্ত করছে সরকার।

http://www.prothom-alo.com/detail/date/2013-02-12/news/328684

শাহবাগ নিয়ে বিএনপির 'কিন্তু' 'যদি'



নিজস্ব প্রতিবেদক | তারিখ: ১১-০২-২০১৩

 

জামায়াতের সঙ্গে আপাতত প্রকাশ্য কর্মসূচি নয়

শাহবাগে সংযত বিএনপি!


দুর্বার তারুণ্যের সঙ্গে একাত্মতা বিপিএলের দুরন্ত রাজশাহীর

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ১০-০২-২০১৩

http://www.prothom-alo.com/detail/date/2013-02-10/news/328265

যুক্তরাষ্ট্রেও শাহবাগের সঙ্গে একাত্ম প্রবাসী বাংলাদেশিরা

নিউইয়র্ক প্রতিনিধি | তারিখ: ১০-০২-২০১৩

http://www.prothom-alo.com/detail/date/2013-02-10/news/328268

Related:

Quader MollahAccusations and Verdict (Video) (Updated) | Priyo ...

news.priyo.com/2013/02/05/quader-mollah-accusa-67071.html
5 days ago – ICT-2 verdict's on the war crimes case against Jamaat leader 
Abdul Quader Mollah declared life imprisonment in two cases, 15 year jail in 3 ...


Quader Mollah working as gardener in jail
Sat, 09/02/2013 - 8:13pm | by Shahriar.Asif
টানা ৫ দিন ক্লান্তিহীন অবস্থান শাহবাগে : দিবানিশি জ্বলছে ক্ষোভের আগুন
শাহবাগে অগি্নকন্যা মতিয়া
যুদ্ধাপরাধী কাদের মোল্লারসহ সব যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে বিক্ষুব্ধ শাহবাগ চত্বরে এসে আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বাংলাদেশের অগি্নকন্যা নামে খ্যাত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। সমাবেশে এসেই হাত নেড়ে অভিবাদন জানিয়েছেন তরুণ প্রজন্মের এ জাগরণকে। তাকে কাছে পেয়ে তরুণ আন্দোলনকারীরা আরও বেশি উজ্জীবিত হয়ে ওঠে। .....
Details at:

Click on the heading to read:





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___