Banner Advertiser

Sunday, March 23, 2014

[mukto-mona] Fw: [Bangladesh-Zindabad] খালেদার আইনজীবীরা এজলাসে যা করেছেন তা সভ্য দেশে ঘটে না !!!!!





On Sunday, March 23, 2014 10:50 PM, Muhammad Ali <manik195709@yahoo.com> wrote:
 
খালেদার আইনজীবীরা এজলাসে যা করেছেন তা সভ্য দেশে ঘটে না
মিট দ্য প্রেসে আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সাবেক বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া যেদিন আদালতে গিয়েছিলেন, সেদিন তাঁর আইনজীবীরা আদালতে যে ধরনের আচরণ করেছেন, তা আইনের শাসন ভেঙ্গে দেয়ার একটা ষড়যন্ত্র। তিনি বলেন, কোন সভ্য দেশে কখনোই দেখি নাই, আইনজীবীরা এজলাসে উঠে বিচারককে মারতে যায়। রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আইন ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন 'ল' রিপোর্টার্স ফোরাম' আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদ-ে দ-িত দুই বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দীন এবং আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে বলেও জানান আইনমন্ত্রী। অনুষ্ঠানে আইনমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রে গৃহকর্মীর মামলা হয়রানিমূলক হলে বিচারের মুখোমুখি হতে যাওয়া বাংলাদেশী কূটনীতিককে রক্ষা করতে সরকার কাজ করবে। জামায়াতের নিবন্ধন বাতিল করে দেয়া রায়ের বিরুদ্ধে করা আপীল নিষ্পত্তির পর দলটি নিষিদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলেও অনুষ্ঠানে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্যের প্রথমেই আইনমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমরা সবাই কোন না কোন দলের সমর্থক। হোক সে, আইনজীবী, ডাক্তার কিংবা সাংবাদিক। কিন্তু যখন আমরা পেশাগত কারণে শ্রম দেই, তখন দলের উর্ধে উঠে এসে আমরা পেশার প্রয়োজন মেটাই। আমরা চেষ্টা করি বস্তুনিষ্ঠ হয়ে সত্য বিষয়টাই সবার সামনে উপস্থাপন করতে। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের মাধ্যমে জনগণ অনেক খবর পায়, আপনারা জনগণের দায়িত্ব কর্তব্য সম্পর্কে সজাগ করেন, তাদের সচেতনতা বাড়ানোর জন্য নানা ধরনের বক্তব্য তুলে ধরেন। তনি বলেন, এ কাজে যেন কোন পক্ষপাতিত্ব না হয়, যাতে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা হয়, সে বিষয়ে আপনাদের খেয়াল রাখতে হবে। আপনাদের কাছে এটাই আমার কাম্য।
খালেদা জিয়ার আদালতে যাওয়ার দিন তার আইনজীবীদের আচরণ সম্পর্কে মন্ত্রী বলেন, সাবেক বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া যেদিন আদালতে গেলেন, সেদিন যে তার আইনজীবীরা যে আচরণটা করেছিল, তা আইনের শাসন ভেঙ্গে দেয়ার একটা ষড়যন্ত্র। তিনি বলেন, আমরা কখনোই দেখি নাই কোন সভ্য দেশে, আইনজীবীরা এজলাসে উঠে বিচারককে মারতে যায়, কখনোই দেখি নাই বিচারক যখন এজলাস ছেড়ে পালিয়ে গেছেন, আইনজীবীরা এজলাসে উঠে অকথ্য ভাষায় গালিগালাজ করেছে। 
আনিসুল হক বলেন, আমি একজন আইনজীবী পরিবারের সন্তান। আমার বাবা বঙ্গবন্ধুর আইনজীবী ছিলেন। আমি দেখেছি, বঙ্গবন্ধু যখন একটি মামলায় খালাস পেতেন আমার বাবা বন্ধুকে আনতে হাসিমুখে জেল গেটে যেতেন। যখন ফিরে আসতেন মুখটা কালো থাকত, চোখে পানি থাকত, জিজ্ঞেস করলে বলতেন আরেকটি মামলা দিয়ে জেল খানায় ঢুকিয়ে দিয়েছে। এরকম ঘটনা ঘটেছে কিন্তু কখনোই এমন হয়নি, আদালতে হৈচৈ হয়েছে, ঝগড়া হয়েছে, মারামারি হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু আদালতের মাধ্যমে প্রত্যেকটা মালায় খালাস পেয়েছেন। যে মামলা উত্তোলন হয়েছে সেটা জনগণের দাবিতে হয়েছে।
আইনমন্ত্রী আরও বলেন, যে অভিযোগ বিএনপির আইনজীবীরা তুলছেন, তার বিষয়ে আমি খোঁজ-খবর নিয়েছি। আমি জেনেছি, বিচারক যখন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগটা পড়ে শুনাচ্ছেন, তখন আইনজীবীদের হৈচৈয়ের শব্দে বিচারকের কথা শোনার মতো ধৈর্য কারও ছিল না। কিন্তু এখন তাঁরা বলছেন এটা পড়ে শুনানো হয়নি।
নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মুনিরুল ইসলাম ও তার স্ত্রী ফাহিমা তাহসিনা প্রভার বিরুদ্ধে বিনা পারিশ্রমিকে 'দাসত্বের মতো পরিবেশে' কাজ করতে বাধ্য করার অভিযোগে শুক্রবার একটি মামলা করেছেন তাদের সাবেক গৃহকর্মী বাংলাদেশী মাসুদ পারভেজ রানা। এর ফলে যুক্তরাষ্ট্রে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের পর এবার একই ধরনের গুরুতর অপরাধের দায়ে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন বাংলাদেশী কূটনীতিকও। মিট দ্য প্রেসে ওই ঘটনা সম্পর্কে আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগ সম্পর্কে জানতে চান এক সাংবাদিক। জবাবে আইনমন্ত্রী বলেন, আমি শনিবার ব্যাপারটা জেনেছি। আমার মনে হয়, আমরা প্রথমে এ ঘটনার সব তথ্য জানার চেষ্টা করব। এখানে যদি কোন মিথ্যা অভিযোগ থেকে থাকে, এ মামলা যদি হয়রানিমূলক মামলা হয় তাহলে আমরা নিশ্চয়ই আমাদের কূটনীতিককে রক্ষা করব। তিনি বলেন, যদি ঘটনাটি সত্যও হয়, তাহলে আমার ব্যক্তিগত বক্তব্য হচ্ছে তাহলে আমাদের কূটনীতিককে আমরা আমাদের এখানে ফিরিয়ে এনে তাকে আমরা বিচারের মাধ্যমে তার ব্যবস্থা করব। এটা বলে তাকে নিয়ে আসার চেষ্টা করব। 
যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদ-ে দ-িত দুই বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দীন এবং আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারকে ফিরিয়ে আনার বিষয়টি প্রক্রিয়াধীন বলে সরকারের তরফ থেকে বার বার জানানো হলেও পরিস্থিতি উন্নতি হচ্ছে না বলে এক সাংবাদিক আসল পরিস্থিতি মন্ত্রীর কাছে জানতে চান। জবাবে আইনমন্ত্রী বলেন, প্রক্রিয়া চলছে, এ কথাটা ঠিক। এখন আমি প্রতিবন্ধকতার কথাটা বলি। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া পৃথিবীর বিশেষ করে ইউরোপ মৃত্যুদ-কে একটা দ- হিসেবে মেনে নিতে রাজি নয়। আমাদের ওপর তাদের যথেষ্ট চাপ আছে যেন মৃত্যুদ-টা আমরা তুলে দেই। তিনি আরও বলেন, আমি যখনই বিদেশী রাষ্ট্রদূতের সঙ্গে আলাপ আলোচনায় বসেছি, যখনই তারা এ কথাটা বলেছেন, তখন আমি তাদের কিন্তু পরিষ্কারভাবে বলেছি, যুদ্ধাপরাধী মানবতাবিরোধী অপরাধীদের এ দ-ের বিষয়ে আপোস করার কোন সুযোগ নাই।
মিট দ্য প্রেস অনুষ্ঠানে এক সাংবাদিক জানতে চান, সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগে সরকার হিযবুত তাহরীরসহ কিছু সংগঠনকে নিষিদ্ধ করেছে। একই অভিযোগ জামায়াতের বিরুদ্ধেও রয়েছে। এক্ষেত্রে সরকার নির্বাহী আদেশে জামায়াতকে নিষিদ্ধ না করে আদালতের ঘাড়ে চাপিয়ে দিচ্ছে কেন? জবাবে আইনমন্ত্রী বলেন, এটা আদালতের ঘাড়ে চাপানো হচ্ছে না। আদালতে বিষয়টা ইতোমধ্যে আছে। এ ব্যাপারটা যেহেতু ইতোমধ্যে আদালতে আছে, সে জন্য আমরা এখন কোন পদক্ষেপ নিচ্ছি না। তিনি বলেন, আমরা আদালতকে এমন কোন সিগনাল দিতে চাই না যে, আপনারা করার আগেই আমরা কোন কিছু করে ফেলব বা আপনারা কিছু করার আগে আমরা কিছু করব না। এ রকম কোন সিগনালই আমরা দিতে চাই না। আমরা চাই, আদালতে জামায়াতের নিবন্ধন নিয়ে যে মামলাটা রয়েছে, সেটা আগে শেষ হোক, তারপর আমাদের পদক্ষেপ আমরা নেবই। তিনি বলেন, যখন নেব, তখন জনগণ সঙ্গে নিয়েই নেব। সাংবাদিকরাও জনগণের মধ্যে পড়ে তাদের সঙ্গে নিয়ে নেব।





__._,_.___


****************************************************
Mukto Mona plans for a Grand Darwin Day Celebration: 
Call For Articles:

http://mukto-mona.com/wordpress/?p=68

http://mukto-mona.com/banga_blog/?p=585

****************************************************

VISIT MUKTO-MONA WEB-SITE : http://www.mukto-mona.com/

****************************************************

"I disapprove of what you say, but I will defend to the death your right to say it".
               -Beatrice Hall [pseudonym: S.G. Tallentyre], 190





__,_._,___