Banner Advertiser

Sunday, March 24, 2013

[mukto-mona] খালেদা সেনাবাহিনীকে উস্কানি দিচ্ছেন :বিশিষ্ট ব্যক্তি ও রাজনীতিবিদদের প্রতিক্রিয়া



বিশিষ্ট ব্যক্তি ও রাজনীতিবিদদের প্রতিক্রিয়া : খালেদা সেনাবাহিনীকে উস্কানি দিচ্ছেন
শাহজাহান মোল্লা ও সরদার বদিয়ার

বগুড়ায় শোক সমাবেশে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া 'আমাদের সেনাবাহিনী বিদেশে শান্তি রক্ষায় কাজ করে। দেশে কোন বিশৃঙ্খলা হলে তারা বসে থাকবে না, তারা সময়মতো দায়িত্ব পালন করবেন' বলে যে বক্তব্য দিয়েছেন তা সেনাবাহিনীর প্রতি উসকানি বলে অভিহিত করেছেন বিশিষ্ট নাগরিক বিভিন্ন দলের শীর্ষ নেতারা। 


গতকাল খালেদা জিয়ার বক্তব্যের পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংবাদকে তারা এসব কথা বলেন। খালেদা জিয়ার বক্তব্যের কঠোর সমালোচনা করে দেশের বিশিষ্ট নাগরিকরা বলেন, তিনি পরোক্ষভাবে সেনাবহিনীকে উসকে দেয়ার চেষ্টা করছেন। তার মতো নেতার কাছে জাতি এ ধরনের বক্তব্য প্রত্যাশা করে না। তারা বলেন, বিরোধীদলীয় নেতার ওই বক্তব্য রাজনৈতিক শিষ্টাাচর বহির্ভূত, দায়িত্বজ্ঞানহীন। 

সুশাসনের জন্য নাগরিক 'সুজন' সম্পাদক বদিউল আলম মজুমদার সংবাদকে বলেন, সেনাবাহিনীকে নিয়ে রাজনীতিকরণের চেষ্টা চলছে। অতীতেও করা হয়েছে, এখনও সেই ধারাতেই রাজনীতিকরণের চেষ্টা করা হচ্ছে, যা জাতির জন্য মঙ্গলজনক নয়। সেনাবাহিনীর ঐতিহ্য ধরে রাখতে বিরোধীদল ও সরকারিদল উভয়কেই এই নষ্ট রাজনীতিকরণের পথ থেকে বেরিয়ে আসতে হবে। 

টিআইবি'র নির্বাহী ড. ইফতেখারুজ্জামান বলেন, একজন দায়িত্বশীল ও প্রধান বিরোধীদলীয় নেত্রীর কাছে মোটেই এ ধরনের বক্তব্য জাতির কাছে কাম্য ছিল না। বিরোধীদলীয় নেত্রীর এ ধরনের বক্তব্য রাজনৈতিক দেউলিয়াপনার লক্ষণ বলেও মনে করেন তিনি। খালেদার বক্তব্য পরোক্ষভাবে সেনাবাহিনীর হস্তক্ষেপের শামিল বলেও মনে করেন তিনি। প্রকারান্তরে সেনাবহিনীকে রাজনীতিকরণের এক অপচেষ্টা চালাচ্ছেন তিনি। এমনিতেই বর্তমান প্রেক্ষাপটে জনমনে উৎকণ্ঠা বিরাজ করছে, এই সময় তার এ ধরনের বক্তব্য আরও বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। তাই এ ধরনের বক্তব্য থেকে তাকে বিরত থাকার আহ্বান করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, দেশে নির্বাচন পদ্ধতি ঠিক না হওয়ায় বিরোধীদলীয় নেত্রী এ ধরনের বক্তব্য দিয়েছেন। সরকার যদি নির্বাচন পদ্ধতি ঠিক করতে পারতেন তাহলে হয়তো এ ধরনের কথা আসত না। তিনি হয়তো বলতে চেষ্টা করেছেন আগামীতে নির্বাচনকালীন যদি সহিংসতা হয় বা ব্যাপক মারামারি হয় তাহলে সে সময় সেনাবাহিনীর ভূমিকা কি হবে সেটা নিয়ে কথা বলেছেন। তাই সরকারের উচিত হবে আগে নির্বাচন পদ্ধতি ঠিক করা। 

'সেনাবাহিনী সময়মতো তাদের কাজ করবে' বগুড়ার জনসভায় খালেদা জিয়ার এমন বক্তব্যের কড়া সমালোচনা করেছেন রাজনীতিবিদরাও। তারা মনে করেন, তিনি (খালেদা) একজন হতাশাগ্রস্ত নেতা হিসেবে সেনাবাহিনীকে জনগণের মুখোমুখি দাঁড় করতে চাচ্ছেন।

বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম সংবাদ'কে বলেন, দেশে একটি নির্বাচনী সরকার থাকা অবস্থায় গণতান্ত্রিক সমাজে কোন দায়িত্বজ্ঞান সম্পন্ন, গণতন্ত্রের প্রতি যাদের কমিটমেন্ট আছে, সেই দলের নেতা বা নেত্রী উসকানিমূলক বক্তব্য দিয়ে সেনাবাহিনীকে রাজনৈতিক 

হস্তক্ষেপ করার জন্য আহ্বান জানাতে পারেন তা বিস্ময়কর। তিনি এখন জেনে শুনে স্বাধীনতাবিরোধী শক্তিকে মদত দেয়ার অশুভ লড়াইয়ের মাঠে নেমে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে একজন হতাশাগ্রস্ত নেতা হিসেবে সেনাবাহিনীকে জনগণের মুখোমুখি করতে চাচ্ছেন। কিন্তু ওনাকে মনে রাখতে হবে, কোন বিদেশি শক্তির মদদে কাউকে এদেশে গণতন্ত্র হরণ করতে দেয়া হবে না। একটি নির্বাচনী সরকারের বিকল্প নির্বাচিত সরকার। আমরা আশা করবো বেগম জিয়া সুস্থ স্বাভাবিক রাজনৈতিক আচরণই করবেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন সংবাদ'কে বলেন, বিএনপির উদ্দেশ্যে নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর নয়। তারা প্রথম থেকেই সেনা হস্তক্ষেপের ওপর ভরসা করছে। সেই কারণেই জামায়াত-শিবিরকে নিয়ে তারা চুড়ান্ত নাশকতামূলক তৎপরতায় মেতে ওঠেছে। যাতে ওই সেনা হস্তক্ষেপের ক্ষেত্র প্রস্তুত করা যায়। বাংলাদেশের জনগণ এ ধরনের কোন হস্তক্ষেপ মানিনি, মানবেও না।

বিরোধীদলের নেত্রীর বক্তব্য দুর্ভাগ্যজনক উল্লেখ করে গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম সংবাদ'কে বলেন, বিরোধীদলের নেত্রীর কাছ থেকে এ ধরনের বক্তব্য জাতি আশা করেনি। তিনি (খালেদা) সিঙ্গাপুর থেকে ফিরে এসে জামায়াত-শিবির তা-বকে সমর্থন করে বক্তব্য দিয়েছিলেন। আজও তাদের পক্ষে অবস্থান নিয়ে দেশবাসীকে বিভ্রান্ত করার জন্য বেগম খালেদা জিয়া এ ধরনের বক্তব্য দিয়েছেন।

Related:

Also Read:
"উনি আবার প্রমান করিলেন ষড়যন্ত্রই উনার ভরসা।"
PS: Read some readers comments:
কি আজব কথা, মুখে গনতন্ত্র আর শেষ ভরসা সেনাবাহিনী??? বক্তব্য দিয়ে সেনাবাহিনী কে উসকে দিচ্ছেন??? ক্ষমতা গ্রহনের জন্য প্রকাশ্যে কি সেনাবাহিনী কে আহবান জানানো হচ্ছে না। কাদের জন্য উনি আন্দোলন করছেন উনি, সেই চিন্হিত যুদ্ধোঅপরাধীদের বাঁচাতে??? আজ পর্যন্ত বিএনপির নেত্রীর রাজনৈতিক জীবনে একটিবারের জন্যও ভুলকরে মুখ হতে একটি শব্দও আসেনি যে গোলাম আযম, সাইদি, নিজামি, সাকা, আলিম, কা-মেল্লা চিহ্নিত যুদ্ধো অপরাধী তাদের ফাসি চাই, জামাত একটি যুদ্ধ অপরাধীদের দল একে নিষিদ্ধ ঘোষনা করব । তাই দেশবাসির কাছে পরিষ্কার বিএনপির এ জোট যুদ্ধ অপরাধীদের জোট। রাজাকারদের পত্রিকা দিগন্ত, দিনকাল, সংগ্রাম, সোনার বাংলা, আমার দেশ নিষিদ্ধ কর, দিগন্ত টিভি বন্ধ কর, ইলামি ব্যাংক বন্ধ কর, মিশনগ্রুফ বদ্ধ কর, রাজাকারদের যত ব্যাবসা আছে বন্ধ কর।
nurul absar hussain

nurul absar hussain

২০১৩.০৩.২৪ ১৪:০১
উনি আবার প্রমান করিলেন জনগনের উপর উনার আস্ত নাই বন্দুকের নল আর ষড়যন্ত্রই উনার ভরসা।
Read more at : http://prothom-alo.com/detail/date/2013-03-24/news/339179

Army to play role in due time: Khaleda (Video)
Submitted by Shahriar.Asif on Sun, 24/03/2013 - 1:30pm

Opposition leader Khaleda Zia said on Sunday that the army cannot play an observer when the country plunges in chaos.

"The army has responsibilities. It cannot act as a silent audience. It cannot only observe the situation because it is also a part of the country," she said while addressing a roadside rally at Matidali intersection in Bogra Sadar upazila.

News Video:http://www.youtube.com/watch?feature=player_embedded&v=soDRmmYjW38

Bookmark/Search this post                                                              


Also read:

সেনাবাহিনী সময়মতো কাজ করবে: খালেদা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া থেকে | তারিখ: ২৪-০৩-২০১৩

http://prothom-alo.com/detail/date/2013-03-24/news/339179

Readers' Comment:

monir

monir

২০১৩.০৩.২৪ ১৩:৪৮
কি আজব কথা, মুখে গনতন্ত্র আর শেষ ভরসা সেনাবাহিনী??? বক্তব্য দিয়ে সেনাবাহিনী কে উসকে দিচ্ছেন??? ক্ষমতা গ্রহনের জন্য প্রকাশ্যে কি সেনাবাহিনী কে আহবান জানানো হচ্ছে না। কাদের জন্য উনি আন্দোলন করছেন উনি, সেই চিন্হিত যুদ্ধোঅপরাধীদের বাঁচাতে??? আজ পর্যন্ত বিএনপির নেত্রীর রাজনৈতিক জীবনে একটিবারের জন্যও ভুলকরে মুখ হতে একটি শব্দও আসেনি যে গোলাম আযম, সাইদি, নিজামি, সাকা, আলিম, কা-মেল্লা চিহ্নিত যুদ্ধো অপরাধী তাদের ফাসি চাই, জামাত একটি যুদ্ধ অপরাধীদের দল একে নিষিদ্ধ ঘোষনা করব । তাই দেশবাসির কাছে পরিষ্কার বিএনপির এ জোট যুদ্ধ অপরাধীদের জোট। রাজাকারদের পত্রিকা দিগন্ত, দিনকাল, সংগ্রাম, সোনার বাংলা, আমার দেশ নিষিদ্ধ কর, দিগন্ত টিভি বন্ধ কর, ইলামি ব্যাংক বন্ধ কর, মিশনগ্রুফ বদ্ধ কর, রাজাকারদের যত ব্যাবসা আছে বন্ধ কর।
nurul absar hussain

nurul absar hussain

২০১৩.০৩.২৪ ১৪:০১
উনি আবার প্রমান করিলেন জনগনের উপর উনার আস্ত নাই বন্দুকের নল আর ষড়যন্ত্রই উনার ভরসা।
Tuhin

Tuhin

২০১৩.০৩.২৪ ১৪:৪০
কিছু দিন আগে বি এন পি বিচারিক ক্ষমতাসহ আর্মি চাইল ,কিন্তু আজকের বক্তব্য সকল সিমা অতিক্রম করে ফেলল । এটা পরিস্কার যে বি এন পি জামাতকে সক্রিয় রেখে এদেশে গণতন্ত্র সুদূর পরাহত । সিদ্ধান্ত নেয়ার সময় আজই যদি দেশকে আমরা ভালবাসি । এমন দলকে কুনভাবেই সমরথন দেয়া জায় না ।
rezaur rahman

rezaur rahman

২০১৩.০৩.২৪ ১৪:৪৩
মানুষরে খেপাইয়েন না খালেদা জিয়া । মানুষ খেপলে সেনাবাহিনী দিয়ে বাঁচতে পারবেন না । মনে রাখবেন , ৭১ সালে সেনাবাহিনির সাথে যুদ্ধ করেই আমরা স্বাধীনতা ছিনায় আনছিলাম। 
আমরা তরুণদের একটা অক্ষেপ আমরা যুদ্ধ দেখি নাই।
দেশকে কিছু কীটপতঙ্গের হাত থেকে বাঁচানোর জন্য প্রয়োজন হলে আমরা হাতে অস্ত্র তুলে নিতে রাজি আছি।
ঘুঘু দেখছেন, বাঘ দেখেন নাই। আমরা রয়্যাল বেঙ্গল টাইগার । কারে ভয় দেখান ????

Monira

Monira

২০১৩.০৩.২৪ ১৪:৫২
কি আজব কথা, মুখে গনতন্ত্র আর শেষ ভরসা সেনাবাহিনী??? বক্তব্য দিয়ে সেনাবাহিনী কে উসকে দিচ্ছেন??? হায় রে খালেদা জিয়া.. তুমি বিরোধীদলীয় নেত্রী!!!! ধিক তোমায়... ধিক......
একটি গনতান্ত্রিক দেশের প্রধান বিরোধী দলের নেত্রী মুখে এটা কি ধরনের গনতান্ত্রিক কথা ! 
ম্যাডাম, আপনি কি জনগনের উপর ভরসা রাখতে পারছেন না?
ম্যাডাম, আপনি কি আপনার দলীয় কর্মী/সমর্থকদের উপর ভরসা রাখতে পারছেন না?
যদি পারতেন তাহলে কেন সেনাবাহিনীর প্রত্যাশা করছেন?

Dr. Mizanur Rahman

Dr. Mizanur Rahman

২০১৩.০৩.২৪ ১৬:২৬
মনে হয় চিকিৎসার নামে সিংগাপুর গিয়ে স্বাধীনতা বিরোধী শক্তির সাথে ষড়যন্ত্রটা ভালই করে আসছেন।
 






__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190




Your email settings: Individual Email|Traditional
Change settings via the Web (Yahoo! ID required)
Change settings via email: Switch delivery to Daily Digest | Switch to Fully Featured
Visit Your Group | Yahoo! Groups Terms of Use | Unsubscribe

__,_._,___